কম্পিউটার

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি

আপনি যদি সিস্টেম ট্রেতে নেটওয়ার্ক আইকনে একটি হলুদ বিস্ময়সূচক চিহ্ন দেখতে পান এবং আপনি একটি ত্রুটি বার্তা পান Windows স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি , এখানে কিছু সমাধান রয়েছে যা আপনার জন্য কাজ করতে পারে। যদিও রাউটার রিস্টার্ট করা এই সমস্যার সমাধান করতে পারে, অনেক সময়, এটি কাজ করে না - এবং এই ধরনের ক্ষেত্রে, আপনাকে আরও সমস্যা সমাধান করতে হবে।

প্রক্সি সার্ভার কি?

একটি প্রক্সি সার্ভার হল একটি মেশিন যা ব্যবহারকারী এবং ইন্টারনেটের মধ্যে একটি গেটওয়ে প্রদান করে। এটি একটি মধ্যস্থতাকারী সার্ভার যা শেষ-ব্যবহারকারীর ক্লায়েন্টদের গন্তব্য থেকে আলাদা করে যে তারা নেটওয়ার্ক বা প্রোটোকলের মধ্যে ট্রাফিক ব্রাউজ করে এবং অনুবাদ করে। এটি মূলত ইন্টারনেটে একটি কম্পিউটার যার নিজস্ব একটি আইপি ঠিকানা রয়েছে৷

আমি কীভাবে ঠিক করব Windows স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি?

Windows 11/10 কম্পিউটারে এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি উইন্ডোজ সেটিংস প্যানেলে প্রক্সি সার্ভার সেটিংস, প্রক্সি সেটিংস চেক করে শুরু করতে পারেন, নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় চালু করতে পারেন, একটি নির্ভরযোগ্য অ্যাডওয়্যার অপসারণ সরঞ্জাম দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করতে পারেন, ইত্যাদি৷ যাইহোক, যদি কিছুই কাজ না করে তবে আপনি সবসময় নেটওয়ার্ক চালাতে পারেন৷ ট্রাবলশুটার এবং নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন৷

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস ত্রুটি সনাক্ত করতে পারেনি

নিম্নলিখিত পরামর্শগুলি আপনাকে উইন্ডোজ আপনার সিস্টেমে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে পারেনি ঠিক করতে সাহায্য করবে:

  1. প্রক্সি সার্ভার সেটিংস চেক করুন
  2. উইন্ডোজ সেটিংসে প্রক্সি সেটিংস চেক করুন
  3. স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা পান
  4. নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিস্টার্ট করুন
  5. অ্যাডওয়্যার রিমুভাল টুল দিয়ে পিসি স্ক্যান করুন
  6. নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল/আপডেট করুন
  7. ইন্টারনেট সেটিংস রিসেট করুন
  8. অস্থায়ীভাবে অ্যান্টিভাইরাস, ফায়ারওয়াল সফ্টওয়্যার বা VPN অক্ষম করুন
  9. নেটওয়ার্ক ট্রাবলশুটার ব্যবহার করুন
  10. নেটওয়ার্ক রিসেট ব্যবহার করুন।

আসুন এই পদ্ধতিগুলো বিস্তারিতভাবে দেখি।

1] প্রক্সি সার্ভার সেটিংস চেক করুন

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি

এটি সম্ভবত এই সমস্যার সর্বোত্তম সমাধান কারণ এই সমস্যাটি সাধারণত একটি ভুল প্রক্সি সার্ভারের কারণে ঘটে। Win + R টিপুন, inetcpl.cpl টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন। বিকল্পভাবে, আপনি ইন্টারনেট বিকল্প অনুসন্ধান করতে পারেন টাস্কবার অনুসন্ধান বাক্সে বা কর্টানায়। ইন্টারনেট বৈশিষ্ট্য উইন্ডো খোলার পরে, সংযোগ এ স্যুইচ করুন৷ ট্যাব আপনি LAN সেটিংস নামে একটি বোতাম খুঁজে পাবেন৷ এটিতে ক্লিক করুন। এর পরে, নিশ্চিত করুন যে আপনার LAN এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন৷ বিকল্পটি আনচেক করা হয়েছে। যদি এটি চেক করা হয়, চেক-মার্ক সরান এবং আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

2] উইন্ডোজ সেটিংসে প্রক্সি সেটিংস চেক করুন

আপনি যদি প্রায়ই একটি ম্যানুয়াল প্রক্সি ব্যবহার করেন, তাহলে আপনাকে চেক আপ করতে হবে। তার জন্য, Win + I টিপুন উইন্ডোজ সেটিংস প্যানেল খুলতে। খোলার পরে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট> প্রক্সিতে যান। আপনার ডান দিকে, প্রক্সি সেটিং সঠিকভাবে প্রবেশ করা হয়েছে তা নিশ্চিত করুন। এছাড়াও, আপনি ম্যানুয়াল প্রক্সি নিষ্ক্রিয় করতে পারেন এবং শুধুমাত্র স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করতে পারেন বিকল্প।

3] স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা পান

আপনি যখন সরাসরি ইথারনেট সংযোগ ব্যবহার করেন বা Wi-Fi রাউটারের মাধ্যমে ইথারনেট কেবল ব্যবহার করেন তখন এই সমস্যাটি প্রায়ই ঘটে। আপনি যদি এটি সক্ষম না করে থাকেন তাহলে স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা পান বিকল্প, আপনি ত্রুটি বার্তা পেতে পারেন.

নিশ্চিত করতে, Win + R টিপুন , ncpa.cpl টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন। আপনি ইথারনেট বা অন্য কোনো সংযুক্ত নেটওয়ার্কের নাম খুঁজে পেতে পারেন। এটিতে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্য নির্বাচন করুন> ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)। এরপর, বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . পরবর্তী উইন্ডোতে, স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা প্রাপ্ত হয় কিনা তা পরীক্ষা করুন৷ নির্বাচিত হয় বা না হয়। যদি না হয়, তাহলে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে একটি IP ঠিকানা প্রাপ্ত করুন সহ এটি নির্বাচন করতে হবে৷ .

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি

দ্রষ্টব্য: এই সমাধানটি তখনই কাজ করে যখন আপনি একটি রাউটারের মাধ্যমে একটি ইথারনেট কেবল ব্যবহার করছেন। আপনার সরাসরি ইথারনেট সংযোগ থাকলে এটি কাজ করে না।

4] নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় চালু করুন

প্রতিটি কম্পিউটারে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার থাকে যা ব্যবহারকারীদের একটি ইন্টারনেট সংযোগ পেতে সহায়তা করে। আপনি সেই নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি পুনরায় চালু করতে পারেন এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করতে পারেন। তার জন্য, Win + R টিপুন , ncpa.cpl টাইপ করুন এবং এন্টার চাপুন। এখন, সংযুক্ত নেটওয়ার্ক নামের উপর ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন৷ . এক মিনিট পর, আবার একইটিতে ডান-ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন .

5] অ্যাডওয়্যার অপসারণ টুল দিয়ে পিসি স্ক্যান করুন

কখনও কখনও অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার স্বয়ংক্রিয়ভাবে প্রক্সি সার্ভার সেটিংস সক্ষম করতে পারে বা অভ্যন্তরীণভাবে কিছু পরিবর্তন করতে পারে৷ সুতরাং, ইন্টারনেটে পিসি সংযোগ করার চেষ্টা করার সময় আপনি একটি ত্রুটি পেতে পারেন। অতএব, AdwCleaner-এর মতো একটি নির্ভরযোগ্য অ্যাডওয়্যার অপসারণ সরঞ্জাম দিয়ে আপনার সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করা এটি একটি ভাল ধারণা। আপনি দ্বিগুণ নিরাপদ হতে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার স্ক্যান চালাতে পারেন৷

6] নেটওয়ার্ক ড্রাইভার ইনস্টল/আপডেট করুন

যদিও Windows 11/10 নতুন ড্রাইভার ইনস্টল না করেই নেটওয়ার্ক শনাক্ত করে, আপনাকে নতুন করে ইনস্টল করতে বা আপনার নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করতে হতে পারে।

7] ইন্টারনেট সেটিংস রিসেট করুন

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি

আপনি ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস রিসেট করলে, আপনি এই সমস্যাটিও ঠিক করতে সক্ষম হতে পারেন কারণ এটি ব্যবহারকারী বা সিস্টেমের দ্বারা করা সমস্ত অতিরিক্ত পরিবর্তনগুলিকে সরিয়ে দেয়৷ আপনি এই বিকল্পটি ব্যবহার করে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে পারেন। তার জন্য, Win + R টিপুন , inetcpl. টাইপ করুন cpl এবং এন্টার বোতাম টিপুন। উন্নত-এ স্যুইচ করুন ট্যাব এবং রিসেট এ ক্লিক করুন বোতাম পরবর্তী উইন্ডোতে, আবার রিসেট বোতামে ক্লিক করুন। এর পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং আপনি একটি বৈধ ইন্টারনেট সংযোগ পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন।

8] সাময়িকভাবে অ্যান্টিভাইরাস, ফায়ারওয়াল সফ্টওয়্যার বা VPN অক্ষম করুন

আপনি যদি সম্প্রতি কোনো অ্যান্টিভাইরাস, ফায়ারওয়াল সফ্টওয়্যার বা VPN অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে তারা কোনো সমস্যা তৈরি করছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনাকে অল্প সময়ের জন্য অক্ষম করতে হবে। কখনও কখনও এই ধরনের সফ্টওয়্যার ইনকামিং এবং বহির্গামী সংযোগ সম্পর্কিত সমস্যা সৃষ্টি করতে পারে।

9] TCP/IP রিসেট করুন

দুর্নীতির কারণে সমস্যাটি ঘটলে TCP/IP রিসেট করা এই সমস্যার সমাধান করতে পারে।

10] নেটওয়ার্ক ট্রাবলশুটার ব্যবহার করুন

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি

আপনি যদি Windows 11 ব্যবহার করেন, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • নিশ্চিত করুন যে আপনি সিস্টেমে  আছেন ট্যাব।
  • সমস্যা সমাধান-এ ক্লিক করুন ডান পাশে মেনু।
  • অন্যান্য সমস্যা সমাধানকারী-এ ক্লিক করুন বিকল্প।
  • ইন্টারনেট সংযোগগুলি নির্বাচন করুন সমস্যা সমাধানকারী।
  • চালান-এ ক্লিক করুন বোতাম।
  • স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

যাইহোক, আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি

উইন্ডোজ সেটিংস প্যানেল একটি ট্রাবলশুটার সহ আসে যা বিভিন্ন ইন্টারনেট সমস্যার সমাধান করতে পারে। এটি ব্যবহার করতে, উইন্ডোজ সেটিংস খুলতে Win + I চাপুন। তারপর, আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান-এ যান . আপনার ডানদিকে, ইন্টারনেট সংযোগগুলি-এ ক্লিক করুন৷ এবং ট্রাবলশুটার চালান বোতাম এবং পর্দার নির্দেশাবলী অনুসরণ করুন৷

11] নেটওয়ার্ক রিসেট ব্যবহার করুন

যদি কিছুই সাহায্য না করে, তাহলে আপনাকে নেটওয়ার্ক রিসেট বিকল্পটি ব্যবহার করে বিবেচনা করা উচিত। নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় ইনস্টল করার জন্য নেটওয়ার্ক রিসেট বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, নেটওয়ার্কিং উপাদানগুলিকে ডিফল্টে রিসেট করুন ইত্যাদি, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংস খুলুন
  • নেটওয়ার্ক ও ইন্টারনেটে ক্লিক করুন
  • বাম পাশের স্ট্যাটাস লিঙ্কে ক্লিক করুন
  • নেটওয়ার্ক রিসেট লিঙ্ক না দেখা পর্যন্ত নিচে স্ক্রোল করুন।
  • প্রক্রিয়া শুরু করতে এটিতে ক্লিক করুন।

নেটওয়ার্ক রিসেট বৈশিষ্ট্যটি প্রথমে আপনার সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলিকে সরিয়ে ফেলবে এবং তারপরে পুনরায় ইনস্টল করবে এবং অন্যান্য নেটওয়ার্কিং উপাদানগুলিকে তাদের আসল সেটিংস এবং ডিফল্ট মানগুলিতে সেট করবে। নেটওয়ার্ক সংযোগ, অ্যাডাপ্টার সেটিংস, নেটওয়ার্ক প্রক্সি সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার করতে - এবং প্রক্সি সমস্যা, নেটওয়ার্ক ত্রুটি, প্রক্সি সার্ভার সমস্যা ইত্যাদি ঠিক করতে। আপনি এই ফাংশনটি ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

আমি কীভাবে স্বয়ংক্রিয়ভাবে প্রক্সি সেটিংস সনাক্ত করব?

Windows 11/10-এ স্বয়ংক্রিয়ভাবে প্রক্সি সেটিংস সনাক্ত করতে, আপনাকে ইন্টারনেট বিকল্পগুলি খুলতে হবে প্যানেল এটি করার জন্য, আপনি টাস্কবার অনুসন্ধান বাক্সে এটি অনুসন্ধান করতে পারেন এবং পৃথক অনুসন্ধান ফলাফলে ক্লিক করতে পারেন। একবার এটি খোলা হয়ে গেলে, সংযোগ-এ স্যুইচ করুন ট্যাব এবং LAN সেটিংস -এ ক্লিক করুন বোতাম তারপর, আপনার LAN-এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন-এ টিক দিন চেকবক্স এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

সম্পর্কিত পড়া:

  • নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যা সমাধান করুন
  • কিভাবে অজানা নেটওয়ার্ক ঠিক করবেন
  • উইন্ডোজ রাউটার থেকে নেটওয়ার্ক সেটিংস পেতে পারে না
  • উইন্ডোজ ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে না
  • উইন্ডোজে কোন ইন্টারনেট অ্যাক্সেস নেই
  • হটস্পট এবং ওয়াই-ফাই অ্যাডাপ্টারের সাথে উইন্ডোজ কানেক্টিভিটি সমস্যাগুলি সমাধান করুন
  • সীমিত নেটওয়ার্ক সংযোগ বার্তা।

ফিক্স উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি
  1. Windows স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক প্রক্সি সেটিংস ত্রুটি সনাক্ত করতে পারেনি? এই হল ফিক্স

  2. FIX:Windows 10 সমস্ত নেটওয়ার্ক ড্রাইভ পুনরায় সংযোগ করতে পারেনি

  3. কিভাবে ঠিক করবেন আপনার সংস্থা এই পিসিতে আপডেটগুলি পরিচালনা করে

  4. Windows 11-এ কাজ করছে না এমন দ্রুত সেটিংস কীভাবে ঠিক করবেন