কম্পিউটার

আপনার Windows 10 PC বিনামূল্যে Windows 11 আপগ্রেড পাবে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

Windows 11 কি একটি বিনামূল্যের আপগ্রেড?

উইন্ডোজ 11 যোগ্য Windows 10 পিসি এবং অবশ্যই, এই বছরের শেষের দিকে নতুন পিসিগুলির জন্য একটি বিনামূল্যে আপগ্রেডের মাধ্যমে উপলব্ধ হবে। মাইক্রোসফ্ট জানিয়েছে যে গ্রাহকরা আজকে যে উইন্ডোজ 10 পিসি কিনেছেন তা নিশ্চিত করতে কোম্পানি খুচরা বিক্রেতা এবং OEM-এর সাথে কাজ করছে।

বিনামূল্যের আপগ্রেড ""এই ছুটির দিনে এবং 2022 পর্যন্ত চলতে শুরু করবে।"

আপনি যদি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের অংশ হন তবে, পরের সপ্তাহে, Microsoft সম্প্রদায়ের কাছে Windows 11-এর একটি প্রাথমিক বিল্ড আউট করবে৷

আপনার Windows 10 PC কি Windows 11 আপগ্রেডের জন্য যোগ্য?

আপনার বর্তমান Windows 10 PC Windows 11 চালানোর প্রয়োজনীয়তা পূরণ করে এবং Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড করার জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করতে, আপনাকে PC Health Check অ্যাপটি ডাউনলোড করে চালাতে হবে। আমার সারফেস প্রো এক্স-এর মতো সব চেক আউট হলে, এটি রোল আউট হলে আপনি একটি বিনামূল্যে আপগ্রেড পাবেন।

পিসি হেলথ চেক অ্যাপটি এখানে ডাউনলোড করুন।

আপনার Windows 10 PC বিনামূল্যে Windows 11 আপগ্রেড পাবে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

Windows 11 এর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা

  • প্রসেসর:1 গিগাহার্টজ (GHz) বা দ্রুততর 2 বা তার বেশি কোরের সাথে সামঞ্জস্যপূর্ণ 64-বিট প্রসেসর বা সিস্টেম অন এ চিপ (SoC)
  • গ্রাফিক্স কার্ড:DirectX 12 সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স / WDDM 2.x
  • ডিসপ্লে:>9” HD রেজোলিউশন (720p)
  • মেমরি:4 GB RAM
  • স্টোরেজ:64 জিবি বা বড় স্টোরেজ ডিভাইস
  • সিস্টেম ফার্মওয়্যার:UEFI, সিকিউর বুট সক্ষম
  • TPM:বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) সংস্করণ 2.0

মনে রাখবেন যে Windows 11 শুধুমাত্র একটি 64-বিট রিলিজ হবে এবং 32-বিট স্বাদে আসবে না। এটি ন্যায্য কারণ 32-বিট পিসিগুলি আর বিক্রি হয় না এবং 64-বিট সংস্করণগুলি 32-বিট অ্যাপ্লিকেশনগুলিকে ঠিকঠাকভাবে চালাতে পারে। অবশ্যই, Windows 11 একটি চিপে সিস্টেম সমর্থন করে যার অর্থ ARM ডিভাইসে Windows 10 যতক্ষণ পর্যন্ত তারা অন্যান্য মানদণ্ড পূরণ করে ততক্ষণ পর্যন্ত আপগ্রেড পাবে। উপরের স্ক্রিনশটটি স্পষ্ট করে যে ARM-এ Windows 10 চলমান Surface Pro X Windows 11 আপগ্রেডের জন্য যোগ্য। বৈশিষ্ট্য-নির্দিষ্ট প্রয়োজনীয়তা সম্পর্কে আরও বিশদ এখানে।

Microsoft এও শেয়ার করেছে যে Windows 11-এর জন্য একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট সহ প্রথমবারের মতো Windows 11 হোম সেট আপ করতে গ্রাহকদের একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে। Microsoft Windows 10-এও একই কাজ করতে পছন্দ করেছে, কিন্তু এটি বাধ্যতামূলক ছিল না এবং কেউ সাইন-ইন এড়িয়ে যেতে পারে এবং একটি স্থানীয় অ্যাকাউন্টের সাথে PC সেট আপ ও ব্যবহার করতে পারে।


  1. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. উইন্ডোজ 7 কিভাবে বিনামূল্যে উইন্ডোজ 11 এ আপগ্রেড করবেন (ডেটা নষ্ট ছাড়া)

  3. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন