কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10, 8, 7 ডিফ্র্যাগ করবেন:ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার না করেই

উইন্ডোজ সিস্টেমের নিজস্ব ত্রুটি এবং ত্রুটি রয়েছে। এবং আপনি যদি উইন্ডোজ এক্সপি বা ভিস্তা ব্যবহার করেন তবে এগুলো আপনার জন্য একটু বেশি হতে পারে। সময়ের সাথে সাথে, ফাইল সিস্টেমে ফ্র্যাগমেন্টেশনের কারণে আপনার পিসির হার্ড ড্রাইভ কম দক্ষতার সাথে কাজ করতে শুরু করে এবং এটি শুধুমাত্র এক্সপি বা ভিস্তা ব্যবহারকারীদের জন্যই নয় বরং উচ্চ সংস্করণের হ্যান্ডলারদের জন্যও একটি যন্ত্রণাদায়ক। লাইন ডাউন, এটি আপনার সিস্টেম ধীর চালানোর জন্য একটি কারণ. এবং, যখন আমরা বলি ধীর, এটা সত্যিই ধীর!!!!

প্রতি আপনার ড্রাইভের গতি বাড়ান, আপনি উইন্ডোজ 10, 8, 7 এ এটিকে ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ করতে পারেন বিল্ট-ইন টুল বা একটি ডেডিকেটেড ডিফ্র্যাগমেন্টেশন সফটওয়্যার ব্যবহার করে। কিন্তু হার্ড ড্রাইভকে কীভাবে ডিফ্র্যাগ করতে হয় সে সম্পর্কে আমরা আপনাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার আগে, আপনার এই শব্দটি সম্পর্কে জানা থাকা উচিত৷

ডিস্ক ফ্র্যাগমেন্টেশন কি?

আপনার সিস্টেমে হার্ড ড্রাইভে স্পিনিং প্লেটার রয়েছে। আপনি যখন এটিতে ডেটা সংরক্ষণ করেন, তখন এটি একটি নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হয়। কিন্তু যখন ফাইলের কোনো অংশ (খণ্ড) প্ল্যাটারে দূরত্বে সংরক্ষণ করা হয়, তখন এটি ড্রাইভে খণ্ডিতকরণের কারণ হয়। এটি সহজ করার জন্য, আদর্শভাবে, আপনার ফাইলগুলি ড্রাইভে নিবিড়ভাবে সংরক্ষণ করা উচিত। কিন্তু যখন তারা তা না করে, তখন একটি অপারেটিং সিস্টেমের পক্ষে সেগুলি পড়া একটু কঠিন হয়ে পড়ে। অতএব, এটি সময় নেয় এবং আপনার সিস্টেমকে আপনার কমান্ডের সাথে আবদ্ধ হয়ে সাড়া দিতে হয়।

কিভাবে উইন্ডোজ 10, 8, 7 ডিফ্র্যাগ করবেন:ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার না করেই

ডিফ্র্যাগমেন্টেশন কি?

অন্যদিকে, ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়া, এই সমস্ত (অংশ) খণ্ডকে এমনভাবে সরানো হয় যাতে তারা একটি ভৌত ​​স্থানের কাছাকাছি অবস্থিত থাকে। ডিস্কে সঞ্চিত ডেটা অ্যাক্সেস করার সময় প্রক্রিয়াটি পড়ার সময়কে উল্লেখযোগ্যভাবে গতি দেয় এবং শেষ পর্যন্ত মসৃণ কর্মক্ষমতার ফলে। আপনার ড্রাইভকে ডিফ্র্যাগমেন্ট করার মাধ্যমে, আপনি ফাইলগুলিকে পুনরায় একত্রিত করেন এবং সমস্ত অনির্বাচিত খালি স্থানকে একটি অংশে (খণ্ডিত অংশে) একত্রিত করেন, যা পড়া এবং লেখাকে আগের চেয়ে দ্রুততর করে তোলে৷

উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ কিভাবে করবেন?

নীচে উল্লিখিত পদক্ষেপগুলি Windows &&7-এও একই রকম।

পদক্ষেপ 1- অনুসন্ধান মেনুতে যান এবং টাইপ করুন "ডিফ্র্যাগ এবং অপ্টিমাইজ ড্রাইভস।"

বিকল্পভাবে, আপনি কন্ট্রোল প্যানেল ব্যবহার করে ডিফ্র্যাগমেন্টেশন টুলে পৌঁছাতে পারেন। সিস্টেম এবং নিরাপত্তা> ডিফ্র্যাগমেন্ট নির্বাচন করুন এবং আপনার ড্রাইভগুলি অপ্টিমাইজ করুন (প্রশাসনিক সরঞ্জামগুলির অধীনে)।

পদক্ষেপ 2- এখন ডিফ্র্যাগ টুলে আপনার পিসির ড্রাইভের তালিকার মধ্য দিয়ে যান এবং দ্রুত কার্যক্ষমতার জন্য আপনি যে হার্ড ড্রাইভটি ডিফ্র্যাগ করতে চান তা সন্ধান করুন। 

পদক্ষেপ 3- আপনার ড্রাইভটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) নয় তা নিশ্চিত করতে আপনি মিডিয়া টাইপ কলামটি পরীক্ষা করেছেন তা নিশ্চিত করুন৷ আমরা শুধুমাত্র হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার পরামর্শ দিই!  

কিভাবে উইন্ডোজ 10, 8, 7 ডিফ্র্যাগ করবেন:ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার না করেই

পদক্ষেপ 4- এখন আপনি যে ড্রাইভটি ডিফ্র্যাগ করতে চান সেটিতে যান এবং ড্রাইভের তালিকার নীচে অপ্টিমাইজ বোতামটি টিপুন।

কিভাবে উইন্ডোজ 10, 8, 7 ডিফ্র্যাগ করবেন:ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার না করেই

এখন আরাম করে বসুন। উইন্ডোজ ডিফ্র্যাগ টুলকে কাজ করতে দিন। আপনার ড্রাইভে সংরক্ষিত ডেটার পরিমাণ এবং ফ্র্যাগমেন্টেশনের স্তরের উপর নির্ভর করে, পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় নিতে পারে!

পরবর্তী পড়ুন: উইন্ডোজ 10 হার্ড ড্রাইভ (2020) ডিফ্র্যাগ করার জন্য 10 সেরা ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার

কিভাবে কম্পিউটার (উইন্ডোজ 10) স্বয়ংক্রিয়ভাবে ডিফ্র্যাগ করবেন?

আপনি যদি প্রতিবার উপরে উল্লিখিত সমস্ত পদক্ষেপগুলি বাস্তবায়ন না করে Windows 10-এ ডিস্ক ডিফ্র্যাগমেন্ট করতে চান। সেক্ষেত্রে, আপনি বিল্ট-ইন ডিফ্রাগ টুলে ‘শিডিউলড অপ্টিমাইজেশান’ টুলটি চালু করতে পারেন।

পদক্ষেপ 1- Windows 10-এ স্বয়ংক্রিয় ডিফ্র্যাগমেন্টেশন সেট করতে, কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন এবং ভিউটিকে ছোট আইকনে পরিবর্তন করুন। 

পদক্ষেপ 2- বিকল্প নির্বাচন করুন - প্রশাসনিক সরঞ্জাম এবং 'ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ' মেনু সনাক্ত করুন৷ 

পদক্ষেপ 3- এখন 'নির্ধারিত অপ্টিমাইজেশান'-এর অধীনে টার্ন অন বোতাম টিপুন৷ এখানে আপনাকে স্বয়ংক্রিয় ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়ার জন্য উইন্ডোজ অনুসরণ করতে চান এমন সময়সূচী নির্বাচন করতে হবে৷

নিয়মিত বিরতিতে ডিফ্র্যাগমেন্টেশনের জন্য অন্তর্ভুক্ত করা উচিত এমন ড্রাইভগুলি নির্বাচন করতে আপনাকে 'বাছাই করুন' বোতামে ক্লিক করতে হবে।

ভিডিও টিউটোরিয়াল:কিভাবে আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করবেন – দ্রুত ল্যাপটপের জন্য!

সময় কম? আপনার উইন্ডোজ 10 এ ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়া কীভাবে কাজ করে তা জানতে এই দ্রুত টিউটোরিয়ালটি দেখুন!

একটি ডেডিকেটেড ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার করে উইন্ডোজ 10-এ হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ কিভাবে করবেন?

আপনি যদি Windows 10-এ হার্ড ড্রাইভগুলিকে ম্যানুয়ালি ডিফ্র্যাগমেন্ট করার প্রক্রিয়াটিকে কিছুটা কষ্টকর মনে করেন, তাহলে বিকল্পভাবে, আপনি ডিস্ক স্পিডআপ -এর উপরও নির্ভর করতে পারেন সফটওয়্যার. এটি একটি চমৎকার ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন টুল এবং ডিস্কে ফ্র্যাগমেন্টেশন সম্পর্কে ব্যবহারকারীকে অবহিত করার সময় হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করার দ্রুততম এবং সহজ উপায় অফার করে। এটি একটি সহজ টুল যার ব্যবহারের জন্য কোন বিশেষ জ্ঞানের প্রয়োজন হয় না।

Disk SpeedUp ব্যবহার করে Windows 10-এ ডিস্ক ডিফ্র্যাগমেন্ট করতে, আপনাকে যা করতে হবে তা হল: 

পদক্ষেপ 1- আপনাকে প্রাথমিকভাবে টুলটি ডাউনলোড এবং চালু করতে হবে। আপনি সফলভাবে আপনার পিসিতে ডিস্ক স্পিডআপ ইনস্টল করতে নীচের বোতামটি ব্যবহার করতে পারেন।

পদক্ষেপ 2- এটির সফল সেটআপের পরে, এটি আপনাকে স্ক্যান করার জন্য একটি ডিস্ক নির্বাচন করতে বলবে৷

পদক্ষেপ 3- আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে, আপনি স্ক্যান এবং ডিফ্র্যাগ করতে চান এমন যেকোনো ডিস্ক বেছে নিন। ডিস্কে সংরক্ষিত ডেটার পরিমাণের উপর নির্ভর করে, প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে।

পদক্ষেপ 4- একবার স্ক্যান সম্পন্ন হলে, এটি একটি সংক্ষিপ্ত আকারে ফলাফল দেখাবে।

পদক্ষেপ 5- এখন আপনি আপনার ডিস্কের বাস্তব অবস্থার পূর্বরূপ দেখেছেন, আপনার 'ডিফ্র্যাগ'-এ একক ক্লিকের মাধ্যমে এটি ডিফ্র্যাগ করা উচিত। বোতাম।

কিভাবে উইন্ডোজ 10, 8, 7 ডিফ্র্যাগ করবেন:ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যার ব্যবহার না করেই

ডিফ্র্যাগমেন্টেশন সফ্টওয়্যারটি আপনার সিস্টেমের সমস্যার কারণ হতে পারে এমন সমস্ত ফাইলগুলিকে নিরাপদে ডিফ্র্যাগ করতে কয়েক মুহূর্ত সময় নেবে। আপনার হার্ড ড্রাইভ অপ্টিমাইজ করা ছাড়াও, ডিস্ক স্পিডআপ আপনার উইন্ডোজ সিস্টেমকে টিপ-টপ আকারে রাখার জন্য বিভিন্ন ফাংশনও সম্পাদন করে।

  • এটি আপনার সিস্টেম থেকে জাঙ্ক ফাইল পরিষ্কার করতে পারে৷
  • আপনাকে সহজেই ডুপ্লিকেট ফাইল খুঁজে পেতে এবং সরাতে সাহায্য করুন৷
  • এটি একটি ডিস্ক ডাক্তারের সাহায্যে ডিজাইন করা হয়েছে সাধারণ পিসি ত্রুটিগুলি খুঁজে বের করতে এবং ঠিক করতে৷
  • এটি আপনাকে ডিফ্র্যাগমেন্টেশনের জন্য স্ক্যানিং কাস্টমাইজ করার অনুমতি দেয়৷

ডিফ্র্যাগ সফ্টওয়্যারটি Windows Vista, XP, 7, 8, 8.1 এবং 10-এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ। কীভাবে ডিস্ক স্পিডআপ আপনাকে সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে তা পড়তে, এখানে সম্পূর্ণ পর্যালোচনা পড়ুন !

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করা

প্রশ্ন 1. আমার কি Windows 10 এ আমার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করা উচিত?

আপনি যদি আপনার পিসি আরও দক্ষতার সাথে চালাতে চান তবে আমরা ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়াটি সুপারিশ করি। যেহেতু এটি আপনাকে সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলিকে আপনার হার্ড ড্রাইভ জুড়ে ছড়িয়ে দেওয়ার পরিবর্তে এক জায়গায় একত্রে আনতে সহায়তা করে যার ফলে সিস্টেম স্লো-ডাউন হয়।

প্রশ্ন 2। আমি আমার কম্পিউটার ডিফ্র্যাগ করলে কি আমি ডেটা হারাবো?

ঠিক আছে, সাধারণত, আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার ফলে কোনও ডেটা ক্ষতি হয় না। কিন্তু যদি আপনার পিসিতে কোনো পূর্ব-বিদ্যমান সমস্যা থাকে, তাহলে একটি ডিফ্র্যাগের ফলে কিছু ফাইল সারফেসে নষ্ট হয়ে যেতে পারে। আমরা অ্যাডভান্সড ডিস্ক রিকভারি ব্যবহার করার পরামর্শ দিই , আপনার সমস্ত হারানো বা মুছে ফেলা ফাইলগুলিকে কোনো সময়েই ফিরে পাওয়ার একটি সহজ এবং নিরাপদ উপায়। ফাইল পুনরুদ্ধার সফ্টওয়্যার সম্পর্কে এখানে পড়ুন !

প্রশ্ন ৩. উইন্ডোজ 10তে আমার কত ঘন ঘন হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করা উচিত

বিশেষজ্ঞরা প্রতি মাসে একবার ব্যবহারকারীদের তাদের কম্পিউটার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগ করার পরামর্শ দেন। যাইহোক, আপনার পিসি ব্যবহারের উপর নির্ভর করে, আপনাকে নিয়মিত বিরতিতে ডিফ্র্যাগ করতে হতে পারে।

পরবর্তী পড়ুন: 
উইন্ডোজের জন্য সেরা হার্ড ড্রাইভ হেলথ চেক সফটওয়্যার
উইন্ডোজ 10, 8, 7 এর জন্য সেরা হার্ড ড্রাইভ পুনরুদ্ধার সফ্টওয়্যার
Windows 10/8/7 এ SSD-তে হার্ড ড্রাইভ ক্লোন করবেন কিভাবে?
হার্ড ড্রাইভ 0 বাইট দেখালে কীভাবে আপনার ডেটা পুনরুদ্ধার করবেন?

  1. স্কুপের সাহায্যে কীভাবে উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল এবং আপডেট করবেন

  2. Windows 10 এ ISO ফাইলের সাথে কিভাবে কাজ করবেন

  3. কিভাবে একটি Windows 10 বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন এবং Windows 10 ইনস্টল করবেন

  4. থার্ড-পার্টি সফ্টওয়্যার ছাড়া উইন্ডোজে ফাইলগুলি কীভাবে লুকানো এবং আনহাইড করা যায়