কম্পিউটার

নতুন Microsoft Edge (Chromium) এ DevTools এর তালিকা

নতুন Microsoft Edge ক্রোমিয়াম ওপেন সোর্স প্রজেক্ট ব্যবহার করে তৈরি করা হয়েছে, এবং আপনি যদি ডেভেলপার হন, তাহলে এখানে Microsoft Edge (Chromium) এ ডেভ টুলস-এর তালিকা দেওয়া হল। . কয়েকটি নতুন টুল DevTools তালিকায় তাদের এন্ট্রি করেছে। এটি বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্ট এজ-এ ওয়েবসাইট তৈরি এবং পরীক্ষা করা সহজ এবং দ্রুত করে তুলবে৷

নতুন এজ (ক্রোমিয়াম) এ DevTools এর তালিকা

Microsoft Edge (Chromium) DevTools কে বিস্তৃতভাবে দুটি ভিন্ন বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে:

  1. কোর টুলস
  2. এক্সটেনশন।

নতুন Microsoft Edge (Chromium) এ DevTools এর তালিকা

1] মূল টুলস

নতুন Microsoft Edge (Chromium) এ DevTools এর তালিকা

উপাদান প্যানেল – ওয়েব ডেভেলপারদের জন্য DevTools-এর সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একটি পৃষ্ঠায় HTML এবং CSS "লাইভ এডিট" করার ক্ষমতা। আপনি HTML এবং CSS সম্পাদনা করতে, অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি পরিদর্শন করতে, ইভেন্ট শ্রোতাদের দেখতে এবং DOM মিউটেশন ব্রেকপয়েন্ট সেট করতে উপাদান প্যানেল ব্যবহার করতে পারেন৷

কনসোল – কনসোল টুল সাধারণত একটি ওয়েব পৃষ্ঠা সম্পর্কিত তথ্য লগ করে, যেমন জাভাস্ক্রিপ্ট, নেটওয়ার্ক অনুরোধ এবং নিরাপত্তা ত্রুটি। সুতরাং, সমস্যা সমাধানের প্রথম ধাপ হল ব্রাউজার কনসোল চেক করা।

এটা এই কারণে; আপনি এজ ব্রাউজারে একটি ডেডিকেটেড কনসোল প্যানেল পাবেন। Devs ইন্টারেক্টিভ ডিবাগিং, অ্যাড-হক পরীক্ষার জন্য একই প্যানেল ব্যবহার করতে পারে এবং চলমান ওয়েব পৃষ্ঠার মধ্যে এবং বাইরে যোগাযোগ করতে পারে।

উৎস প্যানেল – এটি যেকোন জাভাস্ক্রিপ্ট বিকাশকারীর জন্য একক সবচেয়ে দরকারী টুল - জাভাস্ক্রিপ্ট ডিবাগার। এটি ব্যবহার করে, একজন বিকাশকারী রানটাইমে তার কোড খুলতে এবং সম্পাদনা করতে পারেন, ব্রেকপয়েন্ট সেট করতে পারেন, কোডের মাধ্যমে ধাপে ধাপে যেতে পারেন এবং তার ওয়েব সাইটের অবস্থা একবারে জাভাস্ক্রিপ্টের একটি লাইন দেখতে পারেন।

নেটওয়ার্ক প্যানেল – এটি নেটওয়ার্ক এবং ব্রাউজার ক্যাশে থেকে অনুরোধ এবং প্রতিক্রিয়া নিরীক্ষণ এবং পরিদর্শন করতে পারে৷

পারফরমেন্স প্যানেল – এটি রানটাইম কর্মক্ষমতা ডেটা রেকর্ড করার জন্য দায়ী। রানটাইম পারফরম্যান্স হল লোডিং এর বিপরীতে আপনার পৃষ্ঠাটি যখন চলছে তখন কীভাবে পারফর্ম করে।

মেমরি প্যানেল – মেমরি সমস্যা কর্মক্ষমতা সমস্যা একটি প্রাথমিক অপরাধী হতে পারে. এটি সময়ের সাথে সাথে পৃষ্ঠাটিকে ক্রমবর্ধমানভাবে প্রতিক্রিয়াহীন এবং পিছিয়ে যেতে পারে। মেমরি প্যানেল সিস্টেম রিসোর্সের ব্যবহার পরিমাপ করতে পারে এবং কোড এক্সিকিউশনের বিভিন্ন স্টেটে হিপ স্ন্যাপশট তুলনা করতে পারে।

অ্যাপ্লিকেশন প্যানেল – এটি বেশ কয়েকটি আকর্ষণীয় ওয়েব পৃষ্ঠা বৈশিষ্ট্য প্রদর্শন করে। এটি প্যানেল থেকে স্টোরেজ, ডাটাবেস এবং ক্যাশে পরিদর্শন ও পরিচালনা করতে পারে।

নিরাপত্তা প্যানেল – আপনি বর্তমানে যে পৃষ্ঠাটি দেখছেন সেটি সুরক্ষিত কিনা তা পরীক্ষা করতে পারে। এটি এর উত্স পরিদর্শন করতে পারে। বিকাশকারীরা এটিকে নিরাপত্তা সমস্যাগুলি ডিবাগ করতে এবং HTTPS যথাযথভাবে প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে ব্যবহার করতে পারে৷

অডিট প্যানেল – এটি স্ব-ব্যাখ্যামূলক হওয়ায় এটির কোন একচেটিয়া বর্ণনার প্রয়োজন নেই। বৈশিষ্ট্যটি আপনাকে আপনার ওয়েব সাইট অডিট করতে দেয়। প্রাপ্ত ফলাফল আপনাকে আপনার ওয়েবসাইটের মান উন্নত করতে সাহায্য করতে পারে।

পড়ুন৷ :Edge DevTools-এ প্রোফাইলিং সেশন শুরু করার সময় একটি ত্রুটি ঘটেছে৷

2] এক্সটেনশনগুলি

নতুন Microsoft Edge (Chromium) এ DevTools এর তালিকা

যদিও এজ এক্সটেনশনগুলিকে সমর্থন করে, এখন পর্যন্ত DevTool-এর জন্য কোনও এক্সটেনশন উপলব্ধ নেই৷ পরিবর্তে, আপনাকে তৃতীয় পক্ষের এক্সটেনশন স্টোর থেকে এক্সটেনশন ইনস্টল করতে হবে, যেমন। ক্রোম ওয়েব স্টোর।

  • তিনটি বিন্দুতে ক্লিক করুন বা প্রান্তের উপরের বাম দিকে মেনু আইকনে ক্লিক করুন। এক্সটেনশন-এ ক্লিক করুন .
  • এক্সটেনশন পৃষ্ঠার নীচের বাম কোণে, অন্যান্য স্টোর থেকে এক্সটেনশনের অনুমতি দিন এর জন্য টগল চালু করুন।
  • এরপর, Chrome ওয়েব স্টোরে নেভিগেট করুন এবং DevTools-এর সাথে কাজ করে এমন এক্সটেনশন খুলুন, যেমন, Facebook থেকে ReAct ডেভেলপার টুল।
  • Chrome-এ যোগ করতে ক্লিক করুন এবং DevTools এক্সটেনশন Microsoft Edge-এ যোগ করা হবে!

সহজ কথায়, এইভাবে আপনি প্রান্তে একটি ক্রোম এক্সটেনশন ইনস্টল করবেন। যাইহোক, সতর্ক থাকুন যদি এর বিশুদ্ধ ক্রোম এক্সটেনশন এটি কাজ করতে পারে বা নাও করতে পারে কারণ Microsoft কিছু ক্রোমিয়াম পরিষেবা এবং বৈশিষ্ট্যগুলি সরিয়ে দিয়েছে৷

নতুন Microsoft Edge (Chromium) এ DevTools এর তালিকা

নতুন এজ ব্রাউজারটি Windows 10-এর পরবর্তী বৈশিষ্ট্য আপডেটের সাথে উপলব্ধ হতে চলেছে যদি আপনার কোনো ওয়েবসাইট বা ব্যবসা থাকে যা এজ-এর উপর নির্ভরশীল, তাহলে আগে থেকে প্রস্তুতি নেওয়া ভালো৷

বিস্তারিত পড়ার জন্য, Microsoft.com এ যান৷

নতুন Microsoft Edge (Chromium) এ DevTools এর তালিকা
  1. মাইক্রোসফ্ট এজ (ক্রোমিয়াম সংস্করণ) বনাম গুগল ক্রোম

  2. নতুন মাইক্রোসফট এজ (ক্রোমিয়াম সংস্করণ)

  3. নতুন ক্রোমিয়াম-ভিত্তিক মাইক্রোসফ্ট এজ প্রকাশিত হয়েছে

  4. কীভাবে নতুন Microsoft Edge এর পাশাপাশি পুরানো এজ চালাবেন