কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ফোল্ডার ট্রি তৈরি করবেন?

একটি লাফিয়ে ফিরে, প্রাথমিক কম্পিউটার ডিজাইনাররা বুঝতে পেরেছিলেন যে আপনার কম্পিউটার সিস্টেমে বেশ কয়েকটি ফাইল একত্রিত করার ফলে বিশাল আবর্জনা তৈরি হবে এবং কিছু খুঁজে পাওয়া অসম্ভব হয়ে উঠবে। তাই 'ডিরেক্টরি উইন্ডোজ সিস্টেমে তৈরি করা হয়েছিল। ডিরেক্টরি, ডিরেক্টরি সিস্টেম, ডিরেক্টরি কাঠামো, এবং ডিরেক্টরি গাছ একই জিনিসের জন্য অনেক নাম।

সহজ কথায়, একটি ডিরেক্টরি কাঠামো (বা সিস্টেম বা গাছ) হল একটি কম্পিউটার সিস্টেমে ডিরেক্টরিগুলির একটি সাধারণ বিন্যাস। আমরা সবাই এখন কয়েক বছর ধরে ডিরেক্টরি কাঠামো এবং ফোল্ডার গাছ সম্পর্কে শুনছি। আসুন আজই এটি ব্যবহার করা শুরু করি কারণ এটি আপনার প্রতিষ্ঠানের কর্মপ্রবাহকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। এখন Windows 11 বা Windows 10-এ একটি নির্দিষ্ট ফোল্ডার থেকে সম্পূর্ণ ডিরেক্টরি ট্রি রপ্তানি করা সহজ। কিন্তু ফোল্ডার ট্রি তৈরি করার কোনো সোজা উপায় নেই৷ Windows 11/10-এ .

Windows 11/10 এ একটি ফোল্ডার ট্রি তৈরি করুন

ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 সিস্টেমে দ্রুত ফাইল দেখতে বা খুলতে সাহায্য করে। ব্যবহারকারীরা ব্যাক, ফরোয়ার্ড, আপ মেনু, নেভিগেশন মেনু, সরাসরি ঠিকানা বারে অবস্থান প্রবেশ করে এবং বাম বা ডান প্যানে স্ক্রোল করে ডিরেক্টরিগুলির মাধ্যমে পরিচালনা করতে পারেন।

কিন্তু উইন্ডোজ এক্সপ্লোরারের কোন উপায় নেই, যা আপনাকে একটি ডিরেক্টরির সম্পূর্ণ কাঠামো বুঝতে দেয়। আপনি যদি শত শত ফাইলের মাধ্যমে স্ক্রোল করার জন্য একটি অযৌক্তিক সময় ব্যয় করে থাকেন যেটি আপনি চান সেটি খুঁজে বের করার চেষ্টা করে, তাহলে একটি ফোল্ডার ট্রি একটি পার্থক্য করতে পারে। আমরা ইতিমধ্যেই উল্লেখ করেছি, উইন্ডোজ এক্সপ্লোরারে ট্রি ফরম্যাটে ফোল্ডার/ফাইল দেখার কোনো সরাসরি উপায় নেই। এখানে একটি 'ট্রি কমান্ড' কাজ করতে পারে।

tree কমান্ড আপনার জন্য কমান্ড লাইন ব্যবহার করে ফাইল এবং ফোল্ডার ট্রেস করা খুব সহজ করে তুলতে পারে। আপনি দেখতে পারেন কিভাবে আপনার সিস্টেমে একটি ডিরেক্টরি গঠন করা হয় এবং প্রতিটি ফাইল কোথায় অবস্থিত। আসুন দেখি কিভাবে এটি করতে হয়।

1] Win + E টিপুন ফাইল এক্সপ্লোরার খুলতে কী এবং লক্ষ্য ফাইল ফোল্ডারে নেভিগেট করুন যার জন্য আপনি একটি ফোল্ডার ট্রি তৈরি করতে চান।

অনুগ্রহ করে নোট করুন - আমাদের ক্ষেত্রে, আমরা C:\Drivers নির্বাচন করেছি ফোল্ডার।

2] ঠিকানা বারে, নীচের কমান্ডটি কপি-পেস্ট করুন:

CMD /c "Tree /F /A > test.xls"

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ফোল্ডার ট্রি তৈরি করবেন?

ট্রি কমান্ডের গঠন ব্যাখ্যা করা – CMD /c “Tree /F /A> test.xls”

  • cmd /c ’ – কমান্ড প্রম্পট সক্রিয় করতে ব্যবহৃত হয়।
  • বৃক্ষ ’ – কমান্ডের নাম যা গঠন তৈরি করে।
  • ‘/F ' - তালিকা প্রতিটি ফোল্ডারের সমস্ত ফাইলের তালিকার নিচে রয়েছে। এই প্যারামিটারের অনুপস্থিতিতে, শুধুমাত্র ফোল্ডারগুলি তালিকাভুক্ত করা হবে৷
  • ‘/A ’ – একটি ফাইলে ফলাফল রপ্তানি করার জন্য ব্যবহৃত হয়।
  • ‘> Test.xl s' - নমুনা নাম এবং ফাইলের ধরন। এই ক্ষেত্রে, এটি এক্সেল ফরম্যাটে, কিন্তু পছন্দসই বিন্যাসে ফোল্ডার ট্রি তৈরি করতে এটিকে txt, doc, pdf, dat ইত্যাদিতে পরিবর্তন করা যেতে পারে।

3] 'এন্টার' টিপুন .

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ফোল্ডার ট্রি তৈরি করবেন?

এটি 'Test' নামে একটি নতুন ফোল্ডার ট্রি ফাইল তৈরি করবে৷ C:\Drivers-এ ফোল্ডার।

ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং আপনি সমস্ত ফাইলের কাঠামোবদ্ধ ট্রি ফর্ম্যাট দেখতে সক্ষম হবেন৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ফোল্ডার ট্রি তৈরি করবেন?

Windows 10-এ যে কোনো নির্দিষ্ট ফোল্ডারের জন্য একটি ফোল্ডার ট্রি তৈরি করা যেতে পারে। সুতরাং, ফোল্ডারটি 'F:\test-এ অবস্থিত হলে ' তারপর কমান্ডটি নিম্নলিখিত কমান্ডে পরিবর্তন করা উচিত:

cmd /c "tree F:\test /f /a > Test.xls"

এই সাধারণ ট্রি কমান্ডটি আমাদের উইন্ডোজ 11/10-এ ডিরেক্টরিটির একটি সম্পূর্ণ ভিউ দেয়। কিছুক্ষণের মধ্যেই, আপনি একটি ফোল্ডার ট্রি তৈরি করতে সক্ষম হবেন যা আপনার ফাইলগুলিকে শুধুমাত্র চমৎকার সংগঠনই দেবে না বরং আপনার উইন্ডোজ ফাইলগুলিকে সহজেই নাগালের মধ্যে রাখবে৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ফোল্ডার ট্রি তৈরি করবেন?
  1. উইন্ডোজ 11/10 এ ফোল্ডারে ফাইলের তালিকা কীভাবে প্রিন্ট করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি স্ট্রাইপড ভলিউম তৈরি এবং পরিচালনা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ শর্টকাট তৈরি করবেন

  4. উইন্ডোজ 11/10 এ ফাঁকা ফোল্ডারের নাম কীভাবে তৈরি করবেন