কম্পিউটার

ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?

ফাইল এক্সপ্লোরারের প্রসঙ্গ মেনুতে ম্যানেজ আইটেমটি কম্পিউটার ম্যানেজমেন্ট টুল উইন্ডোটি খোলে। এই শর্টকাটটি ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে অনুসন্ধান না করে কম্পিউটার পরিচালনা খুলতে বেশ কার্যকর। যাইহোক, কিছু শর্টকাট সব স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য উপযোগী নয়। একজন প্রশাসক বা পিতামাতা ফাইল এক্সপ্লোরারের প্রসঙ্গ মেনু থেকে এই আইটেমটি লুকাতে পারেন৷ এটি ফাইল এক্সপ্লোরার মেনু থেকে ম্যানেজ আইকনটিও লুকিয়ে রাখবে। এটি কম্পিউটার ম্যানেজমেন্ট টুলকে নিষ্ক্রিয় করবে না এবং ব্যবহারকারীরা এখনও অন্যান্য পদ্ধতির মাধ্যমে কম্পিউটার ম্যানেজমেন্ট অ্যাক্সেস করতে পারবেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ফাইল এক্সপ্লোরার থেকে ম্যানেজ আইটেম যোগ করতে বা সরাতে পারেন৷

ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?

গ্রুপ পলিসি এডিটর Windows 10 এর সকল সংস্করণে উপলব্ধ নয়; তাই, আমরা একটি রেজিস্ট্রি পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যা আপনি একই সেটিংস পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন। নীচের পদ্ধতিগুলির পদক্ষেপগুলি পরিচালনা আইটেমটি সরানোর উপর ফোকাস করা হবে। আমরা প্রতিটি পদ্ধতির শেষে যোগ করার ধাপ অন্তর্ভুক্ত করেছি।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা একটি অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের উন্নত সেটিংস ধারণ করে। আমরা এই পদ্ধতিতে যে সেটিংটি ব্যবহার করব তা ব্যবহারকারী কনফিগারেশন বিভাগের অধীনে পাওয়া যাবে। রেজিস্ট্রি এডিটরের তুলনায় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা অনেক সহজ। ব্যবহারকারীকে কেবল সেটিংটিতে নেভিগেট করতে হবে এবং এটি সক্ষম করতে হবে৷

যে ব্যবহারকারীরা Windows 10 হোম সংস্করণ ব্যবহার করছেন তারা এড়িয়ে যেতে পারেন৷ এই পদ্ধতিতে যান এবং পদ্ধতি 2-এ যান। যাইহোক, যদি আপনার সিস্টেম গ্রুপ পলিসি এডিটর দিয়ে সজ্জিত থাকে, তাহলে সেটিং কনফিগার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান ডায়ালগ খুলতে। টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. এখন স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন।
    User Configuration\ Administrative Templates\ Windows Components\ File Explorer\
    ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  3. "ফাইল এক্সপ্লোরার প্রসঙ্গ মেনুতে ম্যানেজ আইটেমটি লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন আপনাকে কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে সক্ষম করতে নিচের স্ক্রিনশটে দেখানো হয়েছে। ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। মূলত, গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে নতুন কনফিগারেশন আপডেট করবে। আপনাকে শুধু ফাইল এক্সপ্লোরারটি বন্ধ করে খুলতে হবে যদি এটি ইতিমধ্যেই খোলা থাকে।
  5. তবে, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়, তাহলে আপনাকে জোর করে আপডেট করতে হবে। কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান .
  6. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .
    gpupdate /force
    ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  7. আপনি সবসময় যোগ করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে আবার আইটেম পরিচালনা করুন অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি হল আরেকটি টুল যা ফাইল এক্সপ্লোরারে ম্যানেজ আইটেম লুকিয়ে রাখতে সাহায্য করতে পারে। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট সেটিংসের কী এবং মান আপডেট করবে। যাইহোক, আপনি যদি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে রেজিস্ট্রি এডিটরে ম্যানুয়ালি কী এবং মান কনফিগার করতে হবে। এই সেটিংটি বর্তমান ব্যবহারকারী হাইভে কনফিগার করা যেতে পারে। উইন্ডোজ হোম ব্যবহারকারীরাও এই পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন কারণ তাদের অপারেটিং সিস্টেমে গ্রুপ পলিসি এডিটর নেই।

দ্রষ্টব্য :আমরা কোনো নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করার জন্য একটি ধাপও অন্তর্ভুক্ত করেছি। আপনি যদি কোনো ব্যাকআপ তৈরি করতে না চান তাহলে আপনি সেই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

  1. Windows + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে একসাথে কী চাপুন। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় ডায়ালগ, তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ কোনো নতুন পরিবর্তন করার আগে। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন প্রসঙ্গ মেনুতে বিকল্প। এখন নাম বেছে নিন এবং পথ ফাইলের জন্য। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন এটি সংরক্ষণ করার জন্য বোতাম। ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?

    দ্রষ্টব্য :একটি রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করতে, আপনি ফাইল-এ ক্লিক করতে পারেন৷ মেনু এবং তারপর আমদানি নির্বাচন করুন তালিকায় বিকল্প। তারপরে আপনি পূর্বে তৈরি করা ফাইলটি নির্বাচন করতে পারেন৷

  3. আপনাকে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

    দ্রষ্টব্য :কিছু কী অনুপস্থিত থাকলে, আপনি বিদ্যমান কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন বিকল্প।

  4. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন কীটির নাম দিন “NoManageMyComputerVerb " ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  5. NoManageMyComputerVerb-এ ডাবল-ক্লিক করুন এটি খুলতে মান। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন . ফাইল এক্সপ্লোরার কনটেক্সট মেনুতে ম্যানেজ আইটেমটি কীভাবে যুক্ত বা সরানো যায়?
  6. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করছেন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম৷
  7. আপনি সবসময় যোগ করতে পারেন মান ডেটা 0 এ পরিবর্তন করে আইটেম পরিচালনা করুন . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ NoManageMyComputerVerb আবার যোগ করার জন্য রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10-এর প্রসঙ্গ মেনু থেকে অ্যাক্সেস দিন সরান

  2. উইন্ডোজ 11 এ কীভাবে রিস্টোর পয়েন্ট কনটেক্সট মেনু তৈরি করবেন

  3. Windows 11

  4. কিভাবে উইন্ডোজ কনটেক্সট মেনুতে একটি "স্থায়ীভাবে মুছুন" বিকল্প যোগ করবেন