কম্পিউটার

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার হল একটি বাধ্যতামূলক টুল পাওয়ার ব্যবহারকারীদের জন্য বা যারা বিষয়ের উপরে থাকতে পছন্দ করেন। এটি আপনার টাস্কবারের বিজ্ঞপ্তি এলাকায় বসে এবং যেকোন বার্তা, সতর্কতা বা সিস্টেম আপডেট সংগ্রহ করে যা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত। যদি সঠিকভাবে সেট আপ করা হয়, তাহলে দ্রুত সোশ্যাল মিডিয়া ফিক্স পেতে আপনাকে শুধুমাত্র একটি জায়গা চেক করতে হবে। অ্যাকশন সেন্টার এছাড়াও মূল সিস্টেম টাস্কগুলির শর্টকাট ধারণ করে, যেমন স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করা বা বিমান মোডে স্যুইচ করা।

আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার অ্যাকশন সেন্টার কনফিগার করতে হয় এবং এর থেকে সর্বাধিক সুবিধা পেতে হয়।

অ্যাকশন সেন্টার সেটআপ

আপনি আপনার প্রয়োজন অনুযায়ী অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করতে পারেন এবং সিস্টেম বা অ্যাপ্লিকেশন বিজ্ঞপ্তিগুলি আপনাকে বিরক্ত করা থেকে আটকাতে পারেন। অ্যাকশন সেন্টার সেটিংস পরিবর্তন করতে, সেটিংস-এ যান অ্যাপ (Windows কী + I টিপুন ) এবং সিস্টেম> বিজ্ঞপ্তি ও কর্ম-এ যান .

দ্রুত অ্যাকশন

দ্রুত অ্যাকশনগুলি অ্যাকশন সেন্টারের নীচে আইকন হিসেবে দেখা যায় এবং আপনাকে কিছু নির্দিষ্ট কাজ করার অনুমতি দেয়। অ্যাকশন সেন্টারে দ্রুত অ্যাকশনগুলি ভেঙে গেলেও আইকনগুলির উপরের সারি দেখাবে৷

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

আপনি বিজ্ঞপ্তি এবং ক্রিয়া এর অধীনে আইকনগুলিকে পুনরায় সাজাতে পারেন৷ ড্র্যাগ-এন্ড-ড্রপ ব্যবহার করে।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

দ্রুত ক্রিয়াগুলি যোগ করুন বা সরান ক্লিক করুন৷ অ্যাকশন সেন্টার থেকে নির্বাচিত আইকন দেখাতে বা লুকিয়ে রাখতে।

আপনার কম্পিউটারে আপনি যে দ্রুত ক্রিয়াগুলি দেখছেন তার সঠিক নির্বাচন আপনার ডিভাইসের উপর নির্ভর করে।

  • বিমান মোড: সমস্ত বেতার যোগাযোগ টগল করুন, যেমন Wi-Fi বা ব্লুটুথ।
  • সমস্ত সেটিংস: আপনার পিসির সেটিংস খুলবে জানলা.
  • ব্যাটারি সেভার: আপনাকে ব্যাটারি সাশ্রয় সক্ষম বা অক্ষম করতে দেবে।
  • উজ্জ্বলতা: 25% ধাপে আপনার ডিভাইসের উজ্জ্বলতা সেটিংস দ্রুত পরিবর্তন করুন।
  • সংযুক্ত করুন: আপনার পিসিকে একটি ওয়্যারলেস ডিসপ্লে বা অডিও ডিভাইসের সাথে সংযুক্ত করে। আপনার পিসি তারপরে সংযোগ করার জন্য উপলব্ধ ডিভাইসগুলির জন্য স্ক্যান করে৷
  • অবস্থান: দিকনির্দেশ দিতে বা অন্যান্য অবস্থান-সংবেদনশীল কাজগুলি পরিচালনা করার জন্য আপনার পিসিকে আপনার অবস্থান অ্যাক্সেস করার অনুমতি দেবে।
  • নেটওয়ার্ক: আপনার নেটওয়ার্ক সংযোগ তালিকা খোলে; বর্তমানে শুধুমাত্র উইন্ডোজ ইনসাইডারদের জন্য উপলব্ধ।
  • দ্রষ্টব্য: ডিফল্টরূপে OneNote খোলে, আপনার কাছে থাকা যেকোনো নোট বা অনুস্মারক দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়।
  • প্রকল্প: আপনার স্ক্রীনটিকে একটি সেকেন্ডারি মনিটরে প্রজেক্ট করুন যা প্রজেকশন কার্যকারিতার জন্য অনুমতি দেয়, আপনাকে আপনার প্রাথমিক মনিটরের পরিবর্তে দ্বিতীয় মনিটরকে নকল, প্রসারিত বা ব্যবহার করতে দেয়।
  • শান্ত থাকার সময়: সকাল 6 AM থেকে 12 AM পর্যন্ত সমস্ত বিজ্ঞপ্তি বন্ধ করে, সময়গুলি বর্তমানে পরিবর্তনযোগ্য নয়৷
  • ঘূর্ণন লক: আপনার 2-ইন-1 বা ট্যাবলেট ডিভাইসের স্ক্রীন রোটেশন লক বা আনলক করুন।
  • ট্যাবলেট মোড: ট্যাবলেট মোড আপনার Windows 10 ডেস্কটপে ক্লাসিক Windows 8 Modern UI থিম ফিরিয়ে আনবে।
  • VPN: আপনি যদি আপনার নেটওয়ার্কে একটি VPN সেট আপ করে থাকেন, তাহলে এই বোতামটি দিয়ে সহজেই টগল করুন৷
  • ওয়াই-ফাই:৷ একটি বোতামে ক্লিক করে আপনার Wi-Fi চালু বা বন্ধ করুন।

নোটটি আমার জন্য বিশেষভাবে উপযোগী হয়েছে, যেমন শান্ত ঘন্টা রয়েছে। প্রকৃতপক্ষে, আমি আমার OneNote প্ল্যানারে প্রতিদিনের নোট লিখতে শুরু করেছি কারণ এটির সহজ অ্যাক্সেস রয়েছে৷

সিস্টেম বিজ্ঞপ্তি

অ্যাকশন সেন্টারের প্রধান কাজ হল সিস্টেম ও অ্যাপ্লিকেশন বিজ্ঞপ্তি সংগ্রহ করা।

আমরা নিম্নলিখিত সেটিংস টগল করার পরামর্শ দিই:

  • আমাকে উইন্ডোজ সম্পর্কে টিপস দেখান:  বন্ধ হলে চালু করুন অপ্রয়োজনীয় উইন্ডোজ নোটিফিকেশন ব্লক করতে।
  • অ্যাপ বিজ্ঞপ্তিগুলি দেখান:৷ এটি চালু করুন৷ নির্বাচিত অ্যাপ্লিকেশনগুলির বিজ্ঞপ্তিগুলি দেখানোর জন্য (নীচে আরও বেশি)।
উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

মনে রাখবেন যেনিরাপত্তা বিজ্ঞপ্তিগুলি৷ আপনি যদি আপনার ফায়ারওয়াল বা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার বন্ধ করেন তবে আপনার অ্যাকশন সেন্টারে ক্রমাগত পপ আপ হবে। আপনি যদি এই বিজ্ঞপ্তিগুলি নিষ্ক্রিয় করতে চান, তাহলে Windows key + X> কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং নিরাপত্তা> নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণ> নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণ সেটিংস পরিবর্তন করুন-এর অধীনে অ্যাক্সেস করুন। .

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

এই সেটিংসের জায়গায়, আপনাকে কখনই বিরক্তিকর অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তিগুলির সাথে মোকাবিলা করতে হবে না। যদি এটি যথেষ্ট না হয়, তাহলে আপনার কাছে অ্যাকশন সেন্টার সম্পূর্ণভাবে নিষ্ক্রিয় করার বিকল্পও রয়েছে৷

অ্যাকশন সেন্টার নিষ্ক্রিয় করুন

আপনি যদি অ্যাকশন সেন্টার এবং এর বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে চান তবে দুটি পদ্ধতি বিশেষভাবে কার্যকর বলে প্রমাণিত হয়। প্রথমটি অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তিগুলি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করবে৷  স্টার্ট-এ যান , regedit টাইপ করুন , এবং রেজিস্ট্রি এডিটর খুলুন .

নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\নীতি\Microsoft\Windows\Explorer

যদি এক্সপ্লোরার কী উপস্থিত না থাকে, তাহলে ডান-ক্লিক করে একটি তৈরি করুন Windows> নতুন> কী> নাম এক্সপ্লোরার . এটি সক্রিয় করতে এক্সপ্লোরার কীটিতে ক্লিক করুন এবং একটি নতুন DWORD (32-বিট) মান তৈরি করতে খোলা উইন্ডোতে ডান-ক্লিক করুন . একটি 1 লিখুন মান ডেটা-এ নিষ্ক্রিয় বৈশিষ্ট্য সক্রিয় করতে. 1 রেজিস্ট্রিতে মান সক্রিয় করবে, যখন 0 মান নিষ্ক্রিয় করবে এবং আবার অ্যাকশন সেন্টার সক্রিয় করবে।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

দ্রষ্টব্য: HKEY_LOCAL_MACHINE-এর অধীনে থাকা পথটি আপনার পিসিতে সমস্ত ব্যবহারকারী জুড়ে অ্যাকশন সেন্টারকে অক্ষম করবে। শুধুমাত্র আপনার ব্যক্তিগত ব্যবহারকারী অ্যাকাউন্ট অক্ষম করতে, পরিবর্তে HKEY_CURRENT_USER এর অধীনে একই পথ অনুসরণ করুন৷

আপনার টাস্কবার থেকে অ্যাকশন সেন্টার আইকনটি বাদ দিতে, আপনার বিজ্ঞপ্তি এবং ক্রিয়া অ্যাক্সেস করুন সেটিংস এবং সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন ক্লিক করুন . অ্যাকশন সেন্টার টগল করুন এবং আইকনটি অবিলম্বে টাস্ক বার থেকে সরানো হবে।

প্রোগ্রাম বিজ্ঞপ্তি যোগ করুন

আপনি হয়ত এই অ্যাপগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি দেখান-এর অধীনে অ্যাপ্লিকেশনগুলির তালিকাটি লক্ষ্য করেছেন বিজ্ঞপ্তি ও ক্রিয়া-এ উইন্ডো আমরা আগে পরিদর্শন. যে অ্যাপগুলি টগল করা আছে চালু , অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তি পাঠাতে সক্ষম হবে।

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

আপনি যদি একটি প্রোগ্রামের বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দিতে চান, কিন্তু বিজ্ঞপ্তির শব্দ না চান, তাহলে অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন এবং একটি বিজ্ঞপ্তি আসার পরে একটি শব্দ বাজান সেট করুন৷ বিকল্প বন্ধ .

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

আপনার কিছু প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে অ্যাকশন সেন্টারের মাধ্যমে বিজ্ঞপ্তি পাঠাবে, অন্যরা তা করবে না। স্ল্যাক, উদাহরণস্বরূপ, ডাউনলোডের সাথে সাথে আপনার অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তি দেখাবে৷

আপনি যদি Instagram এবং Facebook এর মতো সামাজিক মিডিয়া আউটলেটগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি অন্তর্ভুক্ত করতে চান তবে আপনার Windows Store থেকে অ্যাপগুলি ডাউনলোড করুন . অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে, বিজ্ঞপ্তি ও ক্রিয়া-এ বিজ্ঞপ্তি সক্ষম করুন৷ ক্রমাগত আপডেট পেতে উইন্ডো।

বিজ্ঞপ্তি খারিজ করুন

বিজ্ঞপ্তিগুলি আপনার অ্যাকশন সেন্টারে উপস্থিত হলে তা খারিজ করার দুটি পদ্ধতি রয়েছে৷ প্রকাশ করতে সতর্কতা মাউস-ওভার করুন বোতাম, যা নির্দিষ্ট বিজ্ঞপ্তি কেড়ে নেবে। আপনি যদি সমস্ত সতর্কতা খারিজ করতে চান, তাহলে সব সাফ করুন এ ক্লিক করুন আপনার সমস্ত বিজ্ঞপ্তি একবারে দূর করতে৷

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপের সমস্ত বিজ্ঞপ্তি একের পর এক না করে খারিজ করতে চান, অ্যাপ্লিকেশনটির নামের উপর মাউস-ওভার করুন, মেল উপরের উদাহরণে, এবং X ক্লিক করুন বিজ্ঞপ্তি মুছে ফেলার জন্য। এছাড়াও আপনি বিজ্ঞপ্তিটি মুছে ফেলার জন্য ডানদিকে ক্লিক এবং টেনে আনতে বা সোয়াইপ করতে পারেন।

আপনার অ্যাকশন সেন্টারের চেহারা পরিবর্তন করুন

আপনি আপনার টাস্কবারের রঙ পরিবর্তন করে আপনার অ্যাকশন সেন্টারের পটভূমির রঙ পরিবর্তন করতে পারেন। ব্যক্তিগতকরণ অ্যাক্সেস করতে বিকল্প, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন ,  ব্যক্তিগতকরণ> রং-এ যান , এবং আপনি যে রঙটি চান তাতে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

আপনি যদি আপনার টাস্ক বার সহ অ্যাকশন সেন্টারকে স্বচ্ছ করতে চান, তাহলে মেক স্টার্ট, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারকে স্বচ্ছ করুন টগল করুন। বিকল্প চালু।

কর্টানার সাথে সংযোগ করুন

এই বিকল্পটি শুধুমাত্র উইন্ডোজ ইনসাইডারদের জন্য উপলব্ধ৷

আপনার ফোনের বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করার জন্য দুটি ইলেকট্রনিক ডিভাইস খোলা রাখতে চান না? অ্যান্ড্রয়েডের জন্য Cortana ডাউনলোড করুন, অ্যাপ্লিকেশনটিতে সাইন ইন করুন এবং আপনার ফোনের বিজ্ঞপ্তিগুলি আপনার পিসির অ্যাকশন সেন্টারের সাথে সিঙ্ক করুন৷ সিঙ্ক বিজ্ঞপ্তিগুলি৷ কর্টানার সেটিংস -এ বিকল্প আপনাকে আপনার মিসড কল, কম ব্যাটারি বিজ্ঞপ্তি, সেইসাথে অ্যাপ বিজ্ঞপ্তিগুলি সরাসরি আপনার অ্যাকশন সেন্টারে প্রজেক্ট করার অনুমতি দেবে৷

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

Cortana এর সেটিংস থেকে আপনি আপনার অ্যাকশন সেন্টারে আরও বেশি বিকল্প যোগ করে সিঙ্ক করতে চান এমন অ্যাপ্লিকেশন বিজ্ঞপ্তিগুলিও চয়ন করতে পারেন৷

উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টার কীভাবে কাস্টমাইজ এবং অক্ষম করবেন

মাইক্রোসফটের পক্ষ থেকে স্মার্ট পদক্ষেপ, যেটি মোবাইল, পিসি এবং গেমিং কনসোলের জন্য একটি একক, বিশাল উইন্ডোজ তৈরি করার জন্য একটি নিরন্তর সংগ্রামের মধ্যে রয়েছে।

কর্মের কেন্দ্র

অ্যাকশন সেন্টার ব্যবহার করার জন্য একটি সহজ, কিন্তু সম্পদপূর্ণ বৈশিষ্ট্য। Facebook, Instagram, Twitter, বা আপনার অন্য যেকোন সর্বাধিক ব্যবহৃত অ্যাপ থেকে যখনই আপনার কাছে কোনো প্রেসিং নোটিফিকেশন আসে তখনই এটি আপনাকে অবহিত করুন এবং আপনাকে আপনার ইমেল সহ এই সোশ্যাল মিডিয়া সাইটগুলিকে আর কখনও প্ররোচিতভাবে চেক করতে হবে না!

আপনি কি Windows 10 অ্যাকশন সেন্টার ব্যবহার করেন? কেন অথবা কেন নয়? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. Windows 10 এ অটোরান বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ গেম বারটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ স্টার্টআপ বিলম্ব কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এবং 11-এ প্রতিক্রিয়া বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম করবেন?