কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়

আপনি কি কখনও আপনার উইন্ডোজ 11/10 পিসিতে কাজ করার সময় বা একটি গেম খেলার সময় আপনার মাউসের ক্রিয়ায় বিলম্ব লক্ষ্য করেছেন? এই বিলম্বকে প্রযুক্তিগতভাবে বলা হয় মাউস লেটেন্সি . চলুন আজকে এ সম্পর্কে একটু বিস্তারিত জেনে নিই। এই পোস্টে. আমরা এই বিষয়ে কথা বলব:

  1. মাউস লেটেন্সি কি?
  2. মাউস লেটেন্সির কারণ কী?
  3. মাউস লেটেন্সি টেস্ট কি?
  4. Windows 10 এ মাউস লেটেন্সি টেস্ট কিভাবে করবেন?

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়

মাউস লেটেন্সি কি?

উপরে উল্লিখিত হিসাবে, আপনার কমান্ড কার্যকর করতে আপনার মাউস যে সময় নেয় তাকে মাউস লেটেন্সি বলা হয়, যা ল্যাগিং নামেও পরিচিত। সহজ কথায় বলতে গেলে, মাউসের ক্রিয়ায় বিলম্বকে বলা হয় মাউস লেটেন্সি।

তাই যদি আপনার মাউসের ক্রিয়াকলাপ অনেক বিলম্বিত হয়, আপনার মাউসের লেটেন্সি বেশি এবং যদি এটি আপনার সমস্ত কমান্ডে দ্রুত প্রতিক্রিয়া জানায়, তাহলে লেটেন্সি কম। কাজ করার সময় একটু বিলম্ব পরিচালনা করা যেতে পারে কিন্তু আপনি যখন একজন গেমার হন, এটি আপনাকে একটি গেম হারাতে পারে। এইভাবে, একটি ভাল গেমের চাবিকাঠি হল সবচেয়ে কম মাউস লেটেন্সি সম্ভব। ধীরগতির এবং পিছিয়ে থাকা মাউসের সাথে কাজ করা বা খেলা বিরক্তিকর হতে পারে এবং আপনার ফোকাস এবং সময় ব্যয় করতে পারে।

কল্পনা করুন, আপনি একটি খেলা খেলছেন এবং আপনার শত্রু ঠিক আপনার সামনে। আপনি একটি গুলি চালান কিন্তু আপনার মাউস পিছিয়ে আছে, এবং ঠুং শব্দ! আপনি চলে গেছেন।

মাউস লেটেন্সির কারণ

যদি আপনার মাউস পিছিয়ে থাকে এবং লেটেন্সি বেশি হয়, তাহলে অনেক সম্ভাব্য কারণ থাকতে পারে। আপনি যদি একটি তারযুক্ত মাউস ব্যবহার করেন, তার কারণ সম্ভবত টাগ করা তার, আলগা সংযোগ বা কিছু পুরানো ড্রাইভার সমস্যা হতে পারে এবং আপনি যদি একটি ওয়্যারলেস মাউস ব্যবহার করেন তবে সমস্যাটি ব্যাটারি, ব্লুটুথ সিগন্যালে হস্তক্ষেপ, ড্রাইভার, BIOS এর সাথে হতে পারে। সমস্যা বা একটি ত্রুটিপূর্ণ মাউস. কিছু ক্ষেত্রে, গ্রাফিক কার্ড মাউস ল্যাগও করতে পারে।

মাউস লেটেন্সি টেস্ট কি?

একটি মাউস লেটেন্সি পরীক্ষা মূলত মাউসের কার্যক্ষমতা পরীক্ষা। এই পরীক্ষাটি আপনার মাউসের ক্রিয়াকলাপের বিলম্ব বা কার্যটি সম্পূর্ণ করতে কতটা সময় নিচ্ছে তা পরীক্ষা করার জন্য করা হয়। যেহেতু আমরা জানি যে মাউস লেটেন্সির অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে, যেকোন ধরনের ফিক্সের সাথে এগিয়ে যাওয়ার আগে মাউসের লেটেন্সি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ৷

Windows 11/10-এ মাউস লেটেন্সি পরীক্ষা কীভাবে করা যায়

Windows 11/10-এ মাউস লেটেন্সি পরীক্ষা করার জন্য বেশ কিছু অনলাইন টুল রয়েছে যেখানে আপনি আপনার মাউস ল্যাগিং আছে কিনা এবং এর লেটেন্সি কম বা বেশি কিনা তা পরীক্ষা করতে পারবেন।

1] HTML/JavaScript মাউস ইনপুট কর্মক্ষমতা পরীক্ষা

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়

এটি আপনার মাউস লেটেন্সি পরীক্ষা করার জন্য একটি খুব সহজ অনলাইন টুল। এই ওয়েব টুলটিকে সঠিক লেটেন্সি টেস্টিং টুলগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। ওয়েবপৃষ্ঠাটি খুলুন এবং আপনার মাউস কার্সারকে একটি সামঞ্জস্যপূর্ণ গতিতে সরানো শুরু করুন এবং টুলটি হার্ডওয়্যার কার্সার এবং সর্বশেষ রেকর্ড করা মাউস অবস্থানের মধ্যে পার্থক্য তুলনা করে৷

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়

আপনি যদি উপরের স্ক্রিনশটটি দেখেন, আপনার মাউস কার্সারের পাশে একটি লাল বাক্স রয়েছে। এই টুল অনুসারে, মাউস কার্সার এবং লাল বাক্সের মধ্যে দূরত্ব মাউসের ল্যাগ দেখায়। এখানে লাল বৃত্তটি দুটি ফ্রেম প্রতিনিধিত্ব করে মাউস ইনপুট ল্যাগ. একটি ভাল পরীক্ষার ফলাফলের একটি উদাহরণ চিত্রে নীচে দেখানো হয়েছে। গড় ছোট ডেল্টা আসলে প্রতি মাউস ইভেন্টের সময় যা এখানে 7.90ms এর সমান। একটি উইন্ডোজ পিসিতে সর্বোত্তম লেটেন্সি রেট প্রায় 8ms হওয়া উচিত।

সম্পর্কিত :কীভাবে NVIDIA লো লেটেন্সি মোড সক্ষম করবেন।

2] হিউম্যান বেঞ্চমার্ক

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়

এটি আবার আপনার মাউস লেটেন্সি পরীক্ষা করার জন্য একটি অনলাইন টুল। এই সহজ অনলাইন টুল আপনার প্রতিক্রিয়া সময় পরিমাপ করে এবং সেই অনুযায়ী স্কোর দেয়। আগের টুলটি ইনলাইন করুন, হিউম্যান বেঞ্চমার্কের সাথে আপনাকে পরীক্ষা করার জন্য সাইন আপ করতে হবে। হিউম্যান বেঞ্চমার্ক অনুসারে, গড় (মাঝারি) প্রতিক্রিয়ার সময় হল 273 মিলিসেকেন্ড, এবং আপনি যদি উচ্চতর স্কোর পান তবে এটি আপনার মাউস ল্যাগের কারণে। যাইহোক, টুলটি বলে যে এখানে ফলাফলগুলি আপনার কম্পিউটার সিস্টেমের লেটেন্সি দ্বারাও প্রভাবিত হয়৷

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়

এই পরীক্ষাটি সম্পাদন করার জন্য, আপনাকে কেবল লগ ইন করতে হবে এবং প্রধান ওভারভিউ থেকে প্রতিক্রিয়া পরীক্ষাটিতে ক্লিক করতে হবে। এটি আপনাকে একটি লাল স্ক্রীন দেখাবে যে, সবুজের জন্য অপেক্ষা করুন, আপনি সবুজ স্ক্রীনটি দেখলে সাথে সাথে ক্লিক করতে হবে এবং আপনি রিয়েল-টাইমে ফলাফল পাবেন।

এই টুলটি সঠিক ফলাফল পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাওয়ার পরামর্শ দেয়। ফলাফলের তুলনা করার জন্য আপনি দুটি ভিন্ন ধরনের মাউস, একটি তারযুক্ত এবং একটি বেতার একটিতেও এই পরীক্ষাটি করতে পারেন৷

পড়ুন :কোন কার্সার নড়াচড়া নেই, মাউস কার্সার অনিয়মিতভাবে বা ধীরে ধীরে চলে।

আপনি যদি কেবল আপনার পিসিতে কাজ করেন তবে মাউস ইনপুট ল্যাগ বা মাউসের লেটেন্সি অলক্ষ্যজনক হতে পারে, তবে গেমাররা কয়েক মিলিসেকেন্ডের হলেও ল্যাগটি অবশ্যই লক্ষ্য করবেন। চিন্তা করবেন না কারণ আপনার উইন্ডোজ পিসিতে আপনার মাউস ল্যাগ হয়ে গেলে বা জমে গেলে আপনি সহজেই এটি ঠিক করতে পারেন৷

উপরে উল্লিখিত হিসাবে, মাউস ল্যাগ জন্য অনেক সম্ভাব্য কারণ আছে. আপনার মাউসের গতি পরীক্ষা করতে এবং আপনার মাউস কত দ্রুত তা দেখতে এই সরঞ্জামগুলি ব্যবহার করুন৷ এছাড়াও, মাউস লেটেন্সি পরীক্ষা করার জন্য আপনার কোন প্রিয় টুল আছে কিনা তা আমাদের জানান।

উইন্ডোজ কম্পিউটারে কিভাবে মাউস লেটেন্সি টেস্ট করতে হয়
  1. কিভাবে Windows 10 এ আপনার মাইক্রোফোন পরীক্ষা করবেন

  2. কিভাবে Windows 11 বা Windows 10 এ আপনার কার্সার কাস্টমাইজ করবেন

  3. 6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ একটি ক্লিন বুট কীভাবে সম্পাদন করবেন