কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ অ্যাপডেটা ফোল্ডারটি কী? এটা কিভাবে খুঁজে পেতে?

যখন আমরা একটি প্রোগ্রাম ইন্সটল করি, তখন সেটি হয় Program Files ফোল্ডার বা Program Files x86 ফোল্ডারে যেতে পারে। আপনারা অনেকেই হয়ত এই সত্য সম্পর্কে অবগত আছেন। প্রতিটি প্রোগ্রামের কিছু কাস্টমাইজেশন বৈশিষ্ট্য আছে। যখন আমরা একটি প্রোগ্রাম চালাই, তখন আমরা সেটির সেটিংস পরিবর্তন করি, এর ইন্টারফেসটি কাস্টমাইজ করি (যদি বৈশিষ্ট্যটি উপলব্ধ থাকে), ইত্যাদি . এই নিবন্ধে, আমরা অ্যাপডেটা ফোল্ডারটি বিস্তারিতভাবে আলোচনা করব।

উইন্ডোজ 11/10 এ অ্যাপডেটা ফোল্ডারটি কী? এটা কিভাবে খুঁজে পেতে?

AppData ফোল্ডারটি কোথায়?

ডিফল্টরূপে, অ্যাপডেটা ফোল্ডারটি উইন্ডোজ কম্পিউটারে লুকানো থাকে। আপনি লুকানো ফাইল এবং ফোল্ডার দেখান সক্ষম না করা পর্যন্ত আপনি এটি আপনার সিস্টেমের সি ড্রাইভে দেখতে পারবেন না বিকল্প।

উইন্ডোজ 11/10 এ অ্যাপডেটা ফোল্ডারটি কী? এটা কিভাবে খুঁজে পেতে?

আপনার সিস্টেমে AppData ফোল্ডারটি দেখতে ধাপগুলি অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন।
  2. দেখুন> বিকল্প-এ যান " এটি ফোল্ডার বিকল্পগুলি খুলবে৷ উইন্ডো।
  3. দেখুন-এ ক্লিক করুন ট্যাব।
  4. লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান ক্লিক করুন বিকল্প।
  5. অ্যাপ্লাই বোতামে ক্লিক করুন এবং তারপরে আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে।

এখন, নিম্নলিখিত পথে যান:

C:\Users\<username>

প্রতিস্থাপন করুন আপনার কম্পিউটারে আপনার ব্যবহারকারীর নাম দিয়ে উপরের পথে। সেখানে আপনি AppData ফোল্ডারটি পাবেন।

আপনি যখন অ্যাপডেটা ফোল্ডারটি খুলবেন, আপনি সেখানে তিনটি সাবফোল্ডার পাবেন, যথা, স্থানীয়, লোকাললো এবং রোমিং। এই তিনটি সাবফোল্ডার বিভিন্ন উদ্দেশ্যে তৈরি করা হয়েছে যা সেই পোস্টে ব্যাখ্যা করা হয়েছে।

সংক্ষেপে:

  • প্রোগ্রামডেটা ফোল্ডারে বিশ্বব্যাপী অ্যাপ্লিকেশন ডেটা রয়েছে যা ব্যবহারকারী-নির্দিষ্ট নয় এবং কম্পিউটারে সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ। যেকোন বৈশ্বিক তথ্য এখানে রাখা হয়।
  • AppData ফোল্ডারটিতে ব্যবহারকারী-নির্দিষ্ট পছন্দ এবং প্রোফাইল কনফিগারেশন রয়েছে এবং এটি আরও তিনটি সাবফোল্ডারে বিভক্ত:
    • রোমিং ফোল্ডারে এমন ডেটা থাকে যা ব্যবহারকারীর প্রোফাইলের সাথে কম্পিউটার থেকে কম্পিউটারে যেতে পারে
    • স্থানীয় ফোল্ডারে এমন ডেটা রয়েছে যা আপনার ব্যবহারকারী প্রোফাইলের সাথে সরানো যায় না৷
    • LocalLow ফোল্ডারে নিম্ন-স্তরের অ্যাক্সেস ডেটা রয়েছে, যেমন। সুরক্ষিত মোডে চলার সময় আপনার ব্রাউজারের অস্থায়ী ফাইল।

Windows 10 এ AppData ফোল্ডার কি?

AppData ফোল্ডার একে অ্যাপ্লিকেশন ডেটা ফোল্ডারও বলা হয় . নাম থেকে বোঝা যায়, এটি একটি উইন্ডোজ কম্পিউটারের ফোল্ডার যেখানে প্রোগ্রামগুলি যে ডেটা ব্যবহার করে বা তৈরি করে তা সংরক্ষণ করা হয়। অ্যাপডেটা ফোল্ডারে যে ডেটা রয়েছে তা মূল ইনস্টলেশন ফাইলের অংশ নয়৷

এটি এখানে অবস্থিত:

C:\Users\\AppData

এছাড়াও আপনি AppData\Roaming ফোল্ডার অ্যাক্সেস করতে Run বক্সে %AppData% টাইপ করতে পারেন।

আপনি যখন একটি প্রোগ্রাম ইনস্টল করেন, তখন এটি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইলগুলি প্রোগ্রাম ফাইল বা প্রোগ্রাম ফাইল x86 ফোল্ডারে যায় এবং এই ফাইলগুলি ছাড়া অন্য ডেটা অ্যাপডেটা ফোল্ডারে যায়। এই তথ্য অন্তর্ভুক্ত:

  • প্রোগ্রাম ক্যাশে,
  • অস্থায়ী ফাইল,
  • কনফিগারেশন ফাইল, ইত্যাদি।

আপনি হয়তো ভাবছেন, কেন উইন্ডোজ প্রোগ্রাম ফাইল বা প্রোগ্রাম ফাইল x86 ফোল্ডারে এক জায়গায় রাখার পরিবর্তে অ্যাপের ডেটা এবং ফাইলগুলি সংরক্ষণ করতে একটি পৃথক অ্যাপডেটা ফোল্ডার ব্যবহার করে? ভাল, একটি পৃথক ফোল্ডারে অ্যাপ ডেটা সংরক্ষণ করার বেশ কিছু সুবিধা রয়েছে৷

  1. ব্যবহারকারী ডেটা পরিচালনা করা সহজ :আপনি যদি আপনার সিস্টেমে একাধিক অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে Windows প্রতিটি ব্যবহারকারীর জন্য একটি পৃথক AppData ফোল্ডার তৈরি করবে। এটি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য ব্যবহারকারী সেটিংস পরিচালনা করা সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, যদি একটি নির্দিষ্ট ব্যবহারকারী সেটিংস পরিবর্তন করে বা একটি অ্যাপ কাস্টমাইজ করে, তবে ডেটা তার নিজস্ব অ্যাপডেটা ডিরেক্টরিতে সংরক্ষণ করা হয় এবং অন্যান্য ব্যবহারকারীর প্রোফাইলগুলি একই প্রোগ্রামের জন্য অপ্রভাবিত থাকে।
  2. নিরাপত্তা :একটি পৃথক AppData ফোল্ডার আরও নিরাপদ কারণ একজন ব্যবহারকারী অন্য ব্যবহারকারীর AppData ফোল্ডার অ্যাক্সেস করতে পারে না।
  3. ডেটা নষ্ট হওয়া থেকে আটকান :যেহেতু প্রতিটি ব্যবহারকারীর একটি পৃথক AppData ফোল্ডার থাকে, তাই একজন ব্যবহারকারীর সেটিংস এবং অন্যান্য ডেটা অন্য ব্যবহারকারীর ডেটার সাথে বিশৃঙ্খলা হয় না।
  4. প্রোগ্রাম ফাইল বা প্রোগ্রাম ফাইল x86 ফোল্ডারে কোনো অ্যাক্সেস নেই :প্রোগ্রাম ফাইলগুলি৷ ডিরেক্টরি এবং ব্যবহারকারীরা ডিরেক্টরির বিভিন্ন অনুমতি আছে। আগেরটি একটি উচ্চ স্তরের ডিরেক্টরি, তাই শুধুমাত্র প্রশাসনিক অধিকার সহ ব্যক্তি প্রোগ্রাম ফাইল ডিরেক্টরি অ্যাক্সেস করতে পারেন। অ্যাপ ডেটা প্রোগ্রাম ফাইল ডিরেক্টরিতে সংরক্ষণ করা হলে, ব্যবহারকারীদের অনুমতি সমস্যা হতে পারে।

কিছু প্রোগ্রাম রয়েছে যা ডিফল্টরূপে অ্যাপডেটা ফোল্ডারে ইনস্টল করা হয় এবং কিছু আপনার কাছে এর জন্য অনুমতি চায়। আপনি হয়ত সেই প্রোগ্রামগুলি ইনস্টল করেছেন যা আপনাকে জিজ্ঞাসা করে যে আপনি এটি সমস্ত ব্যবহারকারীর জন্য বা শুধুমাত্র আপনার জন্য ইনস্টল করতে চান৷

আপনি যদি শুধুমাত্র আমার জন্য ইনস্টল করুন নির্বাচন করেন বিকল্প, প্রোগ্রাম ইনস্টল করা হবে অ্যাপ্লিকেশন ইনস্টল একটি ব্যবহারকারী ডিরেক্টরিতে. আপনি যদি সকলের জন্য বেছে নেন , এটি বৈশ্বিক অবস্থানে প্রোগ্রামটি ইনস্টল করার জন্য ইনস্টলারের জন্য একটি ইঙ্গিত৷

উইন্ডোজ 11/10 এ অ্যাপডেটা ফোল্ডারটি কী? এটা কিভাবে খুঁজে পেতে?

আপনি যদি AppData ফোল্ডার খুঁজে বা খুলতে না পারেন তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে৷

আমরা আশা করি আপনি নিবন্ধটি দরকারী বলে মনে করেন।

পড়ুন :WpSystem ফোল্ডার কি?

সম্পর্কিত পোস্ট :

  • কিভাবে Windows 11/10-এ ফোল্ডার শেয়ার করা বন্ধ করবেন।
  • কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল ব্যবহার করে একাধিক ফোল্ডার তৈরি করুন।

উইন্ডোজ 11/10 এ অ্যাপডেটা ফোল্ডারটি কী? এটা কিভাবে খুঁজে পেতে?
  1. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন

  2. উইন্ডোজ 11/10 এ অ্যাক্সেসরিজ ফোল্ডারটি কোথায়

  3. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন

  4. Windows 11/10 এ ফাঁকা ত্রুটির ফোল্ডারটি কীভাবে ঠিক করবেন