কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 কে একটি Wi-Fi মোবাইল হটস্পটে পরিণত করবেন

কিভাবে উইন্ডোজ 10 কে একটি Wi-Fi মোবাইল হটস্পটে পরিণত করবেন

উইন্ডোজ 10-এ মোবাইল হটস্পট বৈশিষ্ট্যটি এখন বেশ কয়েক বছর ধরে চলছে, তবে এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা মনে করিয়ে দেওয়ার মতো। উদাহরণস্বরূপ, যদি আপনার পিসি এমন একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে যার জন্য আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন, বা আপনার পিসি ইথারনেটের মাধ্যমে এমন একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে যা ঘরে অল্প বা কোনো Wi-Fi সংকেত সরবরাহ করে না, তখনই মোবাইল হটস্পট কিক ইন করুন, অন্যান্য ডিভাইসে আপনার পিসির কানেকশন সিগন্যাল সরবরাহ করুন।

কিভাবে আপনার Windows 10 পিসিকে একটি ভেজালহীন Wi-Fi হটস্পটে পরিণত করবেন তার নিবন্ধে আমরা আপনাকে দেখাব।

কিভাবে আপনার Wi-Fi মোবাইল হটস্পট সেট আপ করবেন

প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যে পিসিটিকে হটস্পট হিসাবে ব্যবহার করতে চান সেটি একটি বিদ্যমান নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে - তা Wi-Fi বা ইথারনেট দ্বারা হোক না কেন। আপনাকে নিশ্চিত করতে হবে যে এটিতে একটি কার্যকরী ওয়াই-ফাই অ্যাডাপ্টার রয়েছে এবং এটি অক্ষম নয়৷ এটি করার জন্য, স্টার্টে ডান-ক্লিক করুন, তারপরে ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন এবং "নেটওয়ার্ক অ্যাডাপ্টার"-এ স্ক্রোল করুন৷

"ওয়্যারলেস" বা "ওয়াই-ফাই" শব্দগুলি সহ একটি অ্যাডাপ্টারের সন্ধান করুন৷ (আমাদের জন্য এটি "Intel(R) Dual Band Wireless-AC 7265।") যদি এটির পাশে একটি নিম্নগামী তীর থাকে, তাহলে ডান-ক্লিক করুন এবং "সক্ষম করুন" এ ক্লিক করুন। যদি এটির পাশে একটি বিস্ময়বোধক চিহ্ন থাকে, তাহলে ডান-ক্লিক করুন, "বৈশিষ্ট্য -> ড্রাইভার" ট্যাবে ক্লিক করুন, তারপর "আপডেট ড্রাইভার" (বা এটি ব্যর্থ হলে "রোল ব্যাক ড্রাইভার")।

কিভাবে উইন্ডোজ 10 কে একটি Wi-Fi মোবাইল হটস্পটে পরিণত করবেন

একবার আপনার Wi-Fi অ্যাডাপ্টারটি নিশ্চিতভাবে কাজ করে এবং সক্ষম হয়ে গেলে, স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন, তারপর বাম দিকের প্যানে "মোবাইল হটস্পট" এ ক্লিক করুন৷

এখানে, "আমার ইন্টারনেট সংযোগ ভাগ করুন" ড্রপডাউনের অধীনে নির্বাচিত নেটওয়ার্কটি সঠিক কিনা তা পরীক্ষা করুন, তারপর "আমার ইন্টারনেট সংযোগ ভাগ করুন" স্লাইডারে ক্লিক করুন যাতে এটি "চালু" বলে৷

কিভাবে উইন্ডোজ 10 কে একটি Wi-Fi মোবাইল হটস্পটে পরিণত করবেন

আপনার পিসিতে সংযোগটি এখন একটি Wi-Fi বিকল্প হিসাবে চালু হওয়া উচিত যে কোনো Wi-Fi-সক্ষম ডিভাইসে আপনি এটির সাথে সংযোগ করতে চান - ফোন, অন্যান্য কম্পিউটার, আপনি এটির নাম দিন৷ হটস্পটের নাম এবং এলোমেলোভাবে তৈরি করা পাসওয়ার্ড আপনার পিসিতে "মোবাইল হটস্পট" উইন্ডোতে দেখানো হয়েছে। (আপনি তাদের অধীনে "সম্পাদনা" ক্লিক করে পরিবর্তন করতে পারেন।)

কিভাবে উইন্ডোজ 10 কে একটি Wi-Fi মোবাইল হটস্পটে পরিণত করবেন

আপনার মোবাইল হটস্পট পরিচালনা করা

একবার আপনি হটস্পটের সাথে একটি ডিভাইস সংযুক্ত করলে, সেই ডিভাইসের নাম, আইপি এবং ম্যাক ঠিকানা মোবাইল হটস্পট সেটিংসে প্রদর্শিত হবে। বিরক্তিকরভাবে, আপনার হটস্পট থেকে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কিক করার কোনো সরাসরি উপায় নেই এবং এটি করার জন্য আপনাকে হটস্পট পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

আরেকটি সুবিধাজনক হটস্পট বৈশিষ্ট্য হল অন্য Windows 10 ডিভাইসগুলিকে দূরবর্তীভাবে মোবাইল হটস্পট চালু করার অনুমতি দেওয়ার বিকল্প। এটি করার জন্য, আপনার হটস্পটটি প্রথমে Windows 10 এ সুইচ অফ করতে হবে। এটি বন্ধ হয়ে গেলে,  "মোবাইল হটস্পট" সেটিংসে "দূরবর্তীভাবে চালু করুন" বিকল্পে স্ক্রোল করুন এবং এটি চালু করুন।

কিভাবে উইন্ডোজ 10 কে একটি Wi-Fi মোবাইল হটস্পটে পরিণত করবেন

এরপরে, ব্লুটুথের মাধ্যমে আপনার উইন্ডোজ 10 পিসিতে হটস্পটের রিমোট কন্ট্রোল থাকতে চান এমন ডিভাইসগুলিকে যুক্ত করতে হবে। একবার আপনি এটি করে ফেললে, মোবাইল হটস্পটটি আপনার ডিভাইসে একটি উপলব্ধ Wi-Fi নেটওয়ার্ক হিসাবে প্রদর্শিত হওয়া উচিত এমনকি হটস্পটটি বন্ধ থাকা অবস্থায়ও। আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তাতে এই নেটওয়ার্কটি নির্বাচন করলে স্বয়ংক্রিয়ভাবে মূল পিসিতে হটস্পট চালু হয়ে যাবে। দুঃখের বিষয়, আমাদের পরীক্ষার উপর ভিত্তি করে এই বিকল্পটি Android ডিভাইসের সাথে কাজ করে না।

উপসংহার

এবং এভাবেই আপনার Windows 10 পিসিকে একটি মোবাইল Wi-Fi হটস্পটে পরিণত করবেন। আপনি হয়ত সেটিংসে ব্লুটুথের মাধ্যমে একটি ইন্টারনেট সংযোগ ভাগ করার বিকল্পটিও লক্ষ্য করেছেন, কিন্তু এটি আমাদের জন্য মোটেও কাজ করেনি, এবং আমাদের প্রত্যাশা যে ধরনের সংযোগের গতির জন্য আমাদের দেওয়া হত তার জন্য খুব বেশি ছিল না। Wi-Fi এর সাথে লেগে থাকাই ভালো!


  1. কিভাবে আপনার Windows 10 ল্যাপটপে Wi-Fi হটস্পট চালু করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু করবেন

  3. Windows 11 এ কাজ করছে না মোবাইল হটস্পট কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ মাইক্রোফোন চালু করবেন