কম্পিউটার

মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ করছে না

MTP অথবা মিডিয়া ট্রান্সফার প্রোটোকল , a হল Windows Media Framework এর অংশ , মিডিয়া ফাইলগুলিকে একটি পোর্টেবল ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর করার অনুমতি দেয়। এটিকে আগে PTP বা পিকচার ট্রান্সফার প্রোটোকল বলা হত।

আমরা প্রায়ই মোবাইল বা ডিজিটাল ক্যামেরা থেকে অন্য ডিভাইসে ফাইল স্থানান্তর করি এবং এর বিপরীতে। আপনি হয়তো জানেন না, কিন্তু আপনি যখন একটি ডিজিটাল ক্যামেরা থেকে ছবি স্থানান্তর করেন, আপনি একটি MTP সংযোগ ব্যবহার করেন স্থানান্তর করতে। একটি ডেটা কেবল ব্যবহার করে কম্পিউটারে একটি মোবাইল ডিভাইস সংযোগ করার পরে আপনি প্রধানত দুটি বিকল্প পাবেন৷ প্রথম বিকল্পটি আপনাকে নথি, ভিডিও বা অডিও সহ যেকোনো ধরনের ফাইল স্থানান্তর করতে দেয়। দ্বিতীয় বিকল্পটি হল MTP, যা ব্যবহারকারীদের ছবিগুলিকে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে দ্রুত সরাতে দেয়৷

যদি মিডিয়া ট্রান্সফার প্রোটোকল কাজ না করে এবং আপনি Windows 11 বা Windows 10-এ MTP ব্যবহার করতে সমস্যার সম্মুখীন হন,  তাহলে এই পরামর্শটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে।

মিডিয়া ট্রান্সফার প্রোটোকল কাজ করছে না

যেহেতু মিডিয়া ট্রান্সফার প্রোটোকল সঠিকভাবে কাজ করছে না, তাই আপনার ডিভাইস কম্পিউটার দ্বারা সনাক্ত করা যাবে না, এবং ফলস্বরূপ, আপনি ডিজিটাল ক্যামেরা এবং মোবাইল ফোন থেকে আপনার Windows কম্পিউটারে দ্রুত ছবি স্থানান্তর করতে পারবেন না। কখনও কখনও আপনি এমনকি নিম্নলিখিত ত্রুটি বার্তা দেখতে পেতে পারেন:

  • এমটিপি ইউএসবি ডিভাইস ইনস্টল হচ্ছে না
  • এমটিপি ইউএসবি ডিভাইস ড্রাইভার ব্যর্থ হয়েছে
  • এমটিপি স্বীকৃত নয়

যদি মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ না করে, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার মোবাইল MTP সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন
  2. বিদ্যমান MTP ডিভাইস ড্রাইভার আপডেট করুন
  3. এমটিপি ডিভাইস ড্রাইভার ইনস্টল করুন
  4. ম্যানুয়ালি MTP সক্ষম করুন
  5. USB ডিবাগিং মোড সক্ষম করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] আপনার মোবাইল MTP সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন

ক্যামেরা সহ বেশিরভাগ মোবাইলে ডিভাইস থেকে বা ডিভাইসে ছবি স্থানান্তর করার জন্য এমটিপি সমর্থন থাকে, কিন্তু তবুও এটি পরীক্ষা করা ভাল ধারণা৷

2] বিদ্যমান MTP ডিভাইস ড্রাইভার আপডেট করুন

WinX মেনু খুলুন, ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন এবং তারপর আপনার মোবাইল ডিভাইস অনুসন্ধান করুন. এটিতে ডান ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার নির্বাচন করুন৷ ডিভাইস ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করতে।

3] MTP ডিভাইস ড্রাইভার ইনস্টল করুন

যদি ড্রাইভার ইনস্টল করা না থাকে, তাহলে ডিভাইসটি সংযুক্ত করুন। আপনার কম্পিউটারে নতুন ডিভাইস সংযোগ করার পরে, এটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করে। নিশ্চিত করুন যে আপনি ইনস্টলেশনে বাধা দেননি। যদি ডিভাইস ম্যানেজার একটি এই ডিভাইসের জন্য ড্রাইভার ইনস্টল করা নেই প্রদর্শন করে বার্তা, আপনার ড্রাইভার পুনরায় ইনস্টল করার কথা বিবেচনা করা উচিত।

4] ম্যানুয়ালি MTP সক্ষম করুন

কিছু ক্ষেত্রে আপনাকে ম্যানুয়ালি মিডিয়া ট্রান্সফার প্রোটোকল সক্ষম করতে হবে। বিভিন্ন মোবাইল নির্মাতার বিভিন্ন পদ্ধতি রয়েছে, তাই আপনার প্রস্তুতকারকের পদ্ধতিটি পরীক্ষা করুন।

5] USB ডিবাগিং মোড সক্ষম করুন

মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ করছে না

আপনার যদি একটি Android মোবাইল থাকে এবং MTP কাজ না করে, তাহলে নিশ্চিত করুন যে আপনি USB ডিবাগিং মোড সক্ষম করেছেন৷ এটি আপনাকে আরও সমস্যা সমাধানে সহায়তা করবে৷

যদি একটি নতুন ড্রাইভার ইনস্টল করা বা আপনার বিদ্যমান একটি আপডেট করা সাহায্য না করে, তাহলে ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

C:\Windows\INF

এখানে আপনি wpdmtp.inf নামে একটি ফাইল পাবেন . সেই ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং ইনস্টল করুন নির্বাচন করুন৷ .

মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ করছে না

মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) সমর্থন করার জন্য মাইক্রোসফ্ট ক্লাস ড্রাইভারের একটি সেট সরবরাহ করে। যদি আপনার ডিভাইস MTP সমর্থন করে, আপনি এই ড্রাইভারগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন। ক্লাস ড্রাইভার ছাড়াও, মাইক্রোসফ্ট একটি ক্লাস ড্রাইভার ইনস্টল করার জন্য একটি সেটআপ তথ্য (.inf) ফাইল সরবরাহ করে। এই ফাইলটির নাম WpdMtp.inf.

আপনি ইনস্টল ক্লিক করার পরে, প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক সেকেন্ডের বেশি সময় নেওয়া উচিত নয়। এর পরে, MTP যথারীতি কাজ করা উচিত। যদি না হয়, আপনার মেশিন পুনরায় চালু করার চেষ্টা করুন এবং এটি কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন MTP স্বাভাবিকভাবে কাজ করছে কিনা।

আমি কিভাবে Windows 11/10 এ MTP সক্ষম করব?

Windows 11/10 কম্পিউটারে MTP বা মিডিয়া ট্রান্সফার প্রোটোকল সক্ষম করা সম্ভব নয়। আপনি যা করতে পারেন তা হল আপনার কম্পিউটারে MTP ড্রাইভার ইনস্টল করা এবং আপনার Android ফোনে MTP সক্ষম করা। এটি করার জন্য, আপনার কম্পিউটারে সংযোগ করার পরে আপনাকে মিডিয়া ট্রান্সফার প্রোটোকল বিকল্পটি খুঁজে বের করতে হবে৷

আমার MTP কেন কাজ করছে না?

এমটিপি আপনার কম্পিউটারে কাজ না করার বিভিন্ন কারণ থাকতে পারে। একটি অসমর্থিত ফোন থেকে ভুল সেটিংস, যে কোনও কারণে এটি ঘটতে পারে। যাইহোক, আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে আপনাকে নিবন্ধে উল্লিখিত সমস্ত নির্দেশিকা অনুসরণ করতে হবে। উদাহরণস্বরূপ, আপনার মোবাইল এমটিপি সমর্থন করে কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে। যদি হ্যাঁ, আপনি MTP ড্রাইভার চেক করতে পারেন, MTP নিজে সক্রিয় করতে পারেন, ইত্যাদি।

আশা করি কিছু সাহায্য করবে।

মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ করছে না
  1. মিডিয়া ট্রান্সফার প্রোটোকল (MTP) Windows 11/10 এ কাজ করছে না

  2. Windows 11/10 এ কাজ করছে না এমন হার্ডওয়্যার নিরাপদে সরান

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. Windows 11/10 এ কাজ করছে না মিডিয়া ক্রিয়েশন টুল কিভাবে ঠিক করবেন