কম্পিউটার

উইন্ডোজ স্যান্ডবক্সে PS1, EXE, MSI ইনস্টলার কীভাবে পরীক্ষা করবেন

উইন্ডোজ স্যান্ডবক্স Windows 10-এ একটি নিরাপত্তা বৈশিষ্ট্য , যা আপনাকে অ্যাপ্লিকেশন এবং স্ক্রিপগুলিকে নিরাপদে পরীক্ষা করতে দেয়। বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের একটি বিচ্ছিন্ন সুরক্ষিত পরিবেশের মধ্যে অবিশ্বস্ত অ্যাপ্লিকেশন চালাতে দেয়। স্যান্ডবক্সের মধ্যে থাকা অ্যাপ্লিকেশনগুলি স্যান্ডবক্সে থাকাকালীন প্রকৃত হার্ডওয়্যার, মেমরি, স্টোরেজ অ্যাক্সেস করতে পারে না। এই পোস্টে, আমি শেয়ার করব কিভাবে আপনি PS1, EXE, MSI ইনস্টলারদের পরীক্ষা করতে পারেন উইন্ডোজ স্যান্ডবক্সে।

Windows স্যান্ডবক্সে PS1, EXE, MSI ইনস্টলার পরীক্ষা করুন

আপনি ব্যক্তিগত ব্যবহারের জন্য অথবা ডিপ্লয়মেন্ট টুলকিটের মতো টুল ব্যবহার করে ব্যবসায়িক পরিবেশে অ্যাপ্লিকেশন স্থাপন করার আগে এই পদ্ধতিটি আপনার কম্পিউটারে উভয়ই ব্যবহার করতে পারেন। এগিয়ে যাওয়ার আগে, আপনাকে করতে হবে:

  1. উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি থেকে উইন্ডোজ স্যান্ডবক্স সক্ষম করুন
  2. স্যান্ডবক্সের জন্য প্রসঙ্গ মেনু যোগ করুন (তৃতীয়-পক্ষ)
  3. স্যান্ডবক্সে স্ক্রিপ্ট এবং অ্যাপ্লিকেশন পরীক্ষা করুন

তৃতীয় অংশের প্রসঙ্গ মেনুটি Damien Van Robaeys দ্বারা তৈরি করা হয়েছে৷ এবং ভাল কাজ করে।

1] উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি থেকে উইন্ডোজ স্যান্ডবক্স সক্ষম করুন

আপনি কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সক্ষম করতে পারেন সে সম্পর্কে আমরা একটি সম্পূর্ণ নির্দেশিকা লিখেছি এবং আপনি যদি উইন্ডোজ 10 হোম ব্যবহার করেন তবে আপনি সেই সংস্করণেও বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন। স্যান্ডবক্স Vmware বা ভার্চুয়াল বক্সে সমর্থিত। অবশেষে, আপনি এই বৈশিষ্ট্যটি পরিচালনা করতে স্যান্ডবক্স কনফিগারেশন ম্যানেজার ব্যবহার করতে পারেন।

2] স্যান্ডবক্সের জন্য প্রসঙ্গ মেনু যোগ করুন (তৃতীয়-পক্ষ)

প্রসঙ্গ মেনুটি প্রসঙ্গ মেনু ব্যবহার করে স্যান্ডবক্সে অ্যাপ্লিকেশন এবং স্ক্রিপ্টগুলি সরাসরি খোলা সম্ভব করে তোলে। আপনি এখান থেকে এটি ডাউনলোড করতে পারেন। এটি Windows 10 v1903 এবং তার উপরে কাজ করে। একবার ডাউনলোড হয়ে গেলে, স্ক্রিপ্টটি চালান, এবং স্যান্ডবক্স প্রসঙ্গ মেনু তার পরে উপলব্ধ হবে৷

উইন্ডোজ স্যান্ডবক্সে PS1, EXE, MSI ইনস্টলার কীভাবে পরীক্ষা করবেন

প্রসঙ্গ মেনু দুটি বিকল্প যোগ করে—

  1. স্যান্ডবক্সে চালান এবং
  2. প্যারামিটার সহ স্যান্ডবক্সে চালান।

3] স্যান্ডবক্সে স্ক্রিপ্ট এবং ইনস্টলার পরীক্ষা করুন

পরামিতি বিভাগ আপনাকে স্যান্ডবক্সে নীরব ইনস্টলেশন সম্পাদন করতে দেয়। এছাড়াও আপনি কাস্টম অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য এটি ব্যবহার করতে পারেন যেগুলির ইনস্টলেশনের সময় পরামিতি প্রয়োজন৷

ফাইলের ধরণের উপর নির্ভর করে, আপনি যখন ডান-ক্লিক করবেন, বিকল্পগুলি পরিবর্তন হবে। আপনি যদি একটি PS স্ক্রিপ্টে ডান-ক্লিক করেন, আপনার স্যান্ডবক্সে PS1 চালাতে হবে, এবং যখন আপনি একটি MSI ফাইলে একই কাজ করবেন, তখন আপনার কাছে স্যান্ডবক্সে MSI চালান বা বিকল্প সহ স্যান্ডবক্সে MASI চালান থাকবে৷

উইন্ডোজ স্যান্ডবক্সে PS1, EXE, MSI ইনস্টলার কীভাবে পরীক্ষা করবেন

অ্যাপ্লিকেশনটি নীরবে ইনস্টল করতে, /S ব্যবহার করুন৷ সুইচ হিসাবে আপনার পরামিতি যোগ করার জন্য আপনি একটি ইনপুট বক্স পাবেন। আপনি যখন বিকল্পগুলির সাথে চালাবেন, তখন ডেস্কটপে একটি স্যান্ডবক্স কনফিগারেশন ফাইল তৈরি হবে। স্যান্ডবক্স স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট কনফিগারেশনের সাথে চালু হবে। এটি একটি WSB ফাইল যাতে নির্দিষ্ট ফাইল চালানোর জন্য একটি স্টার্টআপ কমান্ড থাকে।

এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা আপনাকে উইন্ডোজ স্যান্ডবক্সের সাথে জিনিসগুলি দ্রুত সম্পন্ন করতে দেয়। আপনি systanddeploy.com এ আরও পড়তে পারেন।

উইন্ডোজ স্যান্ডবক্সে PS1, EXE, MSI ইনস্টলার কীভাবে পরীক্ষা করবেন
  1. কিভাবে CompatTelRunner.exe ঠিক বা নিষ্ক্রিয় করবেন

  2. Backgroundtaskhost.Exe কি এবং Windows 10 এ কিভাবে এটি ঠিক করা যায়

  3. Windows 10-এ StartMenuExperienceHost.exe কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

  4. Windows 10 PC এ AccelerometerSt.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন