কম্পিউটার

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

আপনি যে অ্যাপগুলি ইনস্টল করেছেন কিন্তু কখনই ব্যবহার করেন না তার জন্য কন্ট্রোল প্যানেলে একবার দেখুন। ট্রায়ালের মেয়াদ শেষ হয়ে যাওয়া অ্যাপগুলিকেও দেখুন। তারা সব হার্ড ডিস্ক স্থান এবং মূল্যবান সিস্টেম সম্পদ ব্যবহার. এমনকি একটি নতুন মেশিনেও, আপনি সব ধরণের জাঙ্ক অ্যাপ এবং ব্লোটওয়্যার দেখতে পাবেন৷

যেহেতু অন্তর্নির্মিত আনইনস্টলারটি অ্যাপগুলি সরাতে যথেষ্ট শক্তিশালী নয়, তাই তৃতীয় পক্ষের আনইনস্টলার অ্যাপগুলি অনেক সাহায্য করতে পারে। আমরা আপনাকে দেখাব কিভাবে কোনো অবশিষ্ট ডেটা না রেখে উইন্ডোজে অ্যাপ আনইনস্টল করতে হয়।

আপনার কি সেই অ্যাপটি আনইনস্টল করা উচিত?

একবার আপনি এক ডজন বা তার বেশি অ্যাপ ইনস্টল করলে, সময়ের সাথে সাথে আপনি তাদের উদ্দেশ্য এবং অভিপ্রায় ভুলে যাবেন। একটি দ্রুত অনুসন্ধান অ্যাপটির একটি সংক্ষিপ্ত বিবরণ দিতে পারে। আপনি যদি আরও বিশদ পেতে চান, তাহলে আমি কি এটি সরিয়ে ফেলব? এটি বিপুল সংখ্যক অ্যাপের একটি অনলাইন ডাটাবেস। অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে ক্রাউডসোর্স করা ডেটার উপর ভিত্তি করে, এটি অ্যাপের জনপ্রিয়তা, র‌্যাঙ্কিং, পরিসংখ্যান এবং আরও অনেক কিছুকে গ্রেড করে।

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

আরও সুবিধার জন্য, PC Decrapifier দেখুন। এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যাপগুলিকে বিশ্লেষণ করে এবং সেগুলিকে তিনটি বিভাগে ভাগ করে:প্রস্তাবিত, প্রশ্নবিদ্ধ এবং অন্য সব কিছু৷ অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে ক্রাউডসোর্স করা ডেটার উপর ভিত্তি করে, এটি আপনাকে যে অ্যাপগুলি আনইনস্টল বা রাখতে হবে সেগুলি সম্পর্কে পরামর্শ দেয়৷

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

জাঙ্ক না রেখে অ্যাপ আনইনস্টল করার 3টি টুল

Revo আনইনস্টলার

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

Revo Uninstaller আপনাকে সফ্টওয়্যার আনইনস্টল করতে এবং আপনার পিসি থেকে অবাঞ্ছিত ট্রেস মুছে ফেলতে সাহায্য করে। রেভোর উন্নত অ্যালগরিদম এবং ব্যাপক অ্যাপ্লিকেশন লগ ডাটাবেসের সাহায্যে, এটি আনইনস্টল করার অনেক আগে ডেটা বিশ্লেষণ করতে পারে। রেজিস্ট্রি বা ডিস্কে কোথায় স্ক্যান করতে হবে তা জানে।

এটির তিনটি স্ক্যানিং মোড রয়েছে:নিরাপদ৷ , মধ্যম , অথবা উন্নত . নিরাপদ মোডে, রেভো অবাঞ্ছিত আইটেমগুলি খুঁজে পেতে রেজিস্ট্রি এবং হার্ড ডিস্কের একটি স্ক্যান করে। মাঝারি স্ক্যানে সাধারণ অবস্থানগুলির একটি বর্ধিত স্ক্যান অন্তর্ভুক্ত রয়েছে৷

অনন্য বৈশিষ্ট্য:

  • Microsoft Store থেকে অন্তর্নির্মিত অ্যাপগুলি আনইনস্টল করুন। এটি আপনাকে একটি নতুন পিসিতে ব্লোটওয়্যার মুছতে সহায়তা করে।
  • ট্রেস করা প্রোগ্রাম মডিউল আপনাকে রিয়েল-টাইমে অ্যাপ ইনস্টলেশন নিরীক্ষণ করতে দেয়। এমনকি আপনি সিস্টেমে করা সমস্ত পরিবর্তন প্রত্যাবর্তন করতে পারেন।
  • ফোর্স আনইনস্টল মডিউল আপনাকে ইতিমধ্যেই আনইনস্টল করা বা অসম্পূর্ণভাবে ইনস্টল করা অ্যাপগুলির অবশিষ্টাংশগুলি খুঁজে পেতে এবং সরাতে সহায়তা করে৷
  • যদি কোনো অজানা অ্যাপ স্টার্ট-আপে লোড হয় বা আপনার সম্মতি ছাড়াই সিস্টেম ট্রেতে থাকে, তাহলে হান্টার মোড দিয়ে আপনি অবিলম্বে সেই অ্যাপটি বন্ধ বা আনইনস্টল করতে পারেন।

ডাউনলোড করুন: রেভো আনইনস্টলার (ফ্রি, প্রো সংস্করণ:$24.95)

Geek আনইনস্টলার

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

Geek Uninstaller হল একটি পোর্টেবল অ্যাপ যা অ্যাপগুলি আনইনস্টল করতে এবং অবশিষ্টাংশগুলি সরাতে পারে৷ নবাগত ব্যবহারকারীরা নির্দেশের প্রয়োজন ছাড়াই এই অ্যাপটি ব্যবহার করা শুরু করতে পারেন। আপনি যখন অ্যাপটি আনইনস্টল করার চেষ্টা করবেন, Geek Uninstaller কম্পিউটারটিকে কোনো অবাঞ্ছিত আইটেমের জন্য স্ক্যান করবে এবং আপনাকে একটি ডায়ালগ বক্সে উপস্থাপন করবে। অ্যাপটি XP, Vista, Windows 7, এবং Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

অনন্য বৈশিষ্ট্য:

  • আকার, ইনস্টলেশনের তারিখ এবং নাম অনুসারে অ্যাপগুলিকে দ্রুত সাজান।
  • আপনি রেজিস্ট্রি, প্রোগ্রাম ফোল্ডার এবং Google-এ যেকোনো অ্যাপের বিবরণ দেখতে পারেন।
  • Microsoft Store থেকে অন্তর্নির্মিত অ্যাপগুলি আনইনস্টল করুন।
  • বল অপসারণ বৈশিষ্ট্যটি আপনাকে রেজিস্ট্রি এন্ট্রি, ফাইল এবং ফোল্ডারগুলি মুছে দিয়ে জোরপূর্বক একটি প্রোগ্রাম সরাতে দেয়।

ডাউনলোড করুন: গিক আনইনস্টলার (ফ্রি)

বাল্ক ক্র্যাপ আনইনস্টলার

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

BCU আনইন্সটলার ন্যূনতম প্রচেষ্টায় প্রচুর সংখ্যক অ্যাপ আনইনস্টল করার ক্ষেত্রে পারদর্শী। এটি অবশিষ্টাংশ পরিষ্কার করতে পারে, অনাথ অ্যাপ শনাক্ত করতে পারে, আগে থেকে তৈরি তালিকা অনুযায়ী আনইনস্টলার চালাতে পারে এবং আরও অনেক কিছু। এটি স্টিম এবং চকোলেটির মতো প্যাকেজ ম্যানেজার থেকে ইনস্টল করা অ্যাপগুলির সাথেও সামঞ্জস্যপূর্ণ৷

BCUninstaller-এর প্রধান উইন্ডোতে সমস্ত অ্যাপের তালিকা রয়েছে। বাম ফলকে, আপনার কাছে বিভিন্ন ফিল্টারিং বিকল্প রয়েছে। আপনি মাইক্রোসফ্ট, সিস্টেম উপাদান, উইন্ডোজ আপডেট এবং মাইক্রোসফ্ট স্টোর থেকে প্রকাশিত অ্যাপ্লিকেশানগুলি দ্বারা এগুলি ফিল্টার করতে পারেন। আনইনস্টল বিকল্পগুলি দেখতে যেকোনো অ্যাপে ডান-ক্লিক করুন। একবার আনইনস্টল করা সম্পূর্ণ হলে, এটি অবশিষ্টাংশের জন্য অনুসন্ধান করবে।

একটি উইন্ডো অবাঞ্ছিত আইটেম, তাদের অবস্থান, এবং আত্মবিশ্বাসের রেটিং সহ পপ আপ হবে। আত্মবিশ্বাস যত বেশি, একটি আইটেম সরানো নিরাপদ। আপনি যদি একগুচ্ছ অ্যাপ মুছে ফেলতে চান, তাহলে BCUninstaller কোনো পপ-আপ বা উইন্ডো না দেখিয়ে চুপচাপ সেগুলি আনইনস্টল করতে পারে।

অনন্য বৈশিষ্ট্য:

  • এটি অনাথ ফাইল এবং ফোল্ডারগুলির জন্য আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করতে পারে৷ সরঞ্জাম ক্লিক করুন এবং ক্লিন আপ প্রোগ্রাম ফাইল ফোল্ডার নির্বাচন করুন . BCUninstaller যে আইটেমগুলি মুছে ফেলার জন্য নিরাপদ সেগুলিতে টিক দিন।
  • BCUninstaller আনইনস্টলকারীদের সার্টিফিকেট পড়তে এবং যাচাই করতে পারে। আপনি স্ট্যাটাস বারে কালার লিজেন্ড দেখে সার্টিফিকেট চেক করতে পারেন।
  • আপনি একটি অ্যাপ খুঁজে পেতে এবং আনইনস্টল করতে পারেন তার উইন্ডোজ, শর্টকাট বা ইনস্টল অবস্থানের উপর ভিত্তি করে। এটি একটি দরকারী বৈশিষ্ট্য যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ সনাক্ত করতে পারবেন না।
  • অনুপস্থিত বা দূষিত আনইনস্টলার ধূসর রঙে দেখানো হয়েছে। BCUninstaller কোনো আবর্জনা ছাড়াই অ্যাপটি ম্যানুয়ালি সরিয়ে ফেলতে পারে।
  • যদি কোনো অ্যাপ রেজিস্ট্রিতে নিবন্ধিত না হয় কিন্তু ড্রাইভে উপস্থিত থাকে, তাহলে BCUninstaller স্বয়ংক্রিয়ভাবে একটি সাধারণ আনইনস্টলার তৈরি করতে পারে।

ডাউনলোড করুন: বাল্ক ক্র্যাপ আনইনস্টলার (ফ্রি)

কিভাবে অ্যান্টিভাইরাস অ্যাপ আনইনস্টল করবেন

অ্যান্টিভাইরাস অ্যাপগুলি সিস্টেমের সাথে গভীরভাবে একত্রিত হয়। কন্ট্রোল প্যানেলের মাধ্যমে একটি সাধারণ আনইন্সটলেশন পদ্ধতি প্রায়ই অনেক আবর্জনা ফেলে যায়। কিন্তু আপনি অ্যান্টিভাইরাস অপসারণ করার পরে, আপনি পপ-আপগুলি দেখতে পাবেন যা আপনাকে পিসি স্ক্যান করতে বা অ্যান্টিভাইরাস আপগ্রেড করতে বলছে৷

অবশিষ্টাংশগুলি উইন্ডোজ ডিফেন্ডারের সাথেও সমস্যা সৃষ্টি করে। সবচেয়ে খারাপ ক্ষেত্রে, এটি আপনাকে উইন্ডোজ ডিফেন্ডার সক্ষম করতে দেয় না। অন্য অ্যান্টিভাইরাস অ্যাপ ইনস্টল করাও একটি সমস্যা।

আপনি আপনার পিসি থেকে অবশিষ্টাংশ পরিষ্কার করতে অ্যান্টিভাইরাস কোম্পানিগুলির দ্বারা তৈরি একটি ডেডিকেটেড টুল ব্যবহার করতে পারেন:

McAfee: McAfee একটি McAfee কনজিউমার প্রোডাক্ট রিমুভাল টুল প্রদান করে। এটি Total Protection, LiveSafe, এবং WebAdvisor-এর সাথে কাজ করে৷

নরটন: Norton Remove and Reinstall টুল নর্টন নিরাপত্তা পণ্য আনইনস্টল করতে সাহায্য করে। এটি অ্যান্টিভাইরাস প্লাস, 360 স্ট্যান্ডার্ড, 360 ডিলাক্স এবং লাইফলক সিলেক্টের সাথে কাজ করে।

বিটডিফেন্ডার: বিটডিফেন্ডার আনইনস্টলার টুল প্রতিটি পণ্যের জন্য আলাদাভাবে কাজ করে (প্রদেয় বা একটি ট্রায়াল সংস্করণ)।

ক্যাসপারস্কি: ক্যাসপারস্কি ল্যাবের Kavremover টুল আপনাকে ক্যাসপারস্কি পণ্যের সম্পূর্ণ পরিসর সরাতে দেয়। এতে ক্যাসপারস্কি ফ্রি, অ্যান্টিভাইরাস, ইন্টারনেট সিকিউরিটি, টোটাল সিকিউরিটি এবং আরও অনেক কিছু রয়েছে।

এভিজি: AVG Clear আপনাকে AVG অ্যান্টিভাইরাস ফ্রি, ইন্টারনেট সিকিউরিটি এবং আলটিমেট অপসারণ করতে দেয়।

অ্যাভাস্ট: Avast Clear ডাউনলোড করুন এবং আপনার মেশিনটিকে সেফ মোডে বুট করুন। এই ইউটিলিটি ফ্রি, ইন্টারনেট সিকিউরিটি, প্রিমিয়ার এবং অ্যাভাস্ট আল্টিমেটের সাথে কাজ করে।

ESET: Eset আনইনস্টলার টুল ESET ব্যবসা এবং হোম পণ্যের সমগ্র পরিসরের জন্য কাজ করে।

দ্রুত নিরাময়: এটি একটি পৃথক আনইনস্টলার টুল প্রয়োজন নেই. শুধু আনইনস্টল করুন এ ক্লিক করুন কন্ট্রোল প্যানেল থেকে এবং রিমুভ কুইক হিল সম্পূর্ণরূপে চেক করুন .

কিভাবে অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপ আনইনস্টল করবেন

ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপটি অ্যাডোব অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল এবং পরিচালনা করার জন্য একটি সর্বাত্মক টুল। কন্ট্রোল প্যানেলের মাধ্যমে তাদের আনইনস্টল করা একটি দুঃস্বপ্ন। এটি শুধুমাত্র অবশিষ্টাংশকেই পিছনে ফেলে দেবে না বরং GB এর ডিস্ক স্পেসও খরচ করবে৷

Adobe ক্রিয়েটিভ ক্লাউড ক্লিনার নামে একটি টুল ব্যবহার করে তাদের পণ্যগুলি থেকে পরিত্রাণ পেতে একটি সহজ উপায় প্রদান করেছে। অ্যাপটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন . প্রদর্শিত উইন্ডোতে, একটি ভাষা বিকল্প নির্বাচন করুন। y লিখুন দাবিত্যাগ চুক্তি গ্রহণ করতে।

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

তারপর আপনার মেশিনে ইনস্টল করা Adobe Creative Cloud অ্যাপগুলি পর্যালোচনা করুন৷ সমস্ত অ্যাপ থেকে মুক্তি পেতে, 1 টিপুন .

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

অথবা, আপনি এমনকি পৃথক Adobe অ্যাপ আনইনস্টল করতে পারেন। অ্যাপটি নির্বাচন করুন এবং 8 টাইপ করুন সমস্ত Adobe অ্যাপস মুছে ফেলতে। y টাইপ করুন নিশ্চিত করতে, Enter টিপুন এবং আপনার পিসি রিবুট করুন।

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

কিভাবে একটি পিসি থেকে মাইক্রোসফট অফিস আনইনস্টল করবেন

আপনি কতবার মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশন ক্র্যাশ করেছেন, আপনার সিস্টেম লক আপ করেছেন বা আরও খারাপ কাজ করা বন্ধ করেছেন? কোনও দূষিত ফাইল বা ভুল কনফিগারেশন প্রতিস্থাপন করতে অফিসে একটি দ্রুত মেরামতের সরঞ্জাম ইতিমধ্যেই তৈরি করা হয়েছে৷ পুনরায় ইনস্টল করা কিছু ঠিক করবে না। অফিস আনইনস্টল করাই একমাত্র সমাধান।

কন্ট্রোল প্যানেল খুলুন এবং প্রোগ্রাম> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বেছে নিন . Office রাইট-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন৷ . আনইনস্টল সম্পূর্ণ করতে প্রম্পট অনুসরণ করুন।

কীভাবে উইন্ডোজে অ্যাপস আনইনস্টল করবেন (বাকী জাঙ্ক ডেটা না রেখে)

অফিস আনইনস্টল করতে আপনি আনইনস্টল সাপোর্ট টুল ব্যবহার করতে পারেন। SetupProd_OffScrub.exe চালু করুন অ্যাপ কয়েক মুহূর্ত অপেক্ষা করুন এবং এটিকে মাইক্রোসফ্ট সমর্থন এবং পুনরুদ্ধার সহকারী ইনস্টল করতে দিন৷

সংস্করণটি নির্বাচন করুন এবং অফিস আনইনস্টল করার পদক্ষেপগুলি অনুসরণ করুন। একবার আপনি সিস্টেমটি পুনরায় চালু করলে, আনইনস্টলেশনের চূড়ান্ত পর্বটি সম্পূর্ণ করতে টুলটি পুনরায় খুলবে। এটি Office 2019, 2016, Office for Business, Office 365 for Home, এবং আরও অনেক কিছু সমর্থন করে৷

কিভাবে একটি উইন্ডোজ পিসিতে ব্লোটওয়্যার আনইনস্টল করবেন

আপনি যদি একজন প্রসিদ্ধ অ্যাপ ব্যবহারকারী হন এবং বিভিন্ন ধরনের থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করেন, তাহলে আনইনস্টলার টুল ব্যবহার করা বোধগম্য। এই নিবন্ধে উল্লিখিত সমস্ত অ্যাপ ব্যবহার করে দেখুন এবং দেখুন কোনটি আপনার প্রয়োজনের সাথে সবচেয়ে উপযুক্ত। বেশিরভাগ ক্ষেত্রে, গিক আনইনস্টলার সাধারণ আনইনস্টলেশনের জন্য এবং প্রান্তের ক্ষেত্রে BCU আনইনস্টলারের জন্য সবচেয়ে ভাল কাজ করে।

একজন নবীন ব্যবহারকারীর কোনো তৃতীয় পক্ষের আনইনস্টলার অ্যাপের প্রয়োজন হবে না। কিন্তু তারপরও, আপনার ল্যাপটপ প্রস্তুতকারক এবং মাইক্রোসফ্ট একগুচ্ছ ব্লোটওয়্যার ইনস্টল করে। তারা সিস্টেম সংস্থান এবং ডিস্ক স্থান উভয়ই ব্যবহার করে। উইন্ডোজ 10 থেকে কীভাবে সহজেই ব্লোটওয়্যার অপসারণ করা যায় সে সম্পর্কে এই অংশটি পড়ুন।


  1. Windows 10 এ কিভাবে একটি অ্যাপ বা প্রোগ্রাম আনইনস্টল করবেন

  2. Windows 10-এ অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে আনইনস্টল করবেন?

  3. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

  4. ডেটা এবং অ্যাপ না হারিয়ে কীভাবে উইন্ডোজ 11 (22H2) রিসেট করবেন