কম্পিউটার

কিভাবে Windows 11 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন

যদি একটি Windows 11 বৈশিষ্ট্য আপগ্রেড বা বিল্ড আপনার প্রত্যাশা পূরণ না করে বা আপনার কম্পিউটারে খুব বেশি স্থিতিশীল না হয়, আপনি ডাউনগ্রেড করতে পারেন এবং আপনার পূর্ববর্তী Windows 11 সংস্করণে ফিরে যেতে পারেন এই ধাপে ধাপে টিউটোরিয়াল ব্যবহার করে। আমরা ইতিমধ্যেই দেখেছি কিভাবে Windows 10-এ আগের বিল্ডে ফিরে যেতে হয় – এখন এই নিবন্ধটি দেখায় কিভাবে আপনি Windows 11 কে আগের বিল্ডে ডাউনগ্রেড করতে পারেন।

আপনি যখন আপনার কম্পিউটারকে Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করেন বা Windows 11কে একটি নতুন সংস্করণে আপগ্রেড করেন, তখন এটি Windows.old ফোল্ডারে পুরানো সংস্করণটিকে রাখে। ইনস্টলেশনের 10 দিন পরে আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে Windows.old ফোল্ডার মুছে দেয়। এইভাবে, Windows 10-এ ফিরে যাওয়ার জন্য অন্তর্নির্মিত বিকল্পটি 10 ​​দিন পরে অক্ষম হয়ে যায়। আপনি যদি প্রাক-10 দিনের গ্রুপের অন্তর্ভুক্ত হন, তবে ধাপগুলি অন্যদের থেকে আলাদা এবং আরও সহজ।

কিভাবে Windows 11 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন

Windows 11 থেকে পূর্ববর্তী বা পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  2. সিস্টেম> পুনরুদ্ধার এ যান .
  3. Windows-এর পূর্ববর্তী সংস্করণ – ফিরে যান -এ ক্লিক করুন বোতাম।
  4. কোনও চেকবক্সে টিক দিন যখন এটি কারণ জানাতে বলে।
  5. পরবর্তী -এ ক্লিক করুন বোতাম।
  6. না, ধন্যবাদ-এ ক্লিক করুন যখন এটি আপডেটের জন্য চেক করতে বলে তখন বোতাম৷
  7. পরবর্তী -এ ক্লিক করুন বোতাম দুবার।
  8. আগের বিল্ডে ফিরে যান-এ ক্লিক করুন বোতাম।
  9. Windows 11-এ জিনিসগুলি সেট আপ করুন৷

এই পূর্বোক্ত ধাপগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে, পড়া চালিয়ে যান। প্রথমে, নিশ্চিত করুন যে আপনি নতুন Windows 11 বিল্ড ইনস্টল করার 10-দিনের চিহ্ন অতিক্রম করেননি৷

ধরে নিলাম যে সবকিছু সারিবদ্ধ, আপনি Win+I  টিপতে পারেন আপনার কম্পিউটারে উইন্ডোজ সেটিংস প্যানেল খুলতে। তারপর, সিস্টেম> পুনরুদ্ধার-এ যান বিকল্প।

এখানে আপনি Windows এর পূর্ববর্তী সংস্করণ নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন . আপনাকে সংশ্লিষ্ট ফিরে যান ক্লিক করতে হবে বোতাম।

কিভাবে Windows 11 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন

এর পরে, এটি আপনাকে ব্যাখ্যা করতে বলে যে আপনি কেন আপনার অপারেটিং সিস্টেম বিল্ডকে ডাউনগ্রেড করছেন৷ আপনি আপনার ইচ্ছা অনুযায়ী যেকোনো চেকবক্স নির্বাচন করতে পারেন এবং পরবর্তী -এ ক্লিক করতে পারেন বোতাম।

কিভাবে Windows 11 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন

এক পর্যায়ে, এটি আপনাকে Windows 11-এর জন্য উপলব্ধ আপডেটগুলি অনুসন্ধান করতে বলে। আপনি না, ধন্যবাদ  ক্লিক করতে পারেন। আপনার স্ক্রিনে বোতাম। শেষ পর্যন্ত, আপনি আগের বিল্ডে ফিরে যান নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন .

কিভাবে Windows 11 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন

আপনাকে এই বোতামে ক্লিক করতে হবে। একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে কয়েকবার রিস্টার্ট হবে এবং আগের Windows 11 বিল্ড ইনস্টল করা শুরু করবে।

আমি কি Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করতে পারি?

হ্যাঁ, আপনি কোনো ফাইল না হারিয়ে 10 দিনের মধ্যে Windows 11 থেকে Windows 10-এ ফিরে যেতে পারেন। যাইহোক, 10-দিনের পরে, আপনাকে রোল ব্যাক বা ফিরে যান থেকে Windows 10 ইনস্টল পরিষ্কার করতে হবে বিকল্প চলে যাবে। শুরু করার আগে, আপনাকে অবশ্যই জানতে হবে যে Windows 10-এ ডাউনগ্রেড করা আপনার ইনস্টল করা সমস্ত অ্যাপ এবং সেটিংসে পরিবর্তনগুলিকে সরিয়ে দেবে। যাইহোক, একবার আপনার কাছে সম্পূর্ণরূপে কার্যকরী Windows 10 কম্পিউটার থাকলে আপনি জিনিসগুলি সেট আপ করতে পারেন৷

কিভাবে 10 দিন পর Windows 11 থেকে Windows 10 এ ডাউনগ্রেড করবেন?

আপনি যদি ইনস্টলেশনের 10-দিনের চিহ্ন অতিক্রম করে থাকেন, তাহলে ফিরে যান Windows সেটিংস প্যানেলে বোতামটি আর আপনার জন্য উপলব্ধ নেই৷ সেক্ষেত্রে আপনাকে অবশ্যই Windows 10 ফ্রেশ ইন্সটল করতে হবে। তার জন্য, কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত নির্দেশিকাগুলি একের পর এক অনুসরণ করুন:

  • প্রথমে, আপনাকে Microsoft.com থেকে Windows ISO ডাউনলোড করতে হবে।
  • Windows 10 এর বুটযোগ্য USB তৈরি করতে Rufus টুল ব্যবহার করুন।
  • USB থেকে Windows 10 ইনস্টল পরিষ্কার করতে এই নির্দেশিকা অনুসরণ করুন।

একবার আপনি উপরে উল্লিখিত চূড়ান্ত পদক্ষেপটি সম্পূর্ণ করলে, আপনি আপনার Windows 10 কম্পিউটার সেট আপ করতে সক্ষম হবেন। যাইহোক, এই প্রক্রিয়াটি আপনার কম্পিউটার থেকে সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছে দেয়। অতএব, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করার আগে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির একটি ব্যাকআপ তৈরি করতে চাইতে পারেন৷

এখানেই শেষ! আশা করি এই টিউটোরিয়ালটি আপনাকে সাহায্য করেছে৷

সম্পর্কিত: কিভাবে 10 দিনের সীমার পরে উইন্ডোজ 10 রোল ব্যাক করবেন।

কিভাবে Windows 11 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করবেন
  1. কিভাবে উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ রোলব্যাক করবেন – উইন্ডোজ 10 এ ডাউনগ্রেড করুন

  2. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  3. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 ডাউনগ্রেড করবেন (Windows 11 থেকে Windows 10 রোলব্যাক করুন)