কম্পিউটার

এজ কম্পিউটিং:কখন আপনার এটি স্থাপন করা উচিত

এজ কম্পিউটিং ক্লাউড কম্পিউটিং এর পরিপূরক। যাইহোক, অনেক সংস্থা এখনও একটি দ্বিধায় রয়েছে যদি তাদের এজ কম্পিউটিং প্রয়োজন হয় বা প্রযুক্তিটি গ্রহণ করা খুব তাড়াতাড়ি। ক্লাউড কম্পিউটিং-এর বিষয়ে একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার জন্য, আপনাকে প্রথমে আত্মবিশ্লেষণ করতে হবে কেন আপনার এজ কম্পিউটিং প্রয়োজন। এটা কি শুধু জনপ্রিয়তার কারণে? আপনার প্রযুক্তির উপাদানগুলি বোঝা উচিত এবং তারপরে শীঘ্রই আপনার এটির প্রয়োজন কিনা তা বিবেচনা করা উচিত!

এই নিবন্ধে, আমরা তিনটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা আপনাকে বলবে যে আপনার এজ কম্পিউটিং-এ স্যুইচ করতে হবে কিনা। পড়ুন!

এজ কম্পিউটিং:কখন আপনার এটি স্থাপন করা উচিত

এজ কম্পিউটিং কৌশলগত নয় কিন্তু কৌশলগত

এজ কম্পিউটিং হল প্রক্রিয়ায় বিলম্ব কমানো। এটি মূলত ডেটা এবং এর প্রক্রিয়াকরণকে শেষ পয়েন্টের কাছাকাছি আনতে সহায়তা করে। এজ কম্পিউটিং খরচের ভিত্তিতে চিন্তা করে এবং ট্রান্সমিশনের সময় ডেটা লস সংরক্ষণ করার চেষ্টা করে। অতএব, এটি সমগ্র সিস্টেমের কর্মক্ষমতা বৃদ্ধি করতে পারে। আবার, এজ কম্পিউটিং আপনাকে সমাধানের জন্য কেন্দ্রীয় প্রক্রিয়া উল্লেখ করার পরিবর্তে জটিল পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া জানাতে সাহায্য করে।

যদিও এজ কম্পিউটিং সমস্ত ধরণের সিস্টেমে লেটেন্সি কমাতে সাহায্য করে, তবে এটি মূলত এমন এলাকায় ব্যবহৃত হয় যেখানে ডেটা প্রসেসিং দূরবর্তীভাবে করা হয়। যেমন:– IoT ডিভাইস

এজ কম্পিউটিং একটি স্তরযুক্ত পদ্ধতি

এজ কম্পিউটিং এর অর্থ এই নয় যে সিস্টেমকে বিভিন্ন অংশে বিভক্ত করা এবং তাদের শেষে রাখা। এটি একটি স্তরযুক্ত পদ্ধতির অনুশীলন করছে, যেখানে প্রতিটি উপাদান একে অপরের সাথে সংযুক্ত থাকে এবং দ্রুত ডেটা প্রক্রিয়া করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডেটা সাময়িকভাবে শেষে সংরক্ষিত হয় এবং অবশেষে নিয়মিত বিরতিতে একটি কেন্দ্রীভূত প্রক্রিয়াকরণে প্রেরণ করা হয়। সুতরাং, কেন্দ্রে অবস্থিত ডেটা যোগাযোগের একক বিন্দুতে পরিণত হয়।

এজ কম্পিউটিং বিশেষ ক্ষেত্রে ব্যবহৃত হয়

বিশেষজ্ঞরা বলছেন যে এজ কম্পিউটিং শুধুমাত্র আপনার নির্দিষ্ট প্রয়োজন থাকলেই ব্যবহার করা উচিত। অতএব, আমরা এজ কম্পিউটিং স্থাপন না করার পরামর্শ দিই যদি এর জন্য কোন নির্দিষ্ট প্রয়োজন না থাকে।

এজ কম্পিউটিং বিশেষ সমস্যা সমাধানের জন্য ব্যবহৃত হয়। বিশ্বব্যাপী অনেক সংস্থা রয়েছে যারা এজ কম্পিউটিং গ্রহণ করার কথা ভাবতে পারে কারণ টেক প্রেস এটি বেশ কয়েকবার উল্লেখ করেছে। যাইহোক, এই ধরনের সিদ্ধান্ত প্রতিষ্ঠানের জন্য খরচ এবং ঝুঁকি যোগ করবে।

এজ কম্পিউটিং কি ক্লাউড কম্পিউটিং প্রতিস্থাপন করতে পারে?

উত্তর হল না। প্রচুর বিভ্রান্তিকর তথ্য পাওয়া যাওয়ার কারণে আইটি সংস্থাগুলি বিভ্রান্ত। কিন্তু বিশেষজ্ঞরা উচ্চস্বরে এবং স্পষ্ট বলেছেন যে ক্লাউড এবং এজ কম্পিউটিং দুটি ভিন্ন প্রযুক্তি যা একে অপরকে প্রতিস্থাপন করতে পারে না। এজ রিপ্লেসিং ক্লাউড হচ্ছে পিসি-এর মতো ডেটাসেন্টার প্রতিস্থাপন করছে। আপনি সর্বদা এজ কম্পিউটিং-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে পারেন যা বিভিন্ন পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া দেখায় যেমন জটিল পরিস্থিতিতে সতর্কতাগুলিতে দ্রুত সাড়া দেওয়া। কিন্তু ভালো কম্পিউটিংয়ের জন্য আপনি আপনার সমস্ত ডেটা শেষ পয়েন্টে স্থানান্তর বা সংরক্ষণ করতে পারবেন না। এটি আপনাকে একটি অনিরাপদ এবং অনিয়ন্ত্রিত জগাখিচুড়ি ফেলে দেবে৷

সর্বদা মনে রাখবেন যে এজ কম্পিউটিং ক্লাউড কম্পিউটিং এর মত আরেকটি নির্দিষ্ট পদ্ধতি। তদুপরি, তারা একই সিস্টেমে একসাথে থাকতে পারে। একমাত্র পার্থক্য হল ক্লাউড কম্পিউটিং একটি বিস্তৃত ধারণা যা অন্যান্য প্রযুক্তিও অন্তর্ভুক্ত করে যেখানে এজ কম্পিউটিং একটি স্তরযুক্ত পদ্ধতি যা নির্দিষ্ট প্রয়োজনগুলিকে সম্বোধন করে। এটি কৌশলগত এবং ক্লাউড কম্পিউটিং এর মত কৌশলগত নয়।


  1. এইচডিএমআই স্প্লিটার বনাম সুইচস:কখন আপনার সেগুলি ব্যবহার করা উচিত?

  2. একটি ওয়েব-হোস্টিং কোম্পানি নির্বাচন করার সময় আপনার 5টি জিনিস করা উচিত

  3. ওয়েবসাইটগুলি আনব্লক করুন:5টি সমাধান আপনার জানা উচিত

  4. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত