কম্পিউটার

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

পাইথন সাধারণ উদ্দেশ্যের ভাষাগুলির মধ্যে একটি। মূলত, এটি বলার একটি উপায় যে এটি আপনার কাছে সঠিক টুল এবং লাইব্রেরি থাকলে প্রায় যেকোনো কিছু তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

ব্যাকএন্ড ওয়েব বিকাশের জন্য, এটি আমার পেশাদার পছন্দ। কিন্তু এটি ডেটা বিশ্লেষণ, বৈজ্ঞানিক গণনা, AI এমনকি গেমস, মোবাইল অ্যাপ্লিকেশন, ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং উত্পাদনশীলতার সরঞ্জামগুলির বিস্তৃত পরিসরের বিকাশের জন্য ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে। তাই আপনি যদি ভাবছেন কোন ভাষা শিখবেন, আমি আপনাকে পাইথন দিক নির্দেশ করছি। এটি শেখার জন্য "কঠিন এবং জটিল" ভাষাগুলির গ্রুপে না থাকার সুবিধাও রয়েছে৷

আপনি যদি পাইথনে নতুন হন এবং এটিকে Windows 10-এ সেট আপ করতে চান, তাহলে এই মৌলিক পদক্ষেপগুলি তা সম্পন্ন করবে৷

পাইথন ডাউনলোড করুন

অফিসিয়াল পাইথন ডাউনলোড পৃষ্ঠায় যান এবং পাইথনের সর্বশেষ সংস্করণ পান। ডিফল্টরূপে, 32-বিট উইন্ডোজ ইনস্টলার সংস্করণ ডাউনলোড করা হয়। সামঞ্জস্যের সমস্যাগুলি এড়াতে আমি বরং এটির সাথে লেগে থাকব, তবে 64-বিট সংস্করণের জন্য বিকল্প রয়েছে৷

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

দ্রষ্টব্য: পাইথনের 2টি পার্থক্য রয়েছে:পাইথন 2 এবং পাইথন 3। যদিও পাইথন 2 পাইথনের আগের সংস্করণ, এটি এখনও সবচেয়ে বেশি ব্যবহৃত হতে পারে। পাইথন 3 হল পাইথনের বর্তমান সংস্করণ এবং ভবিষ্যত। Python 2 2020 সালে তার জীবনের শেষ পর্যায়ে পৌঁছানোর জন্য নির্ধারিত হয়েছে এবং সেই সময় পর্যন্ত শুধুমাত্র বাগ ফিক্স পাবে। এই নিবন্ধটির জন্য আমি শুধুমাত্র Python 3-এ ফোকাস করব।

ইন্সটলার থেকে পাইথন ইনস্টল করুন

ডাউনলোড করা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন, যা দুটি বিকল্প নিয়ে আসে - "কাস্টমাইজ ইনস্টলেশন" নির্বাচন করুন৷

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

পরবর্তী উইন্ডোতে যেটি প্রদর্শিত হবে, ঐচ্ছিক বৈশিষ্ট্যের অধীনে সমস্ত চেকবক্স চেক করুন এবং "পরবর্তী" ক্লিক করুন৷

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

"উন্নত বিকল্প" উইন্ডোর অধীনে ইনস্টলেশনের জন্য অবস্থান নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। আমি সাধারণত এটিকে আমার সি ড্রাইভে সেট করব, যা অনেক ক্ষেত্রে ডিফল্ট অবস্থান হবে।

এরপরে, "ইনস্টল করুন" এ ক্লিক করুন। ইনস্টলেশন শেষ হলে ইনস্টলারটি বন্ধ করুন৷

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

ইনস্টলেশন সমাপ্ত হওয়ার পরে, একটি সফল উইন্ডো প্রদর্শিত হবে। ইনস্টলেশন শেষ করতে "বন্ধ" ক্লিক করুন। কিন্তু আপনি করার আগে, এই উইন্ডোতে প্রদর্শিত কিছু জিনিস রয়েছে যা আপনি নোট করতে চাইতে পারেন।

  • অনলাইন টিউটোরিয়াল:পাইথনে নতুনদের জন্য এটি একটি ভালো জায়গা। আপনি খুব দরকারী মৌলিক বিষয়গুলি জানতে পারেন, এবং আমি এটি সুপারিশ করি৷
  • ডকুমেন্টেশন:এটিকে ঠিক যা বলা হয় - একটি ডকুমেন্টেশন - তাই মূলত পাইথন সম্পর্কে আপনার যা জানা উচিত:ভাষার রেফারেন্স, লাইব্রেরি রেফারেন্স, কিভাবে-টস ইত্যাদি।
  • নতুন কী:রিলিজের নতুন বৈশিষ্ট্য সম্পর্কে আপনাকে অবহিত করা।

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

সিস্টেমের PATH ভেরিয়েবল সেট করা হচ্ছে

পাইথন উপাদানগুলি পরে ইনস্টলেশনে যোগ করা হবে, তাই এইগুলির জন্য ডিরেক্টরি তৈরি করতে হবে। এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷

2. "পরিবেশ -> সিস্টেম এনভায়রনমেন্ট ভেরিয়েবল -> নতুন" এর জন্য অনুসন্ধান করুন। (যদি পথটি ইতিমধ্যেই বিদ্যমান থাকে তবে "নতুন" এর পরিবর্তে "সম্পাদনা করুন" এ ক্লিক করুন)

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

3. নিম্নলিখিত মানগুলি লিখুন:

C:\Python36-32;C:\Python36-32\Lib\site-packages;C:\Python36-32\Scripts

এবং নামের নিচে, "PATH" লিখুন৷

Windows 10 এ কিভাবে Python সেট আপ করবেন

4. "ঠিক আছে" ক্লিক করুন এবং সমস্ত নিয়ন্ত্রণ প্যানেল ডায়ালগ থেকে প্রস্থান করুন৷

পাইথন ইন্টারপ্রেটার লোড হচ্ছে

এরপরে, আপনাকে কন্ট্রোল প্যানেল খুলতে হবে (উইন + R , cmd টাইপ করুন , এন্টার চাপুন)।

কন্ট্রোল প্যানেলে "পাইথন" টাইপ করুন এবং এন্টার টিপুন। এই কমান্ডটি পাইথন ইন্টারপ্রেটারকে লোড করে, যেখানে আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার ইচ্ছামত পাইথন কোড টাইপ করতে পারেন।

প্রস্থান করতে, exit() টাইপ করুন এবং এন্টার টিপুন।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজে পাইথন সেট আপ করা বেশ সহজ। আপনি সহজেই এটি সেট আপ করতে পারেন এবং কয়েক মিনিটের মধ্যে এটি চালু করতে পারেন। আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

  2. কিভাবে Windows 11 এ নোটপ্যাড++ ডিফল্ট হিসেবে সেট করবেন

  3. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?