কম্পিউটার

কিভাবে মেল্টডাউন প্যাচ স্থাপন করবেন - Windows 7/8/10 এ

মেল্টডাউন বর্ণালী। আপনি নিশ্চয়ই ইন্টেলের প্রসেসরের এই সাম্প্রতিক দুর্বলতার কথা শুনেছেন। ফলস্বরূপ, এই সমস্যাগুলিকে প্যাচ করার প্রয়াসে সর্বত্র নিরাপত্তা আপডেটের ঝাঁকুনি দেখা দিয়েছে। Microsoft তার নিজস্ব সেটও প্রকাশ করেছে এবং ব্যবহারকারীদের সতর্ক করেছে যে তাদের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার বেমানান হলে তারা আপডেট পাবেন না।

শত শত "প্রযুক্তি" ওয়েবসাইটগুলি এই বার্তাটি তোতাপাখি করার জন্য তাড়াহুড়ো করে, যার মধ্যে রেজিস্ট্রি কী হ্যাকটি অনুলিপি করা যা এর চারপাশে কাজ করতে পারে, এই নাটক থেকে একটি অতিরিক্ত ক্লিক স্ক্র্যাপ করার প্রয়াসে৷ একটি সাইট আসলে জিজ্ঞাসা করতে বিরক্ত করেনি:আপনি যদি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার না চালান তবে কী করবেন? আমি মনে করি পশুপালক মানসিকতার জগতে (তথাকথিত জাল সংবাদ শ্রোতা), সমালোচনামূলক চিন্তাভাবনার কোন স্থান নেই। এই টিউটোরিয়ালে, আমি আপনাকে দেখাতে চাই যে মেল্টডাউন এবং স্পেকটার দুর্বলতার জন্য জানুয়ারী 2018 প্যাচগুলি পেতে আপনাকে কী করতে হবে এবং আপনি কোনও অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম না চালালেও কীভাবে আপ টু ডেট থাকবেন। আমার পরে.

টেস্ট সিস্টেম

আমি আসলে এটি ছয়টি ভিন্ন ভিন্ন সিস্টেমে পরীক্ষা করেছি, কারণ আমি বিশ্বাস করি ব্যক্তিগত অভিজ্ঞতা ছাড়া কিছু সম্পর্কে কথা বলা দায়িত্বজ্ঞানহীন। প্যাচগুলি কীভাবে স্থাপন করা যায় তা পরীক্ষা করার জন্য আমি এটি করেছি - এবং কর্মক্ষমতা এবং স্থিতিশীলতার প্রভাব মূল্যায়নও করেছি। আমরা একটি ফলো-আপ নিবন্ধে পরবর্তী আলোচনা করব।

Windows 7 উদাহরণ 1

আমরা Windows 7 SP1, Nvidia গ্রাফিক্স, সীমিত ব্যবহারকারী, নিরাপত্তার জন্য EMET এবং SuRun সহ একটি 2010 HP ল্যাপটপের কথা বলছি এবং কোনো অ্যান্টি-ভাইরাস নেই। এই ল্যাপটপটি শেষবার মে 2017 এ প্যাচ করা হয়েছিল।

আমি এখনই জানুয়ারী 2018 সুরক্ষা আপডেট চালানোর সিদ্ধান্ত নিয়েছি - এমনকি মে এবং এখন এর মধ্যে কিছু ইনস্টল না করেই, এটি কীভাবে কাজ করবে তা দেখতে। আমি রেজিস্ট্রি কী কনফিগার করিনি। আমি মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ থেকে আপডেটটি ধরেছি এবং স্বতন্ত্র ইনস্টলারটি চালিয়েছি। মনে হচ্ছে ঠিক আছে। রিবুট করুন। এখন পর্যন্ত সব ভালো।

রিবুট করার পরে, আমি আবার WU আপডেট চালিয়েছিলাম, এবং সেখানে আমার অন্যান্য সমস্ত প্যাচ ছিল, যা আমি আবার ইনস্টল করে পুনরায় বুট করেছি। কোন কারণ নাই. এবং এছাড়াও, কোন দৃশ্যমান কর্মক্ষমতা হ্রাস, যদিও এটি একটি প্রথম-জেন i5 প্রসেসর মেশিন, এখন এটির অষ্টম বছরে ঠেলে দিচ্ছে।

এবং আপডেট চেক শেষ রাউন্ড:

কোয়ালিটিকম্প্যাট রেজিস্ট্রি কী সম্পর্কে কি?

আমি অন্য উইন্ডোজ 7 মেশিনে এটি চেষ্টা করেছি। চাবি সেট করুন। তারপর, WU পরিষেবা পুনরায় চালু করুন। আপনার মেশিনটি পুনরায় চালু করার দরকার নেই। একবার আপনি এটি করলে, আপনি জানুয়ারী আপডেট উপলব্ধ দেখতে পাবেন। লক্ষ্য করুন যে উপরের প্যাচ প্রয়োগ করা কী সেট করেনি।

কী="HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\QualityCompat"
মানের নাম="cadca5fe-87d3-4b96-b7fb-a231484277cc"
টাইপ="REG_DWORD"
ডেটা="0x00000000"

নিরাপত্তা বনাম মাসিক রোলআপ

এছাড়াও একটি প্রশ্ন আছে, আপনি কোনটি ব্যবহার করবেন? KB4056897, আমরা এইমাত্র ব্যবহার করেছি 3/4 জানুয়ারী-এ প্রকাশিত নিরাপত্তা-শুধুমাত্র আপডেট, অথবা KB4056894 (নিম্ন নম্বরটি লক্ষ্য করুন), 9 জানুয়ারী প্রকাশিত মাসিক-রোলআপ আপডেট? প্রকৃত তারিখগুলি মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগে দেখা যায় এবং নিবন্ধের শিরোনাম হিসাবে নয়। উত্তর হল, এটি কোন পার্থক্য করে না, কারণ নিরাপত্তা প্যাচ উভয় ক্ষেত্রেই অভিন্ন, এবং সিস্টেমের উপর প্রভাবও। কিন্তু সেই লক্ষ্যে, আমরা আমাদের দ্বিতীয় টেস্ট বক্সে চলে যাই।

Windows 7 উদাহরণ 2

এটি একটি 2011 গেমিং ডেস্কটপ (এখনও একটি অত্যন্ত শক্তিশালী এবং সক্ষম মেশিন), যার সাথে এনভিডিয়া গ্রাফিক্স (GTX 960 এ আপগ্রেড করা হয়েছে), অ্যাডমিন ব্যবহারকারী, নিরাপত্তার জন্য EMET এবং কোন বাজে সফটওয়্যার নেই। এখানে, আমি রেজিস্ট্রি কী সক্ষম করেছি এবং মাসিক রোলআপ ইনস্টল করেছি। রিবুট করুন। সব ভালো. সবকিছু স্থিতিশীল। এবং ভালো রানও করে। এই বিষয়ে পরে আরো.

Windows 8.1 উদাহরণ

আমি দুটি মেশিনে এটি চেষ্টা করেছি, কিন্তু বিশেষভাবে - একটি 2014 Lenovo IdeaPad Y50-70 ল্যাপটপ, হাইব্রিড Intel-Nvidia গ্রাফিক্স, অ্যাডমিন ব্যবহারকারী, নিরাপত্তার জন্য EMET। কোনো অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার নেই, কারণ এটি অপ্রয়োজনীয়।

এখানে, আমি আরও প্রচলিত পদ্ধতির চেষ্টা করেছি - জানুয়ারী পর্যন্ত সমস্ত মাইক্রোসফ্ট প্যাচ আপডেট করেছি, প্লাস এনভিডিয়া সহ সিস্টেম ড্রাইভার। তারপরে, আমি উইন্ডোজ 8.1 এর জন্য মাসিক রোলআপ প্যাচ ব্যবহার করে পরামর্শের উপর ভিত্তি করে স্বতন্ত্র ইনস্টলারটি চালালাম, আবার মার্জিতভাবে এবং সহজেই মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ থেকে প্রাপ্ত। ইনস্টল করা হয়েছে। রিবুট করা হয়েছে।

রিবুট করার পরে, সবকিছু পীচি ছিল। আমি আমার পছন্দের মতো কয়েকটি গেমও চেষ্টা করেছি - প্রথম-ব্যক্তি শ্যুটার ArmA 3 এবং শহর নির্মাণের কৌশল সিটি স্কাইলাইন। উভয় গেম কোন সমস্যা ছাড়াই কাজ করেছে। যদি কিছু হয়, সবকিছু এখন আগের চেয়ে দ্রুত মনে হচ্ছে। কিন্তু আমরা এই বিষয়ে আলাদাভাবে বিস্তারিত আলোচনা করব, কারণ আমাকে পারফরম্যান্সের চারপাশে পুরো ভীতিকর উৎসব দিতে হবে এবং এর যথাযথ উপদেশ আপডেট করতে হবে।

Windows 10 উদাহরণ

এখানে, আমি 2015 থেকে আমার Lenovo IdeaPad G50-70 টেস্ট ল্যাপটপ ব্যবহার করেছি, যেটি আমি ব্যাপক লিনাক্স বিতরণ পরীক্ষার জন্যও ব্যবহার করি (এটি একটি আট-বুট সেটআপ চালায়)। এটির একটি সীমিত ব্যবহারকারী রয়েছে, যেখানে এক্সপ্লোইট প্রোটেকশন রয়েছে, উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ হয়ে গেছে। যাইহোক, আমি উইন্ডোজ 10 কে নিজেকে সর্বোচ্চ আপডেট করতে দিয়েছি এবং রেজিস্ট্রি কী ছাড়া এটি জানুয়ারী রোলআপের প্রস্তাব দেয়নি। আমি কী যোগ করেছি, ডাব্লুইউ পরিষেবাটি পুনরায় চালু করেছি এবং তারপরে জানুয়ারির জিনিসও পেয়েছি।

তাই আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে মাইক্রোসফ্টের এখানে একটি খুব সংকীর্ণ পদ্ধতি রয়েছে, তবে আমি অনুমান করি যে আপনার কাছে একটি নন-কম্প্যাটিবল AV আছে বা কিছুই নেই, শুধু যে রেজিস্ট্রি কী অনুপস্থিত তা তারা সত্যিই জানতে পারবে না। অধিকন্তু, পরিষেবাটি শুরু হলে কীটি শুধুমাত্র লোড হয়, যা আমাদেরকে প্রোগ্রামগুলি কীভাবে কাজ করে এবং কীভাবে তারা মেমরির পৃষ্ঠাগুলিতে স্টাফ লোড করে সে সম্পর্কেও কিছু জানায়, যেখানে এই সমস্যাটি থাকে। সুতরাং যদি কোন কর্মক্ষমতা প্রভাব থাকে, তবে এটি সম্ভবত অ্যাপ্লিকেশন স্টার্টআপের সময় একটি হতে চলেছে। আমি খুব শীঘ্রই এই বিষয়ে এবং আজেবাজে হাইপ নাটকের কথা বলব।

অন্যান্য উদাহরণ

আমি আরও দুটি সিস্টেম চেষ্টা করেছি, একটি Windows 7 এবং একটি Windows 8, সমস্ত 64-বিট, এবং সব ক্ষেত্রেই এটি ঠিক ছিল৷ আগেরটি আরেকটি ডেস্কটপ, গেমিং রিগের মতো এবং এটি একটি এনভিডিয়া কার্ড (পুরানো এবং একটি পুরানো ড্রাইভারের সেট সহ) দিয়ে সজ্জিত, যখন পরবর্তীটি হল আমার Asus VivoBook, 2013 থেকে, Intel গ্রাফিক্স সহ, একটি অ্যাডমিন অ্যাকাউন্ট এবং EMET চালাচ্ছে . কোন সমস্যা এ সব.

অন্যান্য পর্যবেক্ষণ

সবকিছু ঠিক ছিলো. কিন্তু তারপরও, যদি আপনি ভবিষ্যতের আপডেটের বিষয়ে কখনও সন্দেহের মধ্যে থাকেন, আপনি সর্বদা অটোপ্যাচার এবং/অথবা আপডেট ক্যাটালগের মতো অফলাইন সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন, যাতে আপনার উন্মুক্ত বোধ করা উচিত নয়। অধিকন্তু, আপনি যদি বুদ্ধিমান নিরাপত্তা অনুশীলন ব্যবহার করেন - সীমিত ব্যবহারকারী, EMET এবং/অথবা Windows 10-এ নতুন এবং চমৎকার শোষণ সুরক্ষা, আপনার অ্যান্টি-ম্যালওয়্যার পণ্যগুলির প্রয়োজন নেই। আরাম করুন এবং জীবন উপভোগ করুন।

উপসংহার

আমাদের এখানে সবকিছু আছে। 2010 থেকে 2015 পর্যন্ত ছয়টি সিস্টেম, পাঁচটি ভিন্ন প্রজন্মের প্রসেসর এবং তিনটি ভিন্ন হার্ডওয়্যার বিক্রেতা, উইন্ডোজ 7/8/10, হোম, প্রো এবং আলটিমেট সংস্করণ, এনভিডিয়া এবং ইন্টেল গ্রাফিক্স, অ্যাডমিন এবং সীমিত ব্যবহারকারী, কোনো অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার নেই। আমি ম্যানুয়াল নিরাপত্তা এবং রোলআপ আপডেট পরীক্ষা করেছি, আমি রেজিস্ট্রি কী দিয়ে পরীক্ষা করেছি। আমি অ্যাপ্লিকেশন, ভিডিও স্ট্রিমিং, গেম চেষ্টা করেছি। এই আপডেটের পরে সবকিছু ঠিক ছিল। আমি খুব আত্মবিশ্বাসী আপনিও ভালো থাকবেন।

আমি এই ইস্যুটির চারপাশে পশুপালের মানসিকতার জন্য আমার ঘৃণা প্রকাশ করতে পারি না এবং সেখানে ভীতি ছড়িয়ে পড়ে। এত কপিপাস্তা বাজে কথা, এত সামান্য সাহায্য। এবং কেউ আসলে জিনিস পরীক্ষা বা পরীক্ষা করা বিরক্ত করে না। কিন্তু তারা জাল খবর সম্পর্কে অভিযোগ, ঠিক. যাইহোক, আমি আশা করি আপনি এই নিবন্ধটি দরকারী। আপনি যদি খুশি হন, আমাকে সমর্থন করুন, যাতে আমি কোথাও একটি সুন্দর রৌদ্রোজ্জ্বল সমুদ্র সৈকতে বসতে পারি যখন প্রথম বিশ্বের নাটকগুলি অন্য কোথাও প্রকাশিত হয়। পারফরম্যান্স স্টাফ কয়েক দিনের মধ্যে আসছে.

চিয়ার্স।


  1. Windows 10/8/7 OS এ WinSXS ফোল্ডারের আকার কিভাবে কমাতে হয়।

  2. কিভাবে সি ড্রাইভ পার্টিশন সঙ্কুচিত করবেন Windows 10/8/7

  3. Windows 10/8/7/XP/Vista-এ ডিভিডিতে মুভি বার্ন করার উপায়

  4. Windows 10/8/7 এ SSD-এ হার্ড ড্রাইভ ক্লোন করার উপায়