কম্পিউটার

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

মাইক্রোসফ্ট এর আগে গতিশীলতা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এক্সবক্স অ্যাডাপটিভ কন্ট্রোলার চালু করেছিল। এখন, তারা ল্যাপটপ এবং ট্যাবলেট সহ তাদের নতুন Windows 11 সারফেস ডিভাইসগুলিকে সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলছে। . এই কিটটি স্পর্শকাতর সরঞ্জামগুলির একটি সেট যা ব্যবহারকারীদের তাদের ডিভাইসে নির্দিষ্ট কী, ফাংশন এবং পোর্ট এবং তারগুলি সনাক্ত করতে সক্ষম করে। এর পিছনে চিন্তাভাবনা হল প্রতিবন্ধী ব্যবহারকারীদের জন্য ডিভাইসগুলি অ্যাক্সেসযোগ্য করে তোলা। সারফেস অ্যাডাপটিভ কিটে অন্তর্ভুক্ত উপাদানগুলি স্পর্শ এবং অনুভূতির মাধ্যমে অক্ষম ব্যক্তিদের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি সনাক্ত করা সহজ করে তোলে৷

সারফেস অ্যাক্সেসিবিলিটি উন্নত করুন

সারফেস অ্যাডাপটিভ কিট এই বছরের শেষের দিকে উপলব্ধ হতে পারে। তবে এর দাম কত হবে তা এখনো জানানো হয়নি। কিটটি সারফেস প্রো 7/8, ল্যাপটপ 3, বুক 3 এবং ল্যাপটপ স্টুডিওর মতো সারফেস ডিভাইসগুলির সাথে ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। এখন, আপনি কীভাবে এই কিটটি সারফেস ডিভাইসগুলির সাথে ব্যবহার করতে পারেন? ঠিক আছে, এই নির্দেশিকা আপনাকে সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে শুরু করতে সাহায্য করবে।

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করার জন্য আমরা এই নির্দেশিকায় যে মূল বিষয়গুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা এখানে রয়েছে:

  1. সারফেস অ্যাডাপটিভ কিটের প্রধান উপাদান।
  2. বাম্প লেবেলগুলির ব্যবহার কী?
  3. কীক্যাপ লেবেলগুলি কীভাবে ব্যবহার করবেন?
  4. পোর্ট লেবেল কি?
  5. কতজন ওপেনার সাপোর্ট আছে?

1] সারফেস অ্যাডাপটিভ কিটের প্রধান উপাদানগুলি

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

সারফেস অ্যাডাপটিভ কিটে মূলত চারটি প্রধান উপাদান রয়েছে। তবে তার আগে, বাক্সটি কীভাবে খুলবেন সে সম্পর্কে কথা বলা যাক। ওয়েল, এটা পায় হিসাবে সহজ. আপনি বাইরে টানতে পারেন পিছনের ট্যাবটি খুলুন এবং বাক্স থেকে হাতা আলাদা করতে পারেন। তারপর, কেস/বাক্সের সামনের দিকে থাকা খাঁজটি ব্যবহার করে ঢাকনাটি খুলুন। আপনি বাক্সের ভিতরে একটি বিশাল লুপ সহ একটি ফোল্ডার পাবেন। লুপ ব্যবহার করে কেবল ফোল্ডারটি বিচ্ছিন্ন করুন। ফোল্ডারের ভিতরে, আপনি সারফেস অ্যাডাপটিভ কিটের প্রতিটি উপাদান সহ চারটি কার্ড পাবেন৷

উপাদানগুলি নীচের ক্রমানুসারে উপরে থেকে নীচে স্থাপন করা হবে:

  1. বাম্প লেবেল
  2. কীক্যাপ লেবেল এবং আবেদনকারী
  3. পোর্ট লেবেল
  4. ওপেনিং সাপোর্ট

সুতরাং, এটি সারফেস অ্যাডাপটিভ কিটের প্রধান উপাদানগুলির তালিকা। আসুন এখন এই প্রতিটি উপাদান নিয়ে বিস্তারিত আলোচনা করি।

2] বাম্প লেবেলগুলির ব্যবহার কী?

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

বাম্প লেবেলগুলি মূলত ট্যাগ বা চিহ্ন যা বিভিন্ন বৈশিষ্ট্য এবং ফাংশন যেমন বোতাম, পোর্ট, কী এবং আরও অনেক কিছু সনাক্ত করার জন্য যে কোনও জায়গায় ব্যবহৃত বা প্রয়োগ করা হয়। সারফেস অ্যাডাপটিভ কিটের সাথে চারটি আকার এবং রঙে মোট 16টি বাম্প লেবেল আসে। বাম্প লেবেলগুলির জন্য ব্যবহৃত আকারগুলির মধ্যে রয়েছে একটি কঠিন বিন্দু, একটি খোলা বৃত্ত, একটি ড্যাশড লাইন এবং একটি X (ক্রস) চিহ্ন। প্রতিটি আকৃতির ভিন্নতার জন্য, নীল, সবুজ, কমলা এবং ধূসর সহ বিভিন্ন রং ব্যবহার করা হয়।

বাম্প লেবেল ব্যবহার করতে, আপনি সহজভাবে কার্ড থেকে পছন্দসই রঙে পছন্দসই আকারটি খোসা ছাড়তে পারেন। এবং তারপর, আপনি এটির মাধ্যমে চিনতে চান এমন বৈশিষ্ট্যটি বা তার পাশে রাখুন। সারফেস অ্যাডাপ্টিভ কিটে বাম্প লেবেলের সম্ভাব্য ব্যবহারগুলি হল:

  • আপনি অডিও জ্যাকের পাশে বাম্প লেবেল থেকে ডট বোতামটি রাখতে পারেন৷
  • বৃত্ত বোতাম বাম্প লেবেলটি ফাংশন কী-তে ব্যবহার করা যেতে পারে।
  • আপনি ভলিউম কী-এর কাছে ক্রস মার্ক (X) এবং ড্যাশ বোতাম ব্যবহার করতে পারেন।

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

আপনার পছন্দ অনুযায়ী বাম লেবেলের আরও বেশ কিছু ব্যবহার থাকতে পারে। আপনি যে ফাংশনটি সনাক্ত করতে চান তাতে যেকোন বাম্প লেবেল রাখুন৷

3] কীক্যাপ লেবেল এবং অ্যাপ্লিকেটর কীভাবে ব্যবহার করবেন?

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

বাম্প লেবেলের মতো, কীক্যাপ লেবেলগুলিও এমন চিহ্ন যা নির্দিষ্ট বৈশিষ্ট্য সনাক্ত করতে ব্যবহৃত হয়। যাইহোক, কীক্যাপ লেবেলগুলি বিশেষভাবে ডিজাইন করা হয় এবং কীবোর্ডের কীগুলি সনাক্ত করতে ব্যবহৃত হয়। সারফেস অ্যাডাপটিভ কিটটিতে আপনি মোট 16টি কীক্যাপ লেবেল পাবেন। এই কীক্যাপ লেবেলগুলি স্বচ্ছ এবং তাদের উপরে একটি উত্থিত বৈশিষ্ট্য রয়েছে।

12টি কীক্যাপ লেবেল হল:

  • বিভিন্ন অভিযোজন এবং দৈর্ঘ্যের লাইন সহ আটটি কীক্যাপ লেবেল রয়েছে৷
  • আপনি তিনটি তীর লেবেলও খুঁজে পেতে পারেন৷
  • একটি বড় হর্সশু লেবেল আছে৷
  • একটি কীক্যাপ লেবেল প্রয়োগকারীও উপস্থিত রয়েছে৷

এখন, যে কোনো কীক্যাপ লেবেল প্রয়োগ করতে, আপনি হয় আপনার হাত ব্যবহার করতে পারেন বা নীচের ডানদিকে কীক্যাপ কার্ডের সাথে আসা কীক্যাপ লেবেল প্রয়োগকারী। যাইহোক, একটি কীক্যাপ লেবেল প্রয়োগকারী ব্যবহার করা আপনার জন্য সুপারিশ করা হয় কারণ এটি আপনাকে আরও ধারাবাহিকভাবে কীগুলিতে লেবেল প্রয়োগ করতে সহায়তা করে। আসুন এখন দেখুন কিভাবে আপনি কীক্যাপ অ্যাপলিকেটর ব্যবহার করতে পারেন।

কীক্যাপ অ্যাপ্লিকেটর কীভাবে ব্যবহার করবেন?

কীক্যাপ অ্যাপ্লিকেটার ব্যবহার করতে, আপনি নীচের সহজ ধাপগুলি অনুসরণ করতে পারেন:

  1. প্রথমে, 16টি কীক্যাপ লেবেলের একটি খোসা ছাড়ুন যা আপনি কীক্যাপ কার্ড থেকে প্রয়োগ করতে চান এবং তারপরে এটিকে ঢিলেঢালাভাবে নিচে রাখুন।
  2. এখন, কেবল কীক্যাপ কার্ড থেকে আবেদনকারীর খোসা ছাড়িয়ে নিন। মাঝের অংশটি এক ধরনের স্টিকি যা আপনাকে কীক্যাপ লেবেলগুলিকে উত্তোলন করতে এবং প্রয়োগ করতে সক্ষম করবে৷
  3. এরপর, একটি কীক্যাপ লেবেল বাছাই করতে, শুধুমাত্র সেই লেবেলে আবেদনকারীর কেন্দ্রে রাখুন।
  4. এর পরে, আপনি লেবেল করতে চান এমন কীবোর্ডের কীটির উপরে লেবেল সহ কীক্যাপ অ্যাপ্লিকেটারটি রাখুন৷
  5. অতঃপর, চাবির উপর কঠিনভাবে লেবেল দিয়ে আবেদনকারীকে পিন করুন এবং লেবেল থেকে উপরে তুলে আবেদনকারীটিকে সরিয়ে দিন।
  6. অবশেষে, যখন কী-ক্যাপ লেবেলটি চাবিতে থাকে, তখন লেবেলটিকে কী-এর উপর দৃঢ়ভাবে পিন করে রাখুন যাতে এটি সঠিকভাবে আঁকড়ে থাকে।

4] পোর্ট লেবেল কি?

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

এখন, আমরা সারফেস অ্যাডাপটিভ কিটের 3য় উপাদান অর্থাৎ পোর্ট লেবেল সম্পর্কে কথা বলব। নাম অনুসারে, পোর্ট লেবেলগুলি আপনার ডিভাইসে কেবল এবং পোর্টগুলি সনাক্ত করতে এবং মেলাতে ব্যবহৃত হয়। আপনি মোট 10টি লেবেল খুঁজে পেতে পারেন যা পাঁচটি জোড়ায় বিভক্ত। দৃশ্যত বা স্পর্শ দ্বারা বিভিন্ন পোর্ট লেবেল জোড়া শনাক্ত করার জন্য, প্রতিটি জোড়াকে আলাদা রঙ এবং একটি স্পর্শকাতর নকশা বরাদ্দ করা হয়৷

প্রতিটি পোর্ট লেবেলের জোড়া নীচের হিসাবে বর্ণনা করা হয়েছে:

  • সবুজ রঙে ঘন বাম্প সহ একটি দীর্ঘ লেবেল রয়েছে, যেখানে ঘন বাম্প সহ একটি ছোট সবুজ লেবেল পাওয়া যায়৷
  • পুনরাবৃত্ত ছোট লাইনের একটি দীর্ঘ লেবেল এবং লাল রঙের তিনটি ছোট লাইন সহ একটি ছোট লেবেল হল পোর্ট লেবেলের আরেকটি জোড়া৷
  • এছাড়াও আপনি নীল রঙে একটি লম্বা এবং একটি সংক্ষিপ্ত লেবেল পাবেন যেখানে পুনরাবৃত্তি করা ওপেন সার্কেল এবং একটি ওপেন সার্কেল রয়েছে।
  • আরেক এক জোড়া পোর্ট লেবেল হলুদ রঙে রয়েছে যার মধ্যে একটি লম্বা এবং একটি ছোট লেবেল রয়েছে।
  • এছাড়াও ধূসর রঙের একটি লম্বা এবং একটি সংক্ষিপ্ত লেবেল রয়েছে, প্রতিটিতে একটি ঝাঁকুনিযুক্ত রেখা রয়েছে৷

পোর্ট এবং তারগুলি সনাক্ত করতে এবং মেলাতে একজোড়া পোর্ট লেবেল ব্যবহার করতে, আপনি আপনার ডিভাইসে পোর্টের পাশে ছোট লেবেলটি রাখতে পারেন যা আপনি সনাক্ত করতে চান৷ এবং, তারের চারপাশে জোড়া থেকে লম্বা পোর্ট লেবেলটি মুড়ে দিন যা আপনি প্রায়শই সেই নির্দিষ্ট পোর্টের সাথে ব্যবহার করেন।

5] কতজন ওপেনার সাপোর্ট আছে?

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

সারফেস অ্যাডাপটিভ কিটে, আপনি দুটি ওপেনার সমর্থন পান। প্রথম ওপেনার সমর্থনে একটি বড় লুপ রয়েছে এবং এটি প্রাথমিকভাবে আপনাকে ল্যাপটপের ঢাকনা খুলতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি এই ওপেনার সাপোর্টটিকে ল্যাপটপের কভারের প্রান্তে লুপ ঝুলিয়ে রাখতে পারেন।

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন

দ্বিতীয় ওপেনার সাপোর্টে একটি মধ্যম নমনীয় অংশ থাকে যা একটি ল্যানিয়ার্ড বা কব্জির চাবুক সংযুক্ত করতে সক্ষম হয়। মনে রাখবেন যে ল্যানিয়ার্ডটি কিটের মধ্যে অন্তর্ভুক্ত নয়। যাইহোক, আপনি অনলাইনে বিভিন্ন শৈলীতে কিছু দুর্দান্ত ল্যানিয়ার্ড কিনতে পারেন। এই সমর্থনটি বিশেষভাবে সারফেস প্রো কিকস্ট্যান্ডের জন্য ডিজাইন করা হয়েছে।

আশা করি এই নির্দেশিকা আপনাকে সারফেস অ্যাডাপ্টিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে কীভাবে অ্যাক্সেসযোগ্য করা যায় তা শিখতে সাহায্য করেছে৷

উৎস :মাইক্রোসফট।

Windows 11 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি কী কী?

Windows 11 অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অ্যাক্সেসযোগ্যতার উপর উন্নত হয়েছে কিন্তু বৈশিষ্ট্যের সংখ্যা এবং তাদের অবস্থান। যদিও এই বৈশিষ্ট্যগুলি Windows 10-এর Ease of Access মেনুর অধীনে পড়েছিল, এটি Windows 11-এর সেটিংস মেনুর অধীনে একটি সরাসরি ট্যাব৷ Windows 10-এর সাথে পরিচিত অ্যাক্সেসিবিলিটি বিকল্পগুলির উপরে এবং উপরে, Windows 11 অতিরিক্ত বিকল্পগুলি যেমন CART পরিষেবা, স্পিচ কমান্ডিং, অফার করে৷ স্ক্রিন রিডার, ম্যাগনিফিকেশন প্রোগ্রাম, ইত্যাদি।

সারফেস অ্যাডাপটিভ কিট দিয়ে সারফেস ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করুন
  1. কিভাবে ছুটির নির্দেশিকা:সারফেস পেন দিয়ে শুরু করা

  2. কিভাবে Microsoft 365 এর সাথে সারফেস ইয়ারবাড ব্যবহার করবেন

  3. আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন

  4. স্ক্রিন রেকর্ডিং-এর মাধ্যমে কীভাবে একটি টিউটোরিয়াল ভিডিও তৈরি করবেন - উইন্ডোজ