কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায়

এটা connoisseurs অপারেটিং সিস্টেম নয়; বরং, এটা জনসাধারণ যারা পশুর মানসিকতা অনুসরণ করে এবং উইন্ডোজের সাথে যায়, ওএস যাকে আমরা সবাই ঘৃণা করতে ভালোবাসি, কিন্তু তা ছাড়া আমরা বাঁচতে পারি না। হ্যাঁ, মূল সফ্টওয়্যারটি ব্যয়বহুল এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রতিটি সংস্করণে অসংখ্য বাগ রয়েছে, তবে আমরা এখনও বিভিন্ন কারণে এটিকে জলে হাঁসের মতো গ্রহণ করি:

  • বেশিরভাগ OEM তাদের পিসি এবং নোটবুকগুলিতে উইন্ডোজ ইনস্টল করতে পছন্দ করে এবং একটি বিনামূল্যের আগে থেকে ইনস্টল করা সফ্টওয়্যার সর্বদা স্বাগত জানাই৷
  • এটি পরিচালনা করা যথেষ্ট সহজ, এমনকি কম্পিউটারে নতুন তার জন্যও।
  • অধিকাংশ সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশনগুলি উইন্ডোজের জন্য তৈরি করা হয়েছে কারণ এটি সংখ্যাগরিষ্ঠের পছন্দ (বা থ্রোস্ট)।

হ্যাঁ, এমন কিছু সময় থাকতে পারে যখন আপনি উইন্ডোজ সম্পর্কে অভিযোগ করবেন, যখন স্বয়ংক্রিয় আপডেট এবং বিভিন্ন স্ক্রীন পপ-আপ আপনাকে বিরক্ত করে এবং আপনাকে ইচ্ছা করে যে এই ড্রেটেড OS আপনাকে একা ছেড়ে দেবে, কিন্তু আপনি যদি জানেন কীভাবে আপনার উইন্ডোজ অভিজ্ঞতাকে সর্বাধিক করতে হয় , এই মুহূর্তে আপনি এটির চেয়ে বেশি উপভোগ করার সুযোগ রয়েছে৷

কখনও পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করবেন না

এটি ব্যয়বহুল, তবে উইন্ডোজের ক্ষেত্রে খাঁটি হওয়াই সর্বোত্তম উপায়। একটির জন্য, আপনি যদি OS এর একটি পাইরেটেড সংস্করণ চালান, তাহলে সনাক্ত হওয়া এড়াতে আপনাকে অবশ্যই আপনার স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করতে হবে। এবং যখন আপনি এটি করেন, আপনি আপনার সিস্টেমকে ভাইরাস এবং অন্যান্য জটিলতা মুক্ত রাখতে প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ প্যাচ এবং আপডেটগুলি মিস করবেন৷ এবং অন্যটির জন্য, জলদস্যুতাকে হত্যা করার জন্য আপনাকে আপনার ভূমিকা পালন করতে হবে, মাইক্রোসফ্ট তার নিজের ভালোর জন্য খুব ধনী হওয়ার বিষয়ে আপনি যাই ভাবুন না কেন।

আপনার সিস্টেমকে বিশৃঙ্খল করবেন না

আপনি যখন আপনার সিস্টেমে অনেকগুলি অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন, তখন আপনি আপনার মেমরিকে বিশৃঙ্খল করার ঝুঁকি রাখেন, বিশেষ করে যখন আপনার একই সময়ে একাধিক চালু থাকে। আপনি একসাথে যত বেশি প্রোগ্রাম খুলবেন, আপনার সিস্টেম তত ধীর হবে।

আপনার কন্ট্রোল প্যানেলে গিয়ে আপনি প্রায়শই ব্যবহার করেন না এমন প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলি সরান এবং প্রোগ্রাম যোগ/সরান ব্যবহার করে বিকল্প

কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায় কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায়

এছাড়াও, সময়ে সময়ে ডিস্কের স্থান খালি করতে, ডিস্ক ক্লিনআপ চালান আপনার কন্ট্রোল প্যানেল থেকে বিকল্প, আপনি যে হার্ড ড্রাইভটি পরিষ্কার করতে চান তা নির্বাচন করুন, আপনি যে ফাইলগুলি মুছতে চান তা পরীক্ষা করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায় কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায়

স্টার্টআপে চলা অবাঞ্ছিত প্রোগ্রামগুলি সরান

আপনার কম্পিউটার বুট হওয়ার সময় যত বেশি প্রোগ্রাম লোড হবে, বুট প্রক্রিয়া তত ধীর হবে। দ্রুত বুট করার জন্য, আপনার কম্পিউটার চালু হলে অবাঞ্ছিত প্রোগ্রামগুলিকে সরিয়ে দিন। সাধারণত, ইনস্ট্যান্ট মেসেঞ্জার অ্যাপ্লিকেশন এবং অন্যান্য তুচ্ছ অ্যাপ্লিকেশনগুলি ডিফল্টরূপে স্টার্টআপে খোলার জন্য সেট করা হয়৷

আপনি যে অ্যাপ্লিকেশনগুলি চান না সেগুলি সরাতে, Windows Defender খুলুন৷ , এবং টুলস এবং সফটওয়্যার এক্সপ্লোরার বোতামে ক্লিক করুন। স্টার্টআপ প্রোগ্রাম বেছে নিন বিভাগ বাক্স থেকে, আপনি যে প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করতে চান তা নির্বাচন করুন এবং অক্ষম করুন ক্লিক করুন এবং তারপর নিশ্চিত করতে ঠিক আছে।

আপনার সিস্টেমকে ভাইরাস মুক্ত রাখুন

একটি ভাইরাস শুধুমাত্র আপনার ফাইলগুলিতে ধ্বংসাত্মক সৃষ্টি করতে পারে না, আপনি যদি সতর্ক না হন তবে এটি আপনার হার্ডওয়্যারকেও ধ্বংস করতে পারে। তাই একটি ভাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করুন যা আপনাকে আক্রমণের বিষয়ে সতর্ক করে এবং আপনাকে তাদের পথের ক্ষতি করে এমন যেকোনো কিছু থেকে পরিত্রাণ পেতে সহায়তা করে। এছাড়াও নিশ্চিত করুন যে আপনার অ্যান্টিভাইরাস সমাধানটি স্বয়ংক্রিয়ভাবে তার ভাইরাস সংজ্ঞা ডাটাবেস আপডেট করতে সেট করা আছে যাতে তালিকায় নতুন ভাইরাস যুক্ত হয়। আপনার সিস্টেমের জন্য স্ক্যান করতে হবে। আপনাকে একটি ব্যয়বহুল অ্যান্টিভাইরাস সমাধানে বিনিয়োগ করতে হবে না কারণ আশেপাশে পুরোপুরি ভাল, বিনামূল্যের অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন রয়েছে।

আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

যদি একাধিক ব্যক্তি আপনার উইন্ডোজ সিস্টেম ব্যবহার করেন, প্রতিটি ব্যক্তির জন্য আলাদা আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন যাতে ডেস্কটপ এবং মেমরি বিশৃঙ্খল না হয়। ফাইল এবং প্রোগ্রামগুলি সংরক্ষণ করার জন্য তাদের নিজস্ব ফোল্ডার মনোনীত করতে যারা এটি ব্যবহার করে তাদের প্রত্যেককে উত্সাহিত করুন যাতে শৃঙ্খলার অনুভূতি থাকে এবং আপনি মুহূর্তের মধ্যে আপনার যা প্রয়োজন তা খুঁজে পেতে পারেন৷

আপনার কন্ট্রোল প্যানেলে যান এবং ব্যবহারকারী অ্যাকাউন্ট এ ক্লিক করুন , প্রশাসক ব্যবহার করুন আপনার নিজের পাসওয়ার্ড সেট করার বিকল্প, এবং তারপর অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন ক্লিক করুন . একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন চয়ন করুন৷ , এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। এছাড়াও একটি অতিথি বিকল্প রয়েছে যা ব্যবহারকারীর অ্যাকাউন্ট নেই এমন লোকেরা ব্যবহার করতে পারেন যাতে আপনি আপনার ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলিতে তাদের অ্যাক্সেস সীমিত করেন।

কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায় কিভাবে আপনার উইন্ডোজ এক্সপেরিয়েন্স বাড়ানো যায়

যেকোনো OS আপনি যেভাবে এটি ব্যবহার করেন ঠিক ততটাই ভালো, তাই যখন আপনি শিখবেন কীভাবে আপনার উইন্ডোজ অভিজ্ঞতা সর্বোচ্চ করতে হয়, আপনি এর ব্যবহারে পার্থক্য অনুভব করেন।


  1. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন

  2. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  3. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন