কম্পিউটার

উইন্ডোজ দ্বিতীয় হার্ড ড্রাইভ চিনতে পারে না

আগে একটি হার্ড ড্রাইভ আপনার ডেটা, ফাইল, গান, ভিডিও ইত্যাদি সঞ্চয় করার জন্য যথেষ্ট ভাল ছিল – কিন্তু এখন ডাউনলোডের কার্যকলাপ বৃদ্ধি এবং আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে ফটোগ্রাফ এবং হোম ভিডিও সংরক্ষণ করার প্রবণতা, হার্ড ডিস্ক স্থান কম পড়তে পারে। এই কারণেই অনেকে তাদের পিসিতে দ্বিতীয় হার্ড ড্রাইভ সংযুক্ত করতে বেছে নেয়। কিন্তু কিছু সাধারণ সমস্যা হল যে আপনার উইন্ডোজ দ্বিতীয় ড্রাইভ চিনতে পারে না যে আপনি ইনস্টল করেছেন। যদি আপনার হার্ড ড্রাইভ প্রদর্শিত না হয় বা এই ধরনের সমস্যার সম্মুখীন হয়, তাহলে সম্ভবত এই পোস্টে এখানে কিছু আপনাকে সাহায্য করতে পারে৷

উইন্ডোজ দ্বিতীয় হার্ড ড্রাইভ চিনতে পারে না

1] হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করুন

এটি সম্ভবত প্রথম কাজ যা আপনার সঞ্চালন করা উচিত। অন্যথায়, আপনি এই বিষয়ে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন। যদি আপনার হার্ড ড্রাইভটি বেশ পুরানো হয় এবং এটি ধুলোর একটি পুরু স্তর আকর্ষণ করে বা ক্ষতিগ্রস্ত হয় তবে এটি স্বাভাবিকের মতো কাজ নাও করতে পারে। অতএব, এটি আপনার কম্পিউটারে ইনস্টল করার আগে, এটি পরীক্ষা করুন৷

2] সংযোগ সেটআপ দেখুন

আপনার কম্পিউটারের সাথে একটি হার্ড ড্রাইভ ব্যবহার করতে, আপনাকে দুটি ভিন্ন পাওয়ার কর্ড সংযোগ করতে হবে। মাদারবোর্ড এবং হার্ড ড্রাইভের মধ্যে একটি SATA কেবল থাকবে। দ্বিতীয় SATA তারের হবে হার্ডডিস্ক এবং SMPS বা অন্য কোনো উৎসের মধ্যে, যেখান থেকে এটি পাওয়ার পেতে পারে। আপনি যদি কোনো ভুল করেন, আপনার কম্পিউটার হার্ড ড্রাইভ সনাক্ত করতে সক্ষম হবে না। এছাড়াও, আপনাকে মাদারবোর্ডের ডান পোর্টে SATA কেবলটি প্লাগ ইন করতে হবে।

3] হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার ব্যবহার করুন

উইন্ডোজ দ্বিতীয় হার্ড ড্রাইভ চিনতে পারে না

ট্রাবলশুটিং হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ বৈশিষ্ট্য যা কন্ট্রোল প্যানেলে তালিকাভুক্ত। আপনি হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালাতে পারেন এবং এটি সমস্যার সমাধান করতে পারে কিনা তা দেখতে পারেন৷

4] হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন

ডিভাইস ম্যানেজার খুলুন। এটি করতে, Win+X মেনু খুলুন এবং এটিতে ক্লিক করুন। এরপর, ডিস্ক ড্রাইভ-এ ডান-ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন .

উইন্ডোজ দ্বিতীয় হার্ড ড্রাইভ চিনতে পারে না

এটা সাহায্য করা উচিত.

5] ডিভাইসের স্থিতি পরীক্ষা করুন

devmgmt.msc চালান ডিভাইস ম্যানেজার খুলতে। ডিস্ক ড্রাইভ প্রসারিত করুন . সেখানে তালিকাভুক্ত সকলের উপর রাইট-ক্লিক করুন, বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং ডিভাইসের স্থিতি পরীক্ষা করুন। এটা বলা উচিত – যন্ত্রটি সঠিকভাবে কাজ করছে . যদি তা না হয়, তাহলে ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন ডিভাইস ড্রাইভার আপডেট করতে। অথবা আপনি আনইনস্টল নির্বাচন করতে পারেন৷ এবং তারপর পুনরায় চালু করার পরে, হার্ড ড্রাইভ সংযোগ করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন এখানে।

ঠিক করুন :হার্ড ড্রাইভ ইন্সটল করা সমস্যা।

6] সঠিক ডিভাইস ড্রাইভার ইনস্টল করুন

আপনি যদি বিভিন্ন হার্ড ডিস্ক প্রস্তুতকারক ব্যবহার করেন তবে আপনি সঠিক ডিভাইস ড্রাইভার ইনস্টল করেছেন কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন। আপনি যদি আপনার বিদ্যমান ডিভাইস ড্রাইভারকে এর সর্বশেষ উপলব্ধ সংস্করণে আপডেট করতে চান।

পড়ুন৷ :উইন্ডোজে ডিস্ক ম্যানেজমেন্ট বা BIOS-এ SSD দেখা যাচ্ছে না।

7] ডিস্ক শুরু করুন

যদি আপনার ডিস্ক ম্যানেজমেন্ট কনসোলে আপনি একটি অজানা ডিস্ক বা ইনিশিয়ালাইজ করা হয়নি এমন ডিস্ক দেখতে পান, তাহলে সেটিতে ডান-ক্লিক করুন এবং ডিস্ক শুরু করুন নির্বাচন করুন। . তাদের সম্পূর্ণ করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এটা কি সাহায্য করেছে?

আশা করি এখানকার পরামর্শগুলো আপনাকে সাহায্য করবে।

আপনার USB 3.0 বাহ্যিক হার্ড ড্রাইভ স্বীকৃত না হলে এই পোস্টটি দেখুন৷

উইন্ডোজ দ্বিতীয় হার্ড ড্রাইভ চিনতে পারে না
  1. দ্বিতীয় হার্ড ড্রাইভ Windows 10 এ সনাক্ত করা যায়নি [FIXED]

  2. কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজে দেখা যাচ্ছে না ঠিক করবেন

  3. {FIXED}:বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজে সম্পূর্ণ ক্ষমতা দেখাচ্ছে না (2022)

  4. Windows 11 এ যে এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন