কম্পিউটার

Microsoft-এর কি Chromebooks থেকে ভয় পাওয়া উচিত?

Microsoft-এর কি Chromebooks থেকে ভয় পাওয়া উচিত?

গত বছর বা তারও বেশি সময় ধরে, মাইক্রোসফ্ট গুগলের বিরুদ্ধে আক্রমণ চালিয়েছে, অনুসন্ধান জায়ান্টকে বিজ্ঞাপন তৈরি করার জন্য তাদের ইমেল "পড়তে" দ্বারা তাদের ব্যবহারকারীদের পুঁজির জন্য অভিযুক্ত করে। তারপর থেকে, অনুসন্ধান জায়ান্টের বিরুদ্ধে বিভিন্ন আক্রমণের সংখ্যা রয়েছে। প্রচারণার নাম Scroogled.

অতি সম্প্রতি, লক্ষ্য করা হয়েছে ক্রোম ওএস, একটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম যা একটি ক্রমবর্ধমান সংখ্যক নোটবুক কম্পিউটারকে শক্তি দিচ্ছে৷ ক্রোমবুক নামে পরিচিত এই ডিভাইসগুলি বাজারে কিছুটা আকর্ষণ লাভ করছে৷ অপারেটিং সিস্টেম ইকোসিস্টেমের 90 শতাংশের বেশি মাইক্রোসফ্টকে চিন্তিত করা উচিত?

এটি কি

প্রথমে, আপনি যখন একটি Chromebook কিনবেন তখন আপনি কী পাবেন তার একটি সংক্ষিপ্ত শব্দ৷ অনেকেই তাদের নেটবুকের সাথে তুলনা করেছেন, একসময়ের জনপ্রিয় ডিভাইস যা অদৃশ্য হয়ে গেছে। এটি যুক্তিযুক্তভাবে একটি ন্যায্য তুলনা, প্রদত্ত যে কিছু ডিভাইস আকারের পরিসরে পড়ে, যেমন HP 11৷ কিন্তু নেটবুকগুলি উইন্ডোজ চালায় এবং সেগুলি চলে না৷

ক্রোম ওএস মূলত একটি ব্রাউজার, তবে এর চেয়ে আরও অনেক কিছু রয়েছে। আসলে, এটিতে একটি ডেস্কটপ আছে, টাস্কবার এবং সিস্টেম ট্রে সহ সম্পূর্ণ - আপনি এমনকি একটি ওয়ালপেপার সেট করতে পারেন। এছাড়াও অফ-লাইন অ্যাপ রয়েছে যা আপনাকে ইন্টারনেট সংযোগের সীমার বাইরে থাকা সত্ত্বেও এর কিছু অংশ ব্যবহার করতে দেয়।

বিক্রয়

আমি যেমন উল্লেখ করেছি, সফ্টওয়্যার জায়ান্ট এখনও ডেস্কটপে আধিপত্য বিস্তার করে, তবে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে যা ইন্টারনেটের চারপাশে আলোড়ন সৃষ্টি করেছে। এটি দাবি করেছে যে ক্রোমবুকগুলি এখন নোটবুকের বিক্রয়ের 19-শতাংশ প্রতিনিধিত্ব করে। এটি কিছু বিভ্রান্তির দিকে পরিচালিত করেছিল, অনেকে ভেবেছিল যে এটি একটি শেষ-ব্যবহারকারী ব্যক্তি, কিন্তু আসলে, এটি আসলে b2b ছিল৷

এটি আরও ভাল শোনাচ্ছে যতক্ষণ না আপনি বুঝতে পারেন যে এটি মাইক্রোসফ্টের বাজারের মূল অংশ। তাই জরিপটি আসলে এমন কিছু হওয়া উচিত যা আসলে মাইক্রোসফটকে ভয় দেখায়।

ডিভাইসগুলিও অ্যামাজনে সর্বাধিক বিক্রিত নোটবুক, যা এই পরিসংখ্যানগুলি ট্র্যাক করে এবং তাদের ওয়েবসাইটে সহজেই উপলব্ধ করে। আসলে, Chromebook বর্তমানে শীর্ষ পাঁচটি অবস্থানের মধ্যে তিনটি দখল করে আছে।

OEM সমস্যা

উইন্ডোজের জন্য কম্পিউটার তৈরি করার জন্য মাইক্রোসফ্টের পকেটে অনেক কোম্পানি রয়েছে - সাম্প্রতিক সংস্করণ 8.1। কিন্তু ধীরে ধীরে, সেই একসময়ের বিশ্বস্ত OEMগুলি Chromebook অঙ্গনে শাখা হতে শুরু করেছে৷ আমরা Dell, HP, Samsung, Acer, Toshiba এবং আরও অনেক নোটবুক রিলিজ দেখেছি।

Microsoft-এর কি Chromebooks থেকে ভয় পাওয়া উচিত?

এটি মাইক্রোসফ্টের জন্য একটি আকর্ষণীয় সমস্যা তৈরি করে। আক্রমণের বিজ্ঞাপনগুলি, যা আমরা পরবর্তীতে পাব, দেখা যেতে পারে যে কোম্পানিটি সেই নির্মাতাদের অনুসরণ করছে যারা এটি থেকে উপার্জন করে। এটি প্রায় হারানোর প্রস্তাব।

বিজ্ঞাপনগুলি

মাইক্রোসফ্ট, মোটামুটি সম্প্রতি দুটি অ্যান্টি-ক্রোমবুক বিজ্ঞাপন প্রকাশ করেছে। একটিতে টিভি শো প্যান স্টারের ছেলেরা একটি যুবতী মহিলার বিক্রির জন্য আনা একটি ক্রোমবুক দেখেছে৷ তারা আইটেমটি নিতে অস্বীকার করে, এটিকে "ইট" বলে উল্লেখ করে।

Microsoft-এর কি Chromebooks থেকে ভয় পাওয়া উচিত?

পরেরটিতে মাইক্রোসফটের নিজস্ব বেন রুডলফ একটি Chromebook হাতে নিয়ে ক্যালিফোর্নিয়ার ভেনিসের রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন, বিভিন্ন লোককে জিজ্ঞাসা করছেন যে তারা এরকম একটি কম্পিউটার চান কিনা। বলা বাহুল্য যে ক্যামেরা যা দেখিয়েছে তারা সবাই "না" বলেছে৷

নীচের লাইন

মাইক্রোসফ্ট কি এই বিজ্ঞাপনগুলি নিশ্চিত করার জন্য Chromebooks সম্পর্কে যথেষ্ট চিন্তিত হওয়া উচিত? সম্ভবত তাই, হ্যাঁ. আমরা সেই কারণগুলি কভার করেছি যা কোম্পানিকে নোটিশ দেওয়া উচিত। বিক্রয় যা এর মূল ব্যবসায়িক মডেল এবং এর হার্ডওয়্যার অংশীদারদের মধ্যে খায় এখন এই ক্ষেত্রের মধ্যে শাখা তৈরি করছে৷

Scroogled বিজ্ঞাপনগুলি কি পরিস্থিতি নিয়ন্ত্রণ করার উপায়? সম্ভবত না. তারা টেক প্রেসের সাথে একটি রসিকতার চেয়ে সামান্য বেশি পরিবেশন করে এবং নির্বোধ বলে প্রমাণিত হয়। রুডলফ নির্দেশ করেছেন যে আপনি সংযোগ ছাড়া ডক্স ব্যবহার করতে পারবেন না, যা অসত্য, কারণ একটি অফলাইন মোড রয়েছে৷ আসলে, এটি মাইক্রোসফটের নিজস্ব অফিস ওয়েব অ্যাপ যা সংযোগ ছাড়া কাজ করে না।

Microsoft এবং Windows শীঘ্রই কোথাও যাচ্ছে না, তবে অবশ্যই কোম্পানির উদ্বেগের প্রাথমিক লক্ষণ দেখানোর কারণ আছে।

আপনি কি মনে করেন?

ইমেজ ক্রেডিট:https://www.flickr.com/photos/gtmcknight/158431481/


  1. কীভাবে জাল মাইক্রোসফ্ট সফ্টওয়্যার সনাক্ত করবেন

  2. Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

  3. Microsoft Editor:কিভাবে এটি ব্যবহার করবেন এবং আপনার যা কিছু জানা উচিত

  4. কেন আপনার Microsoft ডিফেন্ডার ব্যবহার করা বন্ধ করা উচিত?