কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম বা অক্ষম করুন

যখনই একটি সিস্টেম ক্র্যাশ হয়, ডাম্প ফাইল (.dmp) ব্যবহার করে, আমরা সহজেই বিশ্লেষণ করতে পারি কি সমস্যাটি ঘটিয়েছে। ডাম্প বিশ্লেষণ ব্যবহার করে, ত্রুটি এবং ক্র্যাশগুলি সমাধান করা যেতে পারে। উইন্ডোজ এরর রিপোর্টিং (WER) , Windows Vista থেকে চালু হয়েছে , ব্যবহারকারী-মোড ডাম্প সংগ্রহ করার উপায়ে কাজ করে। কিন্তু এই পরিষেবাটি উইন্ডোজ 11/10/8-এ ডিফল্টরূপে সক্রিয় থাকে না এবং এটিকে কার্যকর করার জন্য একটি রেজিস্ট্রি কৌশল চালানো যেতে পারে৷

উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম করুন

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে এই উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম করতে হয় যাতে আপনি সহজেই এক্সপ্লোরার-এর মধ্যে একটি ফোল্ডারে ডাম্প ফাইল সংগ্রহ করতে পারেন। . অনুগ্রহ করে মনে রাখবেন যে .NET অ্যাপ্লিকেশন সহ তাদের নিজস্ব কাস্টম ক্র্যাশ রিপোর্টিং করা অ্যাপ্লিকেশনগুলি এই বৈশিষ্ট্য দ্বারা সমর্থিত নয়৷

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে ইউজার মোড ডাম্প সংগ্রহ করা

Windows Error Reporting হিসাবে বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্ষম হয় না, আপনি এটিকে লাইভ করতে নিম্নলিখিত রেজিস্ট্রি কৌশল ব্যবহার করতে পারেন:

1। Windows Key + R টিপুন সংমিশ্রণ, টাইপ করুন put regedt32.exe চালাতে ডায়ালগ বক্স এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার টিপুন .

2। এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\Windows Error Reporting\LocalDumps

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম বা অক্ষম করুন

3. এই অবস্থানের ডান ফলকে, আপনি WER কনফিগার করতে বিভিন্ন মান ডেটা তৈরি করতে পারেন। এখানে আপনি এখানে তৈরি করতে পারেন এমন বিভিন্ন ডেটা রয়েছে:

A] ডাম্পফোল্ডার – (সৃষ্টি:রাইট ক্লিক -> নতুন -> প্রসারণযোগ্য স্ট্রিং মান ব্যবহার করে )

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম বা অক্ষম করুন

এই স্ট্রিং মান একটি ফোল্ডারে ক্র্যাশ ডেটা সংগ্রহ করার জন্য অবস্থান পরিচালনা করে। আপনি উপরের তৈরি করা স্ট্রিংটির মান ডেটা পরিবর্তন করতে ডাবল ক্লিক করতে পারেন। ডিফল্ট মান ডেটা %LOCALAPPDATA%\CrashDumps হওয়া উচিত . ক্র্যাশের পরে সংরক্ষিত ডাম্প ফাইলগুলি খুঁজে পেতে, Windows Key + R টিপুন , টাইপ করুন %LOCALAPPDATA%\CrashDumps এবং ডাম্প ফাইল পান।

B]। ডাম্পকাউন্ট – {সৃষ্টি:রাইট ক্লিক -> নতুন -> DWORD (32-বিট) মান ব্যবহার করে

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম বা অক্ষম করুন

উপরে DWORD তৈরি করা হয়েছে একটি ধাপে আগে তৈরি করা অবস্থানে কতগুলি ডাম্প ফাইল সংরক্ষণ করা উচিত তা যত্ন নেয় . ডিফল্টরূপে, এই সংখ্যাটি 10 . যেহেতু ফাইলের সংখ্যা 10 ছাড়িয়ে গেছে৷ , প্রাচীনতম ফাইলগুলি মুছে ফেলা হবে, এবং নতুন ফাইলগুলি তাদের স্থান পাবে৷

C] ডাম্প টাইপ – {সৃষ্টি:রাইট ক্লিক -> নতুন -> DWORD (32-বিট) মান ব্যবহার করে

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম বা অক্ষম করুন

ডাম্প ফাইলটিকে কাস্টম ডাম্প হিসাবে পেতে এই DWORD কনফিগার করা যেতে পারে; মিনি ডাম্প; সম্পূর্ণ ডাম্প৷ আপনার প্রয়োজন অনুযায়ী। মান ডেটা ব্যবহার করুন 0 , 1 , 2 যথাক্রমে।

এইভাবে আপনি সিস্টেম ক্র্যাশের জন্য ডাম্প ফাইল সংরক্ষণ করতে পারেন। আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য ডাম্প ফাইল সংরক্ষণের জন্য খুঁজছেন, তাহলে আপনাকে LocalDumps-এর সাবকি তৈরি করতে হবে কী:

HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\Windows Error Reporting\LocalDumps

উদাহরণস্বরূপ, আপনি যদি ImageReady এর জন্য ডাম্প ফাইল সংরক্ষণ করতে চান , Adobe Photoshop এর একটি কম্পোনেন্ট অ্যাপ্লিকেশন , আপনি সাবকিটির নাম দিতে পারেন ImageReady.exe . তাই সাবকি এইভাবে অবস্থিত হতে পারে:

HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\Windows Error Reporting\LocalDumps\ImageReady.exe.

তারপর আপনি ধাপ 3 সম্পাদন করতে পারেন বিশেষ করে এই সাবকির জন্য কোন ধরনের ডেটা সংরক্ষণ করা হবে তা কনফিগার করতে। অনুগ্রহ করে মনে রাখবেন সাবকি এর সেটিংস যেমন ImageReady.exe প্রধান কী এর সেটিং ওভাররাইড করে যেমন LocalDumps .

উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা নিষ্ক্রিয় করতে, কেবল রেজিস্ট্রি কী মুছুন৷

সর্বদা প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে মনে রাখবেন।

আশা করি নিবন্ধটি আপনার কাজে লাগবে!

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা সক্ষম বা অক্ষম করুন
  1. উইন্ডোজ 11/10-এ কীভাবে উইন্ডোজ ইনস্টলার পরিষেবা সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 11/10 এ পাওয়ার থ্রটলিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. Windows 11/10-এ নেটওয়ার্ক আবিষ্কার বা শেয়ারিং সক্ষম বা নিষ্ক্রিয় করুন

  4. Windows 10 এ Windows ত্রুটি রিপোর্টিং সক্ষম বা অক্ষম করুন