কম্পিউটার

উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সুপারিশ - এর পরে কি!?

দিন এসেছে, এবং আজ মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ করে। মাইক্রোসফ্ট ইতিমধ্যে শেষ আপডেটগুলির একটি গুচ্ছ পুশ করেছে এবং সেগুলি এখনও উপলব্ধ রয়েছে। আপনি যদি এখন পর্যন্ত এটি না করে থাকেন তবে আপনি আপনার উইন্ডোজ 7 শেষবারের মতো আপডেট করতে চাইতে পারেন। এই পোস্টে, আমরা Windows 7 এন্ড অফ সাপোর্ট সম্পর্কে কথা বলব, তারপরে Windows 7 এন্ড অফ লাইফের সুপারিশগুলি – আপনি যদি Windows 7 এর সাথে থাকতে চান।

উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সুপারিশ - এর পরে কি!?

উইন্ডোজ 7 সমর্থনের সমাপ্তি

তাহলে উইন্ডোজ 7 এন্ড অফ সাপোর্ট মানে কি? এর অর্থ হল মাইক্রোসফ্ট কোনও নিরাপত্তা সমস্যা সমাধান করবে না এমনকি যদি তারা প্রকাশ্যে রিপোর্ট করা হয়। আপনি যদি ইন্টারনেট ছাড়া উইন্ডোজ 7 ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে আপনি ভাল করতে পারেন, কিন্তু যদি না করেন তবে খুব সতর্ক থাকুন। অনৈতিক হ্যাকার এবং ম্যালওয়্যার নির্মাতারা তাদের ডেলিভারি প্যাকেজ নিয়ে প্রস্তুত থাকবে যা শুধুমাত্র আপনার কম্পিউটার থেকে ডেটা চুরি করতে পারে না কিন্তু নেটওয়ার্কে ভাইরাস ছড়িয়ে দিতে পারে, Ransomware ব্যবহার করে ফাইল লকডাউন করতে পারে এবং আরও অনেক কিছু। জীবনের শেষের পর Windows 7 এর সাথে থাকার ঝুঁকিগুলি হ্যান্ডেল করা অনেক বেশি হতে পারে!

আমি নিশ্চিত যে Windows 7 আপনার জন্য একটি অসাধারণ কাজ করছে, কিন্তু Windows 10 এর সর্বশেষ সংস্করণটি অনেক পরিবর্তিত হয়েছে এবং আরও বৈশিষ্ট্য এবং নিরাপত্তা প্রদান করে। মাইক্রোসফ্টের জন্য এটি আর বজায় রাখার কোন মানে নেই৷

উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সুপারিশ

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 এর জন্য একটি সুরক্ষা আপডেট প্রকাশ করতে পারে যদি এটি একটি উল্লেখযোগ্য প্রাদুর্ভাব হয়, তবে কোনও আশায় আঁকড়ে থাকবেন না। আপডেট প্রকাশিত হওয়ার সময়, সিস্টেম ইতিমধ্যে আপস করা হতে পারে। সুতরাং এখানে আমাদের মতামত রয়েছে, আপনি যদি কিছু সময়ের জন্য Windows 7 এর সাথে থাকার পরিকল্পনা করেন, তাহলে নিম্নলিখিতগুলি সম্পর্কে চিন্তা করুন:

  1. Windows 7 এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট
  2. সিস্টেম ইমেজ ব্যাকআপ
  3. আপনার ফাইলগুলিকে ক্লাউডে রাখুন
  4. Microsoft Security Essentials
  5. Windows 7 কম্পিউটার লকডাউন

আপনার পছন্দের উপর ভিত্তি করে আপনি সবকটি বা কিছুকে অনুসরণ করতে পারেন।

1] Windows 7 এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন

যারা Windows 10 এ যাওয়ার বিষয়ে সিরিয়াস তাদের জন্য Microsoft একটি শেষ সুযোগ অফার করছে। এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট হল Microsoft এর সাবস্ক্রিপশন প্ল্যান। এটিতে, আপনি প্রতি বছর কম্পিউটার প্রতি ব্যবহারকারীর জন্য অর্থ প্রদান করতে পারেন যে কোনও নতুন দুর্বলতা পাওয়া যায় বা রিপোর্ট করা হয় তার সমাধান পেতে। যারা তাদের ব্যবসা এবং অ্যাপ্লিকেশনের জন্য ইন্টারনেট ব্যবহার চালিয়ে যেতে চান তাদের জন্য এটি সেরা বিকল্প। আপনার কম্পিউটার নিরাপত্তা আপডেটের জন্য যোগ্য কিনা তা জানতে আরও পড়ুন।

2] আপনার Windows 7 PC এর একটি সিস্টেম ইমেজ তৈরি করুন

একবার আপনি আপনার উইন্ডোজ 7 পিসিতে আপডেটের শেষ সেট ডাউনলোড এবং প্রয়োগ করলে, সি ড্রাইভের একটি সিস্টেম ইমেজ তৈরি করুন। এবং যদি সম্ভব হয়, আপনার উইন্ডোজ 7 কম্পিউটারের সম্পূর্ণ ব্যাকআপ সেক্টর দ্বারা একটি সেক্টর তৈরি করুন। আপনি ভবিষ্যতে এই ইমেজটি একটি ভাল অবস্থায় পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন, যদি কখনও প্রয়োজন হয়।

3] আপনার ফাইলগুলিকে ক্লাউডে রাখুন

আমরা আপনাকে একটি প্রদত্ত সাবস্ক্রিপশন প্ল্যান কেনার এবং OneDrive, Google Drive এবং Dropbox-এর মতো পরিষেবাগুলিতে আপনার সমস্ত ফাইল সরানোর পরামর্শ দিই। আপনি Windows 7 পিসিতে যে ক্লায়েন্ট ইনস্টল করেন বা সেগুলি আপলোড করেন তাদের মধ্যে ডেটা সংরক্ষণ করার অভ্যাস গড়ে তুলুন। এটি নিশ্চিত করবে যে আপনার ডেটা সর্বদা নিরাপদ। যখন আমি ফাইল বলি, এতে ফটো, ভিডিও এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকে৷

4] মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়াল

উইন্ডোজ এক্সপি এন্ড অফ লাইফের বিপরীতে, উইন্ডোজ 7 ব্যবহারকারীরা ভাগ্যবান। মাইক্রোসফ্ট আগামী তিন বছরের জন্য ম্যালওয়্যার স্বাক্ষর আপডেটগুলিকে সমর্থন করবে এবং রোলআউট করবে। সম্ভাবনা হল যে বেশিরভাগ অ্যান্টিভাইরাস সমাধানগুলি কাজ করা বন্ধ করে দেবে বা খরচ হবে। আপনি যদি না করে থাকেন তাহলে Microsoft Security Essentials ডাউনলোড এবং ইনস্টল করতে ভুলবেন না।

5] লকডাউন উইন্ডোজ 7 কম্পিউটার

একটি বিদ্যমান নেটওয়ার্ক থেকে কম্পিউটার সংযোগ বিচ্ছিন্ন রাখুন. সম্ভব হলে, Windows 7 এর জন্য একটি পৃথক WIFi SSID তৈরি করুন এবং শুধুমাত্র এটির মাধ্যমে সংযোগ করুন৷ এটি নিশ্চিত করবে যে এটির মাধ্যমে অন্য কম্পিউটারে কোনও ম্যালওয়্যার ছড়িয়ে না পড়ে৷

এগুলি ছাড়াও, প্রতিবার কম্পিউটার চালু করার সময় একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন, অন্যান্য ব্যবহারকারীদের প্রশাসক অধিকারগুলি সরিয়ে দিন, ডেস্কটপ ভার্চুয়ালাইজেশনের দিকে তাকিয়ে আপনি বিবেচনা করতে পারেন এমন কিছু অস্থায়ী সমাধান। জানুয়ারী 2020 এর সমর্থন শেষ হওয়ার পরে Windows 7 সুরক্ষিত করার বিষয়ে আমাদের পোস্টটি আপনাকে এই সম্পর্কে অনেক টিপস দেবে নিশ্চিত।

আপনি যদি উইন্ডোজ 7 থেকে আপগ্রেড করার ধারণা নিয়ে থাকেন, তাহলে আপনি যা করতে পারেন তা এখানে।

  1. উইন্ডোজ 7 একটি দশক-পুরানো সফটওয়্যার। এটি বর্তমান ব্যবহারকারী বেসের জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি অফার করতে পারে না, বা Ransomware-এর মতো হুমকির বিরুদ্ধে সুরক্ষাও দিতে পারে না। তাই আপনি যদি পারেন, তাহলে Windows 7 থেকে Windows 10-এ আপগ্রেড করুন, এবং আপনি এটি বিনামূল্যে পেতে পারেন। আপনার যদি সত্যিকারের Windows 7 লাইসেন্স থাকে, তাহলে এটিকে Windows 10-এ আপগ্রেড করুন, এবং বিনামূল্যে আপগ্রেড অফারটি এখনও বন্ধ না হওয়ার সম্ভাবনা রয়েছে৷
  2. এছাড়াও আপনি Linux বা Mac-এ আপগ্রেড করা বেছে নিতে পারেন যদি সেটা আপনার জন্য কাজ করে। দিনের শেষে, Windows 7 থেকে যেকোনো আধুনিক অপারেটিং সিস্টেমে যাওয়ার কথা ভাবুন।
  3. Windows 10 খুব পুরানো হলে Windows 7 হার্ডওয়্যারে ভাল কাজ নাও করতে পারে। আপনি একটি নতুন Windows 10 PC পাওয়ার কথা ভাবতে পারেন, যা Windows 10 এর সাথে আগে থেকে ইনস্টল করা হয়। এটি আপনার অর্থ সাশ্রয় করবে।
  4. নতুন অপারেটিং সিস্টেমে আপনার ডেটা স্থানান্তর করতে PCmover Express বা PCtransfer এর মত টুল ব্যবহার করুন।

সমস্ত Windows 7 ব্যবহারকারীদের অবশেষে Windows 10-এ যেতে হবে, অথবা যে কোনো OS আপনার জন্য কাজ করে। আমাদের পরামর্শ হবে এখনই Windows 10-এ শিফ্ট করা - এবং যদি তা সম্ভব না হয়, বর্ধিত আপডেট সাবস্ক্রিপশন প্ল্যান কিনুন এবং যত তাড়াতাড়ি সম্ভব Windows 7 থেকে বেরিয়ে আসুন।

নিরাপদ এবং সুরক্ষিত থাকুন!

উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সুপারিশ - এর পরে কি!?
  1. Microsoft Windows PowerToys কি?

  2. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  3. স্থির - উইন্ডোজ 11-এ মাইক্রোসফ্ট স্টোর অনুপস্থিত? আপনি কি করবেন?

  4. Windows 7 সমর্থনের শেষ - পরবর্তী নির্দেশিকা কী করবেন