কম্পিউটার

উইন্ডোজ 10 এ কমান্ড প্রম্পট খুলতে বা চালু করার 7 টি উপায়

অনেকেই হয়তো এটা জানেন না, কিন্তু Windows 10-এ কমান্ড প্রম্পট (CMD) খোলা বা চালু করার বিভিন্ন উপায় আছে . এটি করা খুব সহজ, এমনকি যদি একজন নবজাতক এটি করতে পারে। ঠিক আছে, হয়তো আমরা এখানে অতিরঞ্জিত করছি, কিন্তু এর মানে এই নয় যে প্রক্রিয়াগুলো একেবারে সহজ নয়। আমাদের বিশ্বাস করবেন না? এটা ঠিক কারণ আমরা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি কিভাবে খুব বেশি ঝামেলা ছাড়াই এটি করা যায়।

প্রথমত, আপনার Windows 10 বা Windows এর অন্য কোনো সংস্করণ থাকতে হবে। এর জন্য, আমরা Windows 10-এ ফোকাস করতে যাচ্ছি যাতে নতুন স্টার্ট মেনু এবং অন্যান্য জিনিসের কারণে কমান্ড প্রম্পট খোলার কিছু দিক কিছুটা আলাদা হতে পারে।

উইন্ডোজ 10 এ কমান্ড প্রম্পট খুলতে বা চালু করার 7 টি উপায়

Windows 10-এ কমান্ড প্রম্পট চালু করুন

1] অ্যাপস মেনু থেকে CMD সনাক্ত করা হচ্ছে

স্টার্ট বোতামে ক্লিক করুন তারপর “সমস্ত অ্যাপস-এ যান " এটি লোড হওয়ার জন্য অপেক্ষা করুন তারপর উইন্ডোজ সিস্টেম ফোল্ডারে নীচে স্ক্রোল করুন, সেখান থেকে কমান্ড প্রম্পট সফ্টওয়্যারটি দৃশ্যমান হওয়া উচিত। মনে রাখবেন যে আপনি যদি স্ক্রোল করতে না চান তবে দ্রুত অ্যাক্সেসের জন্য শুধুমাত্র "A" তারপর "W" অক্ষরে ক্লিক করুন৷

2] এক্সপ্লোরার ঠিকানা বার থেকে কন্ট্রোল প্রম্পট চালু করুন

আপনি কোন ধারণা ছিল না এটা সম্ভব ছিল বাজি, তাই না? এটি করতে, শুধু ফাইল এক্সপ্লোরার চালু করে এলাকায় স্লাইড করুন। সার্চ বারে কার্সার নিয়ে যান। "CMD" টাইপ করুন এবং অনুসন্ধানে ক্লিক করুন, কমান্ড প্রম্পটটি ঠিক পরে চালু হওয়া উচিত।

3] টাস্ক ম্যাঞ্জার থেকে কমান্ড প্রম্পট চালু করুন

আপনি যদি টাস্ক ম্যানেজারের নিয়মিত ব্যবহারকারী হন, তাহলে টুল থেকে দূরে সরে না গিয়ে সিএমডি খোলার একটি দুর্দান্ত উপায় রয়েছে। টাস্ক ম্যানেজার খুলুন। এখন শুধু টিপুন এবং CTRL ধরে রাখুন ফাইলে ক্লিক করার সময়> নতুন টাস্ক চালান . এটাই, সিএমডি এখন দৃশ্যমান হওয়া উচিত।

4] Win+X কীবোর্ড শর্টকাট ব্যবহার করে CMD লঞ্চ করুন

এই বিকল্পটি কাজটি সম্পন্ন করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। শুধু WinKey এবং X-এ ক্লিক করুন . এর পরে, কমান্ড প্রম্পট শব্দগুলি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন। সহজ ডান? আমরা রাজি. এই বিকল্পটি একজন প্রশাসক হিসাবে সিএমডিকে বরখাস্ত করাও সম্ভব করে তোলে৷

5] স্টার্ট বোতাম Win+X মেনুর মাধ্যমে কমান্ড প্রম্পট খুলুন

স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট নির্বাচন করুন!

6] Cortana ব্যবহার করে কমান্ড প্রম্পট চালু করুন

Windows টাস্কবার থেকে Cortana চালু করুন, তারপর "CMD" অনুসন্ধান করুন এবং এখনই টুলটি পপ আপ হওয়া উচিত। এটি আপনার ডেস্কটপের যেকোনো স্থান থেকে কমান্ড প্রম্পট শুরু করার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি৷

7] ফাইল এক্সপ্লোরার থেকে কমান্ড প্রম্পট চালু করুন

আমরা উপরে উল্লিখিত সবকিছু যদি কাজ না করে, তাহলে ফাইলটি যেখানে আছে সেখানে সরাসরি যান। আপনার ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত বিভাগে যান:C:\Windows\System32। CMD.exe ফাইলটি সেখানেই রয়েছে, তাই শুধু ডান-ক্লিক করুন এবং "খুলুন।"

ক্লিক করুন

সিএমডি খোলার অন্যান্য উপায় আছে, কিন্তু আমরা বিশ্বাস করি যে এটি করার সেরা উপায়। এখানে একটি আকর্ষণীয় জিকি কৌশল যা আপনাকে দেখায় কিভাবে একটি CMD ব্যবহার করে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হয় .

এখন পড়ুন: প্রশাসক হিসাবে কিভাবে কমান্ড প্রম্পট চালাবেন।

উইন্ডোজ 10 এ কমান্ড প্রম্পট খুলতে বা চালু করার 7 টি উপায়
  1. Windows 10 এ কমান্ড প্রম্পট চালু করার 5টি ভিন্ন উপায়

  2. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর সহজ উপায়

  3. উইন্ডোজ 10 বা 11 এ ডিস্ক ম্যানেজমেন্ট খোলার 5 উপায়

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়