কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করবেন

আপনি যদি আপনার উইন্ডোজ পিসিতে দীর্ঘ সময় ধরে কাজ করেন, আমি নিশ্চিত যে আপনি অবশ্যই এমন একটি পরিস্থিতির সম্মুখীন হয়েছেন যেখানে আপনার ডিসপ্লেটি প্রত্যাশিতভাবে কাজ করে না। পরিস্থিতি ভিন্ন হতে পারে যার মধ্যে একটি কালো স্ক্রিন, স্ক্রীন হিমায়িত, কীবোর্ড এবং মাউস ইনপুটগুলি মোটেই সাড়া দেয় না। এটি একটি জিনিস নির্দেশ করে- ডিসপ্লে বা গ্রাফিক্স ড্রাইভারের কিছু সমস্যা আছে। যদিও Windows 11/10 নিজে থেকেই গ্রাফিক্স ড্রাইভার পুনরুদ্ধার করতে পারে, আপনি সবসময় গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করতে পারেন ম্যানুয়ালি Windows 10-এ - ভিডিও ড্রাইভার ক্র্যাশ হলে। আসুন এটি সম্পর্কে জেনে নেই।

Windows 11/10 এ গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করুন

উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করবেন

এই নির্দেশিকায়, আমরা একাধিক পদ্ধতি সম্পর্কে কথা বলব যা আপনাকে পুনরায় চালু করতে এবং আপনার গ্রাফিক্স পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। নিশ্চিন্ত থাকুন যে আপনার কাজটি নষ্ট হবে না – স্ক্রিনটি কেবল এক বা দুই সেকেন্ডের জন্য ঝিকঝিক করতে পারে।

1] Win+Ctrl+Shift+B শর্টকাট ব্যবহার করে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করুন

কী সমন্বয় ব্যবহার করুন Win+Ctrl+Shift+B আপনার Windows 10/8 কীবোর্ডে। স্ক্রীনটি এক সেকেন্ডের জন্য ফ্লিক করে এবং কালো হয়ে যায় এবং এক সেকেন্ডেরও কম সময়ের মধ্যে ফিরে আসবে। যদি এটি আপনার জন্য কাজ না করে, আপনার উইন্ডোজ কী অক্ষম করা হয়েছে কিনা তা নিশ্চিত করুন। অনেক গেমিং পিসিতে, অনবোর্ড সফ্টওয়্যার উইন্ডোজ কী অক্ষম করে দেয় কারণ এটি দুর্ঘটনাক্রমে ফোকাস স্থানান্তর করতে পারে।

অ্যাডমিন অ্যাকাউন্টের প্রয়োজন ছাড়াই আপনার ড্রাইভার পুনরায় চালু করার এটি সবচেয়ে সহজ পদ্ধতি।

2] দুর্নীতিগ্রস্ত ডিসপ্লে বা গ্রাফিক্স ড্রাইভার সরান এবং আপডেট করুন

যদি গ্রাফিক্স ড্রাইভার অনেক দুর্ব্যবহার করে থাকে, তাহলে আপনার ড্রাইভার দুর্নীতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনাকে হয় ড্রাইভারটি পুনরায় ইনস্টল করতে হবে বা সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে। অনেক সময় পুরানো ড্রাইভারগুলি সর্বশেষ উইন্ডোজ আপডেটের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় যার ফলে ডিসপ্লে ড্রাইভারগুলি সাড়া দেওয়া বন্ধ করে দেয়৷

এটি ঠিক করার দুটি উপায় আছে। আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করে বা কন্ট্রোল প্যানেল থেকে ম্যানুয়ালি এটি সরাতে পারেন। এটি সম্পূর্ণ করার জন্য আপনার প্রশাসনিক সুবিধার প্রয়োজন হতে পারে।

A] ডিভাইস ম্যানেজার ব্যবহার করে ড্রাইভার আনইনস্টল করুন

উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করবেন

  • স্টার্ট মেনুতে অনুসন্ধান করে ডিভাইস ম্যানেজার খুলুন বা devmgmt.msc টাইপ করুন এবং রান প্রম্পটে এন্টার টিপুন।
  • ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন এবং এটি প্রসারিত করুন।
  • অ্যাডাপ্টারে রাইট ক্লিক করে আনইনস্টল নির্বাচন করুন।
  • কম্পিউটার রিস্টার্ট করুন।

এটি পোস্ট করুন, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেট সিস্টেম ব্যবহার করে প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করা উচিত। যদি এটি না হয়, আপনি সবসময় ড্রাইভারটি আপডেট ড্রাইভার বিকল্পটি ব্যবহার করে ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন৷

B] কন্ট্রোল প্যানেল থেকে ড্রাইভার আনইনস্টল করুন

উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করবেন

অনেক OEM সফ্টওয়্যার বিকাশ করে যা ব্যবহারকারীদের ড্রাইভারের উপরে চলে এমন বৈশিষ্ট্যগুলির উপর আরও নিয়ন্ত্রণ দিতে পারে। Nvidia একটি কন্ট্রোল প্যানেল অফার করে যা আপনাকে কিছু ডিসপ্লে সেটিংস অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে। ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার সরানোর পরে, OEM সফ্টওয়্যারটিও সরানো একটি ভাল ধারণা৷

  • অনুসন্ধান বাক্সে, কন্ট্রোল প্যানেল টাইপ করুন , এবং প্রোগ্রামটি দেখা গেলে, এটি খুলতে ক্লিক করুন।
  • প্রোগ্রাম ও ফিচার টাইপ করুন> প্রোগ্রাম যোগ করুন বা সরান।
  • ড্রাইভার প্রোগ্রাম খুঁজুন, নির্বাচন করুন এবং আনইনস্টল করুন।

আপনার গ্রাফিক্স কার্ড সম্পূর্ণরূপে ব্যবহার করা হয়েছে এবং মৌলিক ড্রাইভার ব্যবহার না করা হয়েছে তা নিশ্চিত করতে আপনি এই দুটি ধাপে আবার সফ্টওয়্যার এবং ড্রাইভার ইনস্টল করতে চাইতে পারেন।

উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  2. কিভাবে ইমার্জেন্সি রিস্টার্ট বা শাটডাউন উইন্ডোজ 11/10

  3. Windows 10, 8, 7 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করবেন

  4. Windows 11/10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি কীভাবে ঠিক করবেন