কম্পিউটার

Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷

কখনও কখনও, আপনি একটি ত্রুটি বিজ্ঞপ্তি পেতে পারেন –  একটি Windows পরিষেবার সাথে সংযোগ করতে ব্যর্থ . এটি সাধারণত ঘটে, যখন অপারেটিং সিস্টেম তার কমান্ডগুলি চালানোর জন্য একটি প্রয়োজনীয় সিস্টেম পরিষেবা চালু করতে বা সংযোগ করতে অক্ষম হয়। এটি হতে পারে গ্রুপ পলিসি ক্লায়েন্ট পরিষেবাসিস্টেম ইভেন্ট বিজ্ঞপ্তি পরিষেবা বা অন্য কোন। আপনি যদি এই ত্রুটিটি পান তবে সমস্যা সমাধানটি মূলত জড়িত পরিষেবার উপর নির্ভর করবে। এই পোস্টটি আপনাকে কোন দিক নির্দেশনা দিতে পারে।

একটি Windows পরিষেবার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে

Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷

আপনি এগিয়ে যাওয়ার আগে, প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন৷

1] প্রথমে পরিষেবার নাম নোট করুন যা সাড়া দিতে ব্যর্থ হয়েছে। এখন services.msc চালান এবং পরিষেবা ব্যবস্থাপক-এ নাম দ্বারা এটি অনুসন্ধান করুন৷ . এখানে আমরা গ্রুপ পলিসি ক্লায়েন্ট সার্ভিস-এর উদাহরণ নেব ছবিতে দেখানো হয়েছে।

Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷

একবার আপনি পরিষেবাটি খুঁজে পেলে, এটিতে ডাবল ক্লিক করুন এবং পরিষেবা ফাইলের নামটি সনাক্ত করুন। এখানে এটি gpsvc.dll।

গ্রুপ পলিসি কম্পোনেন্টের মাধ্যমে কম্পিউটার এবং ব্যবহারকারীদের জন্য অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা কনফিগার করা সেটিংস প্রয়োগ করার জন্য পরিষেবাটি দায়ী। পরিষেবাটি অক্ষম করা থাকলে, সেটিংস প্রয়োগ করা হবে না এবং অ্যাপ্লিকেশন এবং উপাদানগুলি গ্রুপ নীতির মাধ্যমে পরিচালনাযোগ্য হবে না। গ্রুপ পলিসি কম্পোনেন্টের উপর নির্ভর করে এমন কোনো কম্পোনেন্ট বা অ্যাপ্লিকেশান কার্যকরী নাও হতে পারে যদি পরিষেবাটি নিষ্ক্রিয় থাকে।

gpsvc এর জন্য পরবর্তী অনুসন্ধান করুন উইন্ডোজ ফোল্ডারে। এটিতে ডান ক্লিক করুন এবং এর বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন। এটি শুধুমাত্র আপনার তথ্য এবং নিশ্চিতকরণের জন্য।

Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷

এখন পরিষেবার বৈশিষ্ট্যগুলির খোলা উইন্ডোতে, পরিষেবাটি অক্ষম করা হয়নি তা নিশ্চিত করুন৷ এছাড়াও, এটি শুরু করা হয়েছে তা নিশ্চিত করুন। পরিষেবা শুরু করতে স্টার্ট বোতামে ক্লিক করুন।

এরপর, নির্ভরতা খুলুন ট্যাব এখানে আপনি gpsvc এর জন্য সঠিক অবস্থায় চলার জন্য প্রয়োজনীয় পরিষেবা এবং সিস্টেমের উপাদানগুলি দেখতে পাবেন সঠিকভাবে কাজ করা তাই এই পরিষেবাগুলিও পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি সঠিকভাবে চলমান অবস্থায় রয়েছে৷

Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷

এইভাবে, আপনাকে প্রথমে সমস্যাযুক্ত পরিষেবা, এর ফাইলের নাম সনাক্ত করতে হবে এবং তারপরে নিশ্চিত করতে হবে যে পরিষেবাটি অক্ষম নয়, তবে এটি যে পরিষেবাগুলির উপর নির্ভরশীল তার সাথে চলছে৷

2] গ্রুপ পলিসি ক্লায়েন্ট পরিষেবার উপরোক্ত উদাহরণে, আপনি নিম্নলিখিত কীটিতে থাকা রেজিস্ট্রি সেটিংসগুলি কী হওয়া উচিত তাও কিনা তা পরীক্ষা করতে পারেন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\gpsvc

আপনি এই পোস্টে বিস্তারিত জানতে পারবেন – গ্রুপ পলিসি ক্লায়েন্ট সার্ভিস লগইন ব্যর্থ হয়েছে।

3] এটা হতে পারে যে ফাইলটি নিজেই নষ্ট হয়ে গেছে . সুতরাং, দূষিত Windows 10 সিস্টেম ফাইলগুলি মেরামত করুন। এটি করার জন্য, WinX মেনু থেকে, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) খুলুন এবং চালান, নিম্নলিখিতটি টাইপ করুন এবং সিস্টেম ফাইল চেকার চালানোর জন্য এন্টার টিপুন৷

sfc /scannow

এটি আপনার পিসি স্ক্যান করবে এবং আপনার দূষিত সিস্টেম ফাইলগুলিকে ভাল দিয়ে প্রতিস্থাপন করবে। স্ক্যান শেষ হওয়ার পরে পুনরায় চালু করুন৷

4] সম্ভবত নষ্ট হওয়া সিস্টেম ইমেজ মেরামত করতে DISM টুলটি চালান . উইন্ডোজ ইমেজ মেরামত করতে, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

Dism /Online /Cleanup-Image /RestoreHealth

স্ক্যান শেষ হওয়ার পরে পুনরায় চালু করুন এবং দেখুন এটি সাহায্য করেছে কিনা

5] যদি এটি সিস্টেম ইভেন্ট বিজ্ঞপ্তি পরিষেবা হয় যে সাড়া দিতে অক্ষম, এইগুলি চেষ্টা করুন:

  • এই ফোল্ডারের বিষয়বস্তু মুছুন C:\Windows\System32\winevt\Logs এবং দেখো. আপনি যদি এটি মুছতে না চান তবে আপনি এটির নাম পরিবর্তন করতে পারেন। উইন্ডোজ যখন প্রয়োজন তখন এটি পুনরায় তৈরি করবে৷
  • আপনি Winsock রিসেট করতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনাকে সাহায্য করে কিনা৷

6] আপনি চেষ্টা করতে পারেন অন্য কিছু জিনিস হল:

  • সিস্টেম পুনরুদ্ধার একটি ভাল পয়েন্টে ফিরে আসে
  • আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন এবং দেখুন
  • একটি ক্লিন বুট করুন এবং সমস্যাটি সমাধান করার চেষ্টা করুন
  • একটি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করুন এবং দেখুন
  • দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন এবং দেখুন
  • আপনি যদি প্রযুক্তি জ্ঞানী হন তবে কেন নির্দিষ্ট পরিষেবাটি সাড়া দেয়নি সে সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি সিস্টেম ইভেন্ট লগ পর্যালোচনা করতে পারেন।

শুভকামনা।

Windows 11/10 এ একটি Windows পরিষেবা ত্রুটি বার্তার সাথে সংযোগ করতে ব্যর্থ হয়েছে৷
  1. উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা

  2. Windows 11/10 এ c000021A মারাত্মক সিস্টেম ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10-এ IO1 সূচনা ব্যর্থ হয়েছে নীল স্ক্রীন ত্রুটি৷

  4. উইন্ডোজ 11/10 ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি সংশোধন করুন