কম্পিউটার

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?

Windows 10 এ লগইন করার জন্য, একজন ব্যবহারকারীকে প্রতিবার স্থানীয় বা Microsoft (অনলাইন) অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড লিখতে হবে। এটি তৃতীয় পক্ষের অ্যাক্সেসের বিরুদ্ধে ডিভাইসের একটি নির্দিষ্ট স্তরের সুরক্ষা প্রদান করে, তবে এটি বাড়ির ব্যবহারকারীদের জন্য অসুবিধাজনক কারণ এটি ডিভাইসের ডেস্কটপ অ্যাক্সেস করার সময় বাড়ায়। এই নির্দেশিকায়, আমরা Windows 10 (Windows Server 2016/2012 R2) লগইন স্ক্রীনে পাসওয়ার্ড সাইন-ইন কীভাবে অক্ষম করতে হয় এবং একটি নির্দিষ্ট অ্যাকাউন্টের অধীনে অটোলগইন কীভাবে কনফিগার করতে হয় তা দেখব।

প্রায়শই, কিয়স্ক মোডে চলমান ডিভাইসগুলির জন্য পাসওয়ার্ড ছাড়াই স্বয়ংক্রিয় লগইন অনুমোদিত হয়। যেকোনো রিবুট হলে (উদাহরণস্বরূপ, পাওয়ার বিভ্রাটের কারণে), উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপে লগইন করবে এবং অটোরানের মাধ্যমে প্রয়োজনীয় প্রোগ্রাম শুরু করবে।

সতর্কতা . উইন্ডোজে স্বয়ংক্রিয় লগইন ব্যবহারকারীর সুবিধার জন্য ব্যবহার করা হয় কিন্তু আপনার কম্পিউটারের নিরাপত্তা হ্রাস করে। অটোলগন চালু করতে হবে যদি আপনি একমাত্র কম্পিউটার ব্যবহারকারী হন এবং আপনি নিশ্চিত যে অন্য কেউ আপনার ডিভাইসে শারীরিক অ্যাক্সেস পেতে পারে না। অন্যথায়, আপনার ব্যক্তিগত ডেটার নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে।

Windows 10 লগইন স্ক্রিনে পাসওয়ার্ড ডায়ালগ অক্ষম করার অর্থ এই নয় যে আপনার অ্যাকাউন্টে একটি ফাঁকা পাসওয়ার্ড থাকা উচিত। আপনি আপনার কম্পিউটারে লগইন করতে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত শংসাপত্রগুলি ব্যবহার করতে Windows 10 কনফিগার করতে পারেন। অন্যান্য সমস্ত ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, নেটওয়ার্ক (SMB) এর মাধ্যমে আপনার কম্পিউটার অ্যাক্সেস করার সময় বা একটি দূরবর্তী ডেস্কটপে (RDP) সংযোগ করার সময়, আপনাকে একটি পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে৷

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?

কিভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংসের মাধ্যমে Windows 10 লগইন পাসওয়ার্ড নিষ্ক্রিয় করবেন?

Windows 10-এ পাসওয়ার্ড লগইন অক্ষম করার সবচেয়ে সহজ উপায় হল ব্যবহারকারী অ্যাকাউন্ট সেটিংস ডায়ালগ বক্সে উপযুক্ত বিকল্প সেট করা।

  1. Win+R; টিপুন
  2. রান ডায়ালগ বক্সে, netplwiz লিখুন অথবা control userpasswords2 আদেশ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  3. স্থানীয় ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির তালিকা সহ পরবর্তী উইন্ডোতে, বিকল্পটি আনচেক করুন "এই কম্পিউটারটি ব্যবহার করতে ব্যবহারকারীকে অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে" এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন (ঠিক আছে ); কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  4. একটি উইন্ডো প্রদর্শিত হবে যেখানে আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড লিখতে হবে (দুইবার) যা আপনাকে স্বয়ংক্রিয় লগইনের জন্য ব্যবহার করতে হবে এবং "ঠিক আছে" ক্লিক করুন; কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং নিশ্চিত করুন যে উইন্ডোজ কোনো পাসওয়ার্ড না দিয়েই সরাসরি ডেস্কটপে বুট হয়।
আপনি যদি Hyper-V এ চলমান একটি Windows ভার্চুয়াল মেশিনে পাসওয়ার্ডবিহীন লগইন কনফিগার করছেন , উন্নত সেশন মোড ব্যবহার করবেন না VM কনসোলের সাথে সংযোগ করতে। এই মোডে, সংরক্ষিত শংসাপত্র সহ স্বয়ংক্রিয় লগইন কাজ করে না কারণ হাইপার-ভি কনসোলের সংযোগটি দূরবর্তী ডেস্কটপ পরিষেবার মাধ্যমে সঞ্চালিত হয়। ভার্চুয়াল মেশিন কনসোলে সংযোগ করতে, বর্ধিত সেশন মোডের মাধ্যমে নয়, উইন্ডোর উপরের ডানদিকের কোণায় ক্রস ক্লিক করে সংযোগ উইন্ডোটি বন্ধ করুন৷

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?

সমাধান:Microsoft Windows 10 20H1/20H2-এ ব্যবহারকারী অটোলগইন সরিয়ে দেয়

Windows 10 বিল্ড 2004 (20H1) দিয়ে শুরু করে, Microsoft ব্যবহারকারী কন্ট্রোল প্যানেলে স্থানীয় অ্যাকাউন্টগুলির জন্য স্বয়ংক্রিয় লগইন কনফিগার করার বিকল্পটি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে (নীচের স্ক্রীনটি দেখুন)। আপনি যদি একটি স্থানীয় Windows লগইন অ্যাকাউন্ট ব্যবহার করেন এবং একটি Microsoft অ্যাকাউন্ট (MSA) নয়, তাহলে “এই কম্পিউটারটি ব্যবহার করার জন্য ব্যবহারকারীকে অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে ” বিকল্প প্রদর্শিত হয় না৷

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?

Windows 10 20H2 এ পাসওয়ার্ড লগইন নিষ্ক্রিয় করতে ব্যবহৃত বিকল্পটি দেখাতে, powershell.exe খুলুন কনসোল এবং রেজিস্ট্রি সম্পাদনা করুন:

New-ItemProperty -Path "HKLM:\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\PasswordLess\Device" -Name DevicePasswordLessBuildVersion -Value 0 -Type Dword –Force

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?

এই রেজিস্ট্রি কী মান Windows 10 বিকল্পটিকে নিষ্ক্রিয় করে “Microsoft অ্যাকাউন্টের জন্য Windows Hello সাইন-ইন প্রয়োজন " বিন্যাস. netplwiz বন্ধ করে পুনরায় চালু করুন কনসোল করুন এবং নিশ্চিত করুন যে চেকবক্সটি উপস্থিত হয়।

এইভাবে, আপনি সর্বশেষ Windows 10 বিল্ডে (20H2 এবং 20H2) পাসওয়ার্ড ছাড়াই স্বয়ংক্রিয় লগইন কনফিগার করতে পারেন।

দ্রষ্টব্য . আপনি ডিফল্ট ডোমেন পাসওয়ার্ড নীতির কারণে অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে যোগদান করা কম্পিউটারে "এই কম্পিউটারটি ব্যবহার করতে ব্যবহারকারীকে অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে" বিকল্পটি আনচেক করতে পারবেন না। এই ক্ষেত্রে, লগইন স্ক্রিনে পাসওয়ার্ড অনুরোধ নিষ্ক্রিয় করার সবচেয়ে সহজ উপায় হল রেজিস্ট্রি (নীচে বর্ণিত)।

কিভাবে রেজিস্ট্রির মাধ্যমে উইন্ডোজে স্বয়ংক্রিয় লগইন চালু করবেন?

আসুন পাসওয়ার্ডের জন্য অনুরোধ না করে এবং লগইন স্ক্রীন এড়িয়ে যাওয়ার জন্য স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ 10-এ লগ ইন করার আরও সাধারণ উপায় বিবেচনা করি। এই পদ্ধতিটি আপনাকে রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে আপনার Microsoft অ্যাকাউন্ট, ডোমেন অ্যাকাউন্ট, বা Windows 10 স্থানীয় অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড-হীন সাইন-ইন সক্ষম করতে দেয়।

সতর্কতা . অটোলজিনের এই পদ্ধতিটি কম সুরক্ষিত কারণ আপনার পাসওয়ার্ডটি রেজিস্ট্রিতে প্লেইন টেক্সট হিসাবে সংরক্ষণ করা হবে এবং যে কোনো স্থানীয় ব্যবহারকারী তা দেখতে পারবেন।
  1. Win+R টিপুন এবং regedit টাইপ করুন;
  2. রেজিস্ট্রি কী এ যান HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon;
  3. রেজিস্ট্রি প্যারামিটারের মান পরিবর্তন করুন AutoAdminLogon 0 থেকে 1;
  4. একটি নতুন স্ট্রিং প্যারামিটার তৈরি করুন ডিফল্টডোমেননাম , ডোমেন নাম বা একটি স্থানীয় কম্পিউটার নাম এর মান হিসাবে উল্লেখ করুন৷টিপ৷ . কম্পিউটারের নাম সিস্টেম বৈশিষ্ট্যে পাওয়া যেতে পারে বা hostname ব্যবহার করতে পারেন আদেশ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  5. ডিফল্ট ব্যবহারকারীর নাম-এ প্যারামিটারটি আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম নির্দিষ্ট করতে হবে, যা লগইন করতে ব্যবহার করা উচিত (এটি অন্য ব্যবহারকারীর নাম দিয়ে প্রতিস্থাপন করুন বা এটি পরিবর্তন করবেন না);
  6. একটি স্ট্রিং প্যারামিটার তৈরি করুন ডিফল্ট পাসওয়ার্ড যেখানে আপনাকে প্লেইন টেক্সটে অ্যাকাউন্টের পাসওয়ার্ড উল্লেখ করতে হবে; কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  7. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন;
  8. Windows রিস্টার্ট হওয়ার পর, আপনি নির্দিষ্ট অ্যাকাউন্ট দিয়ে স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করবেন এবং লগইন স্ক্রিনে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন নেই।

রেজিস্ট্রির মাধ্যমে অটোলগন সক্ষম করতে, আপনি নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে পারেন (প্রতিস্থাপন করুন root এবং P@ssword আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে, WORKGROUP ডোমেন অ্যাকাউন্ট ব্যবহার করা হলে আপনার AD ডোমেনের নামের সাথে প্রতিস্থাপন করা উচিত):

reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v AutoAdminLogon /t REG_SZ /d 1 /f
reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v DefaultUserName /t REG_SZ /d root /f
reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v DefaultPassword /t REG_SZ /d P@ssword /f
reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v ForceAutoLogon /t REG_SZ /d 1 /f
reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v DefaultDomainName /t REG_SZ /d WORKGROUP /f
reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v IgnoreShiftOvveride /t REG_SZ /d 1 /f

আপনি AutoLogonCount ব্যবহার করতে পারেন অটোলগন ব্যবহার করে আপনি কতবার কম্পিউটারে লগ ইন করতে পারবেন তা সেট করার জন্য রেজিস্ট্রি বিকল্প। আপনি কম্পিউটারে লগ ইন করার সময় এই মানটি হ্রাস পায়। উদাহরণস্বরূপ, 10টি অটোলগন অ্যাকশনের অনুমতি দিতে:
reg add "HKLM\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon" /v AutoLogonCount /t REG_DWORD /d 1 /f

বিকল্পভাবে, আপনি রেজিস্ট্রিতে ব্যবহারকারীর লগইন তথ্য সংরক্ষণ করতে একটি PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন:

$Username ='max'
$Pass = 'Max$uperP@ss'
$RegistryPath = 'HKLM:\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon'
Set-ItemProperty $RegistryPath 'AutoAdminLogon' -Value "1" -Type String
Set-ItemProperty $RegistryPath 'DefaultUsername' -Value $Username -type String
Set-ItemProperty $RegistryPath 'DefaultPassword' -Value $Pass -type String
Restart-Computer

কম্পিউটারে কম্পিউটার কনফিগারেশন লগইন ব্যানার নীতি প্রয়োগ করা হলে স্বয়ংক্রিয় লগইন কাজ করে না -> নীতি -> Windows সেটিংস>নিরাপত্তা সেটিংস> স্থানীয় নীতি -> নিরাপত্তা বিকল্প -> ইন্টারেক্টিভ লগন :লগ ইন করার চেষ্টাকারী ব্যবহারকারীদের জন্য বার্তা পাঠ্য৷

Windows 10-এ স্লিপ/হাইবারনেশনের পরে পাসওয়ার্ড প্রম্পট অক্ষম করুন

GPO ব্যবহার করে, কম্পিউটার ঘুম থেকে বা হাইবারনেশন থেকে জেগে উঠলে আপনি পাসওয়ার্ডের অনুরোধ বন্ধ করতে পারেন।

  1. এটি করতে, gpedit.msc চালান কনসোল (Windows 10 এর হোম সংস্করণে, আপনি স্থানীয় নীতি সম্পাদক কনসোলটি এভাবে চালাতে পারেন);
  2. নীতি বিভাগে যান কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম -> পাওয়ার ম্যানেজমেন্ট -> স্লিপ সেটিংস;
  3. GPO প্যারামিটার নিষ্ক্রিয় করুন “কম্পিউটার জেগে উঠলে (ব্যাটারিতে) একটি পাসওয়ার্ড প্রয়োজন ” এবং “যখন একটি কম্পিউটার ব্যাটারি চালু হয় (প্লাগ ইন) তখন একটি পাসওয়ার্ড প্রয়োজন ”; কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  4. নিদ্রা বা হাইবারনেশন থেকে পুনরায় শুরু করার পরে এখন উইন্ডোজের পাসওয়ার্ডের প্রয়োজন হবে না৷

অটোলগন টুল ব্যবহার করে পাসওয়ার্ড ছাড়াই সুরক্ষিত স্বয়ংক্রিয় লগইন সক্ষম করুন

Windows 10 এ আরও নিরাপদ স্বয়ংক্রিয় লগইন করার জন্য, আপনি বিনামূল্যে Windows-এর জন্য অটোলগন ব্যবহার করতে পারেন টুল. ইউটিলিটিটি Sysinternals সিস্টেম ইউটিলিটি প্যাকের অংশ ছিল এবং এখন Microsoft ওয়েবসাইটে (https://docs.microsoft.com/en-us/sysinternals/downloads/autologon) ডাউনলোডের জন্য উপলব্ধ। অটোলগনও দরকারী কারণ Windows 10-এ অটোলগন সক্ষম করার পূর্ববর্তী পদ্ধতিগুলি অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে যুক্ত হওয়া কম্পিউটারগুলিতে কাজ নাও করতে পারে৷

  1. ডাউনলোড করুন এবং Autologon.exe চালান (বা autologon64.exe ) একজন প্রশাসক হিসাবে;
  2. লাইসেন্স চুক্তির শর্তাবলী গ্রহণ করুন; কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?
  3. ব্যবহারকারীর অ্যাকাউন্ট, ডোমেন এবং ব্যবহারকারীর পাসওয়ার্ড উল্লেখ করুন যার অধীনে আপনি অটোলগইন করতে চান এবং সক্ষম টিপুন বোতাম:
    Autologon successfully configured. The autologon password is encrypted.
  4. একটি উইন্ডো প্রদর্শিত হবে যেখানে এটি নির্দেশিত হবে যে অটোলগন সক্রিয় করা হয়েছে। একটি এনক্রিপ্ট করা পাসওয়ার্ড রেজিস্ট্রি কী HKLM\SECURITY\Policy\Secrets-এর অধীনে LSA ফর্ম্যাটে সংরক্ষণ করা হয় . এই ক্ষেত্রে, পাসওয়ার্ডটি পরিষ্কার পাঠ্যে সংরক্ষণ করা হয় না, তবে এনক্রিপশন অ্যালগরিদম শক্তিশালী নয় এবং যেকোনো স্থানীয় কম্পিউটার প্রশাসক (কিন্তু একজন ব্যবহারকারী নয়) এটিকে ডিক্রিপ্ট করতে পারে। কিভাবে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড ছাড়া Windows 10 লগইন করবেন?

আপনি অটোলোগন কমান্ড-লাইন বিকল্পগুলি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজে লগ ইন করতে ব্যবহারকারীর শংসাপত্র সেট করতে পারেন। একজন ব্যবহারকারীর জন্য Windows অটোলগইন কনফিগার করতে, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

autologon64.exe USER_NAME DOMAIN PASSWORD /accepteula

পাসওয়ার্ড ছাড়াই Windows 10-এ স্বয়ংক্রিয় লগইন অক্ষম করতে, শুধু অক্ষম করুন-এ ক্লিক করুন বোতাম

এই নির্দেশিকায়, আমরা কিভাবে Windows 10-এ পাসওয়ার্ড লগইন অক্ষম করতে এবং কম্পিউটারকে সরাসরি ব্যবহারকারীর ডেস্কটপে বুট করতে হয় তা দেখেছি। Windows-এ অস্থায়ীভাবে স্বয়ংক্রিয় লগইন অক্ষম করতে এবং ব্যবহারকারীর শংসাপত্রগুলি ম্যানুয়ালি নির্দিষ্ট করার জন্য আপনাকে সাইন ইন করতে হবে, আপনাকে অবশ্যই Shift ধরে রাখতে হবে উইন্ডোজ বুট করার সময় কী।


  1. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন

  3. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন

  4. কিভাবে উইন্ডোজে লগইন পাসওয়ার্ড সরাতে হয়