কম্পিউটার

Windows PowerShell ISE বনাম Windows PowerShell:পার্থক্য কি?

একটি শেল এমন একটি প্রোগ্রাম যা কমান্ড লাইন ইন্টারফেস বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস ব্যবহার করে এবং ব্যবহারকারীদের কমান্ড প্রবেশ করে তাদের কম্পিউটার অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ করতে দেয়। প্রোগ্রামটির নাম শেল কারণ এটি একটি অপারেটিং সিস্টেমের সবচেয়ে বাইরের স্তর। শেলটি একজন ব্যবহারকারী এবং অপারেটিং সিস্টেমের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করে।

PowerShell হল Windows 10-এ একটি কমান্ড-লাইন এবং স্ক্রিপ্টিং টুল। এটি মাইক্রোসফট কর্পোরেশন দ্বারা ডেভেলপ করা হয়েছে এবং কাজ এবং কনফিগারেশন ম্যানেজমেন্টের অটোমেশনের জন্য ব্যবহৃত হয়। পাওয়ারশেল ISE মাইক্রোসফ্ট কর্পোরেশন দ্বারা তৈরি আরেকটি টুল যা কমান্ড এবং স্ক্রিপ্ট তৈরি, চালানো এবং ডিবাগ করার জন্য ব্যবহৃত হয়। PowerShell ISE-এ, ISE মানে ইন্টিগ্রেটেড স্ক্রিপ্টিং এনভায়রনমেন্ট . তাই, PowerShell ISE-তেও কিছু উন্নত বৈশিষ্ট্য রয়েছে যা Windows PowerShell-এর নেই।

Windows PowerShell ISE বনাম Windows PowerShell:পার্থক্য কি?

যখন PowerShell একটি কমান্ড-লাইন ইন্টারফেস (CLI) ব্যবহার করে, PowerShell ISE একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) ব্যবহার করে। যেহেতু GUI ব্যবহার করা এবং বোঝা সহজ, ব্যবহারকারীরা কমান্ড-লাইন ইন্টারফেসে সমস্ত কমান্ড না লিখেই কমান্ড এবং স্ক্রিপ্টগুলি চালাতে এবং ডিবাগ করতে পারে। এটি ছাড়াও, আরও বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা পাওয়ারশেল আইএসইকে পাওয়ারশেলের চেয়ে আরও উন্নত করে তোলে। এই নিবন্ধটি Windows PowerShell এবং Windows PowerShell ISE-এর মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে৷

PowerShell ISE কি?

এই পোস্টে উপরে বর্ণিত হিসাবে, PowerShell ISE হল একটি GUI-ভিত্তিক অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীদের কমান্ড এবং স্ক্রিপ্টগুলি চালাতে এবং ডিবাগ করতে দেয়৷

আসুন PowerShell ISE এর বৈশিষ্ট্যগুলি দেখি:

  • মাল্টিলাইন এডিটিং :এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, আপনি কমান্ড প্যানে বর্তমান লাইনের নীচে একটি খালি লাইন সন্নিবেশ করতে পারেন। মাল্টিলাইন এডিটিং বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনাকে Shift  + Enter টিপতে হবে আপনার কীবোর্ডের কীগুলি৷
  • সিলেক্টিভ এক্সিকিউশন :এই বৈশিষ্ট্যটি আপনাকে পাঠ্য নির্বাচন করে একটি স্ক্রিপ্টের একটি অংশ চালাতে দেয়। পাঠ্য নির্বাচন করার পরে, আপনাকে কেবল স্ক্রিপ্ট চালান-এ ক্লিক করতে হবে বোতাম F5 কী এই বৈশিষ্ট্যের শর্টকাট।
  • প্রসঙ্গ-সংবেদনশীল সাহায্য :এটি একটি সাহায্য ফাইল খোলে। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, Invoke-Item টাইপ করুন এবং তারপর F1 কী টিপুন।

পড়ুন৷ :উইন্ডোজ টার্মিনাল টিপস এবং ট্রিকস।

PowerShell এবং PowerShell ISE এর মধ্যে পার্থক্য

আমরা নিম্নলিখিত বৈশিষ্ট্য/বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে এই টুলগুলির তুলনা করব:

  1. ইউজার-ইন্টারফেস
  2. কাজগুলি
  3. কমান্ড এবং স্ক্রিপ্ট সম্পাদনা করা হচ্ছে
  4. প্রসঙ্গ-সংবেদনশীল সাহায্য
  5. কমান্ড অ্যাড-অন

1] ব্যবহারকারী-ইন্টারফেস

আমরা এই নিবন্ধে উপরে বর্ণনা করেছি যে PowerShell-এর একটি কমান্ড-লাইন ইন্টারফেস রয়েছে, যেখানে PowerShell ISE একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের সাথে আসে। এই কারণে, PowerShell একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস অফার করে এবং নতুনদের জন্য ব্যবহার করা এবং বোঝা সহজ।

আপনি যদি এই দুটি টুলের ইন্টারফেস তুলনা করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে PowerShell ISE একটি টুলবার, মেনু বার, স্ক্রিপ্ট প্যান, কনসোল প্যান, একাধিক ট্যাব বৈশিষ্ট্য ইত্যাদি সহ একটি আকর্ষণীয় ইন্টারফেসের সাথে আসে৷

2] টাস্ক

যেহেতু আপনি PowerShell ISE-তে একাধিক ট্যাব খুলতে পারেন, এটি একটি মাল্টিটাস্কিং টুল। আপনি বিভিন্ন ট্যাবে PowerShell ISE-তে একাধিক কমান্ড এবং স্ক্রিপ্ট চালাতে পারেন। এই বৈশিষ্ট্যটি PowerShell-এ উপলব্ধ নয়৷

টিপ :পোস্টারপিডিয়া একটি দুর্দান্ত মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ যা আপনাকে মাইক্রোসফ্ট প্রযুক্তিগুলি বুঝতে সাহায্য করবে৷

3] কমান্ড এবং স্ক্রিপ্ট সম্পাদনা

PowerShell ISE-এ একটি স্ক্রিপ্ট সম্পাদনা করা সহজ কারণ এটি অনেকগুলি সরঞ্জামের সাথে আসে যা আপনি সম্পাদনার জন্য ব্যবহার করতে পারেন। আপনি যদি সম্পাদনা এ ক্লিক করেন মেনু, আপনি নিম্নলিখিত বৈশিষ্ট্য দেখতে পাবেন:

  • স্ক্রিপ্টে খুঁজুন
  • স্ক্রিপ্টে পরবর্তী খুঁজুন
  • স্ক্রিপ্টে পূর্ববর্তী খুঁজুন
  • স্ক্রিপ্টে প্রতিস্থাপন করুন
  • লাইনে যান
  • মেলে যান

এই বৈশিষ্ট্যগুলি স্ক্রিপ্ট সম্পাদনা প্রক্রিয়াকে ঝামেলামুক্ত করে আপনার সময় বাঁচায়। অন্যদিকে, PowerShell-এ সম্পাদনা মেনু পাওয়া যায় না, যা স্ক্রিপ্টটি দীর্ঘ হলে স্ক্রিপ্ট সম্পাদনা প্রক্রিয়াকে কিছুটা সময়সাপেক্ষ করে তোলে।

পড়ুন৷ :কিভাবে Windows PowerShell ISE ইন্সটল ও ব্যবহার করবেন।

4] প্রসঙ্গ-সংবেদনশীল সাহায্য

প্রসঙ্গ-সংবেদনশীল সহায়তা বৈশিষ্ট্যটি PowerShell-এ উপলব্ধ নেই৷

5] কমান্ড অ্যাড-অন

PowerShell ISE-তে, ইন্টারফেসের ডানদিকে একটি কমান্ড অ্যাড-অন প্যানেল পাওয়া যায়। আপনি একটি নির্দিষ্ট কমান্ড অনুসন্ধান করতে পারেন এবং সন্নিবেশ-এ ক্লিক করে এটিকে কনসোল ফলকে সন্নিবেশ করতে পারেন। বোতাম এছাড়াও আপনি ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করে কমান্ড ফিল্টার করতে পারেন।

PowerShell-এ এই ধরনের প্যানেল পাওয়া যায় না।

এটাই।

সম্পর্কিত পড়া :

  • স্টার্টআপে পাওয়ারশেল খোলে।
  • কিভাবে PowerShell নিষ্ক্রিয় করবেন।

Windows PowerShell ISE বনাম Windows PowerShell:পার্থক্য কি?
  1. Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?

  2. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

  3. উইন্ডোজে ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

  4. প্রক্সি বনাম VPN:পার্থক্য কি?