কম্পিউটার

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন

উইন্ডোজ টার্মিনাল আপনাকে একটি উইন্ডোতে কমান্ড প্রম্পট, উইন্ডোজ পাওয়ারশেল ইত্যাদি খুলতে দেয়। আপনি যদি যোগ করতে চান তাহলে প্রশাসক হিসেবে Windows টার্মিনাল খুলুন প্রসঙ্গ মেনুতে বিকল্প, এখানে আপনি কিভাবে করতে পারেন। যদিও আপনি Windows টার্মিনালে খুলুন খুঁজে পেতে পারেন ডিফল্টরূপে প্রসঙ্গ মেনুতে বিকল্প, আপনি প্রশাসকের অনুমতি নিয়ে একই অ্যাপ চালানোর জন্য অন্য বিকল্প যোগ করতে পারেন।

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন

কখনও কখনও, একটি Windows কম্পিউটারে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য আপনাকে কমান্ড প্রম্পট বা Windows PowerShell-এ অনেকগুলি কমান্ড চালানোর প্রয়োজন হতে পারে। এমন সময় হতে পারে যখন কিছু করার জন্য আপনাকে সেগুলি পাশাপাশি খুলতে হবে। একাধিক কমান্ড প্রম্পট বা Windows PowerShell উইন্ডো খোলার পরিবর্তে, আপনি আপনার Windows 10 কম্পিউটারে Windows টার্মিনাল ব্যবহার করতে পারেন।

ডিফল্টরূপে, এটি দ্রুত একটি উইন্ডো খুলতে এবং আপনার কমান্ড প্রবেশ করতে ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে একটি বিকল্প যোগ করে। যাইহোক, এটি প্রশাসকের বিশেষাধিকারের সাথে খোলে না। অন্যদিকে, কিছু কাজ প্রশাসকের অনুমতি নিয়ে বা একটি উন্নত উইন্ডোতে করা দরকার। সেজন্য আপনি প্রসঙ্গ মেনুতে এলিভেটেড উইন্ডোজ টার্মিনাল খোলার বিকল্প যোগ করতে এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন।

আমরা দেখেছি যে কোনও প্রোফাইলে উইন্ডোজ টার্মিনাল খুলতে কীভাবে একটি সম্প্রসারণযোগ্য প্রসঙ্গ মেনু আইটেম যুক্ত করতে হয়, এখন দেখা যাক কীভাবে প্রসঙ্গ মেনু আইটেমগুলিকে প্রশাসক হিসাবে চালাতে যোগ করা যায়। .

সম্পর্কিত :কিভাবে Windows 11-এ প্রশাসক হিসেবে Windows টার্মিনাল খুলবেন।

যেহেতু আপনি এই পরিবর্তনটি পেতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে চলেছেন, তাই ধাপগুলি অনুসরণ করার আগে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়৷

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল যোগ করুন

যোগ করতে বা সরাতে প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল খুলুন প্রসঙ্গ মেনুতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে নোটপ্যাড খুলুন।
  2. নিম্নলিখিত পাঠ্যটি আটকান৷
  3. File> Save As-এ ক্লিক করুন .
  4. একটি অবস্থান চয়ন করুন, .reg দিয়ে একটি ফাইলের নাম লিখুন এক্সটেনশন।
  5. সমস্ত ফাইল নির্বাচন করুন টাইপ হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন তালিকা।
  6. সংরক্ষণ এ ক্লিক করুন বোতাম।
  7. .reg ফাইলে ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ বোতামে দুবার ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়তে থাকুন৷

প্রথমে, আপনাকে একটি .reg ফাইল খুলতে হবে কারণ আপনি যদি প্রতিটি পাথে নেভিগেট করতে চান এবং সংশ্লিষ্ট কী, REG_DWORD এবং স্ট্রিং মান তৈরি করতে চান তবে এটি বেশ একটি কাজ৷

এটি করতে, আপনার কম্পিউটারে নোটপ্যাড খুলুন এবং নিম্নলিখিত পাঠ্যটি পেস্ট করুন:

Windows Registry Editor Version 5.00

[HKEY_CLASSES_ROOT\Directory\shell\OpenWTHereAsAdmin] "HasLUAShield"="" "MUIVerb"="Open in Windows Terminal as administrator" "Extended"=- "SubCommands"=""

[HKEY_CLASSES_ROOT\Directory\Shell\OpenWTHereAsAdmin\shell\001flyout] "MUIVerb"="Open in Windows Terminal Default Profile as administrator" "HasLUAShield"=""

[HKEY_CLASSES_ROOT\Directory\Shell\OpenWTHereAsAdmin\shell\001flyout\command] @="powershell.exe -WindowStyle Hidden \"Start-Process -Verb RunAs cmd.exe -ArgumentList @('/c','start wt.exe','-d','\"\"\"%V\"\"\"')\""

[HKEY_CLASSES_ROOT\Directory\Shell\OpenWTHereAsAdmin\shell\002flyout] "MUIVerb"="Open in Windows Terminal Command Prompt as administrator" "Icon"="imageres.dll,-5324"

[HKEY_CLASSES_ROOT\Directory\Shell\OpenWTHereAsAdmin\shell\002flyout\command] @="powershell.exe -WindowStyle Hidden \"Start-Process -Verb RunAs cmd.exe -ArgumentList @('/c','start wt.exe','-p','\"\"\"Command Prompt\"\"\"','-d','\"\"\"%V\"\"\"')\""

[HKEY_CLASSES_ROOT\Directory\Shell\OpenWTHereAsAdmin\shell\003flyout] "MUIVerb"="Open in Windows Terminal PowerShell as administrator" "HasLUAShield"="" "Icon"="powershell.exe"

[HKEY_CLASSES_ROOT\Directory\Shell\OpenWTHereAsAdmin\shell\003flyout\command] @="powershell.exe -WindowStyle Hidden \"Start-Process -Verb RunAs cmd.exe -ArgumentList @('/c','start wt.exe','-p','\"\"\"Windows PowerShell\"\"\"','-d','\"\"\"%1\"\"\"')\""

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\shell\OpenWTHereAsAdmin] "HasLUAShield"="" "MUIVerb"="Open in Windows Terminal as administrator" "Extended"=- "SubCommands"=""

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\Shell\OpenWTHereAsAdmin\shell\001flyout] "MUIVerb"="Open in Windows Terminal Default Profile as administrator" "HasLUAShield"=""

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\Shell\OpenWTHereAsAdmin\shell\001flyout\command] @="powershell.exe -WindowStyle Hidden \"Start-Process -Verb RunAs cmd.exe -ArgumentList @('/c','start wt.exe','-d','\"\"\"%V\"\"\"')\""

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\Shell\OpenWTHereAsAdmin\shell\002flyout] "MUIVerb"="Open in Windows Terminal Command Prompt as administrator" "Icon"="imageres.dll,-5324"

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\Shell\OpenWTHereAsAdmin\shell\002flyout\command] @="powershell.exe -WindowStyle Hidden \"Start-Process -Verb RunAs cmd.exe -ArgumentList @('/c','start wt.exe','-p','\"\"\"Command Prompt\"\"\"','-d','\"\"\"%V\"\"\"')\""

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\Shell\OpenWTHereAsAdmin\shell\003flyout] "MUIVerb"="Open in Windows Terminal PowerShell as administrator" "HasLUAShield"="" "Icon"="powershell.exe"

[HKEY_CLASSES_ROOT\Directory\Background\Shell\OpenWTHereAsAdmin\shell\003flyout\command] @="powershell.exe -WindowStyle Hidden \"Start-Process -Verb RunAs cmd.exe -ArgumentList @('/c','start wt.exe','-p','\"\"\"Windows PowerShell\"\"\"','-d','\"\"\"%V\"\"\"')\""

এছাড়াও আপনি পাঠ্যটি কাস্টমাইজ করতে পারেন যেখানে লেখা আছে প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনালে খুলুন অথবা প্রশাসক হিসেবে Windows টার্মিনাল ডিফল্ট প্রোফাইলে খুলুন অথবা প্রশাসক হিসেবে Windows টার্মিনাল কমান্ড প্রম্পটে খুলুন অথবা প্রশাসক হিসেবে Windows টার্মিনাল PowerShell-এ খুলুন .

ফাইল> সেভ এজ-এ ক্লিক করুন বিকল্প> আপনি ফাইল সংরক্ষণ করতে চান এমন একটি অবস্থান চয়ন করুন> এটিকে .reg  দিয়ে একটি নাম দিন এক্সটেনশন (উদাহরণস্বরূপ, adminterminal.reg ), সমস্ত ফাইল  বেছে নিন টাইপ হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন তালিকা, এবং সংরক্ষণ করুন ক্লিক করুন বোতাম।

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন

.reg ফাইলে ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ  নির্বাচন করুন পরিবর্তন নিশ্চিত করতে দুবার বিকল্প। এখন আপনি প্রশাসক হিসাবে Windows টার্মিনালে খুলুন খুঁজে পেতে পারেন৷ Windows টার্মিনালে খুলুন এর পাশের বিকল্প প্রসঙ্গ মেনুতে বিকল্প।

আপনি যদি চান, আপনি এই প্রসঙ্গ মেনু আইটেমটি যোগ করতে আমাদের ব্যবহারের জন্য প্রস্তুত রেজিস্ট্রি ফাইল ডাউনলোড করতে পারেন৷

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন

আপনি যদি এলিভেটেড উইন্ডোজ টার্মিনাল বিকল্পটি সরাতে চান, তাহলে রেজিস্ট্রি এডিটর খুলুন এবং এই দুটি পথে নেভিগেট করুন:

HKEY_CLASSES_ROOT\Directory\Background\shell\OpenWTHereAsAdmin

HKEY_CLASSES_ROOT\Directory\shell\OpenWTHereAsAdmin

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন

OpenWTHereAsAdmin-এ ডান-ক্লিক করুন> মুছুন নির্বাচন করুন বিকল্প এবং পরিবর্তন নিশ্চিত করুন।

এটাই সব!

প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন
  1. উইন্ডোজ 10 কনটেক্সট মেনুতে প্রশাসক হিসাবে এখানে ওপেন কমান্ড উইন্ডো যুক্ত করুন

  2. কিভাবে উইন্ডোজ কনটেক্সট মেনুতে একটি "স্থায়ীভাবে মুছুন" বিকল্প যোগ করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে একটি স্বচ্ছ প্রসঙ্গ মেনু যুক্ত করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্বচ্ছ প্রসঙ্গ মেনু যোগ করবেন