কম্পিউটার

উইন্ডোজে একটি ক্লিন গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইন্সটল করা

উইন্ডোজে একটি ক্লিন গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইন্সটল করা

গ্রাফিক্স কার্ড সেট আপ করা একটু কঠিন হতে পারে। পাওয়ার চাহিদা থেকে শুরু করে পিসির মধ্যে শারীরিক স্থান পর্যন্ত, এটি সবচেয়ে শক্তিশালী কার্ড কেনার মতো সহজ নয় এবং বিবেচনা ছাড়াই এটি ইনস্টল করা। ড্রাইভাররা পুরো সেটআপটিকে আরও জটিল করে তোলে এবং কখনও কখনও আপনি নিজেকে GPU এর ড্রাইভারগুলির সম্পূর্ণ পরিষ্কার করতে চান। ড্রাইভার থেকে শুরু করে সফটওয়্যার পর্যন্ত আপনি GPU-এর প্রতিটি কম্পোনেন্টের মধ্য দিয়ে যেতে এবং আনইনস্টল করতে পারেন, সবকিছু মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করার আরও সহজ উপায় রয়েছে।

আমি কেন এটি করতে চাই?

আমরা কিভাবে অন্বেষণ করার আগে, আসুন কেন আপনি একটি গ্রাফিক্স কার্ড ড্রাইভারের একটি পরিষ্কার ইনস্টল করতে চান সে সম্পর্কে কথা বলি। যদিও আপনি নিজেকে প্রতিদিন করতে দেখতে পাবেন এমন কোনো কাজ না হলেও, এমন অনেকগুলি পরিস্থিতি রয়েছে যেখানে আপনি আপনার GPU ড্রাইভারগুলিকে পরিষ্কার করার বিষয়ে বিবেচনা করতে চান৷

এক জন্য, আপনি আপনার বর্তমান ড্রাইভারদের সাথে সমস্যার সম্মুখীন হতে পারেন। সম্ভবত তারা আপনার উপর ক্র্যাশ করতে থাকে বা এমনকি পুরো পিসিকে হিমায়িত করে বা BSOD করে দেয়। এটি আপনার সাথে ঘটতে থাকলে, বর্তমান ড্রাইভারগুলির নতুন সংস্করণগুলি পুনরায় ইনস্টল করা সাহায্য করতে পারে৷

বিকল্পভাবে, আপনি যাই করুন না কেন নতুন ড্রাইভার সমস্যা সৃষ্টি করতে পারে। এই ক্ষেত্রে আপনি পুরানো ড্রাইভারগুলিতে ফিরে যেতে চাইতে পারেন। ড্রাইভারদের রোল ব্যাক করা কাজ করতে পারে, কিন্তু এটি একটি পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করবে এবং পুরানো ড্রাইভারদের পুনরায় ইনস্টল করবে।

কখনও কখনও ড্রাইভারগুলির সাথে আপনার কোন সমস্যা নেই, তবে আপনি একটি নতুন গ্রাফিক্স কার্ড কিনেছেন। যেমন, আপনার পিসিতে একটি নতুন কার্ড ইনস্টল করার আগে, আপনি পুরানো কার্ডের সাথে সম্পর্কিত সমস্ত ড্রাইভারের আপনার পিসি পরিষ্কার করতে পারেন। তারপর আপনি একটি নতুন নতুন সিস্টেমে ইনস্টল করতে পারেন৷

কিভাবে করবেন

সুতরাং, আপনি কিভাবে একটি গ্রাফিক্স ড্রাইভারের নতুন ইনস্টল করবেন?

সেটআপ

প্রথমে, নিশ্চিত করুন যে আপনি যে গ্রাফিক্স ড্রাইভারটি ইনস্টল করতে চান সেটি চালু করার জন্য প্রস্তুত রয়েছে, এমনকি যদি আপনার লক্ষ্য একই ড্রাইভার পুনরায় ইনস্টল করা হয়। যেহেতু এই পদ্ধতিটি সবকিছু মুছে দেয়, প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে সম্পূর্ণ করার জন্য আপনি যে ড্রাইভারগুলি ইনস্টল করতে চান তার একটি অনুলিপি প্রয়োজন৷ এটা অনেক সহজ যদি আপনি বলে থাকেন যে ড্রাইভার প্রস্তুত আছে যাতে পরিষ্কার করা শেষ হওয়ার সাথে সাথে আপনি সেগুলি ইনস্টল করতে পারেন।

একবার আপনার ড্রাইভার প্রস্তুত হয়ে গেলে, আপনার ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলারেরও প্রয়োজন হবে। এটি এমন একটি মূল প্রোগ্রাম যা ড্রাইভার সফ্টওয়্যারকে পরিষ্কার করে তোলে। এটি nVidia, AMD, এবং Intel সমর্থন করে, তাই এটি নিয়ে চিন্তা করবেন না।

দ্য ক্লিন

একবার আপনার ড্রাইভার এবং ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ডাউনলোড হয়ে গেলে, আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে পুনরায় চালু করুন। আপনি যদি এটির সাথে লড়াই করে থাকেন তবে আপনি এই বিষয়ে আমাদের গাইডটি পড়তে পারেন। প্রদত্ত যে আপনি এখনও উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে থাকবেন, তবে, MSConfig পদ্ধতিটি করা সবচেয়ে সহজ৷

প্রথমে MSConfig টাইপ করুন অনুসন্ধানে প্রবেশ করুন এবং প্রদর্শিত প্রোগ্রামটিতে ক্লিক করুন৷

উইন্ডোজে একটি ক্লিন গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইন্সটল করা

"বুট" ট্যাবে যান। এখানে আপনি "নিরাপদ বুট" এর জন্য একটি টিক বক্স পাবেন। এটিতে টিক দিন এবং "মিনিমাল" বিকল্পের সাথে লেগে থাকুন। আপনি যখন ঠিক আছে ক্লিক করবেন, পিসি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি পুনরায় চালু করতে চান কিনা। আপনি যদি সরাসরি পরিষ্কারের দিকে যেতে চান তবে এটি গ্রহণ করুন। অন্যথায়, যদি আপনার কাজ শেষ করার এবং সংরক্ষণ করার জন্য থাকে, তাহলে এটি স্থগিত করুন এবং পিসিটি নিজেই পুনরায় চালু করুন।

উইন্ডোজে একটি ক্লিন গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইন্সটল করা

যখন আপনি নিরাপদ মোডে প্রবেশ করেন, ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার খুঁজুন এবং চালান৷

উইন্ডোজে একটি ক্লিন গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইন্সটল করা

বিকল্পগুলি

উপরের ড্রপবক্সটি আপনাকে আপনার গ্রাফিক্স কার্ডের বিক্রেতা নির্বাচন করতে দেয় যা আপনি বর্তমানে ইনস্টল করেছেন। নিশ্চিত করুন যে এটি সঠিক গ্রাফিক্স কার্ড বিক্রেতাকে প্রদর্শন করে যাতে এটি সঠিকভাবে আপনার ড্রাইভারদের লক্ষ্য করতে পারে!

আনইনস্টল বিকল্পগুলি স্ব-ব্যাখ্যামূলক। আপনি কম্পিউটারটি আনইনস্টল এবং রিস্টার্ট করতে পারেন, রিস্টার্ট না করে আনইনস্টল করতে পারেন এবং আনইনস্টল তারপর বন্ধ করতে পারেন (নতুন কার্ড ইনস্টল করতে)। ডিসপ্লে ড্রাইভার আনইন্সটলার কম্পিউটার রিস্টার্ট করলে তা নতুন ড্রাইভার ইনস্টল করার জন্য নিয়মিত উইন্ডোজে আবার বুট করা আরও সুবিধাজনক হয়, যা এটিকে বেছে নেওয়া একটি কঠিন পছন্দ করে তোলে।

এর নীচে এবং ডানদিকে একটি বোতাম রয়েছে যা উইন্ডোজকে ড্রাইভার ইনস্টল করতে সক্ষম করে। আপনার নিজস্ব ড্রাইভারের সাথে আপনার ক্লিন ড্রাইভার ইনস্টলে উইন্ডোজ আপডেট বার্জিং প্রতিরোধ করতে, ডিসপ্লে ড্রাইভার আনইন্সটলার স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা থেকে বিরত করে। এর মানে হল আপনি যে ড্রাইভারগুলি চান সেগুলি ইনস্টল করার জন্য আপনি স্বাধীন, উইন্ডোজ বিশ্বাস করে যেগুলি আপনি চান। আপনি যদি এই বৈশিষ্ট্যটি চালু রাখতে চান তবে এটিকে পুনরায় সক্ষম করতে এই বোতামটি ক্লিক করুন৷

আপনি প্রস্তুত হয়ে গেলে, আপনি যে বিকল্পটি সম্পাদন করতে চান তা নির্বাচন করুন। ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার আপনার পিসিকে ড্রাইভার এবং সফ্টওয়্যার থেকে পরিষ্কার করবে। এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি নতুন ড্রাইভার ইনস্টল করতে এবং একটি ফাঁকা স্লেট দিয়ে আবার শুরু করতে পারবেন। আপনি আপনার গ্রাফিক্স কার্ডের জন্য সেট করা যে কোনো বিকল্প রিসেট করতে ভুলবেন না।

একটি ক্লিন সুইপ

কিছু ব্যবহারকারীদের জন্য একটি নতুন ড্রাইভার ইনস্টলেশন তাদের সমস্যা সমাধানের মূল চাবিকাঠি। হাত দিয়ে সবকিছু করার সময়, বোতামে ক্লিক করলে দ্রুত এবং কার্যকরী পদ্ধতিকে হার মানায় এমন কিছুই নেই।

কোনো ড্রাইভার রিইন্সটল করলে কি কখনো আপনার জন্য কম্পিউটার সমস্যা সমাধান হয়েছে? নিচে আমাদের জানান।


  1. আমি কীভাবে উইন্ডোজের জন্য ওয়েবক্যাম ড্রাইভার ইনস্টল করব?

  2. উইন্ডোজ 10-এ XP-পেন ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  3. উইন্ডোজ পিসিতে স্বাক্ষরবিহীন ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

  4. Windows 11 এ গ্রাফিক্স কার্ড ড্রাইভার কিভাবে আপডেট করবেন?