কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ আমার পিং টাইম এত বেশি কেন?

যখন ইন্টারনেটের গতির কথা আসে, তখন আমাদের মধ্যে বেশিরভাগই গতি সম্পর্কে চিন্তা করে। এমন নয় যে এটি কোন ব্যাপার না, কিন্তু যখন এটি অনলাইন গেমিংয়ের ক্ষেত্রে আসে, তখন আরও একটি রয়েছে যা অনেক গুরুত্বপূর্ণ — পিং টাইম . গেমিংয়ের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এবং আপনি যদি লক্ষ্য করেন যে কোনও ব্যবধান রয়েছে বা গেমটি অন্যান্য অনলাইন প্লেয়ারদের তুলনায় পিং টাইম বেশি দেখায়, তাহলে এটি একটি অসুবিধা। এই পোস্টটি বিভিন্ন পিং টাইম বেশি হওয়ার কারণ দেখেছে .

উইন্ডোজ 11/10 এ আমার পিং টাইম এত বেশি কেন?

পিং টাইম কি?

Ping হল একটি পরিমাপ যা আপনার কম্পিউটারের সার্ভারের সাথে যোগাযোগ করতে কতক্ষণ সময় লাগে। কম্পিউটার, রাউটার এবং অন্যান্য ডিভাইস বিভিন্ন প্রোটোকল ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করে। পিং টাইম যত বেশি হবে, তাদের যোগাযোগে সমস্যা হওয়ার সম্ভাবনা তত বেশি।

একটি মাল্টিপ্লেয়ার গেম খেলার কল্পনা করুন যেখানে প্রত্যেকে ভিন্ন অবস্থান থেকে এসেছে। সবচেয়ে কম পিং টাইম সহ যেটি উচ্চতর প্রিন্ট টাইমের চেয়ে দ্রুত ক্রিয়াগুলিতে সাড়া দেবে। সংক্ষেপে, একটি দ্রুত পিং মানে আরও প্রতিক্রিয়াশীল সংযোগ৷

টেকনিক্যালি, পিং হল মিলিসেকেন্ডের সংখ্যা যা আপনার থেকে এবং পিছনের সার্ভারে পৌঁছাতে তথ্যের একটি প্যাকেট লাগে৷

"লো পিং" এবং "হাই পিং" শব্দের অর্থ কী?

এই পদগুলি সাধারণত যে গতিতে একজন কম্পিউটার ব্যবহারকারী কম্পিউটার ইন্টারনেট থেকে তথ্য গ্রহণ করে তা বর্ণনা করতে ব্যবহৃত হয়। পিং টাইম পরীক্ষা করার সময়, পিং টাইম যত কম হবে, তত ভালো। ধরা যাক আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে আছেন এবং সার্ভারটি সিঙ্গাপুরে রয়েছে। যখন আপনি ইউরোপ বা জাপানের সার্ভারের সাথে তুলনা করবেন তখন পিং টাইম বেশি হবে।

গেমাররা আপনার বেছে নেওয়া সার্ভারের পরিবর্তে তাদের নিকটতম সার্ভারের সাথে সংযুক্ত হওয়ার প্রাথমিক কারণ। এই সেটআপটি নিশ্চিত করে যে কারও উচ্চ পিং সুবিধা নেই।

Windows 11/10 এ আমার পিং টাইম এত বেশি কেন?

সংযুক্ত ডিভাইসের পিং টাইম বেশি হওয়ার অনেক কারণ থাকতে পারে। আপনার পিং টাইম বেশি হলে এখানে শীর্ষ কারণগুলি রয়েছে৷

1] ইন্টারনেট পরিষেবা প্রদানকারী

আপনার কাছে সেরা গেমিং হার্ডওয়্যার, ওয়াই-ফাই বা ইথারনেট সংযোগ এবং সেরা ওয়াই-ফাই অ্যাডাপ্টর থাকলেও এটি উচ্চ পিং টাইমের গ্যারান্টি দেয় না। সবকিছু আইএসপিতে ফিরে আসে। বেশিরভাগ সময়, আমরা এমন একটি ISP বেছে নিই যা ভাল গতি, সস্তা, কিন্তু আমরা যা জানি না তা হল পিং টাইম। এটি বের করা কঠিন জিনিসগুলির মধ্যে একটি।

সর্বোত্তম উপায় হল কেউ এটি ব্যবহার করছে কিনা তা খুঁজে বের করা এবং পিং টাইম চেক করা বা একটি ট্রায়াল নেওয়া এবং আপনার নিজের সেটের সরঞ্জাম দিয়ে নিজেই এটি পরীক্ষা করা৷

2] হার্ডওয়্যার

এটি দ্বিতীয় শীর্ষ কারণ এবং বেশিরভাগই ওয়াইফাই এর সাথে যুক্ত। বেশিরভাগ ডিভাইস একটি রাউটার ব্যবহার করে সংযুক্ত থাকে, এবং এত বেশি স্ট্রিমিং আপনার ডিভাইসের জন্য কম অগ্রাধিকারের ফলে, উচ্চ পিং টাইম হতে পারে।

মোদ্দা কথা হল আপনার এমন একটি রাউটার দরকার যা প্রয়োজনের উপর ভিত্তি করে ডিভাইসগুলিকে অগ্রাধিকার দিতে পারে, যেমন, গেমিং, স্ট্রিমিং ইত্যাদি। রাউটারে পরিষেবার গুণমান (QoS) বৈশিষ্ট্যটি দেখুন।

এর উপরে, আপনি যদি ইথারনেটের মাধ্যমে সংযোগ করতে না পারেন তবে নিশ্চিত করুন যে আপনার পিসিতে থাকা বেতার হার্ডওয়্যার আপনার প্রয়োজনীয় গতি পেতে যথেষ্ট শক্তিশালী। আমি একটি USB ওয়াইফাই অ্যাডাপ্টার থেকে PCIe ভিত্তিক অ্যাডাপ্টরে স্যুইচ করেছি, এবং পিং টাইম এবং গতির মধ্যে পার্থক্য ছিল কঠোর৷

আপনি যদি আপনার রাউটারের কাছাকাছি থাকেন তবে আপনাকে অবশ্যই ইথারনেট তার ব্যবহার করে সংযোগ করতে হবে।

3] সিগন্যালের শক্তি পরীক্ষা করুন

ধরে নিই যে আপনি WiFi-এ আছেন, নিশ্চিত করুন যে আপনার যথেষ্ট শক্তি এবং কম মৃত দাগ আছে যেখান থেকে আপনি মনে করেন পিং টাইম আরও ভাল হতে পারে। সিগন্যালের শক্তি অনেক কারণের উপর নির্ভর করে, যেমন আপনি ওয়্যারলেস রাউটার থেকে কত দূরে এবং প্রাচীরের পুরুত্ব।

আপনার যদি অনেকগুলি মৃত দাগ থাকে তবে আপনাকে একটি মেশ নেটওয়ার্কে আপগ্রেড করা উচিত৷ আপনার পিসির চারপাশে একটি রাখুন, এবং এটি পিং টাইম কমাতে সাহায্য করবে।

অন্য বিকল্পটি হতে পারে পাওয়ারলাইন ইথারনেট অ্যাডাপ্টার যা ভালভাবে কাজ করবে তবে পরিকল্পনা প্রয়োজন৷

সম্পর্কিত :কিভাবে গেমে উচ্চ পিং ঠিক করবেন?

বিলম্ব কি? ল্যাগ বলতে কি বোঝায়?

আমরা যাকে Ping time বলি তা হল প্রযুক্তিগতভাবে Latency। পিং হল সিগন্যাল বা প্যাকেট যা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে এবং পিছনে পাঠানো হয়। এর জন্য যে সময় লাগে তাকে লেটেন্সি বলে। লেটেন্সি যত বেশি হবে, তত বেশি দেরি হবে। সুতরাং একটি গেম খেলার সময়, আপনি যদি দেখেন একটি ফ্রেম এড়িয়ে গেছে, এটি উচ্চ বিলম্বের কারণে। আপনি সবকিছু ধীর বা দৃশ্যে হঠাৎ পরিবর্তন অনুভব করবেন।

কিভাবে পিং টাইম পরীক্ষা করবেন?

কমান্ড প্রম্পট বা যেকোনো টার্মিনাল খুলুন এবং টাইপিং পিং এবং যেকোনো ওয়েবসাইটের নাম, যেমন, google.com পিং করুন। ফলাফল একটি কারণ হিসাবে সময় অন্তর্ভুক্ত করবে, এবং গড় আপনাকে পিং সময় বলে দেবে।

এটি ছাড়াও, প্রচুর ওয়েবসাইট আপনাকে পিং পরীক্ষায় সহায়তা করতে পারে। এটি সাধারণত স্পিডটেস্ট অফার করে এমন ওয়েবসাইটগুলির সাথে পাওয়া যায়৷

ডাউনলোড এবং পিং সময়ের মধ্যে পার্থক্য কি?

যদিও উভয়ই ইন্টারনেটের সাথে সম্পর্কিত, যদিও পিং মানে কত দ্রুত প্রতিক্রিয়া আপনার কাছে ফিরে আসে, ডাউনলোড মানে আপনি কত দ্রুত ডেটা ডাউনলোড করতে পারেন।

আমি আশা করি পোস্টটি আপনাকে পার্থক্য বুঝতে সাহায্য করেছে, কেন আপনার পিং টাইম বেশি এবং এটি কমাতে আপনি কী করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ আমার পিং টাইম এত বেশি কেন?
  1. উইন্ডোজ 11/10 এ ইন্টারনেট টাইম আপডেটের ব্যবধান কীভাবে পরিবর্তন করবেন

  2. কেন এবং কিভাবে Windows 11/10 এ SMB1 নিষ্ক্রিয় করবেন

  3. কেন Windows 11/10 এর পাইরেটেড কপি ব্যবহার করবেন না

  4. Windows 11/10 এ Wi-Fi শংসাপত্রের ত্রুটি কীভাবে সমাধান করবেন