কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার সংস্করণটি কীভাবে পরীক্ষা করবেন

আপনি যদি ড্রাইভার সংস্করণ পরীক্ষা করতে চান Windows 11/10-এ, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে। Windows 11 এবং Windows 10-এ ইনস্টল করা ড্রাইভারগুলির সংস্করণ খুঁজে বের করার একাধিক উপায় রয়েছে৷ এই নিবন্ধটি এই ধরনের তিনটি পদ্ধতির তালিকা করে যা আপনি কাজটি সম্পন্ন করতে অনুসরণ করতে পারেন৷

আপনার ড্রাইভার সংস্করণের প্রয়োজন কেন?

আপনার কম্পিউটারে ইন্সটল করা ড্রাইভারের ভার্সনটি কেন জানতে হবে তার একাধিক কারণ থাকতে পারে।

  • আসুন ধরে নিই যে আপনি একটি আপডেট ইনস্টল করেছেন এবং এটি অনুসরণ করে, আপনার কম্পিউটার অদ্ভুতভাবে কাজ করছে। এমন একটি মুহুর্তে, আপনাকে একজন পেশাদারকে জানানোর প্রয়োজন হতে পারে এবং সেই ব্যক্তিটি আপনি সম্প্রতি যা করেছেন তা জানতে চাইতে পারেন। যদি তাই হয়, তাহলে আপনাকে সংস্করণের সাথে ড্রাইভার আপডেট উল্লেখ করতে হবে যাতে পেশাদাররা সামঞ্জস্যতা পরীক্ষা করতে পারেন৷
  • আসুন ধরে নেওয়া যাক আপনি এইমাত্র জানতে পেরেছেন যে আপনি অনেক দিন আগে আপনার ড্রাইভার আপডেট করেননি, এবং আপনার ড্রাইভারের চারপাশে কিছু ম্যালওয়্যার আক্রমণ চলছে। এমন একটি মুহুর্তে, আপনাকে জানতে হবে আপনার কাছে ড্রাইভারের অভিযুক্ত সংস্করণ আছে কি না।

Windows 11/10-এ কিভাবে ড্রাইভার ভার্সন চেক করবেন

Windows 11/10-এ ড্রাইভার সংস্করণ পরীক্ষা করতে, এই পদ্ধতিগুলি অনুসরণ করুন:

  1. ডিভাইস ম্যানেজার ব্যবহার করে
  2. Windows PowerShell ব্যবহার করে
  3. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] ডিভাইস ম্যানেজার ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার সংস্করণটি কীভাবে পরীক্ষা করবেন

আপনার কম্পিউটারে ইনস্টল করা যেকোনো ড্রাইভারের সংস্করণ খুঁজে পাওয়ার এটি সবচেয়ে সহজ উপায়। এটি একটি নেটওয়ার্ক ড্রাইভার বা একটি অডিও ড্রাইভার হোক না কেন, আপনি সহজেই আপনার ড্রাইভারের সংস্করণ খুঁজে পেতে পারেন। এর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  • Win+X টিপুন আপনার কম্পিউটারে WinX মেনুতে।
  • ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন তালিকা থেকে।
  • একটি ড্রাইভার নির্বাচন করুন যার সংস্করণ আপনি জানতে চান।
  • ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  • ড্রাইভার-এ স্যুইচ করুন ট্যাব।
  • ড্রাইভার সংস্করণ  চেক করুন প্রবেশ।

এটি ইনস্টল করা এবং নির্বাচিত ড্রাইভারের সংস্করণ। আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করে যেকোনো ড্রাইভারের সংস্করণ খুঁজে বের করতে একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন।

2] Windows PowerShell ব্যবহার করে

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার সংস্করণটি কীভাবে পরীক্ষা করবেন

Windows PowerShell আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত ড্রাইভারের একটি তালিকা পেতে সাহায্য করে। সবচেয়ে ভালো বিষয় হল আপনি তালিকায় অনলাইনের পাশাপাশি অফলাইন ড্রাইভারও খুঁজে পেতে পারেন। অনলাইন ড্রাইভার হল সেইগুলি, যা বর্তমানে ব্যবহার করা হচ্ছে, এবং অফলাইন ড্রাইভার সেই ড্রাইভারগুলিকে বোঝায় যা বর্তমানে ব্যবহার করা হচ্ছে না। ড্রাইভার সংস্করণ খুঁজে বের করতে Windows PowerShell বা Windows টার্মিনালের Windows PowerShell ইন্সট্যান্স ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Win+X টিপুন WinX মেনু খুলতে।
  • উইন্ডোজ টার্মিনাল (অ্যাডমিন) নির্বাচন করুন বিকল্প।
  • হ্যাঁ-এ ক্লিক করুন বিকল্প।
  • এই কমান্ডটি লিখুন:Get-WmiObject Win32_PnPSignedDriver| select DeviceName, DriverVersion নির্বাচন করুন
  • ড্রাইভার সংস্করণ কলামে ড্রাইভার সংস্করণ খুঁজুন।

আপনি Windows PowerShell-এ এলিভেটেড উইন্ডো ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে windows powershell সার্চ করতে হবে টাস্কবার অনুসন্ধান বাক্সে, প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন৷ বিকল্পে, হ্যাঁ ক্লিক করুন বিকল্প, এবং পূর্বোক্ত কমান্ড লিখুন।

3] তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার সংস্করণটি কীভাবে পরীক্ষা করবেন

কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার রয়েছে যা আপনাকে ইনস্টল করা ড্রাইভারগুলির সংস্করণ খুঁজে পেতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, আপনি ড্রাইভার স্টোর এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন। এটি বিনামূল্যের এবং ওপেন সোর্স সফ্টওয়্যার যা আপনি github.com থেকে ডাউনলোড করতে পারেন। আপনার Windows 11/10 কম্পিউটারে এই টুলটি ডাউনলোড এবং খোলার পরে, আপনাকে ড্রাইভার সংস্করণ  চেক করতে হবে কলাম ড্রাইভার সংস্করণ ছাড়াও, এটি ড্রাইভার শ্রেণী, প্রস্তুতকারক, তারিখ, আকার, ডিভাইসের নাম ইত্যাদি প্রদর্শন করে৷

Windows 11/10 এ আমি কিভাবে আমার ড্রাইভার চেক করব?

Windows 11/10 এ আপনার ড্রাইভার চেক করতে, আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন। তার জন্য, Win+X টিপুন মেনু খুলতে এবং ডিভাইস ম্যানেজার  নির্বাচন করুন বিকল্প এখানে আপনি সমস্ত ইনস্টল করা ডিভাইস এবং তাদের সংশ্লিষ্ট ড্রাইভার খুঁজে পেতে পারেন। আপনি সমস্ত ড্রাইভার খুঁজে বের করতে প্রতিটি বিকল্প প্রসারিত করতে পারেন।

আমি কীভাবে আমার NVIDIA ড্রাইভার সংস্করণটি পরীক্ষা করব?

Windows 11/10 কম্পিউটারে NVIDIA ড্রাইভার সংস্করণ চেক করতে, আপনি উপরে উল্লিখিত তিনটি পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করতে পারেন। ড্রাইভার সংস্করণ চেক করার সবচেয়ে সহজ উপায় হল ডিভাইস ম্যানেজার ব্যবহার করে। যাইহোক, আপনি Windows PowerShell এবং কিছু তৃতীয় পক্ষের টুলও ব্যবহার করতে পারেন।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার সংস্করণটি কীভাবে পরীক্ষা করবেন
  1. উইন্ডোজ 11/10-এ কীভাবে শাটডাউন এবং স্টার্টআপ লগ চেক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ব্লুটুথ অ্যাডাপ্টারের সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে গ্রাফিক্স ড্রাইভার রিস্টার্ট করবেন

  4. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন