কম্পিউটার

উইন্ডোজ 10-এ ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কীভাবে সীমাবদ্ধ বা সময় সীমা সেট করবেন

এই পোস্টে আমরা দেখব কিভাবে আপনি নেট ইউজার কমান্ড ব্যবহার করে Windows 10/8/7-এ যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি সময়সীমা সীমাবদ্ধ বা সেট করতে পারেন। Net User একটি কমান্ড-লাইন টুল যা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের ব্যবহারকারীর অ্যাকাউন্ট আচরণ যোগ বা পরিবর্তন করতে সাহায্য করে। আমরা ইতিমধ্যেই প্রশাসকদের জন্য কিছু Net User কমান্ড দেখেছি, এখন দেখা যাক কিভাবে স্থানীয় অ্যাকাউন্টের জন্য সময়সীমা সেট করতে হয়।

ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য সময়সীমা সীমাবদ্ধ বা সেট করুন

উইন্ডোজ 10-এ ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কীভাবে সীমাবদ্ধ বা সময় সীমা সেট করবেন

যদিও আপনি সবসময় প্যারেন্টাল কন্ট্রোল বা মাইক্রোসফট ফ্যামিলি সেফটি ব্যবহার করতে পারেন এই এবং আরও অনেক কিছু করতে। কিন্তু Windows 10-এ, এই অন্তর্নির্মিত বৈশিষ্ট্যটি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সংযুক্ত।

আপনি যদি আপনার Windows 10 পিসিতে সাইন ইন করার জন্য একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে এই কমান্ডটি আপনার জন্য অনেক সহায়ক হতে পারে৷

শুরু করতে, প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান। এখন নিম্নলিখিত কমান্ডটি কপি-পেস্ট করুন এবং ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করে এন্টার টিপুন ব্যবহারকারী অ্যাকাউন্টের নামের সাথে:

net user username /times:M-F,10:00-22:00;Sa-Su,09:00-23:00

এর মানে হল যে নির্বাচিত ব্যবহারকারী তার/তার অ্যাকাউন্টে সোম থেকে শুক্রবার, সকাল 10 টা থেকে 10 টা পর্যন্ত এবং শনিবার ও রবিবার সকাল 9 টা থেকে 11 টা পর্যন্ত অ্যাক্সেস করতে পারবেন।

আপনি যখন একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য একটি সময়সীমা সেট করেন, তখন সেই ব্যবহারকারী লগ ইন করতে এবং শুধুমাত্র সেই সময়ের মধ্যে পিসি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। ব্যবহার সিনট্যাক্স নিম্নরূপ:

net user <username> /times:{day[-day][,day[-day]] ,time[-time][,time[-time]] [;] | all}

ব্যবহারকারীদের কম্পিউটার ব্যবহার করার অনুমতি দেওয়া সময়গুলি নির্দিষ্ট করে৷ সময় 1-ঘন্টা বৃদ্ধিতে সীমাবদ্ধ। দিনের মানগুলির জন্য, আপনি বানান বা সংক্ষিপ্ত রূপ ব্যবহার করতে পারেন (যেমন, M, T, W, Th, F, Sa, Su)। আপনি ঘন্টার জন্য 12-ঘন্টা বা 24-ঘন্টা নোটেশন ব্যবহার করতে পারেন। আপনি যদি 12-ঘণ্টার স্বরলিপি ব্যবহার করেন, AM এবং PM, বা A.M ব্যবহার করুন। এবং পি.এম. মান সব মানে একটি ব্যবহারকারী সবসময় লগ ইন করতে পারেন. একটি শূন্য মান (খালি) মানে একজন ব্যবহারকারী কখনই লগ ইন করতে পারবেন না। দিন এবং সময়কে কমা দিয়ে আলাদা করুন, এবং সেমিকোলন দিয়ে দিন ও সময়ের একক (উদাহরণস্বরূপ, M,4AM-5PM;T,1PM-3PM)। সময় নির্ধারণ করার সময় স্পেস ব্যবহার করবেন না।

এইভাবে, আপনি উইন্ডোজ পিসিতে ব্যবহারকারীর লগঅন ঘন্টা সীমাবদ্ধ করতে সক্ষম হবেন৷

আপনি এই সিনট্যাক্সগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন - 08:00 বা 8am। যেমন:

net user username /time:M-F,08:00-17:00
net user username /time:M-F,8am-5pm

ডিফল্ট পুনরুদ্ধার করতে এবং সর্বদা ব্যবহারকারীর অ্যাক্সেসের অনুমতি দিতে, ব্যবহার করুন:

net user username /time:all

বিশ্বাস করুন এটি আপনার জন্য কাজ করে!

উইন্ডোজ 10-এ ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কীভাবে সীমাবদ্ধ বা সময় সীমা সেট করবেন
  1. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?

  2. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট কনফিগার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করবেন

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন