কম্পিউটার

HDMI বা VGA Windows 10 এর মাধ্যমে টিভিতে ল্যাপটপকে কীভাবে সংযুক্ত করবেন

অনেক ব্যবহারকারী একটি ফিল্ম দেখার সময় বা কম্পিউটার গেম খেলার সময় ল্যাপটপের ছোট পর্দায় সন্তুষ্ট নাও হতে পারে। আরও ভাল অভিজ্ঞতা পেতে, কেউ কেউ কম্পিউটারকে টিভিতে সংযুক্ত করার কথা বিবেচনা করবে। তাহলে আপনি কিভাবে তাদের সংযোগ করবেন? এখানে তারের মাধ্যমে ল্যাপটপকে টিভিতে সংযোগ করার দুটি উপায় রয়েছে, অর্থাৎ HDMI বা VGA কেবলের মাধ্যমে৷

আপনার কোন পথ বেছে নেওয়া উচিত তা সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার ল্যাপটপ এবং টিভিতে কী ধরণের পোর্ট রয়েছে তা আপনাকে পরীক্ষা করতে হবে। এবং তারপর সঠিক তারের কিনতে. বাম ছবিটি হল HDMI পোর্ট, এবং ডানটি হল VGA৷

HDMI বা VGA Windows 10 এর মাধ্যমে টিভিতে ল্যাপটপকে কীভাবে সংযুক্ত করবেন

আপনার কম্পিউটার এবং টিভিতে যদি HDMI পোর্ট থাকে, তাহলে আপনি একটি HDMI কেবল কিনতে পারেন এবং পদ্ধতি 1 প্রয়োগ করতে পারেন। একইভাবে, আপনার যদি ল্যাপটপ এবং টিভিতে VGA পোর্ট থাকে, তাহলে একটি VGA কেবল কিনুন এবং দ্বিতীয় পদ্ধতি ব্যবহার করুন।

ধরুন যে আপনার কম্পিউটারের পোর্টটি ভিন্ন আকারের টিভি, আপনি একটি রূপান্তরকারী ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি কম্পিউটারে শুধুমাত্র একটি VGA পোর্ট থাকে, কিন্তু টিভিতে শুধুমাত্র একটি HDMI পোর্ট থাকে, তাহলে আপনি একটি VGA থেকে HDMI কনভার্টার ব্যবহার করতে পারেন৷

HDMI বা VGA Windows 10 এর মাধ্যমে টিভিতে ল্যাপটপকে কীভাবে সংযুক্ত করবেন

পদ্ধতি 1:HDMI এর মাধ্যমে ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করুন

HDMI মানে হাই ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস। HDMI-এর মাধ্যমে সংযোগ করা হল ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করার সেরা এবং সহজ উপায়। কারণ ভিডিও এবং সাউন্ডের সাথে মোকাবিলা করার জন্য আপনার শুধুমাত্র একটি তারের প্রয়োজন, এবং HDMI তারগুলি সস্তা এবং ভাল মানের HD ছবি এবং শব্দ প্রদান করতে পারে৷

আপনি একটি HDMI কেবল প্রস্তুত করার পরে, সংযোগ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনার ল্যাপটপ এবং টিভি চালু করুন।

2. আপনার কম্পিউটার এবং টিভিতে কেবলটি প্লাগ করুন৷

তারপরে টিভি স্ক্রীন একটি বার্তা প্রদর্শন করবে "নো সিগন্যাল!৷ ”

3. টিভি রিমোট কন্ট্রোলে, INPUT টিপুন৷ বোতাম।

4. HDMI নির্বাচন করুন৷ ইনপুট।

HDMI বা VGA Windows 10 এর মাধ্যমে টিভিতে ল্যাপটপকে কীভাবে সংযুক্ত করবেন

তারপরে ল্যাপটপের স্ক্রীনটি স্বয়ংক্রিয়ভাবে টিভিতে আউটপুট করা উচিত, তাই আপনার টিভিটি আপনার ল্যাপটপের সাথে একই স্ক্রীন প্রদর্শন করবে।

এটি করতে ব্যর্থ হলে, সেটিংস এ যান৷> সিস্টেম> প্রদর্শন . তারপর টিভি রেজোলিউশনের সাথে মেলে রেজোলিউশন সামঞ্জস্য করুন। এবং নিশ্চিত করুন যে টিভি নির্বাচন করা হয়েছে। উইন্ডোজ টিপুন কী এবং P কী এবং ডুপ্লিকেট বেছে নিন .

পদ্ধতি 2:VGA এর মাধ্যমে ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করুন

VGA হল তারের মাধ্যমে ল্যাপটপকে টিভিতে সংযুক্ত করার আরেকটি উপায়। কিন্তু এটি শুধু ভিডিও সংকেত বহন করে কিন্তু অডিও সংকেত নেই। তাই আপনাকে একটি 3.5 মিমি অডিও কেবল প্রস্তুত করতে হবে।

1. আপনার ল্যাপটপ এবং টিভি চালু করুন।

2. আপনার ল্যাপটপ এবং টিভি উভয়েই VGA কেবলটি প্লাগ করুন৷

3. অডিও কেবলের একটি মাথা আপনার কম্পিউটারে এবং আরেকটি মাথা টিভিতে প্লাগ করুন৷

4. INPUT টিপুন৷ টিভি রিমোট কন্ট্রোলের বোতাম।

5. আপনি PC দেখতে পাবেন অথবা RGB তালিকায় ইনপুট করুন, এটি নির্বাচন করুন।

যদি টিভি স্ক্রীন ল্যাপটপের সাথে সিঙ্ক্রোনাইজ না হয়, আপনার ল্যাপটপে, সেটিংস এ যাওয়ার চেষ্টা করুন> সিস্টেম> প্রদর্শন . এবং টিভি রেজোলিউশন অনুযায়ী রেজোলিউশন সামঞ্জস্য করুন। নিশ্চিত করুন যে টিভি নির্বাচন করা হয়েছে। তারপর Windows টিপুন কী এবং P কী এবং ডুপ্লিকেট নির্বাচন করুন .

এই দুটি উপায় কিছু ধাপে একই রকম, এবং আপনার ল্যাপটপ এবং টিভির পোর্ট অনুযায়ী আপনি কোন উপায় ব্যবহার করতে পারেন তা আপনাকে পরীক্ষা করতে হবে। আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, আপনার ল্যাপটপ স্ক্রীনটি সফলভাবে টিভিতে আউটপুট হওয়া উচিত।


  1. উইন্ডোজ 11/10 পিসিতে এয়ারপডগুলি কীভাবে সংযুক্ত করবেন

  2. Windows 10 এ নেটওয়ার্ক শেয়ারের সাথে কিভাবে সংযোগ করবেন

  3. Windows 10 এ একটি ওয়্যারলেস ডিসপ্লেতে কিভাবে সংযোগ করবেন

  4. Windows 10 এ Dell Mobile Connect কিভাবে ইনস্টল করবেন