কম্পিউটার

আমার কি উইন্ডোজ 10 এ আপগ্রেড করা উচিত? - সিদ্ধান্ত নেওয়া সহজ

2015 সালের জুলাই মাসে উইন্ডোজ 10 এর জন্মের পর থেকেই, সেই কারণেই এটিকে উইন্ডোজ 10 1507 বলা হত। (RTM ), লোকেরা প্রশ্নটি ভাবছে আমার কি Windows 10 এ আপগ্রেড করা উচিত এবং আমি কি Windows 10 এ আপগ্রেড করতে পারি ?

তাদের মধ্যে বেশিরভাগই Windows 7 বা 8 ব্যবহারকারী যারা তাদের পিসির জন্য Windows 10 নেওয়া একটি বুদ্ধিমানের সিদ্ধান্ত কিনা তা জানেন না কারণ তারা Windows এর সর্বশেষ সংস্করণের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে তেমন কিছু জানেন না।

Windows 10-এ আপগ্রেড করবেন কি করবেন না তা স্থির করতে সাহায্য করার জন্য, এই পোস্টটি আপনাকে নতুন প্রকাশিত Windows সিস্টেম সম্পর্কে প্রাথমিক তথ্যের মাধ্যমে নিয়ে যাবে।

সামগ্রী:

আপনি কেন Windows 10 এ আপগ্রেড করবেন?

আপনি কেন Windows 10 এ আপগ্রেড করবেন না?

Windows 10 এ আপগ্রেড করার বিষয়ে শীর্ষ পরামর্শ

Windows 10 এ নতুন কি? (আপনি কেন উইন্ডোজ 10 এ আপগ্রেড করবেন?)

কেন আমি উইন্ডোজ 7 থেকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করব তা নিয়ে বিভ্রান্তি, সম্ভবত আপনাকে প্রথমে উইন্ডোজ 10 এ যোগ করা কিছু নতুন বৈশিষ্ট্য জানতে হবে যা উইন্ডোজ 7 বা 8 এ অনুপস্থিত, উদাহরণস্বরূপ, কর্টানা , Microsoft Edge বরং ইন্টারনেট এক্সপ্লোরার , উইন্ডোজ মিক্সড রিয়ালিটি (MR ), অ্যাকশন সেন্টার , ইত্যাদি।

সম্ভবত এটির শক্তি সম্পর্কে জানার পরে, আপনি যত তাড়াতাড়ি সম্ভব Windows 10 এ আপগ্রেড করতে আগ্রহী হবেন৷

এখন উইন্ডোজ 10-এর অত্যন্ত উন্নত কার্যকারিতা উপভোগ করতে।

সুবিধা:

বৈশিষ্ট্য 1:আরও নিরাপদ

বৈশিষ্ট্য 2:আরো খোলা

বৈশিষ্ট্য 3:কম শক্তি-সাশ্রয়ী

বৈশিষ্ট্য 4:একই অভিজ্ঞতা সহ বিভিন্ন প্ল্যাটফর্ম

বৈশিষ্ট্য 1:নিরাপদ

উপলব্ধ Windows 10 শুধুমাত্র পূর্ববর্তী Windows সিস্টেম যেমন Windows 7/8 থেকে নিরাপত্তা অক্ষরগুলিকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত করেনি, তবে নিরাপত্তার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ কার্যকারিতাও প্রবর্তন করেছে, যেমন Windows Hello , Microsoft পাসপোর্ট , এবংডিভাইস গার্ড .

বৈশিষ্ট্য 2:আরও খোলা

বলা হয় যে উইন্ডোজ 10 চালু হওয়ার শুরু থেকে, প্রায় 4,000,000 উইন্ডোজ গ্রাহক সর্বশেষ উইন্ডোজ সংস্করণের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

তাই আপনি যদি Windows 10-এ আপগ্রেড করতে পারেন, তাহলে আপনি দেখতে পাবেন যে এই অপারেটিং সিস্টেমটি যথেষ্ট ব্যবহারকারীর পরামর্শ একত্রিত করেছে, যে কারণে এটি খুবই ব্যবহারিক এবং আপনার প্রয়োজনের সাথে মানানসই।

আপনার পরামর্শ দেওয়ার জন্য মাইক্রোসফ্ট সর্বদা উন্মুক্ত।

বৈশিষ্ট্য 3:কম বিদ্যুৎ-ব্যবহারকারী

আপনি যদি একজন সংরক্ষণবাদী হন তাহলে আপনার Windows 10 এর সংরক্ষণ শক্তির পরিপ্রেক্ষিতে আপগ্রেড করা উচিত।

Windows 10 আধুনিক গ্রহণ করে ইন্টারফেস, যা সহজ এবং সংক্ষিপ্ত, এইভাবে সিস্টেম সম্পদ ব্যবহারের হার ব্যাপকভাবে হ্রাস করে। এবং এছাড়াও মাইক্রোসফ্ট পাওয়ার ম্যানেজমেন্ট ফাংশন উন্নত করেছে যাতে এটি পাওয়ার অপচয় কমাতে আরও বুদ্ধিমান হয়।

বৈশিষ্ট্য 4:একই অভিজ্ঞতা সহ বিভিন্ন প্ল্যাটফর্ম

ডেস্কটপ কম্পিউটারে সীমাবদ্ধ নয়, Windows 10 স্মার্টফোন, ট্যাবলেট পিসিতেও পাওয়া যায়। ইতিমধ্যে, আপনি কোন বাধা এবং খরচ ছাড়াই এই ডিভাইসগুলির মধ্যে পরিবর্তন করতে সক্ষম৷

এটাও লক্ষণীয় যে ব্যবহারকারীরা বিভিন্ন সরঞ্জাম থেকে ডেটা সহ-ভাগ করার জন্য যোগ্য৷

এই কারণেই আপনার Windows 7 বা 8 থেকে Windows 10-এ আপগ্রেড করা উচিত। অবশ্যই, আপনি Windows 10-এর শেষ সংস্করণ পাওয়ার পর, নতুন সেটিংস বা বিকল্পগুলি আপনাকে এই শক্তিশালী সিস্টেমটি সম্পূর্ণরূপে বুঝতে দেবে।

যদিও Windows 10-এর সুবিধার পাশাপাশি, কিছু অনিবার্য অসুবিধাগুলি আপনাকে Windows 10-এ আপগ্রেড না করতে বাধ্য করবে৷

আপনি কেন Windows 10 এ আপগ্রেড করবেন না?

Windows 10-এ আপগ্রেড করা ব্যবহারকারীদের মধ্যে দীর্ঘদিন ধরে একটি বিতর্কিত সমস্যা।

নিঃসন্দেহে, Windows 10-এর সাথে অসংখ্য ত্রুটি বা সমস্যা দেখা দেয়, যেগুলি এমনকি Windows 7 বা 8-এ কখনও দেখা যায়নি৷ এই কারণেই কিছু লোক Windows 10-এ আপগ্রেড করতে অস্বীকার করে৷

অসুবিধা

1:ড্রাইভার বা সফ্টওয়্যার অসঙ্গতি

2:গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগ

3:জোরপূর্বক Windows 10 আপডেট

4:অনুপযুক্ত হার্ডওয়্যার ডিভাইস

সমস্যা 1:ড্রাইভার বা সফ্টওয়্যার অসঙ্গতি

Windows 10 শক্তিশালী হলেও, এটি পূর্ববর্তী ডিভাইস ড্রাইভারকে এর সম্ভাব্যতা ব্যবহার করার জন্য এটির সাথে অসঙ্গতিপূর্ণ হতে দেয় না। উদাহরণস্বরূপ, ব্যবহারকারীরা সাধারণত তাদের গ্রাফিক্স কার্ড বা নেটওয়ার্ক ড্রাইভার পুরানো বলে মনে করেন এবং উইন্ডোজ আপগ্রেড করার পরে কাজ করতে পারে না।

এই সমস্যাটির জন্য, মাইক্রোসফ্ট আপগ্রেড করা Windows 10 এর সাথে সম্পর্কিত ড্রাইভার অফার করেনি।

এই পরিস্থিতিতে, আপনার মধ্যে অনেকেই উদ্বিগ্ন যে আপনার পিসি Windows 10-এ চলতে পারে কিনা, তাই, Windows 10-এ আপগ্রেড না করা বেছে নিন৷

সমস্যা 2:গোপনীয়তা উদ্বেগ

ঠিক যেমন Windows 7 এবং Windows 8, Windows 10-এর জন্য ব্রাউজারে আপনার অনুসন্ধানের ইতিহাস থেকে এবং Cortana-এর মতো অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলি থেকে প্রতিক্রিয়া ট্র্যাক করার জন্য আপনার ব্যক্তিগত তথ্য প্রয়োজন৷

এই সমস্ত প্রক্রিয়াগুলি আপনার অনুমতির ভিত্তিতে সঞ্চালিত হয়, তবে এটি আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য ফাঁস করতে পারে, তাই আপনার জন্য ঝুঁকি রয়েছে৷

সমস্যা 3:জোরপূর্বক Windows 10 আপডেট

আপনার কি Windows 10 এ আপগ্রেড করার সময় এসেছে?

আপনি যদি এই প্রশ্নটি নিয়ে ভাবছেন, তাহলে আপনাকে বলা হবে যে একবার Windows 10 এর শেষ সংস্করণে আপগ্রেড করা হলে, আপনি নিজে থেকে আপডেট করা কখনই নিয়ন্ত্রণ করতে পারবেন না, কারণ Microsoft এটিকে Windows 10 আপডেট করতে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করেছে। যতক্ষণ আপডেট পাওয়া যায়।

আরও কি, কখনও কখনও, Windows 10-এ প্রদত্ত আপডেটগুলি এমনকি ভাইরাস এবং হুমকি সহ আপনার পিসিতে আসে৷

তাই আপনি যদি আপডেট করতে বাধ্য হতে না চান, তাহলে আপনাকে আপনার Windows 7/8 রাখতে হবে কিন্তু Windows 10-এ আপগ্রেড করতে হবে না।

সমস্যা 4:অনুপযুক্ত হার্ডওয়্যার ডিভাইস

তবে জরুরী আপনি Windows 10-এ আপগ্রেড করুন, যদি হার্ডওয়্যারের অবস্থা, বিশেষ করে ডিস্ক ড্রাইভের স্থান 20GB Windows 10 64bit সামর্থ্যের জন্য যথেষ্ট বড় না হয়, তাহলে আপনার পিসির জন্য এই সর্বশেষ Windows সংস্করণটি পাওয়া আপনার পক্ষে অসম্ভব।

এইভাবে, আপনার Windows 10-এ আপগ্রেড করা উচিত কিনা তা নির্ভর করে আপনি Windows 10-এ আপগ্রেড করতে পারবেন কিনা।

উইন্ডোজ 10-এ আপগ্রেড করার জন্য শীর্ষ পরামর্শ

সংক্ষেপে, Microsoft Windows 10-এর শক্তি এবং দুর্বলতাগুলির পরিপ্রেক্ষিতে, আপনার Windows 10-এ আপগ্রেড করা উচিত বা করা উচিত নয় এমন সিদ্ধান্তে পৌঁছানো কঠিন৷

যে ব্যবহারকারীরা Windows 10-এ উন্নত সিস্টেম সেটিংস এবং নতুন কার্যকারিতা দাবি করেন, তাদের জন্য আপনি Windows 10-এ আপগ্রেড করার চেষ্টা করতে পারেন এর ব্যবহারিকতা উপভোগ করতে৷

কিন্তু আপনি Microsoft থেকে এটি ডাউনলোড করার আগে, আপনার পিসি প্রয়োজনীয়তা পূরণ করে তা নিশ্চিত করুন। Windows 10-এ আপগ্রেড করার পরে, ইনবিল্ট টুল - Windows Defender ব্যবহার করে ভাইরাস বা ম্যালওয়্যার থেকে আপনার সিস্টেমকে রক্ষা করার জন্য আপনাকে কোনো প্রচেষ্টা ছাড়তে হবে না। বা কিছু দরকারী অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার৷

সাধারণ ব্যবহারকারীদের জন্য, যদি অপ্রয়োজনীয় হয় বা যদি আপনার কম্পিউটারে Windows 10 ইনস্টল করার জন্য কোনো হার্ডওয়্যার শর্ত না থাকে, তাহলে আপনি এই সর্বশেষ Windows সংস্করণে আপগ্রেড না করাই ভালো।

সর্বোপরি, এটি আপনার উপর, আপনার হার্ডওয়্যার ডিভাইসের উপর, আপনি একবার আপনার কম্পিউটারে Windows 10 ডাউনলোড এবং ইনস্টল করার পরে আপনার ব্যবহারের উপর নির্ভর করে।


  1. Windows 10 থেকে Windows 8.1 এ ডাউনগ্রেড করার একটি সহজ উপায়

  2. আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

  3. Windows 8.1-এ আপগ্রেড করুন - সহজ কিন্তু দ্রুত

  4. আমার কি macOS Catalina এ আপগ্রেড করা উচিত?