কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

আমরা সকলেই কাজের জন্য আমাদের পিসি ব্যবহার করি এবং যে কোনও কারণে বিভ্রান্ত হওয়া ঘনত্ব ভেঙে দেয়। ঠিক আপনার ফোনের মতো, Windows 10 অ্যাপস এবং সিস্টেম বিজ্ঞপ্তি পাঠায়। তারা একটি কারণে সেখানে আছে, কিন্তু যদি সেগুলি অনেক বেশি হয়, তাহলে সেই বিভ্রান্তিগুলিকে নিয়ন্ত্রণ করার এবং আপনি সেগুলিকে নিয়ন্ত্রণ করার বিষয়টি নিশ্চিত করার সময় এসেছে৷

বিজ্ঞপ্তি এবং কর্ম কেন্দ্র কি

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

আপনি যদি ভাবছেন যে এটি কোথা থেকে এসেছে, তবে এটি কেন্দ্রীয় অবস্থান। যা প্রযুক্তিগতভাবে উইন্ডোজ 10-এ সমস্ত বিজ্ঞপ্তির জন্য চরম ডানদিকে অবস্থান করে।

আপনি সর্বদা আপনার অ্যাকশন সেন্টার খুলতে পারেন, এবং কোন বিজ্ঞপ্তিগুলি আপনার মনোযোগের প্রয়োজন তা পরীক্ষা করতে পারেন, বা প্রয়োজন নেই এমনগুলি খারিজ করতে পারেন৷ এই বিজ্ঞপ্তিগুলি দ্রুত পদক্ষেপও অফার করে। এখানে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার সম্পর্কে আরও

কিভাবে টাস্কবারে বিজ্ঞপ্তি এলাকা কাস্টমাইজ করবেন

অনেকেই জানেন না যে টাস্কবারের নীচে-ডানে সময়ে সময়ে প্রদর্শিত বার্তাগুলিও বিজ্ঞপ্তিগুলির অংশ। প্রায়ই সিস্টেম ট্রে নামে ডাকা হয় এটিতে অ্যাপ এবং ওএস উপাদান রয়েছে। যদি আপনার সেই এলাকায় অনেক বেশি থাকে তবে এটি বিরক্তিকর হয়ে ওঠে। এখানে স্টার্ট মেনু এবং টাস্কবার কাস্টমাইজেশন সম্পর্কে আমাদের বিস্তারিত পোস্ট পড়ুন।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

অ্যাকশন সেন্টারে ফিরে যান

নীচের চিত্রটি দেখায় যে একটি সাধারণ অ্যাকশন সেন্টার কেমন দেখায়। আপনার কাছে বিজ্ঞপ্তিগুলি একে অপরের উপরে স্ট্যাক করা আছে৷ , কিছু বার্তার ক্রিয়া রয়েছে (ইমেল বিজ্ঞপ্তিগুলি আপনাকে সংরক্ষণাগার করতে দেয়), এবং সেগুলি সমস্ত অ্যাপ দ্বারা বাছাই করা হয়৷ শেষ পর্যন্ত, আপনার কাছে দ্রুত টগল/অ্যাকশন বোতাম রয়েছে যা আপনাকে অবস্থা পরিবর্তন করতে বা কখনও কখনও সেটিংসের মতো একটি অ্যাপ খুলতে দেয়।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

আপনি যদি প্রসারিত করতে চান তবে আপনি আরও দ্রুত অ্যাকশন বোতাম দেখতে পাবেন। ডিফল্টরূপে, 7 থেকে 8টি অ্যাকশন বোতাম উপলব্ধ। আপনি 4টি দেখতে পাবেন এবং আপনি যখন প্রসারিত হবেন তখন বাকিটা দেখা যাবে – তবে আপনি যদি অর্ডার পরিবর্তন করতে চান বা দ্রুত অ্যাকশন বোতামগুলি সরাতে/যোগ করতে চান তবে তা করতে পারেন।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

প্রো টিপ:আপনি যদি Windows 10-এ অ্যাকশন সেন্টার সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান, তাহলে তা করা সম্ভব৷

Windows 10-এ বিজ্ঞপ্তি নিয়ন্ত্রণ ও হ্রাস করুন

এখন যেহেতু আপনি মৌলিক বিষয়গুলি সম্পন্ন করেছেন, আসুন জেনে নেওয়া যাক কিভাবেঅনেকটি বিজ্ঞপ্তি কমাতে হয় . এটি করার দুটি উপায় আছে। প্রথমটি গ্লোবাল সেটিংস থেকে এবং দ্বিতীয়টি অ্যাকশন সেন্টার থেকে। যেহেতু আমরা ইতিমধ্যেই এখানে আছি, আসুন প্রথমটি দেখে নেই। সেটিংস> সিস্টেম> বিজ্ঞপ্তি এবং অ্যাকশনের অধীনে, আপনার কাছে টগলের একটি তালিকা রয়েছে।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

গ্লোবাল নোটিফিকেশন সেটিংস পরিচালনা করা:

  • লক স্ক্রীন বিকল্প:
    • লক স্ক্রিনে লুকান বিজ্ঞপ্তি দেখান৷
    • লক স্ক্রিনে অনুস্মারক এবং ইনকামিং VoIP কল দেখান/লুকান।
  • অ্যাপস:
    • অ্যাপস এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তিগুলি চালু বা বন্ধ করুন৷
    • শেষ পর্যন্ত, আপনার কাছে প্রেরক বা অ্যাপগুলির একটি তালিকা রয়েছে যার মধ্যে Fitbit, Cortana, ইত্যাদি অ্যাপ রয়েছে। আপনি সেগুলিকে পৃথকভাবে বন্ধ করতে বেছে নিতে পারেন।

আপনি উইন্ডোজ ওয়েলকাম এক্সপেরিয়েন্স, টিপস এবং ট্রিকস বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে এবং স্ক্রীনের নকল করার সময় বিজ্ঞপ্তিগুলি লুকাতেও চয়ন করতে পারেন৷ আপনি যদি একটি ডেমোর জন্য প্রজেক্টরের সাথে সংযোগ করেন তাহলে এটি কার্যকর৷

অ্যাকশন সেন্টার থেকে পছন্দ করা

আমার অভিজ্ঞতায়, উপরে উল্লিখিত এলাকা থেকে তাদের বাঁক পরিবর্তে, আপনি এটি পেতে হিসাবে এটি করা ভাল। বিজ্ঞপ্তিগুলি সমস্ত অ্যাকশন সেন্টারে স্ট্যাক করা আছে, এবং আপনি যদি এগুলির যেকোনো একটিতে ডান-ক্লিক করেন, আপনি এখনই বিকল্পগুলি পাবেন৷ আমি এখানে উদাহরণ হিসেবে "মেইল" অ্যাপ ব্যবহার করছি।

  1. মেল থেকে বিজ্ঞপ্তি বন্ধ করুন।
  2. মেলকে উচ্চ অগ্রাধিকার দিন।
  3. বিজ্ঞপ্তি সেটিংসে যান৷

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

আপনি যখন অগ্রাধিকার বাড়ানোর জন্য বেছে নেবেন, সেই অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলি সর্বদা শীর্ষে থাকবে৷ তৃতীয় বিকল্পটি আপনাকে অ্যাপস সেটিংসে নিয়ে যায় যেখানে আপনি আরও দানাদার নিয়ন্ত্রণ চয়ন করতে পারেন। আমরা এটা নিয়ে একটু কথা বলব।

এই পদ্ধতিটি আপনার অভিজ্ঞতা এবং ব্যবহারের উপর ভিত্তি করে কাজ করে। তাই যদি এমন কোনো অ্যাপ থাকে যা প্রথমবার বিজ্ঞপ্তি পাঠাচ্ছে, তাহলে আপনার মনোযোগ মিস করবেন না।

বিজ্ঞপ্তিগুলি কোথায় দেখাবে এবং কীভাবে সেগুলিকে লুকাতে হবে তা নিয়ন্ত্রণ করুন

আপনি যদি চান যে কয়েকটি অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলি পপ-আপ বা লক স্ক্রিনে দৃশ্যমান না হয় তবে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। মাঝে মাঝে, আপনার গোপনীয়তার প্রয়োজন, এবং Windows 10 আপনাকে সঠিক পছন্দ অফার করে।

যেমন আমি উপরে বলেছি, তৃতীয় বিকল্পটি আপনাকে অ্যাপ সেটিংসে নিয়ে যাবে যেখানে আপনি আরও দানাদার নিয়ন্ত্রণ বেছে নিতে পারেন। বিকল্পগুলি হল-

  1. আপনি সেই অ্যাপ থেকে বিজ্ঞপ্তি বন্ধ করতে বেছে নিতে পারেন সম্পূর্ণরূপে, যা আপনি মাঝে মাঝে ব্যবহার করেন এমন অ্যাপের জন্য উপযোগী হয়ে ওঠে।
  2. অ্যাপ থেকে ব্যানারগুলি কখনও কখনও খুব বিভ্রান্তিকর হয়, আপনি বিজ্ঞপ্তি ব্যানার লুকাতে পারেন সম্পূর্ণরূপে।
  3. বিজ্ঞপ্তিগুলি ব্যক্তিগত রাখুন৷ লক স্ক্রিনে।
  4. অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তি দেখান বা লুকান।
  5. একটি শব্দ বাজান এবং অগ্রাধিকার সেট করুন।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

এগুলি ব্যবহার করে, আপনি চাইলে অ্যাপগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি সম্পূর্ণরূপে লুকাতে পারেন। পরিবর্তন করতে, আপনাকে বিজ্ঞপ্তি এবং অ্যাকশনগুলিতে ফিরে যেতে হবে> আপনি যে অ্যাপটি নিষ্ক্রিয় করেছেন সেটি নির্বাচন করুন এবং তারপরে এটি পরিবর্তন করুন৷

প্রো টিপ:আপনি বিজ্ঞপ্তির শব্দ বন্ধ করতে পারেন অথবা আপনি প্রতিটি অ্যাপ এবং আপনার পছন্দের শব্দ নির্বাচনের দানাদার নিয়ন্ত্রণ নিতে পারেন।

অস্থায়ীভাবে বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি গুরুত্বপূর্ণ কিছু নিয়ে কাজ করেন এবং ঘন্টা দুয়েকের জন্য বিরক্ত হতে না চান তবে আপনি শান্ত ঘন্টা ব্যবহার করতে পারেন। টাস্কবারের সবচেয়ে ডানদিকের কোণায় ডান ক্লিক করুন, এবং আপনি এর জন্য বিকল্পগুলি দেখতে পাবেন:

  • শান্ত থাকার সময় চালু করুন।
  • অ্যাপ আইকন দেখাবেন না।
  • অনেক নতুন বিজ্ঞপ্তি দেখাবেন না।

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন

শান্ত থাকার সময় খুব সহজে কনফিগার করা যেতে পারে, এবং উপরের বিকল্পটি আপনাকে যখন ইচ্ছা তখন এটি বন্ধ করতে দেয়।

আপনি কিভাবে Windows 10 এ বিজ্ঞপ্তি পরিচালনা করবেন? আপনি কি বেশ ঘন্টা ব্যবহার করেন বা প্রতি অ্যাপের ভিত্তিতে এটি নিয়ন্ত্রণ করেন। মন্তব্যে আমাদের জানান৷

উইন্ডোজ 10 এ কীভাবে বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার কাস্টমাইজ করবেন
  1. উইন্ডোজ 10 অ্যাকশন সেন্টারে মিথ্যা বিজ্ঞপ্তিগুলি ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার

  3. Windows 10 এ আপনার বিজ্ঞপ্তিগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. Windows 11-এর অ্যাকশন সেন্টার খুলছে না তা কীভাবে ঠিক করবেন