কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কোন অ্যাপটি ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন

কল্পনা করুন যে আপনি আপনার ল্যাপটপে কাজ করছেন এবং আপনি হঠাৎ দেখতে পাচ্ছেন যে আপনার ওয়েব ক্যামেরার আলো জ্বলছে। আপনি কি কোন অ্যাপ আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে খুঁজে বের করতে এবং জানতে চান না ? এটি স্কাইপের মতো একটি বৈধ সফ্টওয়্যার হতে পারে, বা এটি ম্যালওয়্যার হতে পারে - এবং তাই এটি আপনার আরও তদন্ত করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি এটি একাধিকবার ঘটে থাকে! এই পোস্টে, আমরা দেখব কিভাবে Windows 11/10/8/7-এ কোন অ্যাপ আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে এবং কীভাবে আপনি আপনার ক্যামেরা ব্যবহার বা অ্যাক্সেস করতে পারে এমন অ্যাপ বেছে নিতে পারেন।

আমার ওয়েবক্যাম কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করছে তা আমি কীভাবে খুঁজে পাব?

উইন্ডোজ 11-এ কোন অ্যাপ্লিকেশন আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে তা খুঁজে বের করতে, আপনাকে উইন্ডোজ সেটিংসের সাহায্য নিতে হবে। তার জন্য, Win+I  টিপুন Windows সেটিংস খুলতে এবং গোপনীয়তা ও নিরাপত্তা-এ স্যুইচ করুন ট্যাব এখানে আপনি অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে দিন নামে একটি শিরোনাম খুঁজে পেতে পারেন৷ . এই শিরোনামের অধীনে, আপনি ক্যামেরা অ্যাক্সেস আছে এমন সমস্ত অ্যাপ খুঁজে পেতে পারেন। আপনি যদি একটি অ্যাপকে আপনার ক্যামেরা ব্যবহার করা থেকে আটকাতে চান, তাহলে সেটি বন্ধ করতে আপনাকে সংশ্লিষ্ট বোতামটি টগল করতে হবে।

পড়ুন৷ :আমাকে কি আমার কম্পিউটারের মাধ্যমে দেখা হচ্ছে৷

কোন অ্যাপটি ওয়েব ক্যামেরা ব্যবহার করছে

আপনার Windows 10 কম্পিউটারে, WinX মেনু থেকে, ডিভাইস ম্যানেজার খুলুন এবং আপনার সিস্টেমের ওয়েব ক্যামেরা ডিভাইস সনাক্ত করুন। আপনাকে ইমেজিং ডিভাইস প্রসারিত করতে হবে s আমার ল্যাপটপে, আমি একটি এন্ট্রি দেখতে পাচ্ছি ইন্টিগ্রেটেড ওয়েবক্যাম৷ . এর বৈশিষ্ট্য বক্স খুলতে এটিতে ডাবল ক্লিক করুন। এখন বিশদ ট্যাবের অধীনে, ফিজিক্যাল ডিভাইস অবজেক্টের নাম-এর সম্পত্তি দেখুন . আমার ক্ষেত্রে, এটি হল \Device\0000004a .

উইন্ডোজ 11/10 এ কোন অ্যাপটি ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন

এটিতে ডান ক্লিক করুন এবং অনুলিপি নির্বাচন করুন৷

এখন প্রসেস এক্সপ্লোরার ডাউনলোড করুন Microsoft Sysinternals থেকে। এই ফ্রি পোর্টেবল টুলটি আপনাকে বলে যে কোন প্রোগ্রামে কোন ফাইল, প্রসেস বা ডিরেক্টরি খোলা আছে সেই সাথে কোন হ্যান্ডেল এবং ডিএলএল প্রসেস খোলা বা লোড হয়েছে সে সম্পর্কে তথ্য।

টুলটি ওপেন হয়ে গেলে, Ctrl+F চাপুন সার্চ বক্স খুলতে, এবং কপি করা লেখাটি এখানে পেস্ট করুন এবং Search-এ ক্লিক করুন। .

টুলটি আপনার সমস্ত চলমান প্রক্রিয়াগুলি অনুসন্ধান করবে এবং তাদের মধ্যে কোনটি এই হ্যান্ডেলটি ব্যবহার করছে তা দেখতে পাবে এবং প্রক্রিয়াটি এখানে তালিকাভুক্ত করবে৷

উইন্ডোজ 11/10 এ কোন অ্যাপটি ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন

একবার আপনি আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে এমন প্রক্রিয়াটি সনাক্ত করার পরে, আপনি এটিতে ডান-ক্লিক করতে পারেন এবং কিল প্রসেস নির্বাচন করতে পারেন . যদি আপনি সেই টুলটি ওয়েবক্যাম ব্যবহার করতে না চান।

আপনি যদি ম্যালওয়্যার সন্দেহ করেন, আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার স্ক্যান চালান৷

টিপ :Who Stalks My Cam সফ্টওয়্যার দিয়ে ওয়েবক্যাম হ্যাকিং আক্রমণ প্রতিরোধ করুন।

Windows 11/10-এ আমার ওয়েব ক্যামেরা কোন অ্যাপ ব্যবহার করতে পারে তা বেছে নিন

উইন্ডোজ 11/10 এ কোন অ্যাপটি ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন

Windows 11-এ আপনার ওয়েব ক্যামেরা ব্যবহার করতে পারে এমন অ্যাপ বেছে নিতে , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  2. গোপনীয়তা এবং নিরাপত্তা এ যান বাম দিকে সেটিংস পৃষ্ঠা।
  3. অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে দিন খুঁজুন শিরোনাম।
  4. ক্যামেরা অ্যাক্সেস চালু বা বন্ধ করতে সংশ্লিষ্ট বোতামটি টগল করুন।

তবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Windows 10 সেটিংস ব্যবহার করে, আপনি আপনার ওয়েবক্যামে অ্যাক্সেস করতে পারে এমন অ্যাপগুলি পরিচালনা করতে এবং চয়ন করতে পারেন এবং আপনার ক্যামেরা ব্যবহার করতে পারেন৷ WinX মেনু থেকে, Setting> privacy> Camera খুলুন। এখানে আপনি আপনার ওয়েবক্যামে অ্যাক্সেস আছে এমন অ্যাপের তালিকা দেখতে পাবেন।

উইন্ডোজ 11/10 এ কোন অ্যাপটি ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন

এখানে আপনি সহজভাবে টগল করতে পারেন অ্যাপগুলিকে আমার ক্যামেরা ব্যবহার করতে দিন৷ সমস্ত অ্যাপে ওয়েবক্যাম অ্যাক্সেস অস্বীকার করতে অফ পজিশনে স্যুইচ করুন অথবা প্রতিটি অ্যাপের জন্য আপনার ক্যামেরা বন্ধ করতে বা অ্যাক্সেস দেওয়ার জন্য আপনি পৃথকভাবে বন্ধ বা চালু অবস্থানে সুইচটি টগল করতে পারেন। এইভাবে, আপনি কোন অ্যাপগুলি আপনার ওয়েব ক্যামেরা ব্যবহার করতে পারে তা পরিচালনা করতে সক্ষম হবেন৷

আজকাল, রিমোট অ্যাক্সেস টেকনোলজি (RAT) ব্যবহার করে, হ্যাকাররা আপনার সিস্টেমের সাথে আপস করতে পারে এবং আপনার নিজস্ব ওয়েবক্যাম ব্যবহার করে আপনাকে দেখতে, আপনার ক্রিয়াকলাপ নিরীক্ষণ করতে এবং এমনকি আপনার ক্রিয়াকলাপ রেকর্ড করতে পারে! সুতরাং, আপনি যদি এমন একজন হন, যিনি কখনই ওয়েবক্যাম ব্যবহার করেন না এবং যিনি এটি ব্যবহার করে দেখা বা পর্যবেক্ষণ করার ভয় পান, আপনি ওয়েবক্যামটি নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷ প্রয়োজন হলে আপনি অবশ্যই ভবিষ্যতে যেকোন সময় এটি আবার চালু করতে পারেন।

আমার ক্যামেরা কেন অন্য অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহার করা হচ্ছে?

আপনি যদি Windows 11 বা Windows 10-এ ক্যামেরা অ্যাক্সেস চালু করেন, তাহলে যেকোনো অ্যাপ আরও অনুমতি ছাড়াই সমন্বিত বা বাহ্যিক ওয়েবক্যাম ব্যবহার করতে পারে। যাইহোক, আপনি আপনার কম্পিউটারে ক্যামেরা ব্যবহার করা থেকে কোনো নির্দিষ্ট অ্যাপ ব্লক করতে পারেন। এর জন্য, আপনাকে পূর্বোক্ত পদক্ষেপগুলি মিনিটে অনুসরণ করতে হবে।

উইন্ডোজ 11/10 এ কোন অ্যাপটি ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন
  1. উইন্ডোজ 11/10 এ ফটো অ্যাপে মাউস হুইল ব্যবহার করে কীভাবে জুম ইন বা আউট করবেন

  2. উইন্ডোজ 11/10 ম্যাপ অ্যাপে উইন্ডোজ ইঙ্ক কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 11/10-এ OneNote অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 11/10-এ ফটো অ্যাপ ব্যবহার করে কীভাবে দ্রুত ইমেজ রিসাইজ করা যায়