কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতার ত্রুটি ঠিক করুন

কখনও কখনও আপনি স্লিপ বা হাইবারনেট মোড থেকে পুনরায় শুরু করার সময় বা একটি শাটডাউন বা পুনরায় চালু করার সময় একটি নীল স্ক্রীন ত্রুটি দেখতে পারেন৷ যদি BSOD-এর ত্রুটি কোডটি হয় ড্রাইভার পাওয়ার স্টেট ফেইলুর , তাহলে এটি সম্ভবত ড্রাইভারের অবস্থার কিছু সমস্যার কারণে।

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতার ত্রুটি ঠিক করুন

এই স্টপ ত্রুটি নির্দেশ করে যে ড্রাইভার একটি অসঙ্গতিপূর্ণ বা অবৈধ পাওয়ার অবস্থায় রয়েছে। এই স্টপ ত্রুটিটি সাধারণত ইভেন্টের সময় ঘটে যা পাওয়ার স্টেট ট্রানজিশন জড়িত থাকে, যেমন শাট ডাউন, বা স্ট্যান্ডবাই বা হাইবারনেট মোডের মধ্যে বা বাইরে চলে যাওয়া।

STOP ত্রুটি কোড 0x0000009F, DRIVER_POWER_STATE_FAILURE

এই বাগ চেক 0x0000009F নির্দেশ করে যে ড্রাইভারটি একটি অসামঞ্জস্যপূর্ণ বা অবৈধ পাওয়ার অবস্থায় রয়েছে৷

ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতা

ড্রাইভার পাওয়ার স্টেট ফেইলুর সাধারণত এরর কোড দ্বারা অনুসরণ করা হয় এবং এগুলি সবই এই সত্যটি নির্দেশ করে যে ড্রাইভাররা অসঙ্গতির কারণে পাওয়ার স্টেট ট্রানজিশন সঠিকভাবে পরিচালনা করে না। আপনি শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ড্রাইভারগুলি (নেটওয়ার্ক, ডিসপ্লে, মাউস, কীবোর্ড, ইত্যাদি) Windows এর বর্তমান সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ৷

1] নিরাপদ মোডে শুরু করুন এবং ডিভাইস ড্রাইভার আপডেট করুন

নেটওয়ার্কিং সমর্থন সহ আপনার কম্পিউটারকে সেফ মোডে রিবুট করুন, এবং তারপর দেখুন আপনার ডিভাইস ড্রাইভারের সাথে সম্পর্কিত কোনো আপডেট মুলতুবি আছে কিনা। আপনি যদি কোনো আপডেট দেখতে না পান, তাহলে অন্য পিসিতে OEM ওয়েবসাইট থেকে ম্যানুয়ালি ড্রাইভার ডাউনলোড করুন এবং তারপর সেফ মোডে থাকা অবস্থায় পিসিতে ইনস্টল করুন।

2] ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালান

আপনার সুবিধার জন্য, Microsoft Windows 10-এর সেটিংস অ্যাপে সরাসরি আপনার নির্দিষ্ট সমস্যার জন্য একটি ব্লু স্ক্রীন ট্রাবলশুটার পাঠিয়েছে। সেটিংস পৃষ্ঠায়, আপনাকে নীল স্ক্রীন নির্বাচন করতে হবে। নিচে অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন। প্রস্তাবিত সমাধানটি প্রয়োগ করুন এবং তারপর, বন্ধ করুন সমস্যা সমাধানকারী।

অনলাইন ব্লু স্ক্রীন ট্রাবলশুটার চালানোর জন্য আপনি Microsoft সাইটটিও দেখতে পারেন। আপনি একটি সাধারণ উইজার্ড দেখতে পাবেন যা আপনাকে ব্লু স্ক্রিন সমস্যা সমাধানের প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে৷

3] বাহ্যিক হার্ডওয়্যার সরান

আপনি যদি কিছু নতুন হার্ডওয়্যার প্লাগ ইন করে থাকেন, তাহলে এটি পিসি থেকে সরানোর চেষ্টা করুন এবং তারপরে সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন। সমস্যাটি সমাধান হয়ে গেলে, আপনি সেই হার্ডওয়্যারের ড্রাইভার আপডেট করতে চাইতে পারেন। আপনার যদি একাধিক থাকে, তাহলে একে একে চেক করতে ভুলবেন না।

4] ড্রাইভার ভেরিফায়ার ব্যবহার করুন

এরপরে, আপনার পিসিতে ড্রাইভার ভেরিফায়ার প্রোগ্রাম চালানো উচিত। এটি সাধারণ ডিভাইস ড্রাইভার সমস্যা সমাধান, সনাক্ত এবং সমাধান করতে সাহায্য করবে। এই প্রোগ্রামটি সিস্টেমে স্বাক্ষরবিহীন ড্রাইভারের তালিকা খুঁজে বের করার জন্য তৈরি করা হয়েছে যার কারণে BSOD হয়৷

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতার ত্রুটি ঠিক করুন

এর পরে, আপনি একটি নতুন সংস্করণ ডাউনলোড করে, এটিকে সিস্টেম থেকে সরিয়ে দিয়ে তালিকা থেকে ডিভাইসগুলির সমস্যা সমাধান করতে পারেন এবং উইন্ডোজকে আপনার জন্য এটি ঠিক করতে দিন৷ এছাড়াও আপনি নির্দিষ্ট ড্রাইভারকে রোলব্যাক, আপডেট, অক্ষম বা আনইনস্টল করা বেছে নিতে পারেন।

5] রিস্টোর বা রিসেট করুন

অন্য কিছু না হলে আপনাকে পূর্ববর্তী কাজের অবস্থায় ফিরে যেতে একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে হবে। আপনি কোনো ফাইল না হারিয়েও উইন্ডোজকে ফ্যাক্টরি ডিফল্টে পুনরুদ্ধার করতে বেছে নিতে পারেন।

Windows Stop Errors বা Blue Screen of Death এর সমস্যা সমাধানের জন্য এখানে আরো পরামর্শ।

উইন্ডোজ 11/10 এ ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতার ত্রুটি ঠিক করুন
  1. Windows 11 এ ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতা ঠিক করুন

  3. Windows 11/10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 ব্লু স্ক্রীন ত্রুটি ড্রাইভার পাওয়ার স্টেট ব্যর্থতা (দ্রুত সমাধান)