কম্পিউটার

সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80780038

একটি উইন্ডোজ সিস্টেম চিত্র পিসির হার্ড ড্রাইভে বা নির্দিষ্ট সময়ে কোনো নির্দিষ্ট বিন্দুতে একটি নির্দিষ্ট পার্টিশন থেকে সবকিছু ধারণকারী একটি ফাইল বা ফাইলের সেট। এটি একটি ড্রাইভের একটি সঠিক অনুলিপি। এটিতে সঠিকভাবে উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল রয়েছে - ডেটা ফাইল সহ। আপনার কম্পিউটার বা এর হার্ডডিস্ক কাজ করা বন্ধ করে দিলে বা আপনার উইন্ডোজ নষ্ট হয়ে গেলে একটি সিস্টেম ইমেজ কাজে আসে। এই ধরনের ক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটার বা হার্ড ডিস্কের বিষয়বস্তু পুনরুদ্ধার করতে সিস্টেম ইমেজ ব্যবহার করতে পারেন। আপনাকে আপনার কম্পিউটারে উইন্ডোজ বা অ্যাপ পুনরায় ইনস্টল করতে হবে না।

সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, ত্রুটি 0x80780038

একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করা একটি সহজ প্রক্রিয়া যার মধ্যে কয়েকটি সহজ ধাপ রয়েছে। কিন্তু মাঝে মাঝে, সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হতে পারে। একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করার চেষ্টা করার সময়, আপনি নীচের মত একটি ত্রুটি প্রদর্শন করে একটি বার্তা পেতে পারেন:

ব্যাকআপ ব্যর্থ হয়েছে৷ নির্দিষ্ট ব্যাকআপ সঞ্চয়স্থানের অন্য ভলিউমে ছায়া কপি সঞ্চয়স্থান রয়েছে (0x80780038)

এই ত্রুটিটি ঠিক সেই পর্যায়ে প্রদর্শিত হয় যেখানে শ্যাডো কপি তৈরি হয়। আপনি ব্যাকআপ তৈরি করার সময় ড্রাইভ ব্যবহার করতে পারে এমন সমস্ত অ্যাপ বন্ধ করার চেষ্টা করতে পারেন এবং আবার শুরু করতে পারেন। কিন্তু, এই ত্রুটি টার্গেট লোকেশনের সমস্যার দিকে নির্দেশ করে যার কারণে Windows সেখানে একটি সিস্টেম ইমেজ লিখতে ব্যর্থ হয়।

সমস্যাটি নিরাপত্তা ছাড়পত্রের সাথেও সম্পর্কিত হতে পারে। যদি পার্টিশনের নিজের উপর ছায়া কপি তৈরি করার জন্য নিরাপত্তা ছাড়পত্র না থাকে, তাহলে সিস্টেম ইমেজ ব্যাকআপ অপারেশন প্রত্যাখ্যান করা হয়। এর মানে হল ব্যাকআপ শেষ করার জন্য, ড্রাইভটিকে একটি নিরাপত্তা ছাড়পত্র পাওয়া উচিত।

আমরা সমস্যা সমাধানের জন্য ধাপে ধাপে নিম্নলিখিত পদ্ধতিটি চেষ্টা করতে পারি:

1] SFC স্ক্যান

Win+X টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন . sfc /scannow টাইপ করুন এবং সিস্টেম ফাইল চেকার স্ক্যান শুরু করতে এন্টার টিপুন।

একবার স্ক্যান শেষ হয়ে গেলে এবং আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা দেখুন৷

2] সিস্টেম সুরক্ষা কনফিগার করুন

যাইহোক, এটি না হলে, আপনি কন্ট্রোল প্যানেলও খুলতে পারেন, তারপর সিস্টেমে যান এবং সিস্টেম সুরক্ষা নির্বাচন করুন। সিস্টেম সুরক্ষার অধীনে, পার্টিশনের জন্য সুরক্ষা সক্রিয় করুন, নিম্নরূপ।

Win+E টিপুন . এটি ফাইল এক্সপ্লোরার খুলবে . ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে, এই পিসিতে ডান-ক্লিক করুন এবং Properties-এ ক্লিক করুন।

সিস্টেম অ্যাপলেট খুলে যাবে। সিস্টেম সুরক্ষা -এ ক্লিক করুন লিঙ্ক সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80780038

সিস্টেম প্রোপার্টিজে, আপনি যে ড্রাইভটি ইমেজ তৈরি করছেন সেটি নির্বাচন করুন এবং কনফিগার করুন এ ক্লিক করুন। . এটি সিস্টেম ড্রাইভ হবে না - তবে এটি সেই ড্রাইভ হবে যেখানে আপনি সিস্টেম ইমেজ ফাইল তৈরি এবং সংরক্ষণ করছেন . সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80780038

আপনি একটি নির্বাচিত ড্রাইভের জন্য সিস্টেম সুরক্ষা বক্স পাবেন . বাক্সটি সেটিংস পুনরুদ্ধার দেখাবে . এর অধীনে, সিস্টেম সুরক্ষা চালু করুন নির্বাচন করুন

আরও, ডিস্ক স্পেস ব্যবহারের অধীনে, সর্বাধিক ব্যবহারের স্লাইডারটিকে ইতিমধ্যে সেট করা মান থেকে কম মানতে সেট করুন৷

এরপর, মুছুন এ ক্লিক করুন ড্রাইভের জন্য সমস্ত পুনরুদ্ধার পয়েন্ট সরাতে। আপনি এটি করার পরে, প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে . সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80780038

একবার আপনি এটি সম্পন্ন করার পরে, সিস্টেম বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন৷

আবার সিস্টেম ইমেজ ব্যাক-আপ তৈরি করার চেষ্টা করুন এবং দেখুন এটি কাজ করেছে কিনা।

আশা করি এটি সাহায্য করবে!

এখন পড়ুন :

  1. কিভাবে Windows 11/10 এ সিস্টেম ইমেজ পুনরুদ্ধার বা তৈরি করবেন
  2. পূর্ববর্তী সিস্টেম চিত্র এবং ব্যাকআপ মুছে ডিস্কের স্থান খালি করুন।

সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0x80780038
  1. Windows 11/10-এ volsnap.sys ব্যর্থ BSOD ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 সিস্টেম ইমেজ ব্যাকআপ মেরামত করতে ডিআইএসএম অফলাইন কীভাবে চালাবেন

  3. Windows 11/10-এ IO1 সূচনা ব্যর্থ হয়েছে নীল স্ক্রীন ত্রুটি৷

  4. Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷