কম্পিউটার

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি) এ কীভাবে জাওগি কীবোর্ড ইনস্টল করবেন

ইন্টারনেটের এই সময়ে একাধিক ভাষা ব্যবহার করা খুবই সাধারণ ব্যাপার। অনেককে একই কম্পিউটারে ২-৩টি ভাষা ব্যবহার করতে হয়। যদিও কম্পিউটারের ভাষা ভিন্ন হতে পারে, এটি সম্পাদনার ক্ষেত্রে, একটি ভিন্ন ভাষা ব্যবহার করা সম্ভব। উইন্ডোজ 10 এ আমরা যেভাবে জাপানি ফন্ট ইন্সটল করেছি, ঠিক সেভাবেই এই গাইডে আমরা শেয়ার করব কিভাবে Zawgyi কীবোর্ড ইনস্টল করতে হয়। Windows 10-এ একবার ইন্সটল হয়ে গেলে আপনি Windows 10-এ আপনার মাতৃভাষা এবং Zawgyi কীবোর্ড, অর্থাৎ মায়ানমার বা বার্মিজ ফন্টের মধ্যে স্যুইচ করতে পারবেন।

Windows 10 এ Zawgyi কীবোর্ড ইনস্টল করুন

আমরা শুরু করার ঠিক আগে, মিয়ানমার এবং বার্মা (পুরানো নাম) একই। অন্যদিকে Zawgyi বার্মিজ লিপির জন্য অ-ইউনিকোড টাইপফেসকে বোঝায়। তাই যখন আমরা বলিবার্মিজ কীবোর্ড বা জাওগি কীবোর্ড , তারা সব একই মানে. উইন্ডোজে আপনি যখন Zawgyi টাইপ করেন, কিছুই দেখায় না। পরিবর্তে, আপনাকে বার্মিজ বা মায়ানমার টাইপ করতে হবে।

তিনটি উপায়ে আপনি এটি করতে পারেন:

  1. সময় এবং ভাষা ব্যবহার করে Zawgyi বা বার্মিজ কীবোর্ড ইনস্টল করুন
  2. নেটিভ কীবোর্ড ব্যবহার করে Zawgyi বা বার্মিজ ভাষায় টাইপ করুন
  3. Windows 10 এ শারীরিক বার্মিজ কীবোর্ড ব্যবহার করুন
  4. Windows 10 এ Zawgyi ফন্ট ইনস্টল করুন (মায়ানমার/বর্মী)

এটা সম্ভব যে আপনি একটি ইংরেজি বা একটি নেটিভ কীবোর্ড আছে. আপনি যদি আপনার কম্পিউটারে বার্মিজ কীবোর্ডের সাথে এটি ব্যবহার করার পরিকল্পনা করছেন, তবে নিশ্চিত করুন যে আপনি এটিকে সঠিকভাবে ব্যবহার করতে জানেন। Windows 10 বার্মিজ কীবোর্ড ইনস্টল করার জন্য ধাপগুলি অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি) এ কীভাবে জাওগি কীবোর্ড ইনস্টল করবেন

  • সেটিংস খুলুন> ভাষা> একটি ভাষা যোগ করুন
  • পপআপ উইন্ডোতে, বার্মিজ টাইপ করুন এবং কীবোর্ড তালিকা প্রদর্শিত হবে।
  • এটি নির্বাচন করুন, এবং পরবর্তী ক্লিক করুন৷
  • ইনস্টল বোতামে ক্লিক করুন।

মনে রাখবেন যে এই ভাষাটি অন্যান্য অনেক বৈশিষ্ট্য সমর্থন করে না। এটি পোস্ট করুন; এটি প্যাকেজগুলি ডাউনলোড করবে এবং এটি ইনস্টল করবে। ইনস্টল হয়ে গেলে, ভাষার উপর ক্লিক করুন, এবং তারপরে বিকল্পগুলিতে ক্লিক করুন।

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি) এ কীভাবে জাওগি কীবোর্ড ইনস্টল করবেন

এখানে দুই ধরনের কীবোর্ড লেআউট আছে — ভিজ্যুয়াল অর্ডার এবং ফোনেটিক অর্ডার। আপনি যদি সিস্টেম ট্রেতে ভাষা আইকনে ক্লিক করেন বা উইন্ডোজ বোতাম + স্পেসবার ব্যবহার করেন তবে আপনি কীবোর্ডগুলির মধ্যে স্যুইচ করতে পারেন। এটি পরিবর্তন করুন, এবং দেখুন কোন কীবোর্ড লেআউট আপনার জন্য কাজ করে৷

ইংরেজি কীবোর্ড ব্যবহার করে কীভাবে Zawgyi টাইপ করবেন

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি) এ কীভাবে জাওগি কীবোর্ড ইনস্টল করবেন

এটা সোজা। প্রথমে উইন্ডোজ বোতাম + স্পেসবার ব্যবহার করে ভাষা পরিবর্তন করুন। আপনি যদি টাস্কবারে "ENG" এর পরিবর্তে বার্মিজ দেখতে পান, আপনি যা টাইপ করবেন তা হবে বার্মিজ ভাষায়। এখন নোটপ্যাড খুলুন, এবং সবকিছু কিভাবে কাজ করবে তা বের করতে কীবোর্ড ব্যবহার করে কিছু টাইপ করুন।

উইন্ডোজে কিভাবে Zawgyi/বার্মিজ ফিজিক্যাল কীবোর্ড ব্যবহার করবেন

আপনি যখন Windows 10 এ বার্মিজ কীবোর্ড প্লাগ করেন এবং ভাষা পরিবর্তন করেন, তখন এটি সরাসরি কাজ করা উচিত। আপনার কোনো নতুন কনফিগারেশনের প্রয়োজন নেই, এবং এটি জাপানি কীবোর্ডের মতো জটিল নয়।

Windows 10 এ Zawgyi ফন্ট ইনস্টল করুন (মায়ানমার/বর্মি)

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি) এ কীভাবে জাওগি কীবোর্ড ইনস্টল করবেন

আপনি যদি উইন্ডোজ 10-এ বার্মিজ ফন্ট ওরফে জাওগি ফন্ট ইনস্টল করতে চান তবে আপনি rfa.org থেকে তা করতে পারেন . TFF ফাইলটি ডাউনলোড করুন এবং এটি চালু করতে ডাবল ক্লিক করুন। তারপর Windows 10 কম্পিউটারে এটি উপলব্ধ করতে ইনস্টল বিকল্পে ক্লিক করুন। মনে রাখবেন যে এটি পরীক্ষা করার জন্য আপনার কীবোর্ড ইনস্টল করা দরকার।

  • সেটিংস> ব্যক্তিগতকরণ> ফন্টে নেভিগেট করুন
  • বার্মিজ টাইপ করুন এবং ফন্টটি দেখাবে। খুলতে ক্লিক করুন।
  • ইনপুট ভাষাটি বার্মিজে স্যুইচ করুন
  • টেক্সট বারে, বার্মিজ টাইপ করুন এবং আপনার প্রিভিউ দেখতে হবে।

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি)-এ বার্মিজ কীবোর্ড ইনস্টল করতে বা Zawgyi ফন্ট ইনস্টল করতে গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাদের জানান।

উইন্ডোজ 10 (মায়ানমার/বর্মি) এ কীভাবে জাওগি কীবোর্ড ইনস্টল করবেন
  1. কিভাবে Windows 10 এ কীবোর্ড ম্যাক্রো তৈরি করবেন

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন