কম্পিউটার

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার:কীভাবে এটি খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন

এই পোস্টে, আমরা দেখব যে Windows 10-এ অ্যাকশন সেন্টার কোথায় আছে এবং কিভাবে Windows 10 অ্যাকশন সেন্টার খুলবেন এবং ব্যবহার করবেন। এই সম্পূর্ণ নির্দেশিকাটিতে, উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে ব্যবহার করবেন তা শিখুন, এটি খোলা এবং আপনার প্রয়োজনে বিজ্ঞপ্তি সেটিংস কাস্টমাইজ করা সহ। পোস্টটি কিছু সমস্যা সমাধানের পদক্ষেপেরও পরামর্শ দেয় যদি আপনি দেখতে পান যে Windows 10 অ্যাকশন সেন্টার খুলছে না বা কাজ করছে না।

উইন্ডোজ 10-এ নতুন বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টারটি দুর্দান্ত দেখাচ্ছে। অ্যাকশন সেন্টার দুটি প্রধান বিভাগে বিভক্ত - বিজ্ঞপ্তি৷ এবং দ্রুত ক্রিয়া এবং আপনাকে সমস্ত বিভিন্ন অ্যাপ এবং এমনকি সিস্টেম থেকে সমস্ত বিজ্ঞপ্তি দেখতে দেয়৷

Windows 10 Action Center:কিভাবে খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন

আপনি যদি Windows 10 এর সর্বশেষ সংস্করণে থাকেন তবে আপনি এটি আপনার টাস্কবারের চরম ডানদিকে পাবেন। অ্যাকশন সেন্টার প্যানেল খুলতে আইকনে ক্লিক করুন।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার:কীভাবে এটি খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন

এখানে উপরের প্রান্তে, আপনি বিজ্ঞপ্তিগুলি দেখতে পাচ্ছেন, তবে এটি নীচের প্রান্তে আপনি শর্টকাটগুলি দেখতে পাবেন, যা অ্যাকশন সেন্টারে রয়েছে। এগুলোর বেশিরভাগই আসলে প্রায়শই ব্যবহৃত সেটিংসের শর্টকাট। তাদের মধ্যে যেকোনো একটি বেছে নিয়ে, আপনি প্রাসঙ্গিক সেটিংস বিভাগটি খুলবেন।

যদিও অ্যাকশন সেন্টার একটি সহজ হাতিয়ার হিসাবে আসে, এটি উপকারী। এটি পরবর্তী সময়ে দেখার জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি সংরক্ষণ করে এবং ধরে রাখে। যেহেতু বিজ্ঞপ্তিগুলি একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা অ্যাকশন সেন্টারকে সংজ্ঞায়িত করে, তাই এই বৈশিষ্ট্যটি সর্বদা সক্রিয় থাকা অপরিহার্য৷

যাইহোক, আপনি যখন বিজ্ঞপ্তির ব্যারেজ পান তখন জিনিসগুলি বিরক্তিকর হতে পারে। যদি প্রয়োজন হয়, আপনি বিজ্ঞপ্তিগুলির অগ্রাধিকার সেট করতে পারেন বা বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে পারেন৷ এটি করতে, Windows টাস্কবারের ডানদিকে অবস্থিত অ্যাকশন সেন্টার আইকনে ক্লিক করুন।

এরপরে, সমস্ত সেটিংস বোতামে ক্লিক করুন, সিস্টেম বেছে নিন এবং তারপরে, বিজ্ঞপ্তি ও ক্রিয়াকলাপ

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার:কীভাবে এটি খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন

বিভিন্ন অ্যাপ সেটিংসের জন্য সুইচগুলিকে 'চালু' বা 'অফ'-এ টগল করুন।

দ্রুত অ্যাকশন

বিজ্ঞপ্তিগুলি ছাড়াও, Windows 10 অ্যাকশন সেন্টারে 'দ্রুত অ্যাকশন' রাখে। এটি আপনাকে 'ট্যাবলেট মোড' দ্রুত স্যুইচ করতে এবং অন্যান্য সেটিংস যেমন 'ডিসপ্লে' অ্যাক্সেস করতে সক্ষম করে। আপনার কম্পিউটার স্ক্রিনের নীচে কোন দ্রুত অ্যাকশনগুলি প্রদর্শিত হবে তা চয়ন করতে, অ্যাকশন সেন্টার আইকনে টিপুন এবং 'সমস্ত সেটিংস' নির্বাচন করুন৷

এর পরে, সিস্টেম> বিজ্ঞপ্তি এবং ক্রিয়াগুলি নির্বাচন করুন এবং অবশেষে, 'দ্রুত অ্যাকশন যোগ করুন বা সরান' লিঙ্কটি।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার:কীভাবে এটি খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন

এখানে, আপনি অ্যাকশন সেন্টারের অধীনে কোন দ্রুত অ্যাকশনটি প্রদর্শিত হবে তা নির্বাচন করতে পারেন এবং হয়ে গেলে, পরিবর্তনগুলি প্রয়োগ করতে উইন্ডোটি বন্ধ করুন।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার:কীভাবে এটি খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন

বিজ্ঞপ্তি খারিজ করুন

অনেক বিজ্ঞপ্তি প্রদর্শনের কারণে অ্যাকশন সেন্টারে বিশৃঙ্খলতা তাদের বরখাস্ত করে অনেকাংশে কমিয়ে আনা যায়। স্বতন্ত্র বিজ্ঞপ্তিগুলি খারিজ করতে, টাস্কবারের অ্যাকশন সেন্টার আইকনে আঘাত করুন এবং আপনি যে বিজ্ঞপ্তিটি খারিজ করতে চান তার উপর আপনার মাউস কার্সারটি ঘোরান৷ তারপরে, বিজ্ঞপ্তিটি খারিজ করতে "X" বোতামে ক্লিক করুন৷ বিজ্ঞপ্তির অ্যারে যেকোনো অ্যাপ বা উইন্ডোজ সেটিংস থেকে হতে পারে। এতে জন্মদিনের বিজ্ঞপ্তি, ধ্রুবক পপ-আপ বিজ্ঞপ্তি, বিজ্ঞপ্তির বিষয়বস্তু, বর্তমান বিজ্ঞপ্তি, প্রদর্শন বিজ্ঞপ্তিগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

আমি আশা করি এটি আপনাকে Windows 10 অ্যাকশন সেন্টারের সাথে পরিচিত করবে৷

আপনার অ্যাকশন সেন্টার না খুললে বা অনুপস্থিত থাকলে এই পোস্টগুলি দেখুন। আপনি যদি এই বৈশিষ্ট্যটি ব্যবহার না করেন, তাহলে এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে Windows 10-এ বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার অক্ষম করতে হয়।

অ্যাকশন সেন্টারে প্রধান সেটিংস কি?

তিনটি আছে—সব অ্যাপের জন্য বিজ্ঞপ্তি, ফোকাস অ্যাসিস্ট এবং স্বতন্ত্র বিজ্ঞপ্তি। প্রথম এবং শেষ যে পরিমাণ বিজ্ঞপ্তি দেখানো যেতে পারে তা নিয়ন্ত্রণ করার সময়, ফোকাস অ্যাসিস্ট আপনাকে অগ্রাধিকার দেয় যে কোন অ্যাপগুলি বিজ্ঞপ্তি পাঠাতে পারে তা নিশ্চিত করে আপনি কাজ করার সময় বিভ্রান্ত না হন৷

আমি কিভাবে অ্যাকশন টাইলস পরিবর্তন করব?

Windows 10 Settings> System> Notifications &Actions-এ যান। এখানে আপনি পুনর্বিন্যাস করতে এবং আরও যোগ করতে বেছে নিতে পারেন। Windows 11-এ, আপনি যে কোনো সিস্টেম আইকনে ক্লিক করতে পারেন এবং তারপর অ্যাকশন সেন্টারটিকে সম্পাদনা মোডে আনতে পেন্সিল আইকনে ক্লিক করতে পারেন। এখন আপনি হয় অর্ডার পরিবর্তন করতে পারেন বা কিছু অনুপস্থিত থাকলে আরও যোগ করুন ক্লিক করুন৷ স্ক্রীন ব্রাইটনেস বার স্বয়ংক্রিয়ভাবে আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনি সঠিক জায়গায় আছেন।

আমি কীভাবে উইন্ডোজ অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তিগুলি বন্ধ করব?

আপনি হয় সমস্ত বিজ্ঞপ্তি বন্ধ করতে পারেন বা নির্দিষ্ট অ্যাপ থেকে। টাস্কবারের কোণায় ডান-ক্লিক করুন, এবং তারপর বিজ্ঞপ্তি সেটিংসে ক্লিক করুন। এখানে আপনি নোটিফিকেশন বিকল্পের পাশে টগল করতে পারেন। অন্য বিকল্পটি হল অ্যাপের তালিকার দিকে নজর দেওয়া এবং সবচেয়ে বিভ্রান্তিকরগুলিকে টগল করা।

কিভাবে উইন্ডোজ অ্যাকশন সেন্টার সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করবেন

আপনি যখন বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন, উইন্ডোজ অ্যাকশন সেন্টার নিষ্ক্রিয় করার সর্বোত্তম উপায় হল ফোকাস অ্যাসিস্ট ব্যবহার করা এবং এটিকে শুধুমাত্র অ্যালার্মে সেট করা। সেটিংস> সিস্টেম ফোকাস অ্যাসিস্টে যান এবং পছন্দ পরিবর্তন করুন, যেমন, অ্যাপস থেকে বিজ্ঞপ্তি। যাইহোক, আপনি এটি টাস্কবার থেকে সরাতে পারবেন না।

গুরুত্বপূর্ণ অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তি পান

আপনি যদি শুধুমাত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি পেতে চান, তাহলে আপনি সেগুলিকে অ্যাকশন সেন্টার সেটিংস বা সিস্টেম> ফোকাস অ্যাসিস্টে সেট করতে পারেন।

শুধুমাত্র অগ্রাধিকার নির্বাচন করুন, এবং তারপর কাস্টমাইজ অগ্রাধিকার তালিকাতে ক্লিক করুন। এখানে আপনি ভিওআইপি, অনুস্মারক, মানুষ, এবং অ্যাপ যোগ সহ কলগুলি অন্তর্ভুক্ত করতে পারেন। এই বিজ্ঞপ্তিগুলি লক স্ক্রিনেও উপস্থিত হবে৷

এই লিঙ্কগুলি আপনার মধ্যে কিছু আগ্রহী হতে পারে:

  1. Windows 10 এ কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন
  2. কিভাবে Windows 10 এ ইন্টারনেট এক্সপ্লোরার খুলবেন।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার:কীভাবে এটি খুলবেন, ব্যবহার করবেন এবং কাস্টমাইজ করবেন
  1. উইন্ডোজ 10-এ অ্যাকশন সেন্টারে পুরানো বিজ্ঞপ্তিগুলি কীভাবে মুছবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টারে মিথ্যা বিজ্ঞপ্তিগুলি ঠিক করুন

  4. Windows 10 এ আপনার বিজ্ঞপ্তিগুলি কীভাবে পরিচালনা করবেন