কম্পিউটার

আপনার কি রাতে ঘুমানো, হাইবারনেট করা বা উইন্ডোজ পিসি বন্ধ করা উচিত?

অধিকাংশ শক্তি-সচেতন ব্যক্তিদের একটি প্রশ্ন! রাতে কি আমার উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 কম্পিউটার হাইবারনেট করা উচিত বা বন্ধ করা উচিত? কোনটা ভাল? এই নিবন্ধে, আমরা উভয় বিকল্প অন্বেষণ, এবং তারপর আপনি নিজের জন্য সিদ্ধান্ত নিতে পারেন.

আপনার কি রাতে ঘুমানো, হাইবারনেট করা বা উইন্ডোজ পিসি বন্ধ করা উচিত?

কখন ঘুমাতে হবে, হাইবারনেট করতে হবে বা পিসি বন্ধ করতে হবে?

আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন, মাইক্রোসফ্ট পরামর্শ দেয় যে আপনি রাতারাতি "হাইবারনেট" করার জন্য আপনার পিসি সেট আপ করুন। "হাইবারনেট" আপনার মনিটরকে প্রায় 5 ওয়াট শক্তি এবং আপনার পিসিকে 2.3 ওয়াটে শক্তি দেয়- কার্যত আপনার পিসি বন্ধ করার মতোই (অফ করার সময় আপনার মনিটর শূন্য ওয়াট ব্যবহার করে। যেভাবেই হোক, আপনি বছরে 90 ডলারের মতো সাশ্রয় করেন) 3-ডি স্ক্রিন সেভার চালু থাকা পিসির তুলনায় পাওয়ার খরচ।

আপনি যদি উইন্ডোজ এক্সপি (এবং উইন্ডোজ 2000 এবং উইন্ডোজ মি সহ পূর্ববর্তী সংস্করণগুলি) এর "হাইবারনেট" বৈশিষ্ট্যটি ব্যবহার করেন বা এমনকি বেশিরভাগ নতুন ডেল এবং অন্যান্য পিসি মডেলের "স্লিপ" বৈশিষ্ট্যটি ব্যবহার করেন তবে এটি সত্যিই খুব বেশি গুরুত্বপূর্ণ নয় - যদি আপনি বন্ধ করে দেন অথবা হাইবারনেটেড।

এমনকি এনার্জি স্টারের লোকেরাও একমত যে আপনি রাতের জন্য আপনার কম্পিউটারটি বন্ধ করার মতো প্রায় ততটাই শক্তি সঞ্চয় করবেন (বিয়োগ এটি আনপ্লাগ করা)। এবং পরের দিন সকালে আপনাকে একটি দীর্ঘ "রি-বুটিং" প্রক্রিয়া সহ্য করতে হবে না; আপনার কম্পিউটার 30 সেকেন্ড বা তার কম সময়ে "জেগে উঠবে"।

এনার্জি স্টারের লোকেরা এখনও পছন্দ করে যে আপনি সর্বাধিক শক্তি সঞ্চয়ের জন্য রাতে আপনার কম্পিউটার বন্ধ করুন। অফিস সরঞ্জাম এবং ভোক্তা ইলেকট্রনিক্সের প্রোগ্রাম ম্যানেজার ক্রেগ হার্শবার্গ বলেছেন, "আমরা সবই শক্তি সঞ্চয় সম্পর্কে, এবং আপনি যখন রাতে আপনার কম্পিউটার বন্ধ করেন, তখন আপনি সবচেয়ে বেশি শক্তি সঞ্চয় করেন।" “প্রতিটি সামান্য সাহায্য করে। এটি সব যোগ করে।"

পড়ুন৷ :ঘুম, হাইব্রিড স্লিপ এবং হাইবারনেশনের মধ্যে পার্থক্য।

স্লিপ উইন্ডোজ পিসি কখন ব্যবহার করবেন

আপনি যদি আপনার পিসি থেকে দূরে থাকার পরিকল্পনা করেন এবং কয়েক মিনিট বা ঘন্টার জন্য কাজ না করে তবে স্লিপ ব্যবহার করুন। এটি খুব কম শক্তি ব্যবহার করে, আপনার পিসি দ্রুত শুরু হয় এবং আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখানে আপনি অবিলম্বে ফিরে আসেন। ডেস্কটপে, হাইব্রিড স্লিপ বৈশিষ্ট্যযুক্ত সাম্প্রতিক পিসিগুলিতে আপনি পরিবর্তে স্লিপ বিকল্পটি ব্যবহার করতে পারেন। এটি ঘুম এবং হাইবারনেটের সংমিশ্রণ; এটি মেমরিতে এবং আপনার হার্ড ডিস্কে যেকোনো খোলা নথি এবং প্রোগ্রাম রাখে এবং তারপরে আপনার কম্পিউটারকে একটি কম-পাওয়ার অবস্থায় রাখে যাতে আপনি দ্রুত আপনার কাজ পুনরায় শুরু করতে পারেন।

হাইবারনেট উইন্ডোজ পিসি কখন ব্যবহার করবেন

রাতে হাইবারনেট ব্যবহার করুন এবং যখন আপনি পরের দিন সকালে আবার কাজ করার পরিকল্পনা করেন। হাইবারনেট ঘুমের চেয়ে কম শক্তি ব্যবহার করে এবং আপনি যখন আবার ল্যাপটপ চালু করেন, আপনি দ্রুত যেখানে ছেড়েছিলেন সেখানে ফিরে আসেন।

Windows PC কখন বন্ধ করতে হবে

আপনি যদি পরবর্তী 1 বা তার বেশি দিনের জন্য পিসি ব্যবহার করার পরিকল্পনা না করেন তবে রাতে শাটডাউন ব্যবহার করুন। সপ্তাহে একবার পিসি বন্ধ করা সবসময়ই ভালো ধারণা।

তবে, এখানে কিছু ভোক্তা "মিথ" আছে যেগুলো সমাধানের যোগ্য:

  • আপনার পিসি বন্ধ করলে এটি চালু রাখার চেয়ে বেশি শক্তি খরচ হয় . সত্য না. এটি চালু করার সময় আপনি যে পরিমাণ শক্তি ব্যবহার করেন—যা পিসি তৈরি এবং মডেল অনুযায়ী পরিবর্তিত হয়—এটি দীর্ঘ সময়ের জন্য চালু রাখার জন্য আপনি যে পরিমাণ ব্যবহার করেন তার থেকে এখনও অনেক কম৷
  • আপনার পিসি চালু এবং বন্ধ করলে তা নষ্ট হয়ে যায় . এক দশক আগে, এর মধ্যে কিছু ছিল, কিন্তু আজ নয়, হার্শবার্গ এবং অন্যরা বলে। এটি আগে ছিল যে পিসি হার্ড ডিস্কগুলি বন্ধ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে তাদের মাথা পার্ক করে না এবং ঘন ঘন সাইকেল চালানো হার্ড ডিস্কের ক্ষতি করতে পারে। আজকের পিসিগুলি একটি ব্যর্থতার আগে 40,000টি চালু/বন্ধ চক্র পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং এটি এমন একটি সংখ্যা যা আপনি সম্ভবত কম্পিউটারের পাঁচ থেকে সাত বছরের জীবনকালে পৌঁছাতে পারবেন না৷
    স্ক্রিন সেভারগুলি শক্তি সঞ্চয় করে৷ সত্য না. স্ক্রীন সেভার, সর্বনিম্ন, 42 ওয়াট ব্যবহার করতে পারে; যাদের 3-ডি গ্রাফিক্স আছে তারা 114.5 ওয়াট ব্যবহার করতে পারে। স্ক্রিন সেভার শক্তি সঞ্চয় করবে এটা ভাবা একেবারেই ভুল।
  • আপনার কম্পিউটার "বন্ধ" হলে শূন্য শক্তি ব্যবহার করে৷৷ এটি আনপ্লাগ করা হলেই এটি সত্য। অন্যথায়, পিসি অন্যান্য জিনিসগুলির মধ্যে স্থানীয়-এরিয়া নেটওয়ার্ক সংযোগ বজায় রাখতে "ফ্লি পাওয়ার" বা প্রায় 2.3 ওয়াট ব্যবহার করে। "হাইবারনেট" মোডে, আপনার পিসি একই 2.3 ওয়াট ব্যবহার করে; "স্লিপ" মোডে, আপনার পিসি প্রায় 3.1 ওয়াট ব্যবহার করে। বন্ধ থাকলে মনিটর শূন্য শক্তি ব্যবহার করে।

আপনি সাধারণত কি করেন? আমি সাধারণত প্রতিদিন হাইবারনেট করি, তবে সপ্তাহান্তে বা যখন আমি নিশ্চিত যে আমি পরের দিন আমার পিসি ব্যবহার করব না তখন এটিকে বন্ধ করার জন্য একটি বিন্দু তৈরি করি।

আপনার কি রাতে ঘুমানো, হাইবারনেট করা বা উইন্ডোজ পিসি বন্ধ করা উচিত?
  1. উইন্ডোজ 10 কম্পিউটার রিস্টার্ট, লগ অফ, হাইবারনেট, শাটডাউন, স্লিপ, লক করতে Cortana ব্যবহার করুন

  2. Windows 10 এ কিভাবে শাটডাউন, হাইবারনেট এবং স্লিপ শর্টকাট তৈরি করবেন

  3. ঘুম, হাইবারনেট, নাকি শাটডাউন? পার্থক্য কি, এবং আপনি কোনটি পছন্দ করবেন?

  4. এজ কম্পিউটিং:কখন আপনার এটি স্থাপন করা উচিত