কম্পিউটার

উইন্ডোজ 10-এ 0x00000667, অবৈধ কমান্ড লাইন আর্গুমেন্ট BSOD ত্রুটি ঠিক করুন

আপনি যদি 0x00000667, ERROR_INVALID_COMMAND_LINE আর্গুমেন্ট এর সম্মুখীন হন আপনার Windows 10 ডিভাইসে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন চালানোর সময় বা পিসিকে ঘুমোতে বা হাইবারনেশনে রাখার চেষ্টা করার সময় ত্রুটি কোড বন্ধ করুন, আপনি এই সমস্যাটি সমাধান করার জন্য সঠিক জায়গায় আছেন বলে নিশ্চিত থাকতে পারেন। এই পোস্টে, আমরা ব্লু স্ক্রীন ত্রুটির সম্ভাব্য কারণগুলির রূপরেখা দেব এবং সেইসাথে সবচেয়ে উপযুক্ত সমাধানগুলি প্রদান করব যা আপনি আপনার পিসিকে টিপটপ আকারে ফিরিয়ে আনার চেষ্টা করতে পারেন৷

উইন্ডোজ 10-এ 0x00000667, অবৈধ কমান্ড লাইন আর্গুমেন্ট BSOD ত্রুটি ঠিক করুন

0x00000667

ERROR_INVALID_COMMAND_LINE

অবৈধ কমান্ড লাইন আর্গুমেন্ট। বিস্তারিত কমান্ড লাইন সহায়তার জন্য Windows Installer SDK-এর সাথে পরামর্শ করুন।

নিম্নলিখিত পরিচিত কারণগুলির মধ্যে এক বা একাধিক (তবে সীমাবদ্ধ নয়) কারণে আপনি BSOD ত্রুটির সম্মুখীন হতে পারেন;

  • তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার দ্বন্দ্ব।
  • ভার্চুয়ালাইজেশন দ্বন্দ্ব।
  • BIOS/UEFI থেকে ভার্চুয়ালাইজেশন নিষ্ক্রিয় করা হয়েছে।
  • Intel HAXM (হার্ডওয়্যার অ্যাক্সিলারেটেড এক্সিকিউশন ম্যানেজার) ইনস্টলেশন অনুপস্থিত বা পুরানো৷
  • উইন্ডোজ ইনস্টলার আংশিকভাবে নিবন্ধনমুক্ত।
  • উইন্ডোজ ইনস্টলার পরিষেবা নিষ্ক্রিয়।

0x00000667, অবৈধ কমান্ড লাইন আর্গুমেন্ট ব্লু স্ক্রীন

আপনি যদি এই সমস্যাটির সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমেই চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয়/আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)
  2. হাইপার-ভি নিষ্ক্রিয় করুন (যদি প্রযোজ্য হয়)
  3. BIOS বা UEFI থেকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম করুন
  4. Intel HAXM ইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)
  5. নিবন্ধনমুক্ত করুন এবং উইন্ডোজ ইনস্টলার পরিষেবা পুনরায় নিবন্ধন করুন
  6. উইন্ডোজ ইনস্টলার পরিষেবা সক্ষম করুন
  7. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি যদি স্বাভাবিকভাবে লগ ইন করতে পারেন, ভাল; অন্যথায় আপনাকে সেফ মোডে বুট করতে হবে, অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প স্ক্রীনে প্রবেশ করতে হবে, অথবা এই নির্দেশাবলী পালন করতে সক্ষম হতে বুট করার জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

1] তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার নিষ্ক্রিয়/আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

তদন্তের সময়, এটি আবিষ্কৃত হয়েছে যে পিসি ব্যবহারকারীরা যাদের উইন্ডোজ 10 ডিভাইসে AVAST, AVG এর মতো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা আছে তারা প্রভাবিত হয়েছিল। এই ক্ষেত্রে, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলার জন্য ডেডিকেটেড রিমুভাল টুল ব্যবহার করে আপনার পিসি থেকে যেকোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি সরিয়ে সমস্যাটির সমাধান করা যেতে পারে। কারণ হল, প্রস্তুতকারকের কাছ থেকে AV প্রোগ্রামের জন্য কাস্টম আনইনস্টল টুলগুলি ব্যবহার করা অনেক বেশি দক্ষ এবং আক্রমণাত্মক, যদি উপলব্ধ থাকে, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করার সময়, যেহেতু রেজিস্ট্রি এবং নির্ভরতা রয়েছে, OS এর গভীরে ইনস্টল করা হয়েছে যা ঐতিহ্যগত কন্ট্রোল প্যানেল আনইনস্টলার। (appwiz.cpl) বেশিরভাগ ক্ষেত্রে মিস হতে পারে।

অ্যান্টিভাইরাস মুছে দিলে এই ত্রুটিটি ঠিক হয়ে যায়, আপনি এখন একই অ্যান্টিভাইরাস আবার ইনস্টল করতে পারেন, অথবা আপনি বিকল্প সফ্টওয়্যারে স্যুইচ করতে পারেন বা Windows 10 নেটিভ AV প্রোগ্রাম – Windows Defender-এ লেগে থাকতে পারেন।

2] হাইপার-ভি নিষ্ক্রিয় করুন (যদি প্রযোজ্য হয়)

উইন্ডোজ 10-এ 0x00000667, অবৈধ কমান্ড লাইন আর্গুমেন্ট BSOD ত্রুটি ঠিক করুন

আপনি যদি অ্যান্ড্রয়েড-ভিত্তিক এমুলেটর চালান বা আপনার Windows 10 ডিভাইসে ভার্চুয়ালবক্স এবং VMWare-এর মতো ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার ইনস্টল করা থাকে, তবে এটি খুব সম্ভব যে এটি আপনার Windows কম্পিউটারে ডিফল্টরূপে সক্রিয় হাইপার-ভি পরিষেবার সাথে বিরোধপূর্ণ। এই ক্ষেত্রে, আপনি হাইপার-ভি অক্ষম করতে পারেন এবং তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন।

হাইপার-ভি নিষ্ক্রিয় করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, appwiz.cpl টাইপ করুন এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে এন্টার টিপুন অ্যাপলেট।
  • উইন্ডোতে, বাম দিকে, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন ক্লিক করুন লিঙ্ক।
  • প্রসারিত করুন হাইপার-V , প্রসারিত করুন হাইপার-ভি প্ল্যাটফর্ম ,
  • হাইপার-ভি হাইপারভাইজার সাফ করুন চেক বক্স অথবা আপনি প্যারেন্ট হাইপার-ভি ফোল্ডারটি আনচেক করতে পারেন।

3] BIOS বা UEFI থেকে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম করুন

ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি ব্যবহার করে এমন কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে এই BSOD ত্রুটির সম্মুখীন হওয়া সম্ভব কারণ SVM (Secure Virtual Machine) অথবা আপনার BIOS বা UEFI সেটিংসে Intel এর সমতুল্য (Intel VT-X / Intel Virtualization) নিষ্ক্রিয় করা আছে। এই ক্ষেত্রে, আপনি আপনার Windows 10 ডিভাইসে ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি সক্ষম করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷

4] Intel HAXM ইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

ব্লুস্ট্যাকস বা নক্সের মতো অ্যান্ড্রয়েড এমুলেটর চালিত পিসি ব্যবহারকারীরা যখন ডেভেলপমেন্ট মোডে রয়েছে এমন অ্যাপগুলি পরীক্ষা করার সময় সম্ভবত এই BSOD ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই ক্ষেত্রে, আপনি Intel HAXM ডাউনলোড এবং ইনস্টল করে (শুধুমাত্র আপনার পিসি ইন্টেলের ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি – Intel VT ব্যবহার করলে প্রযোজ্য) সরাসরি বা SDK ম্যানেজার ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন।

5] উইন্ডোজ ইনস্টলার পরিষেবা সক্রিয় করুন

যদি এটি অক্ষম করা থাকে, তাহলে আপনি Windows Installer পরিষেবা সক্ষম করতে চাইতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনাকে সাহায্য করে কিনা৷

6] উইন্ডোজ ইনস্টলার পরিষেবা আনরেজিস্টার এবং পুনরায় নিবন্ধন করুন

আপনি যদি Windows Installer ব্যবহার করে একটি নতুন প্রোগ্রাম ইনস্টল করার চেষ্টা করার সময় বা Windows Installer SDK কম্পোনেন্ট ব্যবহার করার সময় BSOD ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনি Windows Installer কম্পোনেন্টটিকে সাময়িকভাবে আনরেজিস্টার করে আবার পরিষেবাটি পুনরায় নিবন্ধন করে সমস্যার সমাধান করতে পারবেন।

নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, cmd টাইপ করুন এবং তারপর CTRL + SHIFT + ENTER টিপুন অ্যাডমিন মোডে কমান্ড প্রম্পট খুলতে।
  • কমান্ড প্রম্পট উইন্ডোতে, নীচের কমান্ডটি টাইপ করুন এবং Windows ইনস্টলার পরিষেবাটি সাময়িকভাবে নিবন্ধনমুক্ত করতে Enter চাপুন:
msiexec /unreg
  • কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করা হলে এবং আপনি সফলতার বার্তা পেয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং Windows ইনস্টলারকে আবার নিবন্ধন করতে এন্টার টিপুন:
msiexec /regserver

দ্বিতীয় কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করার পরে, আপনার কম্পিউটার আবার পুনরায় চালু করুন, এবং পূর্বে ত্রুটি সৃষ্টিকারী ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

7] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি যদি সম্প্রতি এই ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি পেতে শুরু করেন তবে সম্ভবত সাম্প্রতিক সফ্টওয়্যার পরিবর্তন এই ত্রুটি কোডটিকে ট্রিগার করছে। আপনি যদি একজন সম্ভাব্য অপরাধীকে চিহ্নিত করতে না পারেন, তাহলে পরিষ্কার ইনস্টল না করেই সমস্যার সমাধান করার জন্য আপনার সেরা বিকল্প হল সিস্টেম রিস্টোর করা।

এই সমাধানগুলির যেকোনো একটি আপনার জন্য কাজ করা উচিত।

উইন্ডোজ 10-এ 0x00000667, অবৈধ কমান্ড লাইন আর্গুমেন্ট BSOD ত্রুটি ঠিক করুন
  1. ফিক্স:Windows 10 এ PAGE_NOT_ZERO BSOD ত্রুটি

  2. উইন্ডোজে ডিএনএস ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ Bad_Pool_Caller BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows 11