কম্পিউটার

উইন্ডোজ 10, 8, 7 এ কীভাবে জাভা আনইনস্টল করবেন

নিঃসন্দেহে, জাভা আজকাল ব্যবহারকারীদের দ্বারা প্রায়শই ব্যবহৃত হয় না। এবং এটাও বলা হয় যে পিসিতে জাভার পুরানো সংস্করণগুলি সিস্টেমের জন্য বিভিন্ন হুমকি সৃষ্টি করবে। অথবা কিছু লোকের জন্য, আপনার এক মুহূর্তের জন্য জাভা প্রয়োজন হতে পারে, উদাহরণস্বরূপ, NVIDIA গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইনস্টল করতে Java অ্যাপ্লিকেশন প্রয়োজন .

কিন্তু এর পরে, আপনি উইন্ডোজ 10 থেকে জাভা মুছে ফেলতে চান। ব্যবহারকারীর রিপোর্ট অনুযায়ী, আপনারা অনেকেই উইন্ডোজ বা ম্যাকে জাভা 11 বা 8 আনইনস্টল করার আশা করছেন। আপনি কোন জাভা সংস্করণটি আনইনস্টল করতে চান, নীচের উপায়গুলি আপনাকে সম্পূর্ণ এবং স্থায়ীভাবে জাভা থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে৷

Windows 10, 8, 7 এ কিভাবে জাভা আনইনস্টল করবেন?

জাভা দ্বারা আনা ঝুঁকিগুলি এড়াতে, বিশেষ করে পুরানো জাভা সংস্করণগুলি, আপনি উইন্ডোজ বা ম্যাক থেকে জাভা সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন। এবং এটি উল্লেখ করার মতো যে আপনার যদি জাভা প্রয়োজন হয়, আপনি একটি নতুন জাভা সংস্করণ ডাউনলোড করতে পারেন (জাভা 8 (8u20 এবং তার উপরে)), যা সিস্টেম থেকে জাভার সমস্ত পুরানো সংস্করণ মুছে ফেলবে। অথবা আপনি যদি কোনো চিহ্ন না রেখেই আপনার পিসি থেকে জাভা অপসারণ করতে চান, তাহলে আপনি জাভা আনইনস্টল টুলের মাধ্যমে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে জাভা আনইনস্টল করতে পারেন।

পদ্ধতি:

  • 1:জাভা ম্যানুয়ালি আনইনস্টল করুন
  • 2:Java Uninstall Tool ব্যবহার করে Java আনইনস্টল করুন

পদ্ধতি 1:জাভা ম্যানুয়ালি আনইনস্টল করুন

আপনি যদি নিজে থেকে Windows 10, 8, 7 এ জাভা মুছে ফেলতে পছন্দ করেন, তাহলে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি দিয়ে তা শেষ করতে পারেন। উইন্ডোজ সিস্টেমের বিভিন্ন সংস্করণের উপর নির্ভর করে, বিভিন্ন ইন্টারফেসের কারণে পদক্ষেপগুলি পৃথক হয়। তাই, আপনি আপনার সিস্টেম অনুযায়ী সরাসরি পদ্ধতিতে যেতে পারেন।

Windows 10 এ Java আনইনস্টল করুন:

আপনি কন্ট্রোল প্যানেলে Windows 10 জাভা সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে পারেন।

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. বিভাগ দ্বারা দেখুন চেষ্টা করুন এবং তারপর প্রোগ্রাম খুঁজে বের করুন> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন .
  3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো, সনাক্ত করতে নীচে স্ক্রোল করুন এবং তারপরে ডান ক্লিক করুন জাভা আনইনস্টল করার জন্য অ্যাপ্লিকেশন এটা।

অনুরোধ করা হলে আপনার পিসি রিবুট করুন। এর পরে, আপনি দেখতে পাচ্ছেন, Windows 10-এ জাভা কোথাও দেখা যায় না।

Windows 8 থেকে Java সরান:

  1. কন্ট্রোল প্যানেলে , প্রোগ্রাম> একটি প্রোগ্রাম আনইনস্টল এ যান।
  2. জাভা সনাক্ত করুন এবং তারপর আনইনস্টল করুন টিপুন> হ্যাঁ .

Windows 7 এ Java মুছুন:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. তারপর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুঁজুন> প্রোগ্রাম .
  3. জাভা এ ক্লিক করুন অ্যাপ এবং তারপরে আনইনস্টল বেছে নিন .

অতএব, আপনি ম্যানুয়ালি উইন্ডোজ 7, ​​8, 10 থেকে জাভা সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন। আর জাভা অ্যাপের কারণে কোনো ঝুঁকি থাকবে না। এবং আপনি Windows XP এবং Vista থেকে জাভা আনইনস্টল করতে পারেন। বিশেষ করে, যদি আপনি এখনও ব্রাউজারে জাভা প্লাগইন ব্যবহার করতে চান, তাহলে আপনি Chrome-এ Java সক্ষম করার চেষ্টা করতে পারেন .

পদ্ধতি 2:জাভা আনইনস্টল টুল ব্যবহার করে জাভা আনইনস্টল করুন

আপনি যদি কম্পিউটারের সমস্যাগুলি ম্যানুয়ালি মোকাবেলায় দক্ষ না হন, তাহলে জাভা রিমুভাল টুল, জাভা আনইনস্টল টুলের সর্বোত্তম ব্যবহার করাও আপনার পক্ষে কার্যকর হবে Windows 10, 8, 7, XP, Vista-এর জাভা অ্যাপ্লিকেশন থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য। , Windows Server 2008 R2, Windows Server 2012. এই স্বয়ংক্রিয় জাভা রিমুভাল টুল ব্যবহার করার আগে, আপনাকে নিম্নলিখিত অংশগুলিতে মনোযোগ দিতে হবে:

1. একটি নেটওয়ার্ক সংযোগ আছে তা নিশ্চিত করুন৷ আপনার পিসিতে। যেহেতু এই টুলটি জাভা অনলাইনে অফার করে, তাই এটা স্বাভাবিক যে আপনাকে নিশ্চিত করতে হবে যে নেটওয়ার্কটি আপনার ডিভাইসে ডাউনলোড করার জন্য ভালোভাবে কাজ করে। এছাড়াও, এই টুলটিকে নিজের জন্য আপডেটগুলি পরীক্ষা করতে হবে, তাই এটিকে একটি উচ্চ-গতির নেটওয়ার্কের সাথে চলতে দেওয়া ভাল৷

2. এই টুলটি ব্যবহারকারীদের জন্য Windows এ জাভা অপসারণের জন্য ডিজাইন করা হয়েছে . তাই, আপনি যদি ম্যাক বা লিনাক্সে জাভা আনইনস্টল করতে চান, তাহলে আপনাকে ম্যানুয়ালি তা অর্জন করতে হতে পারে (ম্যাক বা লিনাক্স সিস্টেমে অনুরূপ পদক্ষেপের জন্য পদ্ধতি 1 পড়ুন)।

3. এই টুলটি জাভা সংস্করণ 1.4.2 সরিয়ে দেবে এবং উপরে উইন্ডোজ সিস্টেমে, তাই আপনাকে জাভার 1.4.2 এর চেয়ে কম সংস্করণ ম্যানুয়ালি মুছে ফেলতে হবে।

4. জাভা আনইনস্টল টুল উইন্ডোজে ইনস্টল করা সমস্ত জাভা সংস্করণের জন্য সিস্টেম স্ক্যান করার পরে কোন জাভা সংস্করণগুলি সরানো হবে তা আপনি নির্বাচন করতে পারেন৷

5. একবার আপনি এই টুলের মাধ্যমে একটি জাভা সংস্করণ মুছে ফেললে, এটি এই টুল থেকে পুনরুদ্ধার করা যেতে পারে, তাই আপনাকে এটি জাভা সংরক্ষণাগার থেকে পুনরায় ডাউনলোড করতে হবে৷

জাভা রিমুভাল টুল সম্পর্কে এই মৌলিক বোঝাপড়ার সাথে, উইন্ডোজ 10, 8, 7, ইত্যাদি থেকে সম্পূর্ণ এবং স্থায়ীভাবে জাভা আনইনস্টল করার জন্য এটি ব্যবহার করার সময় এসেছে৷

জাভা আনইনস্টল টুল দিয়ে জাভা থেকে মুক্তি পাওয়ার পদক্ষেপগুলি:

1. জাভা আনইনস্টল টুল ওয়েবপৃষ্ঠাতে নেভিগেট করুন .

2. আমি শর্তাবলীতে সম্মত এবং চালিয়ে যেতে চাই ক্লিক করুন৷ ডাউনলোড করতে আপনার পিসিতে এই টুল।

উইন্ডোজ 10, 8, 7 এ কীভাবে জাভা আনইনস্টল করবেন

এখানে, আপনি আমাদের লাইসেন্সের শর্তাবলী দেখুন হিট করবেন আপনি এটি ডাউনলোড করতে দৃঢ়প্রতিজ্ঞ এবং এই টুলটি আপনার জন্য নিরাপদ এবং উপযোগী তা নিশ্চিত করতে।

3. এটি সক্রিয় করতে ডাউনলোড করা ফাইলটিতে আঘাত করুন৷

4. তারপর ব্যবহারকারী নিয়ন্ত্রণ অ্যাকাউন্টে (UAC) উইন্ডো, হ্যাঁ ক্লিক করুন এই অপারেশনের অনুমতি দিতে।

তারপরে আপনি আপনার পিসিতে সমস্ত জাভা সংস্করণ চেক করতে এই জাভা আনইনস্টল টুলটি চালাতে পারেন এবং তারপরে এই সরঞ্জামটির মাধ্যমে পুরানো বা আপনি চান না এমন কোনও সংস্করণ আনইনস্টল করতে পারেন৷

দ্রষ্টব্য:Windows থেকে Java আনইনস্টল করার জন্য Java Uninstall টুল ব্যবহার করার সময় আমি যদি সমস্যার সম্মুখীন হই? যদি এই টুলটি আমার জন্য জাভা সংস্করণ অপসারণ করতে ব্যর্থ হয়?

এই জাভা রিমুভাল টুল প্রয়োগ করার ক্ষেত্রে কোনো ত্রুটি থাকলে, সিস্টেম রিবুট করার চেষ্টা করুন বা জাভা আনইনস্টল টুল পুনরায় ডাউনলোড করুন। এটি যদি জাভা আনইনস্টল টুল কাজ না করার সমস্যাটি ঠিক করতে না পারে, তাহলে সম্ভবত আপনাকে ম্যানুয়ালি এটি সরিয়ে ফেলতে হবে।

এক কথায়, আপনি এই টিউটোরিয়ালের রেফারেন্স সহ উইন্ডোজ বা ম্যাক থেকে জাভা আনইনস্টল করতে শিখতে পারেন, জাভা আনইনস্টল টুলের মাধ্যমে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে। শুধু আপনার সিস্টেম থেকে জাভা ট্রেস মুছে ফেলার জন্য একটি উপযুক্ত উপায় খুঁজুন।


  1. কীভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন

  2. কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

  3. কিভাবে Windows 10 এ আপডেট আনইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10 এ কিভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন