কম্পিউটার

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

আপনি যদি আপনার পিসিতে ডেস্কটপ উইন্ডো ম্যানেজার নামে একটি অদ্ভুত প্রক্রিয়া দেখে থাকেন তবে আপনি হতবাক এবং এমনকি চিন্তিতও হতে পারেন। এটা কোথা থেকে এসেছে? এটার কাজ কি? এবং এটি কি কোনো ধরনের ম্যালওয়্যার হতে পারে?

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (dwm.exe) সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা ব্যাখ্যা করব, কেন আপনার এটি প্রয়োজন, আপনি এটি অক্ষম করতে পারেন কিনা এবং কীভাবে এটির কারণ হচ্ছে বলে আপনি মনে করেন যে সমস্যার সমাধান করবেন।

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM) কি?

আপনি যখন উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলবেন (টাস্কবারে ডান ক্লিক করে এবং টাস্ক ম্যানেজার বেছে নিয়ে) , আপনি ডেস্কটপ উইন্ডো ম্যানেজার নামে একটি রহস্যময় এন্ট্রি লক্ষ্য করবেন .

এটি প্রসেস ট্যাবে এবং dwm.exe ফাইল নামের অধীনে বিস্তারিত ট্যাবে প্রদর্শিত হয় , এবং আপনার CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট), মেমরি এবং GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) সক্রিয়ভাবে ব্যবহার করতে দেখা যাচ্ছে।

যদিও উইন্ডোজ সাধারণত ডেস্কটপ উইন্ডো ম্যানেজারের পাওয়ার ব্যবহারকে "নিম্ন" বা "খুব কম" হিসাবে রেট দেয়, এটি উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক। সর্বোপরি, আপনি নিজে dwm.exe চালু করেননি, এবং এটি পটভূমিতে ভাল নাও হতে পারে।

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

যদিও আতঙ্কিত হবেন না, কারণ ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM) একটি সম্পূর্ণ বৈধ উইন্ডোজ প্রক্রিয়া। এটি আপনার গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI) তৈরি করতে সাহায্য করে এবং অপারেটিং সিস্টেমকে ভিজ্যুয়াল এফেক্ট ব্যবহার করতে সক্ষম করে।

এর মধ্যে রয়েছে স্বচ্ছ উইন্ডো, 3D অ্যানিমেশন, টাস্কবার থাম্বনেল এবং ডেস্কটপ থিম এবং ওয়ালপেপার। ডিডব্লিউএম উচ্চ-রেজোলিউশন মনিটরগুলির জন্যও সমর্থন প্রদান করে, যাতে আপনি সর্বোত্তম প্রদর্শন গুণমান পান।

কেন আমার ডেস্কটপ উইন্ডো ম্যানেজার দরকার?

অভিনব অ্যারো অভিজ্ঞতা প্রদানের জন্য উইন্ডোজ ভিস্তায় ডেস্কটপ উইন্ডো ম্যানেজার চালু করা হয়েছিল। এটি তখন থেকে উইন্ডোজের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এবং "কম্পোজিটিং উইন্ডো ম্যানেজার" হিসাবে এর ভূমিকায় অতিরিক্ত কাজগুলি গ্রহণ করেছে৷

মূলত, এর মানে হল যে অ্যাপ্লিকেশনগুলি সরাসরি পর্দায় উইন্ডো প্রদর্শন করার পরিবর্তে, তারা উইন্ডোজ মেমরির বিভিন্ন বাফারে (বিভাগ) ডেটা লেখে। তারপর DWM প্রতিটি প্রোগ্রামের বাফারকে একটি একক ডেস্কটপ ইমেজ হিসাবে প্রদর্শন করার জন্য সমস্ত উইন্ডোকে সংমিশ্রণ করে।

যেহেতু ডেস্কটপ উইন্ডো ম্যানেজার এই সমস্ত উইন্ডোগুলিকে নিয়ন্ত্রণ করে, এটি নির্বিঘ্নে বোর্ড জুড়ে ভিজ্যুয়াল এফেক্ট প্রয়োগ করতে পারে। যদি এটি DWM-এর জন্য না হয়, তাহলে আপনি Windows এর চেহারা কাস্টমাইজ করতে সক্ষম হবেন না।

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

আমি কিভাবে ডেস্কটপ উইন্ডো ম্যানেজার নিষ্ক্রিয় করব?

সংক্ষিপ্ত উত্তর হল আপনি ডেস্কটপ উইন্ডো ম্যানেজার অক্ষম করতে পারবেন না। আপনি যদি ভিজ্যুয়াল এফেক্ট সম্পর্কে বিরক্ত না হন তবে উইন্ডোজের পুরানো সংস্করণগুলি আপনাকে DWM বন্ধ করতে দেয়। কিন্তু যেহেতু বৈশিষ্ট্যটি এখন অপারেটিং সিস্টেমের একটি অবিচ্ছেদ্য অংশ, এই বিকল্পটি Windows 10 (বা 8) এ উপলব্ধ নয়৷

তাত্ত্বিকভাবে, আপনি ডেস্কটপ উইন্ডো ম্যানেজার বা টাস্ক ম্যানেজারে dwm.exe-এ ডান-ক্লিক করতে পারেন এবং প্রক্রিয়া শেষ করুন বেছে নিতে পারেন। . কিন্তু যেহেতু DWM একটি অপরিহার্য এবং সুরক্ষিত সিস্টেম প্রক্রিয়া, এটি কাজ করবে না। এটি অপসারণ করা সমানভাবে অসম্ভব যদি না আপনি আপনার পিসি ভাঙতে চান।

আপনি যদি এখনও Windows 7 ব্যবহার করেন, তাহলে আপনি নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করে ডেস্কটপ উইন্ডো ম্যানেজার নিষ্ক্রিয় করতে পারেন:

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন, services.msc, টাইপ করুন এবং Enter টিপুন .
  2. পরিষেবার উইন্ডোতে, ডেস্কটপ উইন্ডো ম্যানেজার সেশন ম্যানেজার ডাবল-ক্লিক করুন .
  3. অক্ষম নির্বাচন করুন স্টার্টআপ প্রকারে মেনু, এবং বন্ধ করুন ক্লিক করুন .
  4. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে। এটি আপনার প্রয়োগ করা যেকোনো Windows থিম নিষ্ক্রিয় করবে।
  5. আপনি স্টার্টআপ টাইপ স্বয়ংক্রিয় সেট করে DWM আবার চালু করতে পারেন .

কেন DWM এত বেশি RAM ব্যবহার করে?

আমরা যেমন উল্লেখ করেছি, ডেস্কটপ উইন্ডো ম্যানেজার শুধুমাত্র আপনার পিসির প্রসেসিং পাওয়ার এবং মেমরির অল্প পরিমাণ ব্যবহার করা উচিত। কিন্তু আপনি যদি বিশ্বাস করেন যে dwm.exe এটির চেয়ে বেশি CPU বা RAM ব্যবহার করছে, তবে আপনি চেষ্টা করতে পারেন কয়েকটি সমাধান আছে।

1. অপ্রয়োজনীয় ভিজ্যুয়াল ইফেক্ট বন্ধ করুন

আপনি যদি উইন্ডো অ্যানিমেশন, মেনু যা ভিতরে এবং বাইরে বিবর্ণ হয় এবং টাস্কবারের থাম্বনেইল ছাড়া বাঁচতে পারেন, আপনি ভিজ্যুয়াল প্রভাবগুলি বন্ধ করতে পারেন। এটি ডেস্কটপ উইন্ডো ম্যানেজার থেকে সম্পদ পুনরুদ্ধার করবে।

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন, এই পিসিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . অথবা কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং নিরাপত্তা> সিস্টেম এ যান .
  2. উন্নত সিস্টেম সেটিংস ক্লিক করুন বামদিকের মেনুতে, তারপর সেটিংস-এ ক্লিক করুন পারফরম্যান্স বিভাগে বোতাম।
  3. ভিজ্যুয়াল ইফেক্ট ট্যাবে, সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন বেছে নিন উইন্ডোজের সমস্ত ভিজ্যুয়াল এফেক্ট বন্ধ করতে।
  4. বিকল্পভাবে, কাস্টম নির্বাচন করুন এবং তালিকায় নির্দিষ্ট প্রভাবগুলি আনচেক করুন।
  5. আপনি Windows কে আমার কম্পিউটারের জন্য সবচেয়ে ভালো কি তা বেছে নিতে দিন বেছে নিয়ে ডিফল্ট ভিজ্যুয়াল এফেক্ট পুনরুদ্ধার করতে পারেন .
  6. প্রয়োগ করুন ক্লিক করুন অথবা ঠিক আছে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

2. ডায়াল ডাউন ডেস্কটপ ব্যক্তিগতকরণ

অতিরিক্তভাবে, আপনি কম গ্রাফিক্স-নিবিড় ডেস্কটপ থিম এবং ওয়ালপেপারে স্যুইচ করতে পারেন এবং আপনার টাস্কবার এবং স্টার্ট মেনুর জন্য স্বচ্ছতা প্রভাবগুলি বন্ধ করতে পারেন৷

আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগত করুন চয়ন করুন . থিম নির্বাচন করুন এবং উইন্ডোজ বেছে নিন অথবা Windows (আলো)  একটি ফটো বা চিত্রিত থিমের পরিবর্তে৷

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

যদি আপনার ডেস্কটপ ওয়ালপেপার হিসাবে একটি ছবি বা স্লাইডশো সেট করা থাকে, তাহলে পটভূমিতে ক্লিক করুন এবং পরিবর্তে একটি কঠিন রঙ চয়ন করুন৷

অবশেষে, রঙ ক্লিক করুন এবং স্বচ্ছতা প্রভাব বিকল্পটি নিষ্ক্রিয় করুন .

3. আপনার সিস্টেম এবং গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

এটা সম্ভব যে একটি বাগ উইন্ডোজ-এ ডেস্কটপ উইন্ডো ম্যানেজারের অত্যধিক রিসোর্স ব্যবহার ঘটাচ্ছে, তাই নিশ্চিত করুন যে আপনার সিস্টেম সম্পূর্ণরূপে আপডেট করা আছে।

সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেটের জন্য চেক করুন-এ যান আপনার পিসির সর্বশেষ আপডেটগুলি পরীক্ষা করতে এবং ইনস্টল করতে৷

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার গ্রাফিক্স ড্রাইভারগুলি আপ টু ডেট, কারণ DWM আপনার GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) এর উপর অনেক বেশি নির্ভর করে। Windows Update স্বয়ংক্রিয়ভাবে আপনার গ্রাফিক্স কার্ডের জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করা উচিত, তবে প্রস্তুতকারকের ওয়েবসাইট চেক করা এবং সেগুলি নিজে আপডেট করার মধ্যে কোন ক্ষতি নেই৷

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার কি ম্যালওয়্যার হতে পারে?

যেহেতু ডেস্কটপ উইন্ডোজ ম্যানেজার একটি অফিসিয়াল উইন্ডোজ উপাদান, এটি অবশ্যই কোনও ভাইরাস বা অন্যান্য নিরাপত্তা হুমকি নয়। যাইহোক, ম্যালওয়্যার দ্বারা প্রক্রিয়াটি ফাঁকি দেওয়ার একটি ক্ষীণ সম্ভাবনা রয়েছে। এমনকি এটি এর অস্বাভাবিক উচ্চ প্রসেসর এবং মেমরি ব্যবহারের কারণও হতে পারে।

DWM ম্যালওয়্যার হওয়ার সম্ভাবনা বাতিল করতে, এর ফাইলের অবস্থান পরীক্ষা করুন। টাস্ক ম্যানেজার খুলুন এবং প্রসেস ট্যাবে ডেস্কটপ উইন্ডো ম্যানেজার বা বিশদ ট্যাবে dwm.exe-এ ডান-ক্লিক করুন। ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনুতে৷

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার (DWM.exe) কী এবং আপনার কি এটি প্রয়োজন?

যে অবস্থানটি খোলে সেটি যদি C:\Windows\System32 ফোল্ডার হয়, তাহলে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে যে প্রক্রিয়াটি চলছে সেটি অফিসিয়াল ডেস্কটপ উইন্ডো ম্যানেজার। যদি না হয়, তাহলে আপনার অবিলম্বে একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালানো উচিত।

যদি সম্ভব হয়, কোনো লুকানো ম্যালওয়্যার সরাতে একটি বুট-টাইম স্ক্যান চালান। উইন্ডোজ সিকিউরিটিতে, ভাইরাস এবং হুমকি সুরক্ষা> স্ক্যান বিকল্প> মাইক্রোসফ্ট ডিফেন্ডার অফলাইন স্ক্যান-এ যান এবং এখনই স্ক্যান করুন ক্লিক করুন .

DWM নিয়ে বেশি চিন্তা করবেন না

ডেস্কটপ উইন্ডো ম্যানেজার একটি অপরিহার্য সিস্টেম প্রক্রিয়া যা আপনি পটভূমিতে এটির কাজ করতে বিশ্বাস করতে পারেন। এর নাম অস্পষ্ট হতে পারে, তবে উইন্ডোজ যেভাবে দেখায় এবং কাজ করে তার জন্য DWM গুরুত্বপূর্ণ, এই কারণে আপনি এটি নিষ্ক্রিয় বা সরাতে পারবেন না।

যদিও এটি একটি অজানা প্রক্রিয়াকে ম্যালওয়্যার বলে সন্দেহ করা বা এটিকে সিস্টেম রিসোর্স হগিং বলে বিশ্বাস করা বোধগম্য, তবে কিছু নির্দিষ্ট উইন্ডোজ ফাইল এবং সেটিংসের সাথে নড়বড়ে করা ভালোর চেয়ে অনেক বেশি ক্ষতি করতে পারে।


  1. dwm.exe (ডেস্কটপ উইন্ডো ম্যানেজার) প্রক্রিয়া কি?

  2. ApplicationFrameHost.exe কী এবং কীভাবে এটি মেরামত করবেন?

  3. কিভাবে ডেস্কটপ উইন্ডো ম্যানেজার হাই সিপিইউ (DWM.exe) ঠিক করবেন

  4. স্থির করুন:ডেস্কটপ উইন্ডো ম্যানেজার বা dwm.exe উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10