কম্পিউটার

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

আপনি সম্ভবত এটি চলমান দেখেছেন, তবে আপনি নিশ্চিত নন যে এটি কী এবং এটি কোথায় অবস্থিত। উইন্ডোজ অ্যাকশন সেন্টার হল সেই জায়গা যা আপনার সিস্টেম নিরীক্ষণ করে এবং এটিকে মসৃণভাবে চালাতে থাকে। আপনি যদি দেখে থাকেন যে সিস্টেম ট্রেতে একটি সাদা পতাকা প্রদর্শিত হচ্ছে, তখন উইন্ডোজ অ্যাকশন সেন্টার ব্যাকগ্রাউন্ডে কাজ করছে।

বেশিরভাগ লোকেরা কেবল উইন্ডোজ অ্যাকশন সেন্টারকে একা ছেড়ে দেবে এবং এটিকে তার কাজ করতে দেবে। যাইহোক, কিছু সাধারণ কনফিগারেশনের সাথে, আপনি এটিকে আরও দক্ষতার সাথে কাজ করতে পারেন (এবং কম বিরক্তিকরভাবে)। এই নিবন্ধটি আপনাকে দেখায় কিভাবে উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা যায়।

উইন্ডোজ অ্যাকশন সেন্টার খোলা হচ্ছে

Windows 7 এবং Windows 8 এ, অ্যাকশন সেন্টার পটভূমিতে শান্তভাবে কাজ করে। এটি একটি পরিষেবা (WSCSVC উইন্ডোজ সিকিউরিটি সেন্টার) হিসাবে চলতে থাকে এবং সিস্টেম ট্রে থেকে ব্যবহারকারীদের সতর্ক করে। যখন একটি সতর্কতা উপলব্ধ থাকে তখন এটি সিস্টেম ট্রেতে একটি সাদা পতাকা দেখাবে৷

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

আপনি যদি উইন্ডোজ 8 ব্যবহার করেন, আপনি কেবল "অ্যাকশন সেন্টার" অনুসন্ধান করতে পারেন।

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

বিকল্পভাবে, আপনি "সিস্টেম এবং নিরাপত্তা" এর অধীনে কন্ট্রোল প্যানেল থেকে উইন্ডোজ অ্যাকশন সেন্টার খুলতে পারেন।

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

আপনি শেল কমান্ড ব্যবহার করে অ্যাকশন সেন্টারও খুলতে পারেন। রান ডায়ালগের মাধ্যমে শুধুমাত্র নিম্নলিখিত কমান্ডটি চালান:

shell:::{BB64F8A7-BEE7-4E1A-AB8D-7D8273F7FDB6}

এটি সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য দরকারী হতে পারে যারা সরাসরি তাদের প্রোগ্রাম থেকে অ্যাকশন সেন্টার খুলতে চান৷

অ্যাকশন সেন্টার বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করা হচ্ছে

অ্যাকশন সেন্টার সব সময় ভালো কাজ করে না। কখনও কখনও, এটি ভুল তথ্য প্রদর্শন করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি অ্যান্টিভাইরাস ইনস্টল করে থাকেন যা অ্যাকশন সেন্টার দ্বারা শনাক্ত করা হয়নি, তবে এটি একটি সতর্কতা প্রদর্শন করবে (আপনি সুরক্ষিত নন) যদিও আপনার কম্পিউটারে সর্বশেষ আপডেট হওয়া সুরক্ষা ইনস্টল করা আছে। এই ক্ষেত্রে, আপনি অ্যাকশন সেন্টার কনফিগার করতে পারেন যাতে এটি সেই নির্দিষ্ট আইটেমের জন্য আপনাকে সতর্ক না করে।

উইন্ডোজ অ্যাকশন সেন্টার সম্পূর্ণরূপে বন্ধ বা নিষ্ক্রিয় করতে:

1. অ্যাকশন সেন্টার খুলুন৷

2. বাম দিকের প্যানে, "অ্যাকশন সেন্টার সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন৷

3. সমস্ত আইটেম, বা নির্দিষ্ট আইটেমগুলি যা আপনি নিষ্ক্রিয় করতে চান তা আনচেক করুন৷

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

4. ওকে ক্লিক করুন৷

একটি জিনিস লক্ষ্য করুন যে এটি আইকনটিকে সিস্টেম ট্রেতে প্রদর্শিত হতে বাধা দেয় না। আইকন সরাতে:

1. গ্রুপ পলিসি এডিটর খুলুন (চালান -> gpedit.msc)

2. "ব্যবহারকারী কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> স্টার্ট মেনু এবং টাস্কবার" এ যান৷

3. ডান হাতের ফলকে, "অ্যাকশন সেন্টার আইকন সরান" খুঁজুন এবং সক্ষম করুন৷

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

এটি অ্যাকশন সেন্টার সিস্টেম ট্রে আইকনটিকে আবার দেখাতে বাধা দেবে৷

অবশেষে, আপনাকে Windows পরিষেবাগুলি থেকে সুরক্ষা কেন্দ্র পরিষেবাটি নিষ্ক্রিয় করতে হবে যাতে এটি চালু না হলে অ্যাকশন সেন্টার কোনও সংস্থান নিচ্ছে না৷

আপনার সুবিধার জন্য অ্যাকশন সেন্টার ব্যবহার করা

আপনি একটি কর্পোরেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত না হলে, Windows অ্যাকশন সেন্টার বন্ধ করার পরামর্শ দেওয়া হয় না। যাইহোক, এমন কিছু সেটিংস রয়েছে যা আপনি আপনার কম্পিউটারটি মসৃণভাবে চলছে তা নিশ্চিত করতে পরিবর্তন করতে পারেন।

স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ

স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণের মধ্যে সফ্টওয়্যার আপডেট, নিরাপত্তা স্ক্যানিং এবং সিস্টেম ডায়াগনস্টিকসের মতো কাজ অন্তর্ভুক্ত। ডিফল্টরূপে, স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ প্রতিদিন 3 AM এ চলে। আপনার কম্পিউটার সব সময় না চললে, আপনার সিস্টেম চলাকালীন স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ সেট করা উচিত। এটি নিশ্চিত করবে যে সমস্ত রক্ষণাবেক্ষণের কাজগুলি সঠিকভাবে চালিত হয়েছে এবং অ্যাকশন সেন্টার আপনাকে সময়মতো কোনো সমস্যা সম্পর্কে অবহিত করবে। স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণের সময়সূচী পরিবর্তন করতে, নিম্নলিখিতগুলি করুন:

অ্যাকশন সেন্টারে যান এবং রক্ষণাবেক্ষণ ট্যাবে ক্লিক করুন। এটি রক্ষণাবেক্ষণের কাজগুলি খুলবে। সেটিংস পরিবর্তন করতে "স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ" এ ক্লিক করুন।

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সামঞ্জস্য করুন

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কম্পিউটারের গুরুত্বপূর্ণ অংশে পরিবর্তন করে এমন কোনো প্রোগ্রামের ব্যবহারকারীদেরকে অবহিত করে।

ডিফল্টরূপে, ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ শুধুমাত্র যখন অ্যাপগুলি কম্পিউটারে পরিবর্তন করার চেষ্টা করে তখনই বিজ্ঞপ্তি দেওয়ার জন্য সেট করা হয়। এটি ডেস্কটপকে ম্লান করবে এবং একটি সতর্কতা ডায়ালগ প্রদর্শন করবে। এটি বিরক্তিকর হতে পারে, কিন্তু সেই অনুযায়ী সামঞ্জস্য করা যেতে পারে।

উইন্ডোজ অ্যাকশন সেন্টারের কার্যকর ব্যবহার করা

উপযুক্ত পরিবর্তন করতে, অ্যাকশন সেন্টারে যান এবং বাম দিকের ফলক থেকে "ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন" নির্বাচন করুন। আপনি আরামদায়ক যে কোনো সেটিংয়ে স্লাইডারটি সরান৷ শুধু নিশ্চিত করুন যে আপনি এটি বন্ধ করছেন না, কারণ এটি আপনার কম্পিউটারকে স্পাইওয়্যার এবং অন্যান্য ম্যালওয়ারের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলবে। যদিও একটি জিনিস, UAC-তে আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে অত্যধিক নির্ভরযোগ্য হবেন না, কারণ এটি আপনাকে মিথ্যা নিরাপত্তা দিতে পারে।

এই পিসিকে বিশ্বাস করুন

Windows 8-এ, Microsoft স্থানীয় Windows অ্যাকাউন্টের পরিবর্তে আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সংযোগ এবং লগ ইন করার একটি বিকল্প দিয়েছে। মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করে, আপনি আপনার পিসিকে মাইক্রোসফ্টের চোখে বিশ্বস্ত করতে পারেন। এটি নিশ্চিত করবে যে স্কাইড্রাইভ ব্যবহার করে ক্লাউডে অ্যাপ, ওয়েবসাইট এবং নেটওয়ার্কগুলির জন্য সমস্ত ব্যবহারকারীর শংসাপত্রগুলি সিঙ্ক্রোনাইজ করা হয়েছে৷ সিঙ্ক্রোনাইজেশনের পরে, আপনি একই সংরক্ষিত ব্যবহারকারীর শংসাপত্রগুলি ব্যবহার করতে সক্ষম হবেন যদি আপনি আপনার Microsoft ID ব্যবহার করে অন্য Windows কম্পিউটারে লগ ইন করেন৷

 উপসংহার

Windows Action Center আপনার কম্পিউটারকে নিরীক্ষণ করতে সাহায্য করতে পারে এবং নিশ্চিত করতে পারে যে এটি কোনো নিরাপত্তা হুমকি এবং অন্যান্য সমস্যা ছাড়াই মসৃণভাবে চলছে। অ্যাকশন সেন্টারের ব্যবহার বোঝা এবং এটিকে কিছুটা টুইক করা আপনাকে আপনার সিস্টেমকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে, যার ফলে আপনি সময়মত সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হবেন।

আপনি কি কখনও অ্যাকশন সেন্টারের সাথে খেলেছেন? আপনি কি এর অস্তিত্বও জানেন?


  1. ঠিক করুন:ব্লুটুথ অ্যাকশন সেন্টার উইন্ডোজ 10-এ নেই

  2. অ্যাকশন সেন্টার উইন্ডোজ 10 এ কাজ করছে না [সমাধান]

  3. Windows 10 এ অ্যাকশন সেন্টার সক্ষম বা অক্ষম করুন

  4. Windows 11-এর অ্যাকশন সেন্টার খুলছে না তা কীভাবে ঠিক করবেন