কম্পিউটার

Windows 10-এ স্যান্ডবক্স প্রসঙ্গ মেনুতে রান আইটেম যোগ করুন

উইন্ডোজ স্যান্ডবক্স বৈশিষ্ট্য অফার করে, যা আপনি বিশ্বাস করেন না এমন অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করার জন্য উপযুক্ত। যাইহোক, স্যান্ডবক্সের সাথে তাদের পরীক্ষা করা সোজা নয়। আপনাকে স্যান্ডবক্সে প্রবেশ করতে হবে এবং এটি ইনস্টল বা পরীক্ষা করতে হবে। আপনার যদি এটি প্রায়শই করতে হয় তবে এটি কষ্টকর। এই পোস্টে, আমরা স্যান্ডবক্সে অ্যাপ্লিকেশন চালানো বা চালু করার জন্য একটি প্রসঙ্গ মেনু যোগ করে এমন একটি সমাধানের পরামর্শ দেব৷

প্রসঙ্গ মেনুতে 'রান ইন স্যান্ডবক্স' যোগ করুন

Windows 10-এ স্যান্ডবক্স প্রসঙ্গ মেনুতে রান আইটেম যোগ করুন

আপনাকে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে হবে যা পাওয়ারশেল স্ক্রিপ্ট আকারে আসে। এটি স্যান্ডবক্সে চালান যোগ করে প্রসঙ্গ মেনুতে বিকল্প। আপনি যখন PS1, VBS, EXE, MSI, ZIP এর মতো ফাইলগুলিতে ডান-ক্লিক করেন, তখন আপনি এই ফাইলগুলিকে সরাসরি স্যান্ডবক্সে লঞ্চ করতে পারবেন৷

একবার ইনস্টল হয়ে গেলে, আপনাকে যা করতে হবে তা হল ফাইলটিতে ডান-ক্লিক করুন, স্যান্ডবক্সে ফাইলটি চালানোর জন্য চয়ন করুন। আপনাকে প্রশাসকের অনুমতি চাওয়া হতে পারে, এবং এটি ঠিক আছে।

কিভাবে এই টুলটি ইনস্টল করবেন?

Github থেকে স্ক্রিপ্টটি ডাউনলোড করুন এবং এটি বের করুন। তারপর Run the file Add_Sandbox_ContextMenu.ps1 সনাক্ত করুন। আপনার কম্পিউটারে যদি PowerShell থাকে, তাহলে স্ক্রিপ্ট ফাইলটি কাজ করবে।

একবার স্ক্রিপ্ট এক্সিকিউশন সম্পূর্ণ হলে, এটি PS1, VBS, EXE এবং MSI ফাইলের বিকল্প যোগ করবে। এটি আরেকটি বিকল্প যোগ করে যা আপনাকে স্যান্ডবক্সে একটি নির্দিষ্ট ফোল্ডার শেয়ার করতে দেয়।

ব্যাকগ্রাউন্ডে কি হয়?

একবার আপনি স্যান্ডবক্সে একটি ফাইল চালালে, একটি WSB ফাইল তৈরি হবে। এটি তারপর ফাইল পাথ এবং টাইপ ব্যবহার করে একটি স্টার্টআপ কমান্ড তৈরি করবে (exe, ps1, vbs, MSI)। ফাইলের ফোল্ডার একটি শেয়ার করা ফোল্ডার হিসাবে যোগ করা হবে. VGPU এবং নেটওয়ার্কিং বিকল্পগুলি ডিফল্টরূপে সক্রিয় করা হয়৷ আপনি Run_in_Sandbox ফোল্ডারে অবস্থিত Sandbox_Config.xml ফাইলে এটি পরিবর্তন করতে পারেন।

তাই পরের বার যখন আপনি একটি সমর্থিত প্রোগ্রাম চালাতে চান, আপনাকে যা করতে হবে সেটিতে ডান-ক্লিক করতে হবে, এবং আপনার কাছে উইন্ডোজ স্যান্ডবক্সে চালানোর বিকল্প থাকবে। এটি করার সময়, ফাইলের নাম ব্যবহার করে আপনার ডেস্কটপে একটি স্যান্ডবক্স কনফিগারেশন ফাইল তৈরি করা হবে। এটি তারপর স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট কনফিগারেশন সহ স্যান্ডবক্স চালু করবে।

Windows 10-এ স্যান্ডবক্স প্রসঙ্গ মেনুতে রান আইটেম যোগ করুন

যখন একটি exe ফাইল স্যান্ডবক্সে চালানোর জন্য তৈরি করা হয়, তখন এটি একটি GUI অফার করবে যেখানে আপনি যদি exe ফাইল বা স্ক্রিপ্টের প্রয়োজন হয় তাহলে প্যারামিটার বা আর্গুমেন্ট ইনপুট করতে পারেন৷

প্যারামিটার বাক্সটি প্রকাশ করার জন্য আপনাকে প্যারামিটার সহ এটি চালানোর জন্য বেছে নিতে হবে।

Windows 10-এ স্যান্ডবক্স প্রসঙ্গ মেনুতে রান আইটেম যোগ করুন
  1. Windows 10-এ PS1 ফাইল কনটেক্সট মেনুতে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে রান যোগ করুন বা সরান

  2. ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?

  3. Windows 11

  4. কিভাবে উইন্ডোজ কনটেক্সট মেনুতে একটি "স্থায়ীভাবে মুছুন" বিকল্প যোগ করবেন