কম্পিউটার

ল্যাপটপ ব্যাটারির সাথে "প্লাগ ইন, চার্জ হচ্ছে না" এর অর্থ কী?

ল্যাপটপ ব্যাটারির সাথে  প্লাগ ইন, চার্জ হচ্ছে না  এর অর্থ কী?

আপনি যখন টাস্কবারে অদ্ভুত কিছু লক্ষ্য করেন তখন আপনি আপনার ল্যাপটপ ব্যবহার করছেন; আপনি শপথ করতে পারেন যে আপনি আপনার ব্যাটারি 100% চার্জ করেছেন, কিন্তু এখন ব্যাটারি সামান্য হ্রাস দেখাচ্ছে। আপনি যখন আইকনের উপর কার্সার করেন, তখন এটি আপনাকে বলে যে ব্যাটারি "প্লাগ ইন করা আছে, চার্জ হচ্ছে না।"

ল্যাপটপ ব্যাটারির সাথে  প্লাগ ইন, চার্জ হচ্ছে না  এর অর্থ কী?

এটি শুনতে কিছুটা কষ্টদায়ক বার্তা হতে পারে। এর মানে কি ব্যাটারি শেষ হয়ে যাচ্ছে? যদিও উইন্ডোজ আপনাকে সত্যিই বলে না যে কী ঘটছে, এই বার্তাটি সর্বদা এই নয় যে আপনার ব্যাটারি তার শেষ পায়ে রয়েছে; প্রকৃতপক্ষে, কিছু ক্ষেত্রে, এটি স্বাভাবিকের চেয়ে বেশি দিন বাঁচার জন্য প্রস্তুত করা হচ্ছে! তাহলে এই বার্তার মানে কি? আপনি কেন এই বার্তাটি দেখতে পাচ্ছেন তার কয়েকটি কারণ এখানে রয়েছে৷

1. ব্যাটারি সংরক্ষণ সফ্টওয়্যার ব্যাটারি সংরক্ষণ করছে

আপনি যদি লক্ষ্য করেন যে আপনি যখন 90-100% চার্জ পরিসরে থাকেন তখন এই বার্তাটি উপস্থিত হয়, আপনি হয়তো ব্যাটারি সংরক্ষণ কার্যকর দেখতে পাচ্ছেন। কিছু ল্যাপটপ মডেল স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি চার্জ করা বন্ধ করে দেয় যখন এটি 100% হিট করে, বিশেষ করে যদি আপনি এটি দীর্ঘদিন ধরে চার্জ করছেন। এটিকে 100% চার্জের নিচে রেখে, ল্যাপটপ নির্মাতারা দাবি করে যে এটি ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করে।

এটি কম শতাংশে কার্যকর হতে পারে। উদাহরণস্বরূপ, আমার লেনোভো ল্যাপটপ সাধারণত 95% এর উপরে চার্জ হওয়া বন্ধ করে, তবে আরও ভাল ব্যাটারি সংরক্ষণের জন্য এটিকে 50 - 60% এর কাছাকাছি রাখার জন্য Lenovo সেটিংসের মধ্যে একটি বিকল্প রয়েছে। আপনার প্রস্তুতকারকের এটির মতো সেটিং আছে কিনা তা দেখতে আপনার ল্যাপটপের সেটিংস দেখে নেওয়া মূল্যবান৷

ল্যাপটপ ব্যাটারির সাথে  প্লাগ ইন, চার্জ হচ্ছে না  এর অর্থ কী?

2. ব্যাটারির রিক্যালিব্রেশন প্রয়োজন

আপনার ব্যাটারির মাত্রা রিপোর্ট করা আপনার ব্যাটারি এবং উইন্ডোজের মধ্যে একটি দ্বিমুখী প্রচেষ্টা। যদি তাদের দুজনের পরিসংখ্যান অমিল হয়, তাহলে উইন্ডোজ রিপোর্ট করতে পারে যে ব্যাটারিটি শুধুমাত্র আংশিকভাবে পূর্ণ হয়েছে, যখন ব্যাটারিটি সম্পূর্ণরূপে টপ আপ হয়ে গেছে এবং আর চার্জের জন্য কোন জায়গা নেই। উইন্ডোজ এবং ব্যাটারি ব্যাক আপ সিঙ্ক করার জন্য, আপনার ল্যাপটপের ব্যাটারিকে একই পৃষ্ঠায় রাখার জন্য পুনরায় ক্যালিব্রেট করার চেষ্টা করুন৷

3. এসি অ্যাডাপ্টারের সাথে কিছু ভুল আছে

এই বার্তাটি ল্যাপটপের কারণে হতে পারে যে আপনার AC অ্যাডাপ্টার উপস্থিত রয়েছে কিন্তু দক্ষতার সাথে আপনার ল্যাপটপে চার্জ প্রদান করছে না। আপনি যদি পারেন, আপনার এসি অ্যাডাপ্টারের যেকোন সংযোগগুলিকে ধাক্কা দিয়ে দেখতে চেষ্টা করুন কিছু পরিবর্তন হয়েছে কিনা; এর মধ্যে এটি এবং ল্যাপটপ, এটি এবং পাওয়ার সকেটের মধ্যে সংযোগ এবং এর মধ্যে যেকোন স্থান যেখানে কিছু অন্য কিছুতে প্লাগ হয় তা অন্তর্ভুক্ত করে। এটি একটি নতুন A/C অ্যাডাপ্টার চেষ্টা করেও মূল্যবান যদি আপনি সহজেই একটি অর্জন করতে পারেন।

4. ব্যাটারি ড্রাইভারের সাথে কিছু ভুল আছে

হ্যাঁ, এমনকি আপনার ব্যাটারিতে ড্রাইভার আছে! কখনও কখনও এইগুলিকে আরও একবার কার্যকরী আকারে ফিরে আসার জন্য পুনরায় ইনস্টল করার প্রয়োজন হয়৷ আপনি আপনার ব্যাটারি পুনরায় ইনস্টল করার চেষ্টা করার আগে, এটি লক্ষ করা উচিত যে এই পদক্ষেপগুলির একটি অংশ ল্যাপটপ থেকে ব্যাটারি অপসারণ জড়িত। আপনি যদি ল্যাপটপের ব্যাটারি অপসারণ করতে না জানেন বা শারীরিকভাবে না পারেন, তাহলে ক্ষতি প্রতিরোধ করার জন্য একজন পেশাদারের সাথে পরামর্শ করা ভাল।

এছাড়াও, আপনি আপনার ব্যাটারির ড্রাইভারগুলি ডাউনলোড করতে পারেন কিনা তা দেখতে সেরা; এই ধাপগুলির সময় এটি স্বয়ংক্রিয়ভাবে করা উচিত, তবে কিছু ঠিক না হলে প্রস্তুত থাকাই ভাল!

প্রথমে, "স্টার্ট" ক্লিক করে ডিভাইস ম্যানেজারে যান, তারপর অনুসন্ধানে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন এবং এন্টার টিপুন।

ল্যাপটপ ব্যাটারির সাথে  প্লাগ ইন, চার্জ হচ্ছে না  এর অর্থ কী?

"ব্যাটারি" এর অধীনে, "Microsoft ACPI-compliant কন্ট্রোল মেথড ব্যাটারি" খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "ডিভাইস আনইনস্টল করুন" এ ক্লিক করুন।

ল্যাপটপ ব্যাটারির সাথে  প্লাগ ইন, চার্জ হচ্ছে না  এর অর্থ কী?

ল্যাপটপটি বন্ধ করুন এবং ব্যাটারি সরান, তারপর কোনো অবশিষ্ট চার্জ পরিত্রাণ পেতে এক মিনিটের জন্য পাওয়ার বোতামটি ধরে রাখুন। ব্যাটারি প্রতিস্থাপন করুন, ল্যাপটপটি আবার চালু করুন এবং ব্যাটারি চালকদের নিজেদের পুনরায় ইনস্টল করা উচিত। ব্যাটারিগুলি এখন সঠিকভাবে চার্জ হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

5. ব্যাটারির সাথে কিছু ভুল আছে

এটা হতে পারে যে ব্যাটারি পুরানো হতে শুরু করেছে এবং তার চার্জ হারাতে শুরু করেছে। এই ক্ষেত্রে, আপনার ব্যাটারিটি কেমন চলছে তা দেখার জন্য একবার ওভার দেওয়া ভাল। আমরা Windows 10-এ আপনার ল্যাপটপের ব্যাটারির স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করতে হয় সে সম্পর্কে একটি নিবন্ধ লিখেছি, তাই এটি কীভাবে ধরে আছে তা দেখতে এটি পড়ুন। যদি এটি বের হয়ে যায়, তাহলে একটি নতুন ব্যাটারি ব্যবহার করে দেখুন বা ব্যাটারি বের করতে না পারলে পরিষেবা কেন্দ্রে নিয়ে যান।

চার্জ নেওয়া

যখন একটি ব্যাটারি নিজেই চার্জ হয় না, তখন এটি ব্যবহারকারীদের জন্য উদ্বেগজনক হতে পারে যারা এর অর্থ কী তা জানেন না। এখন আপনি কিছু কারণ জানেন যে কেন একটি ব্যাটারি নিজেই চার্জ হবে না এবং কীভাবে এটি ঠিক করা যায় — এমনকি যদি এটি ঠিক করার প্রয়োজন হয়!

এটা কি সাহায্য করে? নিচে আমাদের জানান।

ইমেজ ক্রেডিট:ব্যাটারি সহ ল্যাপটপ পিসি


  1. চার্জ না হওয়া ল্যাপটপের ব্যাটারি ঠিক করার ৭টি উপায়

  2. কিভাবে উইন্ডোজ 10 ল্যাপটপ প্লাগ ইন চার্জ হচ্ছে না তা ঠিক করবেন

  3. কিভাবে আপনার ল্যাপটপের ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করবেন

  4. Windows 10-এ ল্যাপটপ টাচপ্যাডে কাজ করছে না রাইট-ক্লিক করুন:কি করতে হবে