কম্পিউটার

যদি আমি উইন্ডোজ 11 আপগ্রেড প্রত্যাখ্যান করি, আমি কি এটি পরে পেতে পারি? [ব্যাখ্যা]

যখন বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারী তাদের পিসিগুলিকে Windows 11 এর সাথে আপগ্রেড করতে ব্যস্ত, তখন অনেকেই Windows 10 ছেড়ে দিতে চান না৷ অন্তত এখনও না৷ এছাড়াও, মাইক্রোসফট আনুষ্ঠানিকভাবে 2025 সালে উইন্ডোজ 10 সমর্থন শেষ করবে। সুতরাং, এই ধরনের ব্যবহারকারীদের মনে যে প্রধান প্রশ্নটি জাগে তা হল আপনি যদি উইন্ডোজ 11 আপগ্রেড প্রত্যাখ্যান করেন তবে কী হবে?

ঠিক আছে, যদি আপনিও তাই ভাবছেন, তাহলে এই গাইডটি আপনাকে সাহায্য করার জন্য এখানে রয়েছে। এই পোস্টে, আমরা আপনার সাথে সেই সমস্ত সম্ভাবনাগুলি অন্বেষণ করব যা আপনি যদি Windows 11-এর সাথে আপনার PC আপডেট না করার সিদ্ধান্ত নেন।

আপনি যদি এখন Windows 11-এ আপডেট না করেন তাহলে কী হবে?

আপনি যদি এখন আপগ্রেড করতে না চান তাহলে আপনি সবসময় Windows 11-এ আপডেট করতে পারেন। এমনকি Microsoft সেটিংস অ্যাপের মাধ্যমে বিনামূল্যে আপগ্রেড করার অনুমতি দেওয়া বন্ধ করে দিলেও, আপনি Windows 11-এ আপগ্রেড করতে মেডিকা ক্রিয়েশন টুল (MCT) বা ইনস্টলেশন সহকারী ব্যবহার করতে পারেন। মনে রাখবেন যে বিনামূল্যের জন্য যোগ্য হতে আপনার নিম্নলিখিত জিনিসগুলির প্রয়োজন হবে। আপগ্রেড

  • একটি বৈধ Windows 10 লাইসেন্স
  • TPM 2.0 বা অন্তত TPM 1.2
  • সুরক্ষিত বুট এবং UEFI ক্ষমতা
  • একটি নেটওয়ার্ক সংযোগ (যদি আপনার উইন্ডোজ হোম লাইসেন্স থাকে)

আমি কি পরে Windows 11 এ আপগ্রেড করতে পারি?

আপনি যদি মূলত Windows 11 এর সাথে আপনার সিস্টেম আপগ্রেড করার প্রস্তাব প্রত্যাখ্যান করে থাকেন, তাহলে চিন্তা করবেন না। আপনি সবসময় সেটিংস> উইন্ডোজ আপডেট-এ গিয়ে আপনার পিসি আপডেট করতে পারেন এবং আপডেটের জন্য চেক করুন টিপুন বোতাম

বিকল্পভাবে, আপনি Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করতে পারেন আপনার আসল Windows 11-এর কপি পেতে। সহজভাবে, Windows 11 ডাউনলোড পৃষ্ঠায় যান এবং এখনই ডাউনলোড করুন-এ ক্লিক করুন। বোতাম ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, আপনাকে Windows 11 ইনস্টলেশন সহকারী চালাতে হবে এবং স্বীকার করুন এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷ আপনার পিসি আপগ্রেড করা শুরু করার জন্য বোতাম৷

আপনি যদি নতুন বা পুরানো পিসিতে নতুনভাবে Windows 11 এর একটি অনুলিপি পেতে চান তবে আপনি Microsoft এর মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করতে পারেন। এই টুলটি ব্যবহার করে, আপনি একটি বুটযোগ্য USB বা DVD তৈরি করতে এবং আপনার পিসিতে Windows 11 ইনস্টল করতে সক্ষম হবেন। অবশেষে, ব্যবহারকারীদের জন্য Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ডাউনলোড করার জন্য একটি বিকল্প রয়েছে।

আমি যদি এখন Windows 11 আপডেট না করি তাহলে ঝুঁকি কি?

Windows 11-এ আপডেট না করার সাথে সাথে কিছু ঝুঁকি রয়েছে, এর মধ্যে রয়েছে সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি, নিরাপত্তা আপডেট, প্যাচ এবং আসন্ন নিরাপত্তা বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশনগুলির সাথে সামঞ্জস্যতা হারানো। অ্যান্টি-চিট টুল ব্যবহার করে এমন অনেক গেমও ন্যায্য গেমপ্লে প্রদানের জন্য Windows 11 নিরাপত্তা বৈশিষ্ট্যের উপর নির্ভর করতে শুরু করেছে। যদিও এই গেমগুলি এখনও উইন্ডোজ 10 এ কাজ করে, উইন্ডোজ 11 এর প্রয়োজনীয়তা হয়ে ওঠার আগে এটি কেবল সময়ের ব্যাপার।

তাই আপনি যদি প্রতিযোগিতামূলক গেমিংয়ে থাকেন, তাহলে আপনি ভবিষ্যতে আপনার গেমগুলিও হারাতে পারেন। যেমন আপনার চিন্তা করা উচিত নয় কারণ আপনি যতক্ষণ পর্যন্ত Windows 11 এর প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন ততক্ষণ আপনি উপরের গাইডটি ব্যবহার করে ভবিষ্যতে সহজেই আপডেট করতে পারবেন।

Windows 11 আপডেট কি হারিয়ে যাবে?

না, আপাতত মনে হচ্ছে Windows 11 আপডেট হারিয়ে যাবে না। আপডেটটি বর্তমানে সমস্ত ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে উপলব্ধ এবং কমপক্ষে এক বছরের জন্য উপলব্ধ হওয়া উচিত। যাইহোক, আপনি যদি একজন ডাই-হার্ড Windows 10 ব্যবহারকারী হন যা 2025 সাল পর্যন্ত ধরে রাখতে চান, তাহলে সম্ভবত Microsoft আগামী বছরগুলিতে আপগ্রেডটি নগদীকরণ করবে। আপাতত, অক্টোবর 2022 পর্যন্ত আপগ্রেড বিনামূল্যে হতে হবে। 

কবে পর্যন্ত আমি একটি বিনামূল্যের Windows 11 আপগ্রেড পেতে পারি?

Microsoft 2021 সালের অক্টোবরে Windows 11-এর অফিসিয়াল রোলআউট শুরু করেছিল। গোপনীয়ভাবে, আপাতত, বেশিরভাগ Microsoft প্রতিনিধিরা এই সত্যটিকে চাপ দিচ্ছেন যে যোগ্য সিস্টেমগুলি সবসময় বিনামূল্যে Windows 11-এ আপগ্রেড করা হবে।

গল্পটি অবশ্য মাইক্রোসফটের সাপোর্ট পেজে বেশ ভিন্ন। সমর্থন পৃষ্ঠায় একই কথা বলা হলেও, অতিরিক্ত বিবৃতিগুলি বোঝায় যে Microsoft ভবিষ্যতে এই বিনামূল্যের আপগ্রেড অফার বন্ধ করার অধিকার সংরক্ষণ করে৷

সমর্থন পৃষ্ঠায় বলা হয়েছে যে এটি অক্টোবর 2022 এর আগে ঘটবে না এবং তাই মাইক্রোসফ্টের এই অফারটি বন্ধ করার অধিকার এবং ক্ষমতা পাওয়ার আগে আপনার কাছে বিনামূল্যে Windows 11 আপগ্রেড করার জন্য কমপক্ষে 10 মাস সময় রয়েছে। মাইক্রোসফ্ট এটি করবে কি না, আপাতত সম্পূর্ণ জল্পনা, তবে একটি টেক জায়ান্ট তার সর্বশেষ পণ্যটি অনির্দিষ্টকালের জন্য অফার করছে তা অনেক দূরের বলে মনে হচ্ছে।

আমি Windows 11 এ আপগ্রেড না করলে কি হবে?

খুব বেশি নয়, আপনি নতুন বৈশিষ্ট্য এবং অতিরিক্ত সুরক্ষা বৈশিষ্ট্যগুলি হারাবেন তবে এটি যতদূর যায়। Windows 10 এখনও বেশ শক্তিশালী ওএস যা Windows 11-এর সমতুল্য। যাইহোক, আপনি যদি আপগ্রেড না করার সিদ্ধান্ত নেন তাহলে আপনাকে ভবিষ্যতে একটি আপগ্রেডের জন্য অর্থ প্রদান করতে হতে পারে। যদি আপনি Windows 10 এর শেষ তারিখ পর্যন্ত ব্যবহার করার পরিকল্পনা করেন, যেমন:অক্টোবর 2025 পর্যন্ত এটি আপনার বিবেচনা করা উচিত।

আপনি আপগ্রেড না করলে কি Windows 10 কাজ করা বন্ধ করে দেবে?

আপনি Windows 11-এ আপগ্রেড না করার সিদ্ধান্ত নিলেও Windows 10 কাজ করতে থাকবে৷ কিন্তু আবার, Microsoft এটিকে অফিসিয়াল সমর্থন দেওয়া বন্ধ করবে, যেমন নিরাপত্তা আপডেট বা হটফিক্স 14 অক্টোবর, 2025 এর পর৷

এর মানে হল যে কেউ যদি সময়সীমার পরে Windows 10-এ কোনও দুর্বলতার রিপোর্ট করে, মাইক্রোসফ্ট এটি ঠিক করার জন্য কোনও আপডেট চাপবে না। আপনি নিজেই থাকবেন।

কিভাবে Windows 11 এ আপগ্রেড করবেন

এই নির্দেশিকাটি পড়ার পর, আপনি যদি এই সিদ্ধান্তে পৌঁছান যে Windows 10 ব্যবহার করার অসুবিধাগুলি উচ্চতর দিকে রয়েছে, তাহলে আপনি যে কোনো সময় Windows 11-এ স্যুইচ করতে পারেন। আপনার যা দরকার তা হল একটি সামঞ্জস্যপূর্ণ কম্পিউটার এবং আপনার যদি Windows 10 ইনস্টল থাকে, তাহলে প্রক্রিয়াটি আপনার জন্য বেশ মসৃণ হবে৷

আসুন প্রথমে তাদের সম্পর্কে কথা বলি যারা উইন্ডোজ ওএসের এমনকি পুরানো সংস্করণগুলি চালাচ্ছেন, যেমন উইন্ডোজ 7, ​​ইত্যাদি। তাদের জন্য, আপনাকে অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে উইন্ডোজ 10 এর একটি অনুলিপি কিনতে হবে। এটি আপনার খরচ হবে প্রায় $139.00।

আপনার পিসিতে Windows 10 ইনস্টল এবং চলমান হওয়ার পরে, আপনি Windows 11-এ ইনস্টল এবং আপগ্রেড করতে পারেন। অপারেটিং সিস্টেমে সেই মূল্যবান ডলারগুলি শেল আউট করতে চান না, তারপরে একটি সমাধানও রয়েছে। একটি বিনামূল্যের মাইক্রোসফ্ট আপগ্রেড টুল রয়েছে, যা আপনাকে উইন্ডোজের একটি পুরানো সংস্করণকে উইন্ডোজ 10-এ বিনামূল্যে আপগ্রেড করতে দেয়।

সহজভাবে, ডাউনলোড Windows 10 ওয়েবসাইটে যান এবং এখন ডাউনলোড টুল বোতামে ক্লিক করুন। মিডিয়া ক্রিয়েশন টুল খুলুন এবং অন-স্ক্রীন নির্দেশনা অনুসরণ করে বিনামূল্যে আপনার পিসি আপগ্রেড করুন। আমি একাধিকবার বিনামূল্যে আপগ্রেডের জন্য এই টুলটি চেষ্টা করেছি এবং এটি পুরোপুরি সূক্ষ্ম কাজ করে। অবশ্যই, একটি বাণিজ্য বন্ধ আছে. বিনামূল্যে 30-দিনের মূল্যায়ন সময়ের পরে, আপনার ডেস্কটপ একটি 'অ্যাক্টিভেট উইন্ডোজ' ওয়াটারমার্ক দেখাবে (উফ!), আপনি সেটিংসে আপনার ওয়ালপেপার বা অ্যাকসেন্ট রঙ এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারবেন না।

Windows 10-এ, আপনি সেটিংস> আপডেট ও নিরাপত্তা> Windows আপডেট-এ নেভিগেট করে নতুন সংস্করণ পেতে পারেন। এবং আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ . সিস্টেমটি Windows 11 পরীক্ষা করবে এবং একবার শনাক্ত হলে আপনাকে ডাউনলোড এবং ইনস্টল করুন এ ক্লিক করতে হবে Windows 11 দিয়ে আপনার পিসি আপডেট করার প্রক্রিয়া শুরু করতে।

রোলআউট অক্টোবর 2021 থেকে 2022 সালের মাঝামাঝি সময়ে চলতে থাকবে। এর মানে Windows 11 ধীরে ধীরে সকল ব্যবহারকারীর জন্য আসবে। আপনি যদি OTA আসার জন্য অপেক্ষা করতে না চান, তাহলে আপনি Windows 11 ইনস্টলেশন সহকারীর সাহায্য নিতে পারেন।

Windows 11 পৃষ্ঠা ডাউনলোড করুন এ যান এবং এখনই ডাউনলোড করুন টিপুন বোতাম Windows11InstallationAssistant.exe ফাইলটি আপনার পিসিতে ডাউনলোড করা হবে। সহকারী চালানোর জন্য এই .exe ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং প্রথম পৃষ্ঠায় Accept and install বোতামে ক্লিক করুন। এটাই! আপনার পিসি উইন্ডোজ 10 এ আপগ্রেড করার প্রক্রিয়া শুরু করবে।

যদিও আপনি ইনস্টলেশনের সময় আপনার পিসি ব্যবহার করতে সক্ষম হবেন, এটি সুপারিশ করা হয় যে আপনি এটি ব্যবহার করা এড়িয়ে চলুন এবং আপনার সমস্ত কাজ-সম্পর্কিত ফাইল সংরক্ষণ করুন। এর কারণ হল ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনার পিসি বেশ কয়েকবার পুনরায় চালু হবে এবং এটি প্রত্যাশার চেয়ে বেশি সময় নিতে পারে। তাই, আতঙ্কিত হবেন না এবং এই সময়ের মধ্যে আপনার পিসি বন্ধ করবেন না।

এবং সবশেষে, আপনি যদি একটি ধাপে ধাপে নির্দেশিকা খুঁজছেন যা আপনাকে পুরো প্রক্রিয়ার মাধ্যমে সাহায্য করে তাহলে আপনি আমাদের কাছ থেকে এই ব্যাপক নির্দেশিকাটি পরীক্ষা করে দেখতে পারেন। আপনি যদি সহজে আপডেট করতে না পারেন বা সমস্যার সম্মুখীন হন, তাহলে একটি ধাপে ধাপে গাইড আপনার জন্য কৌশলটি করবে।

Windows 11-এ আপডেট কেন?

সংক্ষেপে, Windows 11 Windows 10-এর উপর একগুচ্ছ নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে। এখানে Windows 11-এর কয়েকটি মূল আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ হাইলাইট রয়েছে, যা আপনার পিসিতে এটি ইনস্টল করার জন্য যথেষ্ট প্রলুব্ধ হতে পারে।

  • Windows 11 বৃত্তাকার কোণ এবং একটি নতুন ইন্টারফেস সহ আসে যা macOS দ্বারা অনুপ্রাণিত দেখায়। প্রথাগত বাম-কোনা অবস্থানের পরিবর্তে একটি কেন্দ্রীভূত টাস্কবার রয়েছে, যা আপনি সেটিংসের অধীনে পরিবর্তন করতে পারেন।
  • Windows 11 এর সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি Android অ্যাপ সমর্থন করে . হ্যাঁ! Microsoft দ্বারা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে যে ব্যবহারকারীরা তাদের Windows 11 পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপস/গেম ইনস্টল এবং ব্যবহার করতে সক্ষম হবেন। মহান নমনীয়তা কল্পনা করুন. অ্যাপগুলি মাইক্রোসফট স্টোর বা অ্যামাজন অ্যাপস্টোর থেকে পাওয়া যাবে।
  • কোভিডের সময়ে ঘরে বসে কাজ করা নতুন স্বাভাবিক হয়ে উঠেছে। এটি বিবেচনা করে, Microsoft Windows 11 টাস্কবারে টিমগুলিকে একীভূত করেছে আপনি এটি সহজে অ্যাক্সেস অনুমতি দেয়. অধিকন্তু, এটি নতুন ইন্টারফেস এবং বৈশিষ্ট্যগুলির সাথে ফেস-লিফট করা হয়৷
  • ভার্চুয়াল ডেস্কটপ সমর্থন Windows 11-এ সর্বোত্তম, এবং এটি আপনাকে  ভার্চুয়াল ডেস্কটপ সহজে সেট আপ করতে দেয় . এটি একাধিক ডেস্কটপের মধ্যে সহজে টগল করার সুবিধা দেবে৷
  • মাল্টিটাস্কিং ব্যাপকভাবে উন্নত করা হয়েছে Windows 11 এর সাথে। এখানে নতুন বিকল্প যেমন স্ন্যাপ গ্রুপ এবং স্ন্যাপ লেআউট রয়েছে।

আমি প্রত্যাখ্যান করার পরে আপগ্রেড করতে অক্ষম:ঠিক করুন

আপনি কি আপডেট প্রত্যাখ্যান করেছেন এবং সেটিংস অ্যাপে আপনার উইন্ডোজ আপডেটে এটি আর দেখা যাচ্ছে না? এটি ঠিক করার কয়েকটি উপায় রয়েছে তবে প্রথমে, আমরা আপনাকে আপনার সিস্টেম পুনরায় চালু করার এবং একটি নন-মিটারযুক্ত নেটওয়ার্কের সাথে সংযোগ করার এবং আপডেটগুলির জন্য আবার চেক করার পরামর্শ দিই৷ যদি Windows 11-এ আপগ্রেড করা এখনও অনুপলব্ধ থাকে তবে আপনার হাতে নিম্নলিখিত দুটি বিকল্প রয়েছে।

  • এমসিটি ব্যবহার করুন: MCT বা মিডিয়া ক্রিয়েশন টুল হল মাইক্রোসফটের একটি ডেডিকেটেড ইউটিলিটি যা আপনাকে Windows 11 ISO ব্যবহার করে বুটেবল মিডিয়া তৈরি করতে দেয়। আপনি এটিকে একটি বুটযোগ্য Windows 11 USB তৈরি করতে ব্যবহার করতে পারেন যা আপনি Windows 11-এ আপগ্রেড করতে ব্যবহার করতে পারেন।  
  • ইন্সটলেশন সহকারী ব্যবহার করুন: এটি মাইক্রোসফ্ট দ্বারা সম্প্রতি প্রকাশিত একটি ডেডিকেটেড টুল যা শুধুমাত্র আপনার পিসিকে Windows 11-এ আপগ্রেড করার উপর ফোকাস করে৷ আপনি যদি আপনার ফাইলগুলি ধরে রাখতে চান এবং একটি নিরবচ্ছিন্ন আপগ্রেড করতে চান, তাহলে এটিই যেতে হবে৷ প্রক্রিয়ার সাথে আপনাকে সাহায্য করার জন্য আমাদের এই নির্দেশিকাটি দেখুন।
  • একটি ISO ব্যবহার করুন: আপনি আর একটি সাধারণ ক্লিকের মাধ্যমে মাইক্রোসফ্ট থেকে সরাসরি Windows 11 ISO পেতে পারবেন না। যাইহোক, কিছু সমাধান আছে যা আপনি ISO পেতে ব্যবহার করতে পারেন। ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করতে চাওয়া ব্যবহারকারীদের জন্য এটি দুর্দান্ত এবং আপনি Windows 11 ISO পেতে আমাদের এই নির্দেশিকাটি ব্যবহার করতে পারেন।

FAQs

আপগ্রেড করার অনেকগুলি উপায় এবং বিবেচনা করার মতো অনেকগুলি বিষয় সহ, আপনার কিছু প্রশ্ন থাকতে বাধ্য। এখানে কিছু সাধারণভাবে জিজ্ঞাসা করা হয়েছে যা আপনাকে গতি পেতে সাহায্য করবে। চল শুরু করি.

আপনার কি অবিলম্বে আপগ্রেড প্রয়োজন?

না, আপনাকে অবিলম্বে Windows 11-এ আপগ্রেড করতে হবে না, অন্তত এই পোস্টটি লেখার পরের 10 মাসের জন্য নয়। আসুন অন্বেষণ করি!

মাইক্রোসফ্ট 5 অক্টোবর, 2021-এ সমস্ত যোগ্য সিস্টেমের জন্য Windows 11 OS রোলআউট করা শুরু করেছে৷ এখন পর্যন্ত, অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই তাদের পিসিগুলিকে Windows 11-এ আপডেট করেছেন, যা ধীরে ধীরে Windows 10 প্রতিস্থাপন করবে৷ কিন্তু এটি Windows 10 তৈরি করে না৷ অপ্রচলিত, অন্তত এখনও পর্যন্ত নয়৷

Windows 11 লঞ্চের মাত্র এক মাস পরে, Microsoft Windows 10-এর জন্য নভেম্বর 2021 আপডেট প্রকাশ করেছে। তাছাড়া, অফিসিয়াল ব্লগ অনুসারে, পরবর্তী Windows 10 বৈশিষ্ট্য আপডেটটি 2022-এর Q2-তে কোনো এক সময় পুশ করা হবে। 

উপরন্তু, Microsoft 14 অক্টোবর, 2025 পর্যন্ত Windows 10 সমর্থন করার পরিকল্পনা করেছে।  এবং যদিও কোম্পানি বহুবার প্রচার করেছে যে যোগ্য সিস্টেমগুলি বিনামূল্যে আপগ্রেড করতে সক্ষম হবে, তবে, তাদের সমর্থন সাইটটি সম্পূর্ণ ভিন্ন চিত্র পেইন্ট করে। Microsoft বলে যে বিনামূল্যে আপগ্রেড সমস্ত যোগ্য সিস্টেমের জন্য উপলব্ধ হবে, সমর্থন সাইট আরও বলে যে Microsoft এই বিনামূল্যে আপগ্রেড বাতিল করার অধিকার সংরক্ষণ করে, কিন্তু 25 অক্টোবর 2022 এর আগে নয়৷

তাহলে এর অর্থ কি? ঠিক আছে, উত্তরটি আপনার প্রত্যাশার চেয়ে কিছুটা জটিল। মূলত, আপনাকে অবিলম্বে আপগ্রেড করার দরকার নেই, তবে আপনার কাছে এমন পরিস্থিতিতে পড়ার আগে আপনার কাছে মাত্র 10 মাস সময় আছে যেখানে মাইক্রোসফ্ট যেকোনো সময় বিনামূল্যে আপগ্রেড বাতিল করতে পারে। সময়ের সাথে সাথে, আমাদের কাছে একই বিষয়ে আরও তথ্য থাকা উচিত, তবে আপাতত, না, আপনাকে অবিলম্বে আপগ্রেড করার দরকার নেই।

আমার পিসি যদি Windows 11 চালানোর ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ না করে তাহলে কী হবে?

অনেক ব্যবহারকারী আছেন যারা উইন্ডোজ 11 প্রকাশের পর, তাদের পিসি উইন্ডোজ 11 এর সাথে আপগ্রেড করার যোগ্য কিনা তা পরীক্ষা করে দেখেছেন। দুঃখের বিষয়, তারা জানতে পেরেছেন যে তাদের পিসি উইন্ডোজ 11 ইনস্টল করার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে না। ক্ষেত্রে, প্রশ্ন জাগে তাহলে বিকল্প কি বাকি আছে? সহজভাবে বলতে গেলে, এখানে সেরা বিকল্প হল সময়সীমার আগে একটি নতুন পিসি কেনা, অর্থাৎ 2025৷

অন্যদিকে, আপনি যদি নিশ্চিত হন যে আপনার পিসি উইন্ডোজ 11 চালানোর জন্য যথেষ্ট সক্ষম এবং তারপরও একটি ত্রুটি পাচ্ছেন যে এটি ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না, তাহলে আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন কিভাবে ঠিক করবেন “এই পিসিটি করে বর্তমানে Windows 11" ত্রুটি-এর জন্য সমস্ত সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে না .

উল্লেখযোগ্যভাবে, মিডিয়া তৈরির টুলে একটি বাগ রয়েছে, যা এমনকি সক্ষম পিসিকে Windows 11-এ আপডেট হতে বাধা দিচ্ছে। উল্লেখিত নির্দেশিকা অনুসরণ করে, আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।

কেন Microsoft 2025 সালে Windows 10 এর জন্য সমর্থন বন্ধ করছে?

এই সিদ্ধান্তের পেছনের কারণ মাইক্রোসফটের ফিক্সড লাইফস্টাইল পলিসি। এই নীতি অনুসারে, সমস্ত Microsoft পণ্যগুলির সমর্থনের একটি সংজ্ঞায়িত জীবন থাকবে এবং তারপরে কোনও সমর্থন থাকবে না৷ Windows OS সম্পর্কে কথা বললে, প্রতিটি সংস্করণ 10 বছরের অফিসিয়াল সহায়তার জন্য যোগ্য (5 বছর মূলধারার সমর্থন এবং একটি অতিরিক্ত 5 বছর বর্ধিত সমর্থন )।

এর মধ্যে রয়েছে মূলধারার সমর্থন, যার মধ্যে রয়েছে নিরাপত্তা আপডেট এবং বিনা চার্জ গ্রাহক সহায়তা। যেখানে 5 বছরের বর্ধিত সমর্থন অর্থ প্রদানকারী গ্রাহক পরিষেবা অন্তর্ভুক্ত করবে। যেহেতু Windows 10 2015 সালে আবার প্রকাশিত হয়েছিল, তার 10-বছরের জীবনচক্র 2025 সালে শেষ হয় এবং এই কারণেই মাইক্রোসফ্ট কোনও আপডেট ইস্যু করবে না বা তারপরে কোনও সহায়তা প্রদান করবে না।

Microsoft সমর্থন শেষ করার পরেও কি আমি Windows 10 চালাতে পারব?

হ্যাঁ, যতক্ষণ আপনার কাছে বৈধ লাইসেন্স থাকে, ততক্ষণ আপনি যতক্ষণ চান ততক্ষণ OS ব্যবহার করার অধিকার রাখেন। যাইহোক, এর মানে এই নয় যে আপনি নিরাপদ এবং সুস্থ থাকবেন। নীচে উল্লিখিত হিসাবে সমর্থন শেষ হওয়ার পরে Windows 10 চালানোর সময় আপনি কিছু ঝুঁকির সম্মুখীন হবেন।

  • নিরাপত্তা ঝুঁকি: মাইক্রোসফ্ট প্রতি সেকেন্ডে আবিষ্কৃত হওয়া দূষিত সরঞ্জামগুলির বিরুদ্ধে আপনার সিস্টেমকে রক্ষা করতে আপনাকে সাহায্য করার জন্য প্রতিদিন কমপক্ষে 1 নিরাপত্তা সংজ্ঞা আপডেট করে। একবার Windows 10 এর জন্য সমর্থন শেষ হয়ে গেলে আপনি নিজেই থাকবেন এবং তাই আমরা আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিই। 2025 সালের পর Windows 10 ব্যবহার করার সময় নিরাপদ ব্রাউজিং কৌশল, তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস এবং সাধারণ সতর্কতাগুলি ব্যবহার করুন৷ 
  • অ্যাপ্লিকেশান এবং বৈশিষ্ট্যগুলির জন্য অপ্রচলিত সমর্থন:৷ Windows 11 এখন একটি লিনাক্স সাবসিস্টেম এবং অ্যান্ড্রয়েড সাবসিস্টেম নিয়ে আসে। সময়ের সাথে সাথে, নতুন কোড ব্যবহার করার জন্য আরও বেশি সংখ্যক অ্যাপ আপডেট হবে এবং Windows 10 সমর্থন করা বন্ধ করবে। এর মানে হল যে আপনাকে হয় আপনার পছন্দের অ্যাপগুলির পুরানো সংস্করণ ব্যবহার করতে হবে বা বিকল্পগুলির উপর নির্ভর করতে হবে।
  • গেমিং: গেমারদের জন্য আরেকটি সমস্যা দেখা দেয় যারা বিশ্বজুড়ে ডেভেলপারদের দ্বারা অফার করা সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ চেষ্টা করতে চাইছেন। প্রতারক এবং হ্যাকারদের তাদের সার্ভার থেকে দূরে রাখতে Windows 11-এর হার্ডওয়্যার-ভিত্তিক সুরক্ষা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে আরও বেশি সংখ্যক গেমস ব্যবহার করা শুরু করতে চলেছে বলে একটি বড় আন্দোলন রয়েছে। দুঃখজনকভাবে এর মানে হল যে আপনি যদি একজন প্রতিযোগী গেমার হন যে গেমিংয়ের প্রান্তে থাকার জন্য টন বিটাতে নাম নথিভুক্ত করতে পছন্দ করেন, তাহলে 2025 সালে Microsoft এর সমর্থন শেষ করার পরে Windows 10 অপ্রচলিত হয়ে যাবে....অথবা তারও আগে।

আমার কি প্রয়োজনীয়তা বাইপাস করে আপগ্রেড করা উচিত?

এটি প্রস্তাবিত উপায় নয়, আপনি 2025 সালে একজন Windows 10 ব্যবহারকারীর মতো একই পরিস্থিতিতে থাকবেন৷ প্রয়োজনীয়তাগুলিকে বাইপাস করার সময় আপনাকে OS ইনস্টল করার অনুমতি দেবে, হার্ডওয়্যার উপাদানগুলি হারিয়ে যাওয়ার কারণে Microsoft সার্ভারগুলি আপনাকে কোনও সুরক্ষা আপডেট ইস্যু করবে না৷ এটি আপনাকে সংক্রামিত হওয়ার উচ্চ ঝুঁকিতে ফেলবে বিশেষ করে যদি আপনি এমন কেউ হন যিনি আপনার নিরাপত্তার প্রয়োজনের জন্য সম্পূর্ণরূপে Windows ডিফেন্ডারের উপর নির্ভর করেন।

আপনি যদি এখনও আগ্রহী হন, আমরা আপনাকে একটি শক্তিশালী তৃতীয়-পক্ষ AV পেতে সুপারিশ করি এবং প্রক্রিয়াটির সাথে আপনাকে সাহায্য করার জন্য আমাদের এই ধাপে ধাপে নির্দেশিকাটি ব্যবহার করুন।

আমরা আশা করি এই পোস্টটি বিনামূল্যের Windows 11 আপগ্রেড সংক্রান্ত আপনার বেশিরভাগ প্রশ্নের উত্তর দিতে সাহায্য করেছে। আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন বা আমাদের জন্য আরও কোনও প্রশ্ন থাকে, তাহলে নীচের মন্তব্য বিভাগটি ব্যবহার করে নির্দ্বিধায় যোগাযোগ করুন৷


সম্পর্কিত:

  • Windows 11 %-এ কিলার ওয়্যারলেস 1535 ড্রাইভারের সমস্যা কীভাবে ঠিক করবেন
  • মাইনক্রাফ্ট ত্রুটি 0x803f8001 সংশোধন করুন:কীভাবে 'মাইনক্রাফ্ট লঞ্চার ইনস্টলার' সহজে কাজ করছে না এমন সমস্যা সমাধান করবেন
  • মাইক্রোসফ্ট টিম ছবি দেখাচ্ছে না? কিভাবে ঠিক করবেন
  • এস মোড থেকে স্যুইচ আউট কাজ করছে না? কিভাবে ঠিক করবেন
  • কিভাবে Windows 11 এ স্টিকি কী সহজেই বন্ধ করবেন

  1. আপনার Windows 10 PC বিনামূল্যে Windows 11 আপগ্রেড পাবে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে (এখনও) 2020 সালে একটি বিনামূল্যের Windows 10 আপগ্রেড পাবেন

  3. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন