কম্পিউটার

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন

আপনি যদি সেই গীকদের মধ্যে একজন হন যারা তাদের ল্যাপটপে একাধিক স্ক্রিন যুক্ত করতে পছন্দ করেন তবে এই নিবন্ধটি আপনার জন্য। এই নিবন্ধে, আমরা আপনাকে উইন্ডোজ ল্যাপটপে 3 মনিটর সেটআপের একটি নির্দেশিকা উপস্থাপন করছি। সুতরাং, সবকিছু পড়ুন কারণ আপনি একটি পদক্ষেপও মিস করতে চান না।

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন

আমি কি আমার ল্যাপটপে 3টি মনিটর সংযোগ করতে পারি?

আপনার ল্যাপটপ 3টি মনিটর সমর্থন করতে পারে কিনা তা আপনি পরীক্ষা করতে পারেন। 3টি মনিটর সংযোগ করা ততটা সহজ নয় যতটা আপনি ভাবতে পারেন। কিছু কম্পিউটার আছে যেগুলো 3টি মনিটর সমর্থন করে না। আপনার কম্পিউটার একাধিক মনিটর পরিচালনা করতে পারে কিনা তা নির্ভর করে আপনার পোর্টের ধরণের উপর। ভিজিএ, ডিভিআই, এইচডিএমআই, ইউএসবি সি ইত্যাদির মতো একাধিক মনিটর পোর্ট উপলব্ধ রয়েছে এবং আপনি যদি একবারে 3টি মনিটর চালাতে চান তবে আপনাকে কমপক্ষে 3টি ভিডিও পোর্ট আছে কিনা তা নিশ্চিত করতে হবে।

যাইহোক, বেশিরভাগ ল্যাপটপের সমস্ত পোর্ট নেই, আপনি যে কনফিগারেশনের জন্য যাচ্ছেন তার উপর নির্ভর করে তাদের হয় 1, USB C বা HDMI, বা 2 থাকবে। কিন্তু এর মানে এই নয় যে আপনার কাছে 3 মনিটর সেটআপ থাকতে পারে না, আপনাকে শুধু বাহ্যিক হার্ডওয়্যার কিনতে হবে। একবারে 3টি মনিটর সংযোগ করার জন্য আপনি আপনার ল্যাপটপের জন্য তিনটি জিনিস কিনতে পারেন। তারা।

  • বাহ্যিক ডকিং স্টেশন
  • ইউএসবি থেকে এইচডিএমআই অ্যাডাপ্টার
  • বাহ্যিক মাল্টি-ডিসপ্লে অ্যাডাপ্টার

আসুন তাদের প্রতিটি সম্পর্কে কথা বলি।

বাহ্যিক ডকিং স্টেশন

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন

একটি বহিরাগত ডকিং স্টেশন হল তিনটি মনিটরকে একবারে সংযুক্ত করার জন্য একটি ওয়ান-স্টপ শপ। এটিতে একটি ইউএসবি কেবল রয়েছে যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হবে এবং তারপরে আপনি তিনটি মনিটরকে ডকিং স্টেশনে উপলব্ধ পোর্টগুলিতে সংযুক্ত করতে পারেন। এটি একটি পরিচ্ছন্ন সেটআপ এবং এর জন্য আপনাকে একগুচ্ছ কেবল পেতে হবে না৷

যাইহোক, তারা খুব সস্তা নয়। এগুলোর দাম সাধারণত $150 USD এবং Amazon বা অন্য কোনো ইলেকট্রনিক্স বিক্রেতার কাছ থেকে কেনা যায়।

এখানে একমাত্র সতর্কতা হল যে তারা সাধারণত ফ্যান নিয়ে আসে না। সুতরাং, এটি বেশ গরম হতে পারে এবং তারপর কর্মক্ষমতা থ্রোটল করতে পারে।

ইউএসবি থেকে HDMI অ্যাডাপ্টার

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন

আপনি যদি বাহ্যিক নথিতে $150 খরচ করতে না চান তাহলে আপনি USB থেকে HDMI অ্যাডাপ্টার পেতে পারেন। এগুলি USB এর মাধ্যমে আপনার কম্পিউটারে এবং HDMI পোর্টের মাধ্যমে মনিটরের সাথে সংযুক্ত হতে পারে৷ যাইহোক, আপনি যদি একজন গেমার হন বা ভিডিও বা ফটো এডিটিং এর মতো গ্রাফিক্স-নিবিড় কিছু করেন তবে এটি সর্বোত্তম সমাধান নয়। তাদের কোনো ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড নেই এবং অভিজ্ঞতাও যথেষ্ট ভালো নয়।

বাহ্যিক মাল্টি-ডিসপ্লে অ্যাডাপ্টার

আপনি যদি একজন গেমার হন তবে এটি সেরা বিকল্প। আপনি যেকোনো জায়গা থেকে $150-এ একটি এক্সটার্নাল মাল্টি-ডিসপ্লে অ্যাডাপ্টার পেতে পারেন এবং আপনি যেতে পারবেন। শুধু পোর্টগুলিকে প্লাগ করুন যেখানে সেগুলি রয়েছে, এখানে উল্লেখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন এবং আপনার কাছে 3টি মনিটর সমন্বিত একটি সাধারণ সেটআপ রয়েছে৷

উল্লিখিত ডিভাইসগুলির যেকোনো একটি পাওয়ার পরে, সেটআপে সংযোগ করার জন্য আপনাকে পর্যাপ্ত তারগুলি পেতে হবে। একবার, আপনার সমস্ত প্রয়োজনীয় জিনিসগুলি সম্পন্ন হয়ে গেলে, আপনি এখানে উল্লেখিত পদক্ষেপগুলি দেখতে পারেন৷

কিভাবে উইন্ডোজ ল্যাপটপে ৩টি মনিটর সেটআপ করবেন

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন

প্রয়োজনীয় হার্ডওয়্যার জমা করার পর এটি 3 মনিটর সেটআপ তৈরি করার সময়। আমরা দেখেছি কিভাবে উইন্ডোজে ডুয়াল মনিটর সেট আপ করতে হয় – এখন আসুন দেখি কিভাবে উইন্ডোজ ল্যাপটপে একটি 3 মনিটর সেটআপ তৈরি করা যায়।

  1. সেটিংস  খুলুন Win + I দ্বারা
  2. সিস্টেম-এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনি ডিসপ্লে-এ আছেন ট্যাব।
  3. তারপর শনাক্ত করুন ক্লিক করুন
  4. এখন, আপনি 3টি মনিটর দেখতে পাবেন যা আপনি সাজাতে পারেন।
  5. সেখান থেকে, আপনি আপনার মনিটরগুলিকে যে কোনো ক্রমে সাজাতে পারেন।

পুনর্বিন্যাস করার পরে, আপনাকে প্রয়োগ করুন ক্লিক করতে হবে। আপনি যদি কোনো মনিটরের অবস্থান দেখতে চান, শুধু শনাক্ত করুন ক্লিক করুন।

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন

এবং যদি আপনি একটি মনিটরকে আপনার প্রাথমিক বানাতে চান, তাহলে শুধু নিচে স্ক্রোল করুন এবং "এটিকে আমার প্রধান প্রদর্শন করুন" এ টিক দিন৷

এছাড়াও আপনি স্কেল এবং লেআউট থেকে স্ক্রীন রেজোলিউশন বা ওরিয়েন্টেশন পরিবর্তন করতে পারেন

এটাই!

  • বহিরাগত মনিটর ব্যবহার করার সময় কিভাবে ল্যাপটপ স্ক্রীন বন্ধ করবেন 
  • উইন্ডোজে একটি নির্দিষ্ট মনিটরে কীভাবে একটি প্রোগ্রাম খোলা যায়।

কিভাবে একটি উইন্ডোজ ল্যাপটপে 3টি মনিটর সেট আপ করবেন
  1. উইন্ডোজ 11/10-এ ল্যাপটপ স্ক্রীনকে এক্সটার্নাল স্ক্রিনে কীভাবে প্রজেক্ট করবেন

  2. কিভাবে একটি ল্যাপটপে 3 মনিটর সেটআপ করবেন

  3. Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?